• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

মুম্বাইয়ে একদিনে করোনায় আক্রান্ত ৫৯

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০১ এপ্রিল ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

ভারতের হাসপাতালগুলোতে প্রায় ৪৮ হাজার ভেন্টিলেটর করোনা আক্রান্ত রোগীদের সেবা দেয়ার জন্য তৈরি আছে-বিবিসি

ভারতের মুম্বাইয়ে ৩১ মার্চ মঙ্গলবার একদিনেই নতুন করে ৫৯ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। আর গত ২৪ ঘণ্টায় ভারতজুড়ে নতুন করে শনাক্ত হয়েছে মোট ১৪৬ জন। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, ভারতে এ পর্যন্ত মোট ১ হাজার ৩৯৭ জনের শরীরে প্রাণঘাতী এ ভাইরাস ধরা পড়েছে। এরমধ্যে ৩৫ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ১২৩ জন। এনডিটিভি, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিযে বলেছে, তবে ১৩০ কোটিরও বেশি জনসংখ্যার দেশে ভারতে সরকারিভাবে করোনাভাইরাসের যে পরিসংখ্যান দেয়া হচ্ছে তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা। অনেকেই প্রশ্ন তুলছেন, বাস্তবে কি যথেষ্ট পরিমাণে পরীক্ষা করা হচ্ছে?

করোনার পরীক্ষার জন্য ভারতে ৫২টি সরকারি হাসপাতাল বা মেডিকেল ইনস্টিটিউট চিহ্নিত করে দেয়া হয়েছে। সেখানে চলে গেলেই যে কেউ এর পরীক্ষা করাতে পারবেন, বিষয়টা এমন নয়। আগে হটলাইনে টেলিফোন করে ভ্রমণের ও মেলামেশার ইতিহাস জানাতে হবে, উপসর্গের বিবরণ দিতে হবে। তারপর সব শর্ত মিললে তবেই পরীক্ষার ছাড়পত্র মিলবে। তবে সম্প্রতি এ পরিস্থিতির কিছুটা পরিবর্তন দেখা যাচ্ছে।

পরীক্ষার সরঞ্জাম ও সক্ষমতা থাকা সত্ত্বেও এতো কম সংখ্যক পরীক্ষা করানো নিয়ে ইতোমধ্যেই দেশটিতে প্রশ্ন উঠতে শুরু করেছে। এ প্রসঙ্গে ব্রুকিংস ইন্ডিয়ার গবেষণা প্রধান শামিকা রাভি বলেন, ‘এত সামর্থ্য নিয়েও এতো কম পরীক্ষা করানো একেবারেই অর্থহীন। যেসব দেশ সফলভাবে করোনাভাইরাস মোকাবিলা করেছে, তাদের অভিজ্ঞতা কিন্তু বলছে উপসর্গ কম থাকাকালীন প্রচুর পরীক্ষা করানোই (আর্লি টেস্টিং) সাফল্যের চাবিকাঠি। কাজেই ভারতের পরীক্ষা করানোর ক্ষমতা থাকলে সেটা পূর্ণ শক্তিতে ব্যবহার করা উচিত।’

তবে করোনাভাইরাস সংক্রমণের প্রকৃত চিত্র ভারত লুকোতে চায়- এমন অভিযোগ্য একেবারেই মানতে নারাজ দিল্লির নরেন্দ্র মোদি সরকার। স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লাভ আগরওয়াল বলেছেন, ‘ভারত এখানে শতভাগ স্বচ্ছ্বতা নিয়ে কাজ করছে এবং একটা প্রটোকল মেনে চলছে।’

দিল্লিতে মাওলানা সাদের বিরুদ্ধে এফআইআর

এদিকে দেশটির রাজধানী নয়াদিল্লিতে তাবলিগ জামাতের আয়োজক মাওলানা সাদ কান্দলভির বিরুদ্ধে এফআইআর (ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট) দায়ের করেছে দিল্লি পুলিশ। তার বিরুদ্ধে ভারতীয় মহামারী আইনের ৩ নম্বর ধারায় এ প্রাথমিক তথ্য প্রতিবেদন (এফআইআর) দায়ের করেছে পুলিশ। ইন্ডিয়ান এক্সপ্রেস। ভারতীয় এ সংবাদমাধ্যমটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কার মধ্যেই গত মাসের মাঝামাঝি সময়ে দিল্লির নিজামুদ্দিনে এ জমায়েতের আয়োজন করা হয়। প্রায় ১ হাজা ৭৪৬ জন অংশ নিয়েছিলেন। এদের মধ্যে ভারতীয় হলেন ১ হাজার ৫৩০ জন এবং ২১৬ জন বিদেশি নাগরিক। এদের মধ্যে অনেকেই করোনায় আক্রান্ত হয়েছেন। ইতোমধ্যেই জামাতে অংশ নেয়া ছয় ব্যক্তি করোনাভাইরাসের সংক্রমণে সৃষ্ট রোগ কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মারা গেছেন। গত ৩০ মার্চ সোমবার তেলেঙ্গানার বিভিন্ন হাসপাতালে তাদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। এদিকে দেশটির অপর সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, ওই অনুষ্ঠানে যোগ দেয়া অপর এক ব্যক্তি গত সপ্তাহে কাশ্মিরের শ্রীনগরে মারা গেছেন।

এমন পরিস্থিতিতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল মঙ্গলবার জানান, গত ৩ দিনে নিজামুদ্দিন মারকাজ তবলিগ জামাত থেকে ১ হাজার ৫৪৮ জনকে সরানো হয়েছে। যাদের মধ্যে করোনা সন্দেহে ৪৪১ জনকে পরীক্ষার জন্য হাসপাতালে পাঠানো হয়। বাকিদের কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

এদিকে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ২১ মার্চ নয়া দিল্লির তবলিগ জামাতে যারা অংশ নিয়েছিলেন তাদের অধিকাংশই মধ্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থেকে এসেছিলেন। মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল, মিয়ানমার, বাংলাদেশ, শ্রীলঙ্কা, কিরগিজস্তানের নাগরিকরা এই জামাতে অংশ নেন।

তাবলিগ দিল্লি পুলিশ বলছে, ২৪ মার্চ থেকে ওই ভবন খালি করতে বলা হলেও অবস্থানরতদের দাবি, লকডাউনের কারণে তারা বের হতে পারছেন না।

প্রসঙ্গত, এখনও পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩৯৭ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৫ জনের। তবে দিল্লির ওই আয়োজনের পর দেশটিতে আক্রান্তের সংখ্যা অনেক বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উত্তেজনা কমাতে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে ভারত ও চীন

সংবাদ অনলাইন ডেস্ক

সীমান্ত নিয়ে নিজেদের মধ্যে ক্রমশ বেড়ে চলা উত্তেজনা নিয়ন্ত্রণে আনতে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে দুই প্রতিবেশী দেশ ভারত ও চীন। ভারতের এনডিটিভি অনলাইন জানিয়েছে, লাদাখে সৃষ্ট সংকট নিয়ে ভারতের পক্ষ থেকে আলোচনার প্রস্তাব দেওয়া হলে চীন এতে সম্মতি দিয়েছে। শনিবার দুই দেশের মধ্যে সেনা পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

২৬ বাংলাদেশি হত্যায় অভিযুক্ত মিলিশিয়া নেতা খালেদ ড্রোন হামলায় নিহত

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ জনকে নির্বিচারে গুলি করে হত্যার ‘মূল হোতা’ অভিযুক্ত মিলিশিয়া নেতা খালেদ আল-মিশাই দেশটির বিমান বাহিনীর ড্রোন হামলায় নিহত হয়েছেন।

চীন-ভারত উত্তেজনা নিয়ে ট্রাম্পের সঙ্গে ফোনালাপ মোদির

আন্তর্জাতিক ডেস্ক

image

চীন ও ভারতের মধ্যকার ক্রমবর্ধমান সীমান্ত উত্তেজনা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। ভারতের এক সরকারি বিবৃতিতে এ ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

sangbad ad

করোনায় ব্রাজিলে প্রাণহানির নতুন রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক

image

করোনাভাইরাস মহামারিতে গত কযেক সপ্তাহ ধরে মৃত্যুর মিছিল চলছে ব্রাজিলে। প্রায় প্রতিদিনই ভাঙছে দৈনিক প্রাণহানির রেকর্ড। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনায় মারা গেছেন আরও ১ হাজার ২৬২ জন, যা দেশটিতে এখন পর্যন্ত একদিনে সর্বাধিক প্রাণহানির ঘটনা।

পুলিশ হেফাজতে যেভাবে মারা হয় জর্জ ফ্লয়েডকে

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিনেসোটা রাজ্যের মিনিয়াপোলিস শহরে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে যুক্তরাষ্ট্র জুড়ে প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়ার পর সেই ক্ষোভ এখন ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রভাবের মধ্যেই চলছে প্রতিবাদ। ফ্লয়েডের মৃত্যুর এক সপ্তাহের মাথায় আসা ময়নাতদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, যেভাবে তার মৃত্যু হয়েছে, সেটা ‘হত্যাকা-’।

রাজস্থান থেকে মালদহে ফেরা হলোনা বুদ্ধ পরিহরের

সংবাদ অনলাইন ডেস্ক

বহুদিনের দুর্ভোগের পর শেষপর্যন্ত পরিবারের সঙ্গে দেখা হবে, বাড়িতে ফিরে প্রথমেই জড়িয়ে

করোনাভাইরাস এখনও অনেক শক্তিশালী: ডব্লিউএইচও

সংবাদ ডেস্ক

image

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, শিগগির করোনাভাইরাসের দুর্বল হয়ে পড়ার কোনও সম্ভাবনা নেই। এটি এখনও অনেক শক্তিশালী। ইতালিতে করনোভাইরাস দুর্বল হয়ে পড়েছে; সেখানকার একজন চিকিৎসা বিশেষজ্ঞের এমন দাবির প্রেক্ষিতে সোমবার (১ জুন) বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি পরিচালক মাইকেল রায়ান ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।

বিশ্বে করোনায় মৃত্যু পৌঁণে ৪ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

বিক্ষোভের সময় স্ত্রী-পুত্রকে নিয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প!

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। বিক্ষোভকারীরা শুক্রবার (২৯ মে) রাতে হোয়াইট হাউজের বাইরেও জড়ো হন। এ সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউজের আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে নিয়ে যাওয়া হয়।

sangbad ad