• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জুন ২০১৮

 

রোহিঙ্গাদের ফেলে আসা আবাদি জমি লিজ দিয়ে দিচ্ছে মায়ানমার সরকার

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০১ জুন ২০১৮

রোহিঙ্গাদের ফেলে আসা আবাদি জমি লিজ দিয়ে দিচ্ছে মায়ানমার সরকার। মায়ানমারের সংবাদ মাধ্যম ইরাবতির এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, রাখাইনে রোহিঙ্গাদের ফেলে আসা ৭০ হাজার একর জমির মধ্যে ১০ হাজার একর জমি একটি বেসরকারি প্রতিষ্ঠানকে লিজ দিয়েছে মায়ানমার সরকার, বাকিগুলোও লিজ দেয়া হবে।

ইরাবতি জানায়, মায়ানমারের অনেক স্থানে বছরে দুইবার ধান জন্মায়। বৃষ্টির মওসুম চলে আসাতে কৃষকরা প্রস্তুতি নিচ্ছেন নতুন করে চাষের। অন্যদিকে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে রোহিঙ্গাদের ফেলে আসা ৭০ হাজার একর জমি। গত বছর মায়ানমার সরকারের পক্ষ থেকে এই জমি চাষ করা হলেও এবার জনবলের জন্য চাষ করা সম্ভব হচ্ছে না। তাই মায়ানমার সরকার রাখাইনের অধিবাসী অথবা বেসরকারি প্রতিষ্ঠানকে জমি লিজ দিতে চাচ্ছে মায়ানমার সরকার।

পরিত্যক্ত জমির মধ্যে ১০ হাজার একর বেসরকারি প্রতিষ্ঠানকে লিজ দেয়ার কথা অস্বীকার করেন রাখাইনের কৃষি, খনন ও বনায়ন বিষয়ক প্রতিমন্ত্রী উ কিয়াও লিন। তবে তিনি বলেন, আমরা এখন কেন্দ্রীয় সরকারের নির্দেশনার অপেক্ষায় আছি। তারা যা নির্দেশ দেবে আমরা তেমনটাই করব। ৭০ হাজার একর জমিতে কাজ করার জন্য পর্যাপ্ত লোকবল নেই আমাদের। তিনি আরও বলেন, যেসব রোহিঙ্গারা পালিয়ে যায়নি, তারা নিজেদের জমিতেই চাষাবাদ করতে পারবে।

রাখাইন রাজ্যের আইনপ্রণেতা উ মং ওন বলেন, পরিত্যক্ত ফসলি জমিগুলো স্থানীয় কৃষকদের মাঝে ইজারা দেয়া উচিত। তিনি বলেন, ‘জমিগুলো ফেলে রাখা ঠিক হচ্ছে না। স্থানীয় জনগণ ও ভূমিহীন কৃষকদের এই জমি চাষের অনুমতি দেয়া যেতে পারে। কিংবা কোন বেসরকারি প্রতিষ্ঠানের কাছেও ইজারা দেয়া যেতে পারে।’

রাজ্য সরকারের তথ্য অনুযায়ী, রাখাইনে মোট ১ কোটি ১০ লাখ একর ধানের জমি আছে। এর মধ্যে ৭৪ হাজার মংডুতে, ৭৭ হাজার বুথিয়াডংয়ে ও ৮৮ হাজার রথেডংয়ে।

গত বছর আগস্টে রোহিঙ্গারা পালিয়ে আসার পর সরকার ৭০ হাজার একর জমিতে ধান চাষ করেছিল। এবছর রাখাইনের কৃষি ও খনন মন্ত্রণালয় এর আগে ১০ হাজার একর জমিতে চাষাবাদের পরিকল্পনার কথা জানিয়েছিল। পরে এই পরিকল্পনা থেকে সরে আসে তারা। কারণ এত সংখ্যক জনবল নেই তাদের।

স্থানীয় সংবাদমাধ্যমে খবর বেড়িয়েছিল যে, পরিত্যক্ত জমির মধ্যে ১০ হাজার একর বেসরকারি প্রতিষ্ঠানকে লিজ দেওয়া হয়ে গেছে। তবে সেটা অস্বীকার করেছেন মন্ত্রী উ কিয়াও লিন।

