• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৯ নভেম্বর ২০২০

 

রোহিঙ্গাদের জন্য ৬০ কোটি ডলারের প্রতিশ্রুতি দাতা সংস্থার

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
download
image

রোহিঙ্গাদের সহায়তায় প্রায় ৬০ কোটি ডলার দেওয়ার অঙ্গীকার করেছে বিভিন্ন আন্তর্জাতিক দাতা দেশ ও সংস্থা।

বৃহস্পতিবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সঙ্গে যৌথভাবে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন আয়োজিত ভার্চুয়াল সম্মেলনে এই প্রতিশ্রুতি এসেছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

বাংলাদেশের কক্সবাজারের শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের সহায়তায় ২০২০ সালের জন্য ১০০ কোটি ডলারের তহবিল সংগ্রহের লক্ষ্য ধরা হয়েছিল। তার অর্ধেক অর্থও না আসার প্রেক্ষাপটে এই সম্মেলনের আয়োজন করা হয়।

সবচেয়ে বড় দাতা দেশ যুক্তরাষ্ট্র নতুন করে ২০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন দেবে ১১ কোটি ৩০ লাখ ডলার এবং যুক্তরাজ্য ৬ কোটি ডলার দেবে। আরও বেশ কয়েকটি দেশ অর্থ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার হাই কমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি বলেছেন, “আজকে সর্বমোট ৫৯৭ মিলিয়ন ডলার অর্থ সহায়তার ঘোষণার মধ্য দিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় মানবিক সংকটে সাড়া দেওয়ার ক্ষেত্রে তার জোরাল অবস্থানের প্রতিফলন ঘটিয়েছে।”

২০১৭ সালের অগাস্টে মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযান শুরুর পর সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকেছে সাত লাখের বেশি রোহিঙ্গা। তাদের কক্সবাজারের কয়েকটি কেন্দ্রে আশ্রয় দিয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর সহায়তায় জরুরি মানবিক সহায়তা দিয়ে আসছে বাংলাদেশ সরকার। এছাড়া আগে থেকে আশ্রয় নেওয়া আরও চার লাখের বেশি রোহিঙ্গাকে নিয়ে কক্সবাজার বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী আশ্রয় কেন্দ্রে পরিণত হয়েছে।

এসব শরণার্থীদের পাশাপাশি তাদের আশ্রয় দেওয়া স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়নে কাজ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ফিলিপ্পো গ্র্যান্ডি।

বন্দীদশা থেকে ৩৫ বছর পর মুক্ত হচ্ছে নিঃসঙ্গ হাতিটি

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বের সবচেয়ে একাকী হাতি কাভান সাড়ে তিন দশক পর পাকিস্তানের চিড়িয়াখানায় তার বন্দী জীবন থেকে মুক্তি পেতে যাচ্ছে। পাকিস্তানের আদালতের নির্দেশ ৩৫ বছর পর রোববার কম্বোডিয়ার একটি বন্যপ্রাণী সংরক্ষণাগারে ছেড়ে দেওয়া হবে তাকে।

যুক্তরাষ্ট্রে শীঘ্রই ফাইজারের টিকার গণপ্রয়োগের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আরও তিন টিকা

সংবাদ অনলাইন ডেস্ক

image

কয়েক ধাপের পরীক্ষামূলক (ট্রায়াল) সফল প্রয়োগ শেষ। অবশেষে সব বয়সের মানুষের জন্য

করোনার প্রকোপ যেসব দেশে কমছে, তাদেরও সতর্ক করলো ডব্লিউএইচও

সংবাদ অনলাইন ডেস্ক

image

কোভিড-১৯ শনাক্তের সংখ্যা যেসব দেশে কমছে, সেসব দেশগুলোকে এখনো সতর্ক থাকা প্রয়োজন বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এক জরুরি ভার্চুয়াল ব্রিফিংয়ে শুক্রবার ডব্লিউএইচওর কর্মকর্তা মারিয়া ভ্যান কেরখোভ এ কথা বলেন। চীনা সংবাদ সংস্থা সিনহুয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

sangbad ad

মহামারি করোনা ঠেকাতে হাঙ্গেরির যে ফল কেনার হিড়িক

সংবাদ অনলাইন ডেস্ক

image

এ বছর যুক্তরাষ্ট্র ও চীনের ক্রেতারা ব্যাপক মাত্রায় কিনছেন হাঙ্গেরির লালরঙা জাম সদৃশ ফলের রস। এত বেশি পরিমাণে কিনছেন যে এলডারবেরি নামের এই ফলের যোগান দিতে হিমশিম খাচ্ছেন সরবরাহকারীরা। জানা গেছে, মানব শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ফলটির কার্যকারিতা অনেক হওয়ায় এতটা কাটতি এই ফলের। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এসব কথা জানানো হয়েছে।

ফাইজারের টিকা পরিবহন হবে ইউনাইটেড এয়ারলাইনসের চার্টার ফ্লাইটে

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন যুক্তরাষ্ট্রের বহুজাতিক ওষুধ কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান বায়োএনটেকের টিকা পরিবহন সংক্রান্ত কার্যক্রম শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) সহযোগিতায় ইউনাইটেড এয়ারলাইনসের চার্টার ফ্লাইটে টিকা পরিবহন করা হবে। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের খবরে এমনটি বলা হয়েছে।

ভারতে ২৪ বছর পর ফের অর্থনৈতিক মন্দা

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতের রিজার্ভ ব্যাংক সপ্তাহ দুয়েক আগে মন্দা অর্থাৎ রিসেশনের আভাস দিয়েছিল। জরিপের

ফ্রান্সে চার পুলিশ মিলে কৃষ্ণাঙ্গকে নির্যাতনের জেরে ফুঁসে উঠেছে জনগন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ফ্রান্সে চার পুলিশ কর্মকর্তাকে কৃষ্ণাঙ্গ এক সঙ্গীত প্রযোজককে নির্দয় মারধর এবং বর্ণবাদী

৩৭০ ধারা বাতিলের পর জম্মু ও কাশ্মীরে প্রথম নির্বাচন

সংবাদ অনলাইন ডেস্ক

image

জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর এই প্রথম নির্বাচন হচ্ছে। জম্মু

পাকিস্তানে বিয়ের আসরে বরকে একে-৪৭ উপহার!

সংবাদ অনলাইন ডেস্ক

image

পাকিস্তানে বিয়ের এক আসরে বরের হাতে একে-৪৭ তুলে দেওয়া হয়েছে। না, কাউকে