• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

 

সৌদি বাদশার হুমকি

রাশিয়া থেকে প্রতিরক্ষা ব্যবস্থা নিলে কাতারে হামলা

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৪ জুন ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

সালমান বিন আবদুল আজিজ

কাতার যদি রাশিয়া থেকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নেয় তাহলে দেশটির ওপর হামলা চালানো হবে বলে হুমকি দিয়েছেন সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজ। সম্প্রতি ফরাসি সংবাদপত্র লো মন্ডের এক প্রতিবেদনে বলা হয়, কাতারের ওই প্রতিরক্ষা সিস্টেম অপসারণ করতে প্রয়োজনে সামরিক পদক্ষেপ গ্রহণ করবে সৌদি। রয়টার্স।

কাতার সন্ত্রাসবাদকে সমর্থন দিচ্ছে এমন অভিযোগ তুলে গত বছর দেশটির সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। তবে কাতার এ অভিযোগ অস্বীকার করে। গত বছরই কাতার ও রাশিয়া সামরিক ও কারিগরি সহযোগিতা বিষয়ক এক সমঝোতা চুক্তি করে। চলতি বছরের জানুয়ারিতে রাশিয়ায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূতকে উদ্ধৃতি দিয়ে প্রকাশিত খবরে বলা হয়, রাশিয়ার এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম কেনার বিষয়ে দেশটির সঙ্গে কথা হচ্ছে তাদের। লো মন্ড জানিয়েছে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে একটি চিঠি লিখে পাঠিয়েছেন সৌদি বাদশা সালমান। ওই চিঠিতে দোহা ও মস্কোর মধ্যে সমঝোতার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তিনি এবং কাতার ওই ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে পারে বলে ম্যাক্রোঁকে জানিয়েছেন। চিঠিতে সালমান এমনটাই বলেছেন, ‘ওই প্রতিরক্ষা সিস্টেম অপসারণ করতে সামরিক পদক্ষেপসহ প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করবে সৌদি।’ চিঠিটি ‘সম্প্রতি’ পাঠানো হয়েছে বলে জানালেও ঠিক কবে পাঠানো হয়েছে তা নির্দিষ্ট করে বলেনি লো মন্ড। চিঠিতে কাতারের কাছে রাশিয়ার ক্ষেপণাস্ত্র বিক্রি প্রতিরোধ করে মধ্যপ্রাচ্যে শান্তি বজায় রাখার ক্ষেত্রে সালমান ম্যাক্রোঁর সহায়তা চেয়েছেন বলে জানিয়েছে লো মন্ড। প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও ফ্রান্সের প্রেসিডেন্টের দফতর ও সৌদি সরকারের কমিউনিকেশন দফতর তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

সৌদির আপত্তি সত্ত্বেও প্রতিরক্ষা ব্যবস্থা দিবে রাশিয়া
এদিকে সৌদি আরবের আপত্তি থাকলেও কাতারকে অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দিবে রাশিয়া। রুশ সংসদের উচ্চ কক্ষের সদস্য ও প্রতিরক্ষা ও নিরাপত্তা কমিটির উপ-চেয়ারম্যান আলেক্সেই কন্দ্রাতিয়েভ বলেছেন, সৌদি আরব বিরোধিতা করলেও কাতারকে এ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করা হবে। স্পুটনিক নিউজকে দেয়া সাক্ষাৎকারে সিনিয়র এ আইনপ্রণেতা বলেন, রাশিয়া নিজের স্বার্থ দেখবে। কাতারকে এস-৪০০ সরবরাহ ও রাষ্ট্রীয় কোষাগারের জন্য অর্থ আয়। এটার সঙ্গে সৌদির অবস্থানের কোন সম্পর্ক নেই, রাশিয়া পরিকল্পনার বদল হবে না। ওই অঞ্চলে সৌদির প্রভাব রয়েছে এটা স্পষ্ট। কিন্তু কাতারও এস-৪০০ ব্যবস্থা দিয়ে নিজেদের সামরিক শক্তি বাড়াতে পারবে। ফলে সৌদির উদ্বেগের বিষয়টি অনুধাবন করা যায়। নিয়মিতই রাশিয়া ও কাতারের মধ্যে যে কোন ধরনের চুক্তির বিরোধিতা করে আসছে সৌদি। এর পেছনে রয়েছে যুক্তরাষ্ট্রে হাত।

