• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

 

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে বরাদ্দ চাইলেন ট্রাম্প

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৯ জানুয়ারী ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বাড়তে থাকা ‘মানবিক ও নিরাপত্তা সংকট’ নিরসনে সেখানে দেয়াল নির্মাণ করতে পর্যাপ্ত অর্থ বরাদ্দ চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। মঙ্গলবার (৮ জানুয়ারি) টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি মার্কিন কংগ্রেসের প্রতি এ আহ্বান জানান। এসময় ট্রাম্প দেশটির কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগ ও সংস্থার অচলাবস্থার জন্য ডেমোক্র্যাটদের দায়ী করেন। ওভাল অফিস থেকে দেয়া ট্রাম্পের ৮ মিনিটের ওই ভাষণ যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি টেলিভিশন নেটওয়ার্কে সম্প্রচারিত হয়। দেশবাসীর উদ্দেশ্যে টেলিভিশনে দেয়া প্রথম এ ভাষণে ট্রাম্প দেয়াল নির্মাণে কংগ্রেসকে পাশ কাটিয়ে জরুরি অবস্থা জারি করতে পারেন বলে গুঞ্জন ছিল। যদিও মার্কিন প্রেসিডেন্ট শেষপর্যন্ত সে পথে হাঁটেননি।

মঙ্গলবার টেলিভিশনে দেয়া ভাষণে ট্রাম্প বলেন, ডেমোক্র্যাটদের কারণেই কেন্দ্রীয় সরকারের অচলাবস্থা এখনও চলছে। মেক্সিকো সীমান্তের পরিস্থিতিকে ‘মানবিক সংকট, হৃদয় ও আত্মার সংকট’ হিসেবেও অভিহিত করেন তিনি। নতুন করে উত্তর আমেরিকান রাষ্ট্রগুলোর মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি হলে সেখান থেকে দেয়াল নির্মাণের অর্থ উঠে আসবে। যদিও চুক্তিটি এখনও অনুমোদিত হয়নি। অর্থনীতিবিদরা ট্রাম্পের এ ধারণাকে খারিজ করে দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি। ভাষণে মার্কিন প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া মাদক হেরোইনের ৯০ শতাংশই মেক্সিকো থেকে আসে বলেও জানান। ডেমাক্র্যাটরা এখন সীমান্তে দেয়াল নির্মাণের বিরোধিতা করলেও এক যুগ আগে তারাই এর পক্ষে ছিল বলেও মনে করিয়ে দেন তিনি। ২০০৬ সালে সীমান্তের ৭০০ মাইলজুড়ে নিরাপত্তাবেষ্টনী নির্মাণের একটি প্রস্তাবে চাক শুমার, বারাক ওবামা, হিলারি ক্লিনটন ও জো বাইডেনের সায় ছিল, জানিয়েছে বিবিসিও। ট্রাম্প মেক্সিকো সীমান্তে ইস্পাতের দেয়াল নির্মাণে কংগ্রেসের কাছে মোট ৫৭০ কোটি ডলার চেয়েছেন। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে যে কোন মূল্যে এ দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি ছিল তার। ডেমোক্র্যাটরা বলেন, তারা সাধারণ মানুষের করের টাকায় দেয়াল নির্মাণের পক্ষপাতী নন। দুই পক্ষের এ অনড় অবস্থানের কারণে দেশটির কেন্দ্রীয় সরকারের এক চতুর্থাংশ বিভাগ ও সংস্থায় দুই সপ্তাহর বেশি সময় ধরে অচলাবস্থা চলছে। ট্রাম্পের বক্তব্যের পর শীর্ষ ডেমোক্র্যাট নেতারা দেয়াল নির্মাণের অর্থ পেতে ট্রাম্প মার্কিন জনগণকে জিম্মি করছেন বলে অভিযোগ করেছেন। ১৮ দিন ধরে চলা যুক্তরাষ্ট্রের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ এ অচলাবস্থার কারণে লাখ লাখ সরকারি কর্মী বেকার অবস্থায় বসে আছে। ট্রাম্পের ভাষণের পর মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি শিগগিরই অচলাবস্থা নিরসনে ব্যবস্থা নিতে ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন। একই আহ্বান জানিয়েছেন সিনেটের সংখ্যালঘু অংশের নেতা চাক শুমারও। ‘ট্রাম্প ভয় দেখিয়েছেন, তথ্য নয়। বিভেদ দেখিয়েছেন, একতা নয়। যুক্তরাষ্ট্রের প্রতীক হওয়া উচিত স্ট্যাচু অব লিবার্টিই, ৩০ ফুটের দেয়াল নয়’ বলেছেন নিউ ইয়র্কের এ ডেমোক্রেট সিনেটর।

‘নিঃসন্দেহে ট্রাম্প বর্ণবাদী’

