• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৫ নভেম্বর ২০২০

 

মিয়ানমারের নির্বাচনে ভোট বাতিলে ক্ষুব্দ সংখ্যালঘু নৃগোষ্ঠী

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
  • download
image

মিয়ানমারে আগামী ৯ নভেম্বর অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে ১৫ লাখের বেশি মানুষ ভোট দিতে পারবেন না। সহিংসতাপূর্ণ এলাকাগুলোতে ভোট বাতিল করায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তে ভোটের সুষ্ঠুতা নিয়েও সংশয় বেড়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা। বাতিল হওয়া ভোটকেন্দ্রগুলোর প্রায় সবই দেশটির পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে। সেখানে ২০১৮ সাল থেকে স্বায়ত্তশাসনকামী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘাত বাড়ছে। এখানে ভোটারের সংখ্যা ১২ লাখ।

বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, ভোট দিতে না পারায় এখানকার মানুষের সঙ্গে দেশের বাকি অংশের আরো বিচ্ছিন্নতা তৈরি হবে, যার ফলে এখানকার সশস্ত্র গোষ্ঠীগুলো আরো সমর্থন পাবে। সর্বশেষ ২০১৫ সালের নির্বাচনে অং সান সুচির নেতৃত্বাধীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ভূমিধ্বস বিজয় লাভ করে।

মিয়ানমারের ইনস্টিটিউট অব পীস এন্ড সিকিউরিটির নির্বাহী পরিচালন মিন জ ও বলেন, “কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ভোট বাতিলের এই সিদ্ধান্তে স্বচ্ছতা যেমন নেই, তা সঙ্গতিপূর্ণও না।” তিনি বলেন এই সিদ্ধান্তের ফলে ৭৩ শতাংশ রাখাইন ভোটাধিকার বঞ্চিত হবে। এর ফলে জাতীয় পুনর্গঠন প্রক্রিয়া ঝুঁকির মধ্যে পড়বে।

গত ১৬ অক্টোবর নির্বাচন কমিশন নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে এসব এলাকায় নির্বাচন বাতিল করে। নির্বাচন কমিশনের ভাষ্য, সহিংস পরিস্থিতির কারণে এসব এলাকায় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়ার নিশ্চয়তা তারা দিতে পারবে না। ২০১৫ নির্বাচনেও এসব জায়গায় নির্বাচন বাতিল করা হয়। তবে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে তখন থেকেই প্রশ্ন আছে।

আসন্ন নির্বাচনে ৯২টি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। এর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে মূলত সুচির নেতৃত্বাধীন এনএলডি এবং সেনা-ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ইউনিয়ন সলিডারিটি এন্ড ডেভেলপমেন্ট পার্টির মধ্যে। অং সান সুচির দলের জনপ্রিয়তা মূলত সংখ্যাগরিষ্ঠ নৃগোষ্ঠীর মধ্যে। তাদের সমর্থনেই তার বৈতরণী পেরোনোর কথা। আগে ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর কাছ থেকেও সমর্থন পেতেন তিনি। ২০১৫ নির্বাচনের আগেও তার প্রতিশ্রুতি ছিল - শান্তি নিশ্চিত করা। কিন্তু গত পাঁচ বছরে সংখ্যালঘু নৃগোষ্ঠীর মানুষের ওপর নিপীড়ন, তাদের ব্যাপক বাস্তুচ্যুতি ও প্রান্তিকীকরণ সুচির ব্যাপারে তাদের মোহভঙ্গের কারণ হয়েছে।

তবে ২০১৫ সালের নির্বাচনেও পশ্চিমাঞ্চলীয় রাখাইনেই সুচি বড় ধরাটা খেয়েছিল রাখাইনভিত্তিক আরাকান ন্যাশনাল পার্টি বা এএনপির কাছে। এবার সেসব জায়গাতেই নির্বাচন বাতিল করা হয়েছে যেখানে সুচির সমর্থন তুলনামূলক ভাবে কম। পাঁচটি আঞ্চলিক দল তাই নির্বাচন কমিশনের নিরপেক্ষতা, স্বচ্ছতা ও সততা প্রশ্ন তুলেছেন। সবচেয়ে বড় বিষয় রাখাইনের এমন সব জায়গাতেও নির্বাচন বাতিল হয়েছে যেখানে কোনো ধরনের সহিংসতাই নেই। যেমন রাখাইনের পকতাও শহরে নির্বাচন বাতিল হয়েছে, যেখানে কোনো ধরনের সহিংসতা নেই। গত নির্বাচনে সেখানে এএনপি জিতেছিল। এদিকে পলেতোয়া শহরে যেখানে সহিংসতা লেগেই থাকে সেখানে নির্বাচন হবে। আগের নির্বাচনে এখানে সুচির এনএলডি জিতেছিল।

নির্বাচন কমিশন গত সপ্তাহে সংবাদ মাধ্যমকে জানান, তারা সরকার, প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সেনাবাহিনী ও পুলিশের সুপারিশের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পকতাউয়ের এএনপির মনোনীত প্রার্থী অং কিয়াউ হতোয়ি আশঙ্কা প্রকাশ করে বলেন, প্রতিনিধিত্ব না থাকা নিয়ে মানুষের ক্ষোভের বিষয় যদি সমাধান না হয়, তাহলে পরিস্থিতি আরো খারাপ হবে।

তিনি আরো বলেন, রাখাইন অঞ্চলের বেশিরভাগ জায়গায় নির্বাচন বাতিলের ফল হবে আরো তীব্র সংঘাত। তিনি বলেন, নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত রাজ্যের স্থিতিশীলতা ও পুনর্গঠন প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হবে। তবে নির্বাচন বাদেও আমি রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতির সম্ভাব্য অবনতির কথা ভাবছি, বলেন তিনি।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত সরকারবিরোধী বিক্ষোভ করায় বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে ১৬ অক্টোবর নির্বাচন বাতিলের ঘোষণা আসার পর তার বিরুদ্ধে বিক্ষোভের কারণে চারজনকে গ্রেফতার করা হয়েছে যার মধ্যে তিনজনই ছাত্র।

শেষ পর্যন্ত প্রশাসনের গোয়েন্দা ব্রিফিং পাচ্ছেন জো বাইডেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শেষ পর্যন্ত গোয়েন্দা ব্রিফিং পেতে যাচ্ছেন। নিয়ম অনুযায়ী নবনির্বাচিত প্রেসিডেন্ট শুরু থেকেই এটি পাওয়ার কথা। তবে নির্বাচনে পরাজয় মেনে নিতে ট্রাম্পের অস্বীকৃতি ও আইনি চ্যালেঞ্জের মতো নানা জটিলতার কারণে এবার এখনও পর্যন্ত এ ব্রