• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জুন ২০১৮

 

সৌদি বাদশার হুমকি

রাশিয়া থেকে প্রতিরক্ষা ব্যবস্থা নিলে কাতারে হামলা

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৪ জুন ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

সালমান বিন আবদুল আজিজ

কাতার যদি রাশিয়া থেকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নেয় তাহলে দেশটির ওপর হামলা চালানো হবে বলে হুমকি দিয়েছেন সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজ। সম্প্রতি ফরাসি সংবাদপত্র লো মন্ডের এক প্রতিবেদনে বলা হয়, কাতারের ওই প্রতিরক্ষা সিস্টেম অপসারণ করতে প্রয়োজনে সামরিক পদক্ষেপ গ্রহণ করবে সৌদি। রয়টার্স।

কাতার সন্ত্রাসবাদকে সমর্থন দিচ্ছে এমন অভিযোগ তুলে গত বছর দেশটির সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। তবে কাতার এ অভিযোগ অস্বীকার করে। গত বছরই কাতার ও রাশিয়া সামরিক ও কারিগরি সহযোগিতা বিষয়ক এক সমঝোতা চুক্তি করে। চলতি বছরের জানুয়ারিতে রাশিয়ায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূতকে উদ্ধৃতি দিয়ে প্রকাশিত খবরে বলা হয়, রাশিয়ার এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম কেনার বিষয়ে দেশটির সঙ্গে কথা হচ্ছে তাদের। লো মন্ড জানিয়েছে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে একটি চিঠি লিখে পাঠিয়েছেন সৌদি বাদশা সালমান। ওই চিঠিতে দোহা ও মস্কোর মধ্যে সমঝোতার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তিনি এবং কাতার ওই ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে পারে বলে ম্যাক্রোঁকে জানিয়েছেন। চিঠিতে সালমান এমনটাই বলেছেন, ‘ওই প্রতিরক্ষা সিস্টেম অপসারণ করতে সামরিক পদক্ষেপসহ প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করবে সৌদি।’ চিঠিটি ‘সম্প্রতি’ পাঠানো হয়েছে বলে জানালেও ঠিক কবে পাঠানো হয়েছে তা নির্দিষ্ট করে বলেনি লো মন্ড। চিঠিতে কাতারের কাছে রাশিয়ার ক্ষেপণাস্ত্র বিক্রি প্রতিরোধ করে মধ্যপ্রাচ্যে শান্তি বজায় রাখার ক্ষেত্রে সালমান ম্যাক্রোঁর সহায়তা চেয়েছেন বলে জানিয়েছে লো মন্ড। প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও ফ্রান্সের প্রেসিডেন্টের দফতর ও সৌদি সরকারের কমিউনিকেশন দফতর তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

সৌদির আপত্তি সত্ত্বেও প্রতিরক্ষা ব্যবস্থা দিবে রাশিয়া
এদিকে সৌদি আরবের আপত্তি থাকলেও কাতারকে অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দিবে রাশিয়া। রুশ সংসদের উচ্চ কক্ষের সদস্য ও প্রতিরক্ষা ও নিরাপত্তা কমিটির উপ-চেয়ারম্যান আলেক্সেই কন্দ্রাতিয়েভ বলেছেন, সৌদি আরব বিরোধিতা করলেও কাতারকে এ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করা হবে। স্পুটনিক নিউজকে দেয়া সাক্ষাৎকারে সিনিয়র এ আইনপ্রণেতা বলেন, রাশিয়া নিজের স্বার্থ দেখবে। কাতারকে এস-৪০০ সরবরাহ ও রাষ্ট্রীয় কোষাগারের জন্য অর্থ আয়। এটার সঙ্গে সৌদির অবস্থানের কোন সম্পর্ক নেই, রাশিয়া পরিকল্পনার বদল হবে না। ওই অঞ্চলে সৌদির প্রভাব রয়েছে এটা স্পষ্ট। কিন্তু কাতারও এস-৪০০ ব্যবস্থা দিয়ে নিজেদের সামরিক শক্তি বাড়াতে পারবে। ফলে সৌদির উদ্বেগের বিষয়টি অনুধাবন করা যায়। নিয়মিতই রাশিয়া ও কাতারের মধ্যে যে কোন ধরনের চুক্তির বিরোধিতা করে আসছে সৌদি। এর পেছনে রয়েছে যুক্তরাষ্ট্রে হাত।