এদিকে সীমান্তপ্রাচীর নির্মাণের প্রস্তাব দেয়ায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে বর্ণবাদী বলে আখ্যা দিয়েছেন দেশটির সর্বকনিষ্ঠ কংগ্রেস সদস্য আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো কর্তেজ। মার্কিন টেলিভিশন চ্যানেল এবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে কর্তেজ এ মন্তব্য করেন। কর্তেজ বলেন, নিঃসন্দেহে প্রেসিডেন্ট ট্রাম্প একজন বর্ণবাদী। কংগ্রেসের সঙ্গে ট্রাম্পের মতপার্থক্য ফেডারেল সরকারের কর্মীদের বেতন পরিশোধ না হওয়ার কারণে। একই সঙ্গে ওই মতপার্থক্য সরকারে অচলাবস্থা সৃষ্টিরও কারণ হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেন ডেমোক্র্যাট দলীয় এ কংগ্রেস সদস্য। সীমান্তপ্রাচীর নির্মাণের প্রস্তাব দিয়ে ট্রাম্প নিজেকে বর্ণবাদী হিসেবে তুলে ধরেছেন বলেও মন্তব্য করেন ২৯ বছর বয়সী কর্তেজ। ক্ষমতা গ্রহণের পর থেকে একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ঘরে-বাইরে ব্যাপক সমালোচিত হয়েছেন তিনি।

সম্প্রতি মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দের দাবি জানিয়ে নতুন বাজেট বিলে সই করেননি তিনি। এ কারণে ফেডারেল সরকারের বেশ কয়েকটি বিভাগ বন্ধ রয়েছে। ট্রাম্প স্পষ্ট জানিয়ে দিয়েছেন, যদি দেয়াল নির্মাণের অর্থ বিলে যোগ না করা হয়, তবে তিনি তাতে সই করবেন না। এতে যদি কয়েক মাস বা বছর ধরেও সরকারে অচলাবস্থা চলে, তাতেও তিনি প্রস্তুত। অন্যদিকে ডেমোক্র্যাটদের দখলে থাকা প্রতিনিধি পরিষদ থেকে বলা হয়েছে, তাকে কোনোভাবেই দেয়াল নির্মাণের অর্থ দেয়া হবে না।

মানবিজের দায়িত্ব নিতে প্রস্তুত তুরস্ক : ট্রাম্পকে এরদোগান

সংবাদ ডেস্ক

image

সিরিয়ার উত্তরাঞ্চলীয় কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মানবিজের সার্বিক নিরাপত্তার দায়িত্ব নিতে তুরস্ক

সরকারের অচলাবস্থা অবসানে ‘সমঝোতার’ প্রস্তাব ট্রাম্পের

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্র সরকারের আংশিক অচলাবস্থা (শাটডাউন) অবসানের লক্ষ্যে নিজের দাবি থেকে খানিকটা

নির্বাচনের সময়ে মার্কিন রিপাবলিকান শিবির ও রুশ সরকারের আঁতাতের প্রমাণ নাস্তিয়া রিবকা আটক

সংবাদ ডেস্ক

image

৪৫তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারণার সময় ট্রাম্পের রিপাবলিকান শিবিরের

sangbad ad

অং সান সু চি’র নির্দেশেই আরাকান আর্মির বিরুদ্ধে সামরিক অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমারের রাখাইনে বৌদ্ধ সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির বিরুদ্ধে সামরিক অভিযান

আইএসের বোমা হামলা : সিরিয়ায় মার্কিন সেনাসহ নিহত ১৯

সংবাদ ডেস্ক

image

সিরিয়ার মানবিজ শহরে বোমা হামলায় চার মার্কিনিসহ কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। বুধবার

কেনিয়ায় হোটেলে জঙ্গি হামলা : নিহত ১৪

সংবাদ ডেস্ক

image

কেনিয়ার রাজধানী নাইরোবিতে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন।

কানাডায় বাস দুর্ঘটনায় নিহত ৩, আহত অন্তত ২৩

নিজস্ব বার্তা পরিবেশক

image

কানাডার রাজধানীতে শুক্রবার (১১ জানুয়ারি) একটি দ্বিতল বাস দুর্ঘটনায় তিনজন নিহত

ভেস্তে গেছে ডেমোক্র্যাটদের সঙ্গে ট্রাম্পের বৈঠক

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের এক-চতুর্থাংশ বিভাগ ও সংস্থায় তিন সপ্তাহ ধরে চলা

মিয়ানমারে বৌদ্ধ বিদ্রোহী ও সরকারি বাহিনীর সংঘর্ষ, আতঙ্কে রোহিঙ্গারা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমার সেনাবাহিনীর সঙ্গে বৌদ্ধ বিদ্রহী সংগঠন আরাকান আর্মির তীব্র লড়াই চলছে রাখাইন

sangbad ad