• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭

 

মৃত্যুর ২০ বছর পর ভিন্নরূপে দেখা যাবে প্রিন্সেস ডায়ানাকে!!!

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ৩১ আগস্ট ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

যে মৃত্যু তাকে মহিমান্বিত করেছে, সেই মৃত্যুর ২০ বছর পর যেন বাড়ি ফিরছেন বিদ্রোহী ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস ডায়ানা। যেন শীঘ্রই তাকে দেখতে পাবে তার সন্তান এবং নাতি-নাতনিরা। কে না জানে, মৃত্যু যেখানে চিরায়ত বাস্তব, সেখানে ডায়ানার মানবরূপে ফেরা অসম্ভব। তাই ভাস্কর্য নির্মাণের মাধ্যমে তার স্মৃতিকে উজ্জ্বল করতে চাইছেন তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম এবং প্রিন্স হ্যারি।

ডায়ানা ১৯৬১ সালের ১ জুলাই ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম লর্ড স্পেনসর ও মাতার নাম ফ্রান্সেস স্যান্ডাকিড। ২০ বছর বয়সে ১৯৮১ সালের ২৯ জুলাই ইংল্যান্ডের রাজকুমার প্রিন্স চার্লসের সঙ্গে ডায়ানার বিয়ে হয়। এবং ১৯৯৬ সালের ২৮ আগস্ট বিচ্ছেদ ঘটে। বিচ্ছেদের পূর্বেই তিনি তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারিকে নিয়ে রাজপ্রাসাদ ছাড়েন। এদিকে চলতি মাসের শুরুতে বিবিসি জানায়, কেনসিংটন প্যালেসে প্রিন্সেস অব ওয়েলস ডায়ানার একটি ভাস্কর্য নির্মিত হতে যাচ্ছে। এটি তৈরি করা হচ্ছে প্রিন্স উইলিয়াম এবং প্রিন্স হ্যারির অনুরোধে। আশা করা হচ্ছে, চলতি বছরের শেষদিকে এর নির্মাণ কাজ শেষ হবে। এবার এক্সপ্রেসের খবর থেকে জানা গেছে, ভাস্কর্যটি ঠিক কবে উন্মোচন করা হবে, তার দিনক্ষণ এখনও জানা যায়নি।

ব্রিটিশ রাজতন্ত্রের বিরুদ্ধে প্রবল প্রতিরোধ গড়েছিলেন ডায়ানা। রাজপ্রাসাদ ছেড়েছিলেন। ছেলেদের নিয়ে বের হয়ে এসেছিলেন একা। দাঁড়িয়েছিলেন মানুষের পাশে। ১৯৯৭ সালে দক্ষিণ আফ্রিকায় গিয়ে ল্যান্ড মাইন ও এইডসবিরোধী আন্দোলন জোরদার করতে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ও নোবেল বিজয়ী নেলসন ম্যান্ডেলাসহ কাজ শুরু করেছিলেন। কিন্তু দুর্ভাগ্য ১৯৯৭ সালের আগস্ট মাসের শেষ দিনেই মাত্র ৩৬ বছর বয়সে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তার জীবনাবসান ঘটে। মৃত্যুর পর তার শেষকৃত্য অনুষ্ঠানে লন্ডনের রাস্তায় নজিরবিহীন জনতার ঢল নামে যা সামলাতে ৩০ হাজার পুলিশ মোতায়েন করা হয়। সে সময় পুরো ব্রিটেনে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং হাজার বছরের ঐতিহ্য ভঙ্গ করে প্রথমবারের মতো বাকিংহাম রাজ প্রাসাদের উপর উড্ডীয়মান রাজপতাকা নামানো হয়। তার পর প্রসাদের উপর উড্ডীয়মান ‘ইউনিয়ন জ্যাক’ অর্ধনমিত করা হয় যা রাজা বা রানীর মৃত্যু হলেও অর্ধনমিত করা হয় না।