গত বছরের আগস্টে রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর সেখানকার রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে পূর্বপরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মায়ানমার। এ অভিযানে সেনাবাহিনীর সহিংসতায় বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে প্রায় সাত লাখ রোহিঙ্গা। এসব রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায় মায়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে। হয়েছে প্রত্যাবাসন চুক্তিও।

চুক্তি হলেও রোহিঙ্গারা কবে ফিরতে পারবে তা নিয়ে নিশ্চিত হওয়ার মতো কোন তথ্য পাওয়া যায়নি। নিশ্চিত করে কিছু বলেনি মায়ানমারও। তবে মায়ানমার জানিয়েছে, রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া হলেও তাদের রাখা হবে ট্রানজিশন ক্যাম্পে। নিজেদের ফেলে আসা ভিটায় সহসাই ফিরতে পারবেন না রোহিঙ্গারা। বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গারা ও মানবাধিকার সংগঠনগুলো আশঙ্কা করছে, মায়ানমার এসব শিবিরকে ট্রানজিশন ক্যাম্প বললেও আদতে সেগুলো স্থায়ী ক্যাম্প হবে। রোহিঙ্গাদের এসব ক্যাম্পেই রাখতেই চায় মায়ানমার। এতে করে রোহিঙ্গাদের ফেলে পরিত্যক্ত কৃষি জমির কী হবে তা অনিশ্চিত এখনও।

নিরঙ্কুশ জয়ে আবারও তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান

সংবাদ ডেস্ক

image

বড় ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েও ব্যাপক ভোটে জয়ী হয়েছেন তুরস্কের ক্ষমতাসীন প্রেসিডেন্ট

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল যুক্তরাষ্ট্রের

সংবাদ ডেস্ক

image

উত্তর কোরিয়াকে এখনও বড় ধরনের হুমকি আখ্যা দিয়ে দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা

কঠোর অভিবাসন নীতি থেকে সরে দাঁড়ালেন ট্রাম্প

সংবাদ ডেস্ক

image

মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসনের প্রত্যাশায় আসা অবৈধ অভিবাসীদের পরিবারের

sangbad ad

শরণার্থী সংকটের ইউরোপীয় সমাধানে জার্মানি-ফ্রান্সের ঐকমত্য

সংবাদ ডেস্ক

image

ইউরোপে শরণার্থী সংকট নিরসনে সামগ্রিক সমাধানসূত্র তুলে ধরেছেন ফ্রান্স ও জার্মানির শীর্ষ দুই নেতা। এ দুই

তৃতীয়বারের মতো চীন সফরে কিম

সংবাদ ডেস্ক

image

চলতি বছর তৃতীয়বারের মতো ঘনিষ্ঠ মিত্র দেশ চীন সফরে গিয়েছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা

জম্মু-কাশ্মীরে সরকার ছাড়ল বিজেপি

সংবাদ ডেস্ক

image

প্রায় সাড়ে তিন বছরের সম্পর্ক ছিঁড়ে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের সরকার থেকে বেরিয়ে

ইন্দোনেশিয়ায় ফেরিডুবি নিখোঁজ ১২৮

সংবাদ ডেস্ক

image

ইন্দোনেশিয়ার সুমাত্রা প্রদেশের টোবা হ্রদে একটি ফেরি ডুবে কমপক্ষে ১২৮ যাত্রী নিখোঁজ রয়েছেন

পরমাণু নিরস্ত্রীকরণে ঐকমত্য

নাসরিন শওকত

image

নাটকীয়তা ও অনিশ্চয়তার অবসান ঘটিয়ে তিন মাসের কূটনৈতিক প্রচেষ্টার ফল হিসেবে মার্কিন প্রেসিডেন্ট

চীনে আঞ্চলিক নেতাদের সম্মেলন

সংবাদ ডেস্ক

image

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন বাণিজ্য নীতি ও ইরান পরমাণু চুক্তি থেকে বেরিয়া

sangbad ad