• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

যুক্তরাষ্ট্রে আগাম ভোটের রেকর্ড :৭ কোটির বেশী আগাম ভোট

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৮ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
download
image

রেকর্ড ৭ কোটিরও বেশি মানুষ আগাম ভোট দিয়েছেন আগামী ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে। এটা ২০১৬ সালের নির্বাচনে পড়া মোট ভোটের অর্ধেকের বেশি। নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে রেকর্ডসংখ্যক আগাম ভোট পড়েছে বলে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ইলেকশন প্রজেক্টের পরিসংখ্যানে জানানো হয়েছে।

ইলেকশন প্রজেক্টের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, এবারের নির্বাচনে রেকর্ড-ভাঙা গতিতে আগাম ভোট পড়েছে। এই ধারা অব্যাহত থাকলে আগাম ভোটের এই হার গত এক শতাব্দির মধ্যে সর্বোচ্চ হতে পারে।

শুধু তাই নয়, এবারের নির্বাচনে ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন এবং রিপাবলিকান দলীয় ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বিতায় মানুষের তীব্র আগ্রহ দেখা যাচ্ছে। দেশটিতে শীতকালে করোনাভাইরাস মহামারি আরও ভয়াবহ হওয়ার শঙ্কা করা হচ্ছে। এর মাঝে ভোটারদের কোভিড-১৯ এ সংক্রমিত হওয়ার ঝুঁকি এড়ানোর ইচ্ছাও আগাম ভোটের চিত্রে দেখা যাচ্ছে।

ডাকযোগের ভোটে ডেমোক্র্যাট শিবির বেশি আগ্রহী হওয়ায় আগাম ভোটে তারাই বেশ সুবিধা পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, ঐতিহাসিকভাবে রিপাবলিকানরাও মার্কিন নির্বাচনে আগাম ভোট দিয়ে থাকলেও এবারের নির্বাচনে ডাকযোগের ভোট নিয়ে ডোনাল্ড ট্রাম্প বারবার সমালোচনা এবং আক্রমণ করায় সেই সংখ্যা কমতে পারে।

ডাকযোগের ভোট ব্যবস্থাপনায় ব্যাপক কারচুপি হতে পারে বলে ডোনাল্ড ট্রাম্প দীর্ঘদিন ধরে আশঙ্কা জানিয়ে আসছেন। সামগ্রিকভাবে ডেমোক্র্যাটরা আগাম ভোটে এক ভোটের বিপরীতে দুই ভোটের ব্যবধান ধরে রাখতে পেরেছে বলে পরিসংখ্যানে দেখা যাচ্ছে। তবে সাম্প্রতিক সপ্তাহগুলোতে রিপাবলিকান শিবির ভোটের এই ব্যবধান কমিয়ে এনেছে।

যুক্তরাষ্ট্রের ইলেকশন প্রজেক্টের প্রশাসক ও ইউনিভার্সিটি অব ফ্লোরিডার অধ্যাপক মাইকেল ম্যাক ডোনাল্ড আগাম ভোটের এই উচ্চ হারের ব্যাপারে ভবিষ্যদ্বাণী করে বলেছেন, এবারের নির্বাচনে ১৫ কোটি আগাম ভোট পড়তে পারে; যা দেশটির মোট ভোটের প্রায় ৬৫ শতাংশের সমান। আর আগাম ভোটের এই হার ১৯০৮ সালের পর সর্বোচ্চ।

জাপানের নাগরিকরা বিনামূল্যে পাবেন করোনা ভ্যাকসিন

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা ভ্যাকসিন আগে পাওয়ার প্রতিযোগিতায় উন্নত দেশগুলোর মধ্যে জাপানও রয়েছে। দেশটিতে বুধবার পাস হওয়া একটি বিলের আওতায় সে দেশের সকল বাসিন্দা বিনামূলে করোনাভাইরাস ভ্যাকসিন পাবেন। এদিকে, দেশটি প্রাত্যহিক রেকর্ডসংখ্যক করোনা সংক্রমন মোকাবেলা করছে। খবর এএফপি’র।

যুক্তরাষ্ট্রে সহিংসতা উসকে দিচ্ছেন ট্রাম্প: নির্বাচনী কর্মকর্তা

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সংঘাত উসকে দেয়ার অভিযোগ করেছেন তারই দলের একজন নির্বাচনী কর্মকর্তা, তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, এর ফলে যুক্তরাষ্ট্রে কোনো সংঘাত বেধে গেলে দায় ডোনাল্ড ট্রাম্পকেই নিতে হবে। খবর বিবিসির।

ভারতে কৃষক বিদ্রোহ: সরকার বলছে নতুন কমিটির কথা, কৃষকদের না

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতের কেন্দ্রীয় সরকারের মন্ত্রীদের সঙ্গে নতুন কৃষি আইন বাতিলেরদাবিতে বিক্ষোভরত কৃষকদের প্রতিনিদেরর

sangbad ad

সবাইকে টিকা দেবে না ভারত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারত তার সব নাগরিককে টিকা দেবে না। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ

ফাইজারের ভ্যাকসিন অনুমোদন, আগামী সপ্তাহে প্রয়োগ শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী সপ্তাহ থেকে ফাইজার-বায়োএনটেকের কোভিড টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। যুক্তরাজ্যই প্রথম দেশ যারা টিকাটির অনুমতি দিলো। এর ফলে টিকাটি ব্যাপক পরিসরে ব্যবহারের সুযোগ সৃষ্টি হয়েছে। সামনের

নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগের কোন প্রমাণ পাননি উইলিয়াম বার

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের ভোট জালিয়াতির অভিযোগের বিষয়ে কোন প্রমাণ খুঁজে

চীনের মহাকাশযান নমুনা সংগ্রহে চাঁদে গেছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনের মনুষ্যবিহীন মহাকাশযান চ্যাঙ’ই-৫ চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে। এই যানটি চাঁদ থেকে

ইরানের পরমাণু বিজ্ঞানীকে “হত্যা করেনি ” সৌদি আরব

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইরানের অভিযোগ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে হত্যার পেছনে সৌদি আরবের হাত

করোনা ভাইরাস নাক দিয়ে মস্তিষ্কে পৌঁছে স্নায়ুতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাস শুধু শ্বাসনালী ও ফুসফুস নয়, নাক দিয়ে মস্তিষ্কে পৌঁছে যাচ্ছে। এটি