২০১৮ সালের জানুয়ারিতে রাশিয়ায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত জানান, এ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এর আগে ২০১৭ সালের অক্টোবরে উভয় দেশ সামরিক ও কারিগরি সহযোগিতা বৃদ্ধির চুক্তি সই করে। একই সময়ে সৌদি আরবও বাদশাহ সালমানের মস্কো সফরে একই ধরনের এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের চুক্তি করেছিল রাশিয়ার সঙ্গে। ২০১৭ সালের ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিসর এবং তাদের সহযোগী মোট নয়টি দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে। তারা কাতারের নাগরিকদের বহিষ্কার করে, কূটনৈতিক সম্পর্ক স্থগিত করে, কাতারের সঙ্গে সীমান্ত বন্ধ করে দেয়, সব বাণিজ্য স্থগিত করে এবং এমনকি তাদের আকাশসীমা কাতারের জন্য বন্ধ ঘোষণা করে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে স্বঘোষিত সন্ত্রাসবিরোধী জোট ১৩ দফা শর্ত দিয়ে তা বাস্তবায়নের জন্য দশ দিনের সময় দেয় কাতারকে, যার মধ্যে ছিল আল জাজিরা বন্ধ করা ও ইরানের সঙ্গে সহযোগিতার অবসান ঘটানো। সৌদি জোটের এমন পদক্ষেপকে একাধিক টুইটার বার্তায় স্বাগত জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি তিনি দাবি করেন, এটা ছিল তার সন্ত্রাসবিরোধী নীতির একটি প্রমাণ।

নিরঙ্কুশ জয়ে আবারও তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান

সংবাদ ডেস্ক

image

বড় ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েও ব্যাপক ভোটে জয়ী হয়েছেন তুরস্কের ক্ষমতাসীন প্রেসিডেন্ট

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল যুক্তরাষ্ট্রের

সংবাদ ডেস্ক

image

উত্তর কোরিয়াকে এখনও বড় ধরনের হুমকি আখ্যা দিয়ে দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা

কঠোর অভিবাসন নীতি থেকে সরে দাঁড়ালেন ট্রাম্প

সংবাদ ডেস্ক

image

মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসনের প্রত্যাশায় আসা অবৈধ অভিবাসীদের পরিবারের

sangbad ad

শরণার্থী সংকটের ইউরোপীয় সমাধানে জার্মানি-ফ্রান্সের ঐকমত্য

সংবাদ ডেস্ক

image

ইউরোপে শরণার্থী সংকট নিরসনে সামগ্রিক সমাধানসূত্র তুলে ধরেছেন ফ্রান্স ও জার্মানির শীর্ষ দুই নেতা। এ দুই

তৃতীয়বারের মতো চীন সফরে কিম

সংবাদ ডেস্ক

image

চলতি বছর তৃতীয়বারের মতো ঘনিষ্ঠ মিত্র দেশ চীন সফরে গিয়েছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা

জম্মু-কাশ্মীরে সরকার ছাড়ল বিজেপি

সংবাদ ডেস্ক

image

প্রায় সাড়ে তিন বছরের সম্পর্ক ছিঁড়ে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের সরকার থেকে বেরিয়ে

ইন্দোনেশিয়ায় ফেরিডুবি নিখোঁজ ১২৮

সংবাদ ডেস্ক

image

ইন্দোনেশিয়ার সুমাত্রা প্রদেশের টোবা হ্রদে একটি ফেরি ডুবে কমপক্ষে ১২৮ যাত্রী নিখোঁজ রয়েছেন

পরমাণু নিরস্ত্রীকরণে ঐকমত্য

নাসরিন শওকত

image

নাটকীয়তা ও অনিশ্চয়তার অবসান ঘটিয়ে তিন মাসের কূটনৈতিক প্রচেষ্টার ফল হিসেবে মার্কিন প্রেসিডেন্ট

চীনে আঞ্চলিক নেতাদের সম্মেলন

সংবাদ ডেস্ক

image

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন বাণিজ্য নীতি ও ইরান পরমাণু চুক্তি থেকে বেরিয়া

sangbad ad