২০১৮ সালের জানুয়ারিতে রাশিয়ায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত জানান, এ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এর আগে ২০১৭ সালের অক্টোবরে উভয় দেশ সামরিক ও কারিগরি সহযোগিতা বৃদ্ধির চুক্তি সই করে। একই সময়ে সৌদি আরবও বাদশাহ সালমানের মস্কো সফরে একই ধরনের এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের চুক্তি করেছিল রাশিয়ার সঙ্গে। ২০১৭ সালের ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিসর এবং তাদের সহযোগী মোট নয়টি দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে। তারা কাতারের নাগরিকদের বহিষ্কার করে, কূটনৈতিক সম্পর্ক স্থগিত করে, কাতারের সঙ্গে সীমান্ত বন্ধ করে দেয়, সব বাণিজ্য স্থগিত করে এবং এমনকি তাদের আকাশসীমা কাতারের জন্য বন্ধ ঘোষণা করে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে স্বঘোষিত সন্ত্রাসবিরোধী জোট ১৩ দফা শর্ত দিয়ে তা বাস্তবায়নের জন্য দশ দিনের সময় দেয় কাতারকে, যার মধ্যে ছিল আল জাজিরা বন্ধ করা ও ইরানের সঙ্গে সহযোগিতার অবসান ঘটানো। সৌদি জোটের এমন পদক্ষেপকে একাধিক টুইটার বার্তায় স্বাগত জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি তিনি দাবি করেন, এটা ছিল তার সন্ত্রাসবিরোধী নীতির একটি প্রমাণ।

ইয়েমেন যুদ্ধ : সৌদি জোটকে সমর্থন বন্ধে মার্কিন সিনেটে প্রস্তাব পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত প্রায় সাড়ে তিন বছর ধরে চলা ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের ওপর

‘খাশোগি হত্যায় পার পেতে পারে না সৌদি আরব’

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গত ২ অক্টোবর নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির

প্রধানমন্ত্রিত্বের চ্যালেঞ্জে টিকে গেলেন মে

সংবাদ ডেস্ক

image

ব্রেক্সিট চুক্তি বাস্তবায়ন নিয়ে নিজ দল ও পার্লামেন্টে ব্যাপক চাপের মুখে থাকা প্রধানমন্ত্রী

sangbad ad

মেং ওয়ানঝৌ গ্রেফতার : বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের ঘোষণা ট্রাম্পের !

সংবাদ ডেস্ক

image

কানাডার ভ্যাঙ্কুভারে ১ ডিসেম্বর চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে কংগ্রেসের জয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতের পাঁচ রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে ১১ ডিসেম্বর মঙ্গলবার

খাশোগি হত্যাকাণ্ড : সন্দেহভাজন খুনিদের হস্তান্তরের তুর্কি দাবি প্রত্যাখ্যান সৌদির

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নৃশংস হত্যাকাণ্ডের শিকার সাংবাদিক জামাল খাশোগির হত্যার

সহিংস বিক্ষোভ : ‘জাতীয় ঐক্য’র আহ্বান ফ্রান্সের প্রধানমন্ত্রীর

সংবাদ ডেস্ক

image

তুমুল বিক্ষোভ-সহিংসতার মুখে ‘জাতীয় ঐক্য পুনঃপ্রতিষ্ঠা’র আহ্বান জানিয়েছেন ফরাসি

খাশোগি হত্যাকাণ্ড : মার্কিন সিনেটরদের ব্রিফ করলেন তুরস্কের গোয়েন্দা প্রধান

সংবাদ ডেস্ক

image

সৌদির স্বেচ্ছানির্বাসিত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন সিনেটরদের ব্রিফ

বিদেশি শ্রমিক নিতে জাপানের পার্লামেন্টে আইন পাস

সংবাদ ডেস্ক

image

শ্রমিকের ঘাটতি নিরসনে কয়েকে হাজার বিদেশি শ্রমিক নেবে জাপান। বিদেশি শ্রমিকদের

sangbad ad