• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০

 

মোদির ডাকে ভারতে ‘জনতা কারফিউ’ শুরু

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২২ মার্চ ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

জনতা কারফিউ চলাকালে ভারতজুড়ে জরুরি সেবা ছাড়া অন্যান্য সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে বলে ধারণা করা হচ্ছে। এনডিটিভি, রয়টার্স। বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ভারতজুড়ে ১৪ ঘণ্টার ‘জনতা কারফিউ’ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে ২২ মার্চ রোববার স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হওয়া এ কারফিউ রাত ৯টা পর্যন্ত চলার কথা। জনতা এ কারফিউ চলাকালে দেশটিজুড়ে জরুরি সেবা ছাড়া অন্য সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে বলে ধারণা করা হচ্ছে। এনডিটিভি, রয়টার্স।

দেশটির এ সংবাদ মাধ্যমটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দেয়া পরিসংখ্যানের হিসাব মতে, রোববার সকাল পর্যন্ত দেশটিতে মোট ৩৩২ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ও এ পর্যন্ত চারজনের মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে ১৪ ঘণ্টার জনতা কারফিউ পালনের আহ্বান জানিয়ে এ সময় নাগরিকদের ঘরে অবস্থান করার অনুরোধ জানান।

এ কারফিউ পালনের মধ্য দিয়ে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারতের সক্ষমতা যাচাই হবে বলে অভিমত তার। তিনি বলেছেন, ‘বহু মানুষকে আইসোলেশনে রেখে পরিস্থিতির মোকাবিলা করা হচ্ছে। আমাদের সবার উচিত সতর্ক থাকা। আপনারা এ দিক সে দিক ঘুরে বেড়াবেন, আর করোনা থেকে বাঁচবেন, এটি সম্ভব নয়।’

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কারফিউ শুরু হওয়ার কয়েক মিনিট আগে এক টুইটার বার্তায় মোদি বলেন, ‘আসুন আমরা সবাই এই কারফিউয়ে অংশ নেই। এটি কোভিড-১৯ এর ভয়াবহ বিপদের বিরুদ্ধে লড়াইয়ে অপরিমেয় শক্তি যোগ করবে। যে পদক্ষেপ এখন আমরা নিয়েছি তা আগামী সময়ে কাজে লাগবে।’ এ দিন বিকেল ৫টায় কারফিউ পালনরত নাগরিকদের নিজেদের দরজায়, জানালায় অথবা বারান্দায় দাঁড়িয়ে অন্যের সেবা যারা করছেন তাদের জন্য ৫ মিনিট হাততালি, থালা, ঘণ্টা বাজিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করারও আহ্বান জানান তিনি। কারফিউ চলাকালীন রুটিন চেকআপের জন্য হাসপাতালে যেতেও মানা করার পাশাপাশি যে সব সার্জারি একান্ত জরুরি নয়-সেগুলোর তারিখ পিছিয়ে দেয়ার অনুরোধ জানান প্রধানমন্ত্রী মোদি। অপরদিকে এনডিটিভি জানিয়েছে, ১৪ ঘণ্টা জরুরি পণ্য ও সেবার সঙ্গে জড়িত ব্যবসা প্রতিষ্ঠান ও সরকারি সংস্থাগুলো ছাড়া দেশজুড়ে অন্য সব কিছুই বন্ধ থাকবে।

এ সময় ভারতজুড়ে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ থাকলেও আগে থেকেই চলতে থাকা ট্রেনগুলো বন্ধ করা হবে না। এবং সেগুলোর চলাচল অব্যাহত থাকবে বলে জানিয়েছে দেশটির রেলওয়ে বিভাগ। এর পাশাপাশি দেশজুড়ে জরুরি সেবা ছাড়া অন্য সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে বলে ধারণা করা হচ্ছে। কয়েকটি এয়ারলাইনস সীমিত ফ্লাইট চালাবে বা বাতিল করবে বলে জানিয়েছে। ২১ মার্চ শনিবার পশ্চিমবঙ্গ ও পুনেতে একজন পুরুষ ও একজন নারীর করোনাভাইরাস ধরা পড়েছে। তাদের দু’জনের কেউই বিদেশ ভ্রমণের কোন ইতিহাস না থাকায় ভারতে কোভিড-১৯ রোগটি সামাজিকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

নিউইয়র্কের পার্কগুলোকে সমাধিক্ষেত্র বানাবে

সংবাদ ডেস্ক

image

নিউইয়র্ক সিটি পার্কগুলোকে অস্থায়ী সমাধিক্ষেত্রে রূপান্তর করার চিন্তা করা হচ্ছে। যদিও এটা মেনে নেওয়া কষ্টকর। পার্কে সুড়ঙ্গের মতো খুঁড়ে সারিবদ্ধভাবে ১০টি কফিন রাখার ব্যবস্থা করা হতে পারে।

করোনায় আক্রান্ত হয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী আইসিইউতে

সংবাদ ডেস্ক

image

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান দাবি করে, জনসনের স্বাস্থ্যের অবনতি হয়েছে।

ইতালি-স্পেনে- ফ্রান্সে কমছে মৃত্যুহার

সংবাদ ডেস্ক

image

নভেল করোনাভাইরাসে বিপর্যস্ত ইউরোপের পশ্চিমাঞ্চলীয় দুটি দেশ ইতালি ও স্পেনে মৃতের সংখ্যা বাড়ার গতি কমেছে। এমনকি একই চিত্র দেখা

sangbad ad

করোনা আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী হাসপাতালে

সংবাদ ডেস্ক

image

পরীক্ষায় প্রাণঘাতী নভেল করোনাইভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ার ১০ দিন পরও লক্ষণ অব্যাহত থাকায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস

করোনায় মারা গেলেন গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিল

সংবাদ ডেস্ক

image

রোববার জিবরিলের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন সেক্রেটারি খালেদ-আল মিরিমি।

করোনায় নারীর প্রতি পারিবারিক সহিংসতা বাড়ছে: গুতেরেস

সংবাদ ডেস্ক

image

গত কয়েক সপ্তাহে অর্থনৈতিক ও সামাজিক চাপ বেড়েছে। মানুষের মধ্যে আতঙ্ক বেড়েছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারিবারিক সহিংসতার ঘটনা।

মৃতের সংখ্যায় চীনকে ছাড়াল নিউইয়র্ক

সংবাদ ডেস্ক

image

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস মহামারীতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয়

ইসরায়েলের কট্টর ইহুদি এলাকায় করোনার মারাত্মক হানা

সংবাদ ডেস্ক

image

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইসরায়েলের কট্টর ইহুদি বসবাসকারী একটি শহরকে লকডাউন করা হয়েছে। ইসরায়েলের মধ্যে

প্রায় তিন হাজার বন্দীকে মুক্তি দিল শ্রীলঙ্কা

সংবাদ ডেস্ক

image

করোনাভাইরাস মোকাবিলায় সরকারি উদ্যোগের অংশ হিসেবে প্রায় তিন হাজার

sangbad ad