ক্যামেরার চোখ সব সময় খুঁজত ডায়ানাকে। যেখানেই যেতেন সেখানেই ওতপেতে থাকা ক্যামেরাম্যানদের আলোর ঝলক চোখ ধাঁধিয়ে দিত ডায়ানার। এই ক্যামেরা অত্যাচার চালাত পাপারাজ্জিরা। তারাই ডায়ানার ব্যক্তিগত জীবন অতিষ্ঠ করে তুলেছিলেন। বিয়ের আগের বয়ফ্রেন্ডের সঙ্গে ডায়ানার প্রেমময় ফোনালাপ ফাঁসের একপর্যায়ে বিয়ে বিচ্ছেদ হয়। আবার নতুন করে প্রেমে জড়াচ্ছেন, একান্তে কারও সঙ্গে সময় কাটাচ্ছেন- এসব গুজব তাড়া করতে শুরু করে তাকে। বিয়ের পর ডায়ানা কার সঙ্গে প্রেম করছেন, তার ব্যক্তিগত জীবনের ছবি তুলতে মরিয়া হয়ে ওঠে পাপারাজ্জির দল। সমুদ্র সৈকতে নতুন প্রেমিকের সঙ্গে ছবি প্রকাশের পর পাপারাজ্জিদের চোখ ফাঁকি দিতে লোকচক্ষুর অন্তরালে থাকার চেষ্টা ছিল ডায়ানার। তবে শেষ রক্ষা হয়নি। ১৯৯৭ সালের ৩১ আগস্ট পাপারাজ্জিদের তাড়া খেয়ে পালানোর চেষ্টা করেন ব্রিটেনের সুন্দরী রাজপুত্রবধূ ডায়ানা ও তার প্রেমিক। ডায়ানা ও দোদি আল-ফাহাদ কালো রঙের মার্সিডিজ এস২৮০ গাড়িতে ছিলেন। দুর্ঘটনায় প্রাণ হারান প্রিন্সেস ডায়ানা, তার বন্ধু দোদি ও গাড়িচালক হেনরি পল। ডায়ানার মৃত্যুর পরই নানা রহস্য বেরিয়ে আসতে শুরু করে। এখন পর্যন্ত পাওয়া তথ্যপ্রমাণ বলছে, সড়ক দুর্ঘটনায় বন্ধু দোদিসহ তার মৃত্যু হয়। বিবিসি, গার্ডিয়ান, টেলিগ্রাফ স্কটল্যান্ড ইয়ার্ডের হাতে আসা কিছু তথ্যের বরাত দিয়ে একে হত্যাকাণ্ড বলা হয়েছিল। দোদির বাবা মোহাম্মদ ফায়েদও চেষ্টা করেছিলেন ওই দুর্ঘটনাটিকে হত্যাকাণ্ড বলে প্রমাণের।

পরীক্ষামূলক সম্প্রচার

মুগাবেকে ঘিরে জিম্বাবুয়েতে সংকট ঘনীভূত

image

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে সোমবার তার নিজ দলের পক্ষ থেকেই অভিশংসনের হুমকির মুখে পড়েছেন

জিম্বাবুয়ের পেসিডেন্ট মুগাবে দলীয় প্রধানের পদ থেকে বহিষ্কার

image

৩৭ বছর জিম্বাবুয়ের ক্ষমতায় থাকা রবার্ট মুগাবেকে প্রেসিডেন্ট পদ থেকে অপসারণ প্রক্রিয়ার অংশ হিসেবে

বেইজিংয়ে অগ্নিকান্ডে ১৯ জনের মৃত্যু, আহত ৮

image

চীনের রাজধানী বেইজিংয়ের একটি বাড়িতে শনিবার ভয়াবহ অগ্নিকান্ডে ১৯ জন মারা গেছে

sangbad ad

ছেলের হাতে ক্ষমতা তুলে দিচ্ছেন সৌদি বাদশাহ!

সংবাদ ডেস্ক

image

উত্তরসূরি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের হাতে শাসনভার বুঝিয়ে দেয়ার পরিকল্পনা করছেন

ইরাক-ইরানে ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩৩৫, আহত ৪ হাজার

ইন্টারনেট

image

ইরাক ও ইরানের সীমান্তবর্তী অঞ্চলে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে প্রাণহানি বেড়ে ৩৩৫ জনে দাঁড়িয়েছে। এতে

বৃদ্ধ বলায় কিমের ওপর চটেছেন ট্রাম্প

নিজস্ব বার্তা পরিবেশক

image

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন তাকে বৃদ্ধ বলায় খুব অপমানিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট

মধ্যপ্রাচ্যে অস্থিরতা বাড়ছে

image

ইরান ও সৌদি আরবের পাল্টাপাল্টি অভিযোগেই বর্তমানে মধ্যপ্রাচ্যে অস্থিরতা বাড়ছে। সম্প্রতি ইরানের

ভিয়েতনামে টাইফুনে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০৬ জন, এখনো নিখোঁজ ২৫

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভিয়েতনামের মধ্যাঞ্চলে টাইফুন ডমরির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ১০৬ জনে দাঁড়িয়েছে

টেক্সাসে চার্চে হামলায় ২৬ জন নিহত

image

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি চার্চে বন্দুকধারীর গুলিতে কমপক্ষে ২৬ জন নিহত ও ২০

sangbad ad