• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ৩০ নভেম্বর ২০২০

 

মুক্তি পেলেন জম্মুর নেতারা

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০২ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
download
image

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার প্রায় দুই মাস পর জম্মুর গৃহবন্দী সব রাজনীতিককে মুক্তি দিয়েছে ভারতীয় প্রশাসন। কিন্তু কাশ্মীর উপত্যকার রাজনীতিকদের এখনও বন্দী বজায় রাখা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। জম্মুর পঞ্চায়েতরাজ ব্যবস্থার দ্বিতীয় পর্যায় ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচনকে সামনে রেখে তাদের মুক্তি দেয়া হয়েছে। জম্মুর মুক্তি পাওয়া নেতাদের মধ্যে দেভেন্দ্রর সিং রানা, রমন ভল্লা, হর্শদেব সিং, চৌধুরী লাল সিং, ভিকর রাসুল, জাভেদ রানা, সুরজিত সিং স্লাথিয়া ও সাজ্জাদ আহমেদ কিচলু উল্লেখযোগ্য।

ন্যাশনাল কনফারেন্সের দেবেন্দ্র রানা এনডিটিভিকে বলেছেন, ‘আমার চলাচলে কোন বিধিনিষেধ থাকবে না বলে গত সন্ধ্যায় এক পুলিশ কর্মকর্তা আমাকে জানিয়েছেন।’ কর্মকর্তারা জানান, জম্মুর যেসব নেতা গৃহবন্দী ছিলেন তাদের মুক্তি দেয়া হয়েছে এবং তাদের বিরুদ্ধে আরোপ করা বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে। কয়েকদিন আগে পঞ্চায়েতরাজ ব্যবস্থার দ্বিতীয় পর্যায় ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচন ঘোষণা করেছেন জম্মু ও কাশ্মীরের প্রধান নির্বাচনী কর্মকর্তা। এ কারণেই স্থানীয় রাজনীতিকদের মুক্তি দেয়ার এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সরকারি সূত্রগুলো এনডিটিভিকে জানিয়েছে, জম্মুতে আগের থেকে শান্তিপূর্ণ পরিস্থিতি বিরাজ করায় ওই নির্বাচনের আগে রাজনীতিকদের মুক্তির সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। চলতি বছরের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। এ পদক্ষেপকে ঘিরে কাশ্মীরজুড়ে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। আটক করা হয় শত শত নেতাকর্মী। এসব নেতাদের মধ্যে রয়েছে জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আবদুল্লাহ ও ফারুক আবদুল্লাসহ প্রায় ৪০০ রাজনীতিককে আটক অথবা গৃহবন্দী করা হয়। অভিযোগ উঠেছে, সেখানে সংবাদ মাধ্যমের ওপর কঠোর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে বেসামরিক মানুষের ওপর অকথ্য নির্যাতন চালিয়ে যাচ্ছে ভারতীয় বাহিনী। নির্যাতনের শিকার হয়ে কয়েকজনের মৃত্যুর খবরও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসছে ভারত। কাশ্মীরে ভারতের পদক্ষেপের বিরুদ্ধে অবস্থান নিয়েছে পাকিস্তান। ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কারের পাশাপাশি দুই দেশের বাণিজ্য সম্পর্কও স্থগিত করা হয়েছে। আগামী ২৪ অক্টোবর জম্মুর ৩০০টি ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচন হবে। এতে ২৬ হাজার পঞ্চায়েত সদস্য ভোট দেবেন।

ওআইসির নতুন মহাসচিব হলেন হিসেইন ব্রাহিম তাহা

সংবাদ অনলাইন ডেস্ক

image

মুসলিম বিশ্বের বৃহত্তম সংগঠন ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) নতুন মহসচিব নির্বাচিত হয়েছেন হিসেইন ব্রাহিম তাহা।আফ্রিকার দেশ শাদের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ২০২১ সালের নভেম্বর পর্যন্ত এই সংগঠনের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

করোনার চেয়ে আত্মহত্যা করে বেশি মানুষ মারা গেছে জাপানে

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। তবে করোনায় মৃত্যু ছাড়াও জাপানে আশঙ্কাজনক হারে বাড়ছে আত্মহত্যার সংখ্যা। এমনকি চলতি বছরের অক্টোবর পর্যন্ত করোনার চেয়ে আত্মহত্যায় জাপানে মারা গেছে বেশি মানুষ। দেশটির এক পরিসংখ্যানে উঠে এসেছে এ তথ্য।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি চিকিৎসকের বিরুদ্ধে রোগীকে ধর্ষণের মামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

রোগীদের যৌন হয়রানি এবং ধর্ষণের অভিযোগে অস্ট্রেলিয়ায় এক বাংলাদেশি চিকিৎসকের বিরুদ্ধে মামলা হয়েছে। মেলবোর্নের দক্ষিণ-পশ্চিমের শহর জেলংয়ের বাসিন্দা শফিউল মিল্কি (৫৬) বেলারিন পেনিনসুলা মেডিকেল প্র্যাকটিসে কাজ করতেন।

sangbad ad

ভারতে কৃষক বিক্ষোভ: অমিত শাহের ‘শর্তসাপেক্ষে’ আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান

সংবাদ অনলাইন ডেস্ক

image

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের আলোচনার প্রস্তাব শর্তযুক্ত বিবেচনায় প্রত্যাখ্যান করে দিয়েছেন ভারতের নতুন কৃষি আইন বাতিলের দাবিতে বিক্ষোভরত কৃষকরা।তারা বলছেন, সরকারকে খোলা মনে আলোচনার প্রস্তাব দিতে হবে এবং তা নিঃশর্ত হতে হবে। সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার নিয়মিত রেডিও বক্তৃতায় আইনটির পক্ষে কথা বলার পর কৃষকদের পক্ষ থেকে এই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়। খবর এনডিটিভির।

আফগানিস্তানে সেনাঘাঁটিতে বোমা হামলা, নিহত ৩০

সংবাদ অনলাইন ডেস্ক

image

আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় প্রদেশ গজনিতে এক গাড়িবোমা হামলায় অন্তত ৩০ জন নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন। দেশটিতে গত কয়েক মাসের মধ্যে এটাই সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। ওই অঞ্চলে বহুদিন ধরেই সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ চলে আসছিল। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

পানির নিচে স্বর্ণ ও রত্নের খোঁজে সাগরতীরে মানুষের ঢল

সংবাদ অনলাইন ডেস্ক

image

সমুদ্রের নিচে হাত দিলেই মিলছে স্বর্ণের খোঁজ। কপাল ভালো থাকলে স্বর্ণ ছাড়া

ইরানের তাৎক্ষণিক অগ্রাধিকার হবে ফখরিজাদেহকে হত্যার সাজা: খামেনি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইরানের শীর্ষনেতা আয়াতুল্লাহ আলি খামেনি ঘোষণা দিয়েছেন দেশটির অন্যতম শীর্ষ পরমাণু বিজ্ঞানী

ক্যারি লামের ব্যাংক অ্যাকাউন্ট নেই:বাসায় টাকার পাহাড়

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্যাংকে কোনো অ্যাকাউন্ট নেই হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের। প্রধান নির্বাহী হিসেবে

দারিদ্র্য বিমোচনে চীনের সাফল্য

সংবাদ অনলাইন ডেস্ক

image

দারিদ্র্য বিমোচনে সফলতা পেয়েছে চীন। চরম দারিদ্র্যপ্রবণ এলাকার তালিকা থেকে নাম কাটা