• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

 

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা

রাশিয়ার সঙ্গে ঐতিহাসিক এস-৪০০ প্রতিরক্ষা চুক্তি সই করল ভারত

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৬ অক্টোবর ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ -ছবি বিবিসি

আঞ্চলিক রাজনৈতিক প্রতিপক্ষকে মোকাবিলায় সক্ষমতা অর্জনের লক্ষ্যে নয়াদিল্লি তার অন্যতম মিত্র যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা হুমকিকে পাশ কাটিয়ে শুক্রবার (৫ অক্টোবর) রাশিয়ার সঙ্গে এস-৪০০ ক্ষেপণাস্ত্র (অকাশ প্রতিরক্ষা) ব্যবস্থা কেনার চুক্তি সই করেছে। এ চুক্তির খসড়া অনুযায়ী, রাশিয়ার কাছ থেকে নয়াদিল্লি ৩৬ হাজার ৬৬৭ কোটি রুপি মূল্যের (৫০০ কোটি ইউএস ডলার) পাঁচটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাবে। শুক্রবার রাজধানীর হায়দ্রাবাদ হাউসে এ চুক্তি করার মধ্য দিয়ে ভারতীয় উপমহাদেশে খানিকটা সুবিধাজনক অবস্থায় পৌঁছল নয়াদিল্লি। তবে মার্কিন হুমকিকে অগ্রাহ্য করায় যুক্তরাষ্ট্রের অনত্যম প্রতিদ্বন্দ্বী রাশিয়ার সঙ্গে নয়াদিল্লির এমন সামরিক চুক্তি ট্রাম্প প্রশাসনকে চরম অস্বস্তিতে ফেলবে বলে ধারণা করা হচ্ছে। ভারত দীর্ঘদিন থেকে কূটনৈতিক তৎপরতা চালালেও মস্কোর কাছ থেকে এস -৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে নিষেধাজ্ঞা থেকে নয়াদিল্লিকে ছাড় দেয়া হবে না বলে আগেই সতর্ক করেছে ট্রাম্প প্রশাসন।

পূর্ব নির্ধারিত সফর সূচি অনুযায়ী, দু’দিনের সফরে বৃহস্পতিবার রাতে দিল্লি পৌঁছান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সে সময় তাকে স্বাগত জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এর পরই প্রধানমন্ত্রীর বাসভবন ৭ লোককল্যাণ মার্গে গিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন পুতিন। তার পর সেখানেই নৈশভোজের টেবিলে একান্তে আলাপচারিতাও সারেন এ দুই শীর্ষ নেতা। এ সময় রাশিয়ার নোভোসিবিরস্ক শহরে একটি ভারতীয় (ইন্ডিয়ান মনিটরিং) পর্যবেক্ষণ স্টেশন তৈরি করা হবে বলে জানিয়েছে দিল্লির সংবাদ সংস্থা। এর পরদিন ক্রেমলিনের সঙ্গে প্রতিরক্ষাসহ মোট ২০টি বিষয়ে চুক্তি সই করে ভারত। প্রেসিডেন্ট পুতিন ছাড়াও চুক্তির সময় উপস্থিত ছিলেন রুশ উপ-প্রধানমন্ত্রী ইউরি বোরিসোভ, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরোভ এবং দেশটির শিল্প-বাণিজ্যমন্ত্রী ডেনিস মান্তুরোভ।

তবে নয়াদিল্লির এমন পদক্ষেপ নিয়ে কূটনীতিক ও প্রতিরক্ষা বিশেষজ্ঞদের অভিমত, বেশ কয়েকটি কারণে ভারতের জন্য এ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়টি জরুরি হয়ে পড়েছে। প্রথমত : চীন ও পাকিস্তানের মোকাবিলায় এ ধরনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হাতে থাকা জরুরি। সম্প্রতি চীনও মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়ার থেকে এস-৪০০ কিনেছে। দ্বিতীয়ত : ভারত বেশ কিছু সময় ধরেই যুক্তরাষ্ট্রের দিকে ঝোঁকায় কাছাকাছি এসেছে রাশিয়া-চীন-পাকিস্তান। ট্রাম্প প্রশাসন পাকিস্তানের উপর চাপ বাড়ানোয় সম্প্রতি রাশিয়ার সঙ্গে নৌবাহিনী সমঝোতা চুক্তি করে বসেছে ইসলামাবাদ। এখন সেই সমীকরণ ভেঙে রাশিয়ার সঙ্গে ভারতের বহু পুরনো সম্পর্ককে আরও মজবুত করা প্রয়োজন। আর এ লক্ষ্যেই গত কয়েক বছরে পুতিনের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক বাড়িয়ে চলেছেন প্রধানমন্ত্রী মোদি। চলতি বছরে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনে ভারতের পূর্ণ সদস্য হওয়ার পিছনেও সহযোগিতা ছিল রাশিয়ার। এর পাশাপাশি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে ভারতের দীর্ঘদিনের দাবিকেও সমর্থন করছে ক্রেমলিন। এদিকে বেইজিং যতই আটকাক, এনএসজিতে প্রবেশের প্রশ্নেও একই ভাবে নয়াদিল্লির পাশে রয়েছে পুতিনের দেশ।

তৃতীয়ত : চীনকে আটকাতে নয়াদিল্লিকে পাশে চায় যুক্তরাষ্ট্র। কিন্তু রাশিয়া, ইরানের মতো ভারতের বন্ধু দেশগুলো থেকে সামরিক ব্যবস্থা বা তেল কিনলে আটকাচ্ছে তারা। এ চাপের কাছে মাথা নত না করে দরকষাকষির ক্ষমতা বাড়াতে চাইছে নয়াদিল্লি। এমন প্রেক্ষাপটেই ৫০০ কোটি ডলারের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এস-৪০০ কেনা নিয়ে চুক্তি হল দেশ দুটির মধ্যে। একইদিন (শুক্রবার) রাশিয়ার কাছ থেকে ক্রিভাক-ক্লাস ফ্রিগেট যুদ্ধজাহাজ এবং কেএ-২২৬ হেলিকপ্টার কেনা নিয়েও কথা হয়েছে এ দুই শীর্ষ নেতার। ভারতে কুড়ানকুলামের পরে রাশিয়ার সহযোগিতায় দ্বিতীয় পরমাণু চুল্লি বসানোর বিষয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদ সংস্থা। ২০২২-এ ভারতের মহাকাশ অভিযানেও দিল্লিকে মস্কো সাহয়তার প্রতিশ্রুতি দিয়েছে। এর পাশাপাশি দু’দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের বিষয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে। শুক্রবার ছিল ভারত-রাশিয়ার ১৯তম দ্বিপক্ষীয় বার্ষিক সম্মেলন। প্রেসিডেন্ট পুতিন ও প্রধানমন্ত্রী মোদির এ সম্মেলনেযোগ দেয়ার কথা। এতে আঞ্চলিক ও বৈশ্বিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে এ দুই শীর্ষ নেতার আলোচনা হবে বলে জানা গেছে। এর পাশাপাশি এদিন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গেও পুতিনের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে।

আগামী বছরে ভারত-মার্কিন যৌথ সামরিক মহড়ার পরিকল্পনার কথা গত সেপ্টেম্বর ঘোষণা করা হয়। ভারতের সঙ্গে জরুরি সামরিক তথ্য আদানপ্রদানেও সম্মত হয় যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে পুতিনের দিল্লি সফরে ট্রাম্প প্রশাসন বিশেষ নজর রাখবে সেটাই স্বাভাবিক।

ইয়েমেন যুদ্ধ : সৌদি জোটকে সমর্থন বন্ধে মার্কিন সিনেটে প্রস্তাব পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত প্রায় সাড়ে তিন বছর ধরে চলা ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের ওপর

‘খাশোগি হত্যায় পার পেতে পারে না সৌদি আরব’

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গত ২ অক্টোবর নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির

প্রধানমন্ত্রিত্বের চ্যালেঞ্জে টিকে গেলেন মে

সংবাদ ডেস্ক

image

ব্রেক্সিট চুক্তি বাস্তবায়ন নিয়ে নিজ দল ও পার্লামেন্টে ব্যাপক চাপের মুখে থাকা প্রধানমন্ত্রী

sangbad ad

মেং ওয়ানঝৌ গ্রেফতার : বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের ঘোষণা ট্রাম্পের !

সংবাদ ডেস্ক

image

কানাডার ভ্যাঙ্কুভারে ১ ডিসেম্বর চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে কংগ্রেসের জয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতের পাঁচ রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে ১১ ডিসেম্বর মঙ্গলবার

খাশোগি হত্যাকাণ্ড : সন্দেহভাজন খুনিদের হস্তান্তরের তুর্কি দাবি প্রত্যাখ্যান সৌদির

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নৃশংস হত্যাকাণ্ডের শিকার সাংবাদিক জামাল খাশোগির হত্যার

সহিংস বিক্ষোভ : ‘জাতীয় ঐক্য’র আহ্বান ফ্রান্সের প্রধানমন্ত্রীর

সংবাদ ডেস্ক

image

তুমুল বিক্ষোভ-সহিংসতার মুখে ‘জাতীয় ঐক্য পুনঃপ্রতিষ্ঠা’র আহ্বান জানিয়েছেন ফরাসি

খাশোগি হত্যাকাণ্ড : মার্কিন সিনেটরদের ব্রিফ করলেন তুরস্কের গোয়েন্দা প্রধান

সংবাদ ডেস্ক

image

সৌদির স্বেচ্ছানির্বাসিত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন সিনেটরদের ব্রিফ

বিদেশি শ্রমিক নিতে জাপানের পার্লামেন্টে আইন পাস

সংবাদ ডেস্ক

image

শ্রমিকের ঘাটতি নিরসনে কয়েকে হাজার বিদেশি শ্রমিক নেবে জাপান। বিদেশি শ্রমিকদের

sangbad ad