• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০

 

মুক্তি পেলেন জম্মুর নেতারা

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০২ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার প্রায় দুই মাস পর জম্মুর গৃহবন্দী সব রাজনীতিককে মুক্তি দিয়েছে ভারতীয় প্রশাসন। কিন্তু কাশ্মীর উপত্যকার রাজনীতিকদের এখনও বন্দী বজায় রাখা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। জম্মুর পঞ্চায়েতরাজ ব্যবস্থার দ্বিতীয় পর্যায় ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচনকে সামনে রেখে তাদের মুক্তি দেয়া হয়েছে। জম্মুর মুক্তি পাওয়া নেতাদের মধ্যে দেভেন্দ্রর সিং রানা, রমন ভল্লা, হর্শদেব সিং, চৌধুরী লাল সিং, ভিকর রাসুল, জাভেদ রানা, সুরজিত সিং স্লাথিয়া ও সাজ্জাদ আহমেদ কিচলু উল্লেখযোগ্য।

ন্যাশনাল কনফারেন্সের দেবেন্দ্র রানা এনডিটিভিকে বলেছেন, ‘আমার চলাচলে কোন বিধিনিষেধ থাকবে না বলে গত সন্ধ্যায় এক পুলিশ কর্মকর্তা আমাকে জানিয়েছেন।’ কর্মকর্তারা জানান, জম্মুর যেসব নেতা গৃহবন্দী ছিলেন তাদের মুক্তি দেয়া হয়েছে এবং তাদের বিরুদ্ধে আরোপ করা বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে। কয়েকদিন আগে পঞ্চায়েতরাজ ব্যবস্থার দ্বিতীয় পর্যায় ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচন ঘোষণা করেছেন জম্মু ও কাশ্মীরের প্রধান নির্বাচনী কর্মকর্তা। এ কারণেই স্থানীয় রাজনীতিকদের মুক্তি দেয়ার এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সরকারি সূত্রগুলো এনডিটিভিকে জানিয়েছে, জম্মুতে আগের থেকে শান্তিপূর্ণ পরিস্থিতি বিরাজ করায় ওই নির্বাচনের আগে রাজনীতিকদের মুক্তির সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। চলতি বছরের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। এ পদক্ষেপকে ঘিরে কাশ্মীরজুড়ে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। আটক করা হয় শত শত নেতাকর্মী। এসব নেতাদের মধ্যে রয়েছে জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আবদুল্লাহ ও ফারুক আবদুল্লাসহ প্রায় ৪০০ রাজনীতিককে আটক অথবা গৃহবন্দী করা হয়। অভিযোগ উঠেছে, সেখানে সংবাদ মাধ্যমের ওপর কঠোর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে বেসামরিক মানুষের ওপর অকথ্য নির্যাতন চালিয়ে যাচ্ছে ভারতীয় বাহিনী। নির্যাতনের শিকার হয়ে কয়েকজনের মৃত্যুর খবরও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসছে ভারত। কাশ্মীরে ভারতের পদক্ষেপের বিরুদ্ধে অবস্থান নিয়েছে পাকিস্তান। ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কারের পাশাপাশি দুই দেশের বাণিজ্য সম্পর্কও স্থগিত করা হয়েছে। আগামী ২৪ অক্টোবর জম্মুর ৩০০টি ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচন হবে। এতে ২৬ হাজার পঞ্চায়েত সদস্য ভোট দেবেন।

ফের রক্তাক্ত ফ্রান্স, নিসে ছুড়ি হামলায় নিহত ৩

সংবাদ অনলাইন ডেস্ক

image

ফ্রান্সের নিসের গির্জার কাছে ছুরি হামলায় তিনজন নিহত এবং আহত হয়েছেন বেশ কয়েকজন। কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল জাজিরা

মিয়ানমারের নির্বাচনে ভোট বাতিলে ক্ষুব্দ সংখ্যালঘু নৃগোষ্ঠী

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিয়ানমারে আগামী ৯ নভেম্বর অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে ১৫ লাখের বেশি মানুষ ভোট

ভিয়েতনামে ঘূর্ণিঝড়-ভূমিধসে নিহত ১৩

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঘূর্ণিঝড় মোলাভের প্রভাবে ভূমিধসে ভিয়েতনামে ১৩ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত আরও ৪০ জন নিখোঁজ রয়েছে। হতাহতদের উদ্ধারে কাজ করছে দেশটির সেনাবাহিনী। খবর আল জাজিরার।

sangbad ad

পাকিস্তানে মন্দির নির্মাণের পক্ষে সিদ্ধান্ত দিলো মাওলানাদের শীর্ষ পর্ষদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

পাকিস্তানে মাওলানাদের সর্বোচ্চ পর্ষদ দেশটির রাজধানী ইসলামাবাদে হিন্দুদের একটি মন্দির নির্মাণের অনুমোদন

ফ্রান্সে দ্বিতীয় দফায় লকডাউন জারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশজুড়ে দ্বিতীয় দফায় লকডাউন জারি করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। লকডাউন কমপক্ষে আগামী নভেম্বরের শেষ পর্যন্ত জারি থাকতে পারে। খবর বিবিসির।

ভূমি মালিকানা আইন সংশোধন নিয়ে ক্ষোভ কাশ্মীরে

সংবাদ অনলাইন ডেস্ক

image

সংবিধানের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হওয়া জম্মু

রুটি বিক্রেতা থেকে যুদ্ধংদেহী তুর্কী প্রেসিডেন্ট

সংবাদ অনলাইন ডেস্ক

image

অত্যন্ত সাধারণ জীবন দিয়ে শুরু হলেও রিসেপ তাইয়েপ এরদোয়ান বর্তমানে এমন এক প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্বে পরিণত হয়েছেন যিনি আধুনিক তুরস্কের জনক মোস্তফা কামাল আতাতুর্কের শাসনামলের পর অন্য যেকোনো নেতার চেয়ে দেশটিকে সবচেয়ে বেশি বদলে দিয়েছেন।

ট্রাম্পের প্রচারণায় ব্রিটিশ রাজনীতিক নাইজেল ফারাজ

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে নির্বাচনি প্রচারণা চালিয়েছেন যুক্তরাজ্যের উগ্র ডানপন্থী রাজনীতিক নাইজেল ফারাজ। বুধবার ট্রাম্পকে সঙ্গে নিয়ে ব্যাটলগ্রাউন্ড বা দোদুল্যমান রাজ্য হিসেবে পরিচিত অ্যারিজোনায় প্রচারণা চালান ফারাজ। সেখানে দেওয়া ভাষণে তিনি বলেন, আমার জীবনে দেখা সবচেয়ে প্রাণবন্ত ও সাহসী মানুষ হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প।

ইংল্যান্ডে করোনা সংক্রমণ প্রায় ১ লাখ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইংল্যান্ডে প্রতিদিনই প্রায় এক লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। সাম্প্রতিক এক বিশ্লেষণ থেকে এ তথ্য উঠে এসেছে। লন্ডনের ইম্পেরিয়াল কলেজের এক বিশ্লেষণে বলা হয়েছে, মহামারির গতি ত্বরান্বিত হচ্ছে এবং প্রতি ৯ দিনে সংক্রমিত রোগীর সংখ্যা দ্বিগুণ হচ্ছে।