• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২২ জুলাই ২০১৮

 

মুছে গেল সুচির সম্মাননা, সরিয়ে ফেল হলো তার ছবি

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০১৭

image

মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চিকে দেওয়া যুক্তরাজ্যের ‘ফ্রিডম অব দ্য সিটি অব অক্সফোর্ড’ সম্মান প্রত্যাহার করা হয়েছে। স্থানীয় সময় সোমবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে এ সম্মাননা প্রত্যাহার করে নেওয়া হয় বলে সিএনএন ও আল-জাজিরার খবরে বলা হয়েছে।

অক্সফোর্ড নগর কাউন্সিল জানিয়েছে, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের প্রতি যে আচরণ করা হয়েছে, তাতে সু চি আর ‘ফ্রিডম অব দ্য সিটি’ নামের ওই পুরস্কারের যোগ্য নন। সু চির সম্মাননা স্থায়ীভাবে প্রত্যাহারের পক্ষে সর্বসম্মত রায় পড়েছে। গত অক্টোবরে কর্তৃপক্ষ সু চির খেতাব প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় অক্সফোর্ড নগর কাউন্সিল। স্থানীয় সময় সোমবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে এই সম্মাননা প্রত্যাহার করে নেওয়া হয়।

অং সান সু চিকে ১৯৯৭ সালে ‘ফ্রিডম অব দ্য সিটি’ খেতাবে ভূষিত করেছিল নগর কর্তৃপক্ষ। ওই শহরটির সঙ্গে অং সান সু চির নাম জড়িয়ে আছে। কারণ, তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছিলেন। ১৯৬৭ সালে তিনি স্নাতক শেষ করেন। গৃহবন্দী থাকায় ২০১২ সালে সু চি এ সম্মাননা গ্রহণ করেন।

কাউন্সিলর ম্যারি ক্লার্কসন এই খেতাব প্রত্যাহারে প্রস্তাব দিয়েছিলেন। তিনি এক টুইট বার্তায় বলেন, বৈচিত্র্যপূর্ণ এবং মানবিক শহর হিসেবে অক্সফোর্ডের খ্যাতি রয়েছে। কিন্তু এমন এক ব্যক্তিকে সম্মাননা দেওয়া হয়েছিল, যিনি সহিংসতা থেকে দৃষ্টি সরিয়ে নিয়েছেন। তিনি নীরব রয়েছেন, নিষ্ক্রিয় থাকছেন। তাঁকে সম্মাননা দেওয়ার ফলে নগর কর্তৃপক্ষের সুনাম ক্ষুণ্ন হচ্ছে। তাই এই খেতাব প্রত্যাহারের উদ্যোগ।

বিবিসি জানিয়েছে, সেন্ট হাগস কলেজ, যেখানে সু চি পড়াশোনা করেছিলেন, সেখান থেকে তাঁর ছবি সরিয়ে ফেলা হয়েছে।

গত ২৫ আগস্ট সেনা অভিযানের পর থেকে সহিংসতার কারণে প্রাণ বাঁচাতে রাখাইন থেকে পালাচ্ছে মুসলিম রোহিঙ্গারা। তাদের রক্ষায় নোবেল শান্তি পুরস্কারজয়ী সু চি ভূমিকা না রাখার জন্য আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছেন।

মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানে হত্যা, ধর্ষণ, লুটতরাজ থেকে বাঁচতে ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে ঢুকেছে। এখনো মিয়ানমার থেকে রোহিঙ্গারা বাংলাদেশে আসছে। জাতিসংঘ ও মানবাধিকার সংগঠনগুলো নিন্দা জানিয়েছে এই নির্যাতনের।

উত্তর কোরিয়ায় আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা শিথিলের পক্ষে চীন-রাশিয়া

সংবাদ ডেস্ক

image

উত্তর কোরিয়ার ওপর আরোপিত মার্কিন পরমাণু নিষেধাজ্ঞায় অতি দ্রুত শিথিলতা আনার পক্ষে অবস্থান নিয়েছে চীন ও রাশিয়া। তবে পিযংইয়ংয়ের

বিশ্বখ্যাত পর্যটন নগরী সাংহাই দিনে-রাতে দুই রূপ

ফয়েজ আহমেদ তুষার, সাংহাই (চায়না) থেকে ফিরে

image

বেইজিং বেড়াতে গেলে সময় পেলে যে শহরটি অবশ্যই দেখে আসা উচিৎ, তার নাম সাংহাই; গণচীনের

কৃত্রিম বুদ্ধিমত্তার বিরুদ্ধে অবস্থান ২৪শ’ বিজ্ঞানীর

সংবাদ ডেস্ক

image

দৈনন্দিন ব্যবহারে কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট মানুষের বিকল্প হয়ে উঠছে। এমন রোবট মানুষের মতো কাজ করতে পারে। অনেক দেশ রোবট সেনাও তৈরি

sangbad ad

এবার সরাসরি পুতিনকেই ‘দায়ী’ করলেন ট্রাম্প

সংবাদ ডেস্ক

image

এ মুহূর্তে অবাক বিস্ময়ে বিশ্ব দেখছে নতুন এক যুক্তরাষ্ট্রকে! গত বছরের ২০ জানুয়ারি দেশটির ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ডোনাল্ড ট্রাম্প। এর

চীনের মহাপ্রাচীর পর্যটকদের প্রধান আকর্ষণ

ফয়েজ আহমেদ তুষার, বেইজিং (চায়না) থেকে ফিরে

image

ছোটবেলায় সাধারণ জ্ঞানের বইয়ে পৃথিবীর সপ্তাশ্চর্যের এক আশ্চর্য চীনের মহাপ্রাচীরের কথা পড়েছি। শুনেছি সুবিশাল এই প্রাচীরকে ঘিরে নানা গল্প।

হামাসের ওপর ‘সবচেয়ে কঠোর হামলা’ ইসরায়েলের

সংবাদ ডেস্ক

image

২০১৪ সালের যুদ্ধের পর থেকে ইসরায়েল অধিকৃত গাজা ভূখণ্ডে হামাস রাজনৈতিক গোষ্ঠীর ওপর

জঙ্গি হামলার প্রেক্ষাপটে পাকিস্তানে নির্বাচন নিয়ে অনিশ্চয়তা

সংবাদ ডেস্ক

image

আগামী ২৫ জুলাই অনুষ্ঠিতব্য জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচনকে কেন্দ্র করে একের পর এক জঙ্গি হামলায় রক্তাক্ত হয়ে উঠেছে পাকিস্তান। চলতি

যুক্তরাষ্ট্রে মা-বাবার কাছে ফিরছে পরিবার-বিচ্ছিন্ন শিশুরা!

সংবাদ ডেস্ক

image

মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে অভিবাসনের-প্রত্যাশায় আসা অবৈধ পরিবারগুলো থেকে বিচ্ছিন্ন করা শিশুদের

এক-তৃতীয়াংশেরও বেশি সহায়তা বরাদ্দ কমালো ট্রাম্প প্রশাসন

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের ‘ওবামা কেয়ার’ (অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট) নামের বহুল আলোচিত স্বাস্থ্য বীমার

sangbad ad