• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

 

যুক্তরাষ্ট্র ও কানাডায় পিয়াজ থেকে ‘সালমোনেলা’র প্রাদুর্ভাব

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১০ আগস্ট ২০২০

image

ডায়রিয়া, জ্বর ও পেটব্যথার উপসর্গসহ সালমোনেলা ব্যাকটেরিয়ার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্র ও কানাডায়। একটি কোম্পানির সরবরাহ করা লাল পিয়াজকে যার সম্ভাব্য বাহক হিসেবে শনাক্ত করেছেন স্বাস্থ্য কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের ৪৩টি রাজ্যে ও কানাডায় পিয়াজসংশ্লিষ্ট এই প্রাদুর্ভাব ছড়ানোর পর ক্যালিফোর্নিয়ার ওই উৎপাদক কোম্পানি ও বিভিন্ন মুদি দোকান বাজার থেকে লাল পিয়াজ তুলে নিয়েছে বলে জানানো হয়েছে। নিউইয়র্ক টাইমস।

৯ আগস্ট সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে প্রকাশিত-খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) বলছে, রোববার পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৬৪০ জন সালমোনেলা সংক্রমণ শনাক্ত হয়েছে, এর মধ্যে ৮৫ জনকে হাসপাতালে নেয়া হয়। অধিকাংশ ঘটনাই যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় রাজ্য ইউটাহ (৯০), অরেগন (৮৫), ক্যালিফোর্নিয়া (৭৬) ও মন্টানায় (৫২)। তবে ইলিনয়েও সংক্রমণের ৪১টি ঘটনা মিলেছে। এদিকে কানাডার জনস্বাস্থ্য সংস্থ্যার হিসাবে সালমোনেলা সংক্রমণের ২৩৯টি ঘটনার মধ্যে ২৯ জনকে হাসপাতালে নিতে হয়েছে। তবে প্রতিবেশী দুটি দেশে এ প্রাদুর্ভাবে কোন মৃত্যুর খবর পাওয়া যায়নি।

ক্যালিফোর্নিয়া বেকার্সফিল্ডের কৃষিপণ্য সরবরাহকারী টমসন ইন্টারন্যাশনাল থেকে আসা লাল পিয়াজকে প্রাদুর্ভাবের সম্ভাব্য উৎস হিসেবে চিহ্নিত করেছে এফডিএ। দূষণের ঝুঁকির কারণে গত সপ্তাহে কোম্পানিটি ১ মে থেকে বাজারজাত করা পিয়াজ তুলে নিয়েছে।

এ বিষয়ে তদন্ত করছে এফডিএ। গত সপ্তাহে টমসন বলেছিল, যুক্তরাষ্ট্র ও কানাডাজুড়ে পাইকার, রেস্তোরাঁ ও খুচরা বিক্রেতাদের কাছে এসব পিয়াজ সরবরাহ করা হতো। তবে রোববার প্রতিষ্ঠানটি কোনো মন্তব্য করতে চায়নি। টমসনের সরবরাহ করা পিয়াজ বা তা থেকে তৈরি খাবার অথবা সংশ্লিষ্ট যে কোনো পণ্য ফেলে দিতে ভোক্তাদের পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। পিয়াজের সরবরাহকারী সম্পর্কে নিশ্চিত হতে না পারলেও এসব পণ্য ফেলে দেয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

সিডিসি বলছে, সালমোনেলা নামে এই রোগ চার থেকে সাত দিন থাকতে পারে। শিশু, বয়োবৃদ্ধ ও দুর্বল মানুষেরা মারাত্মকভাবে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন। এ রোগের উপসর্গের মধ্যে রয়েছে ডায়রিয়া, জ্বর ও পেটব্যথা।

যুক্তরাষ্ট্র-চীনের উত্তেজনা ছড়ালো জাতিসংঘের সাধারণ সভায়

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতিসংঘের সাধারণ সভায় চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা আবার সামনে চলে এলো।

বর্ষা মৌসুমে নৌকা বেচা কেনার জমজমাট হাট

নিজস্ব বার্তা পরিবেশক, বরিশাল

image

বরিশালের আগৈলঝাড়া ও পিরোজপুর জেলার স্বরূপকাঠির প্রত্যন্ত এলাকায় বর্ষা মৌসুমে জনসাধারনের চলাচল,

করোনায় ভারতে মৃত্যু ৯০ হাজার ছাড়ালো

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১ হাজার ৮৫ জন

sangbad ad

যুক্তরাষ্ট্রে মৃত্যু ২ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস মহামারীতে সবচেয়ে বেশি নাজুক অবস্থায় পড়া যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা দুই লাখ

ওমরা পালনের সুযোগ হয়েছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

ওমরাহ পালনের জন্য কাবা ঘর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি

৬ মাস পর যাত্রী নিয়ে সৌদি গেল প্রথম ফ্লাইট

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণার পর এই প্রথম ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইট। সৌদির স্থানীয় সময় মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দিবাগত রাত ৩টা ২০ মিনিটে বিমানবন্দরে অবতরণ করে ফ্লাইটটি।

কোভিড-১৯: টিকা বণ্টনে ১৫৬ দেশের ঐতিহাসিক চুক্তি

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহামারি করোনাভাইরাসের কোনো টিকা পাওয়া গেলে তা বিশ্বব্যাপী দ্রুত এবং ন্যায়সঙ্গতভাবে বিতরণের লক্ষ্যে ঐতিহাসিক একটি চুক্তিতে সম্মত হয়েছে ১৫৬টি দেশ। নতুন এ চুক্তি অনুযায়ী, টিকা পাওয়া মাত্রই দুর্বল স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মী ও সামাজিক বিভিন্ন সেবার সঙ্গে জড়িতদের সুরক্ষা নিশ্চিতে প্রত্যেক সদস্য রাষ্ট্রের জনসংখ্যার ৩ শতাংশের মধ্যে ওই টিকা বিতরণ করা হবে।

ভারতে অন্তঃস্বত্ত্বা স্ত্রীর পেট কাটলেন স্বামী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পাঁচ মেয়ের পরে পুত্রসন্তানের আশায় অন্তঃস্বত্ত্বা স্ত্রীর পেট চিরে ফেলল ভারতের উত্তর

ডেঙ্গুতে করোনার প্রতিরোধ?

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগে ডেঙ্গু জ্বর হয়ে থাকলে তা করোনার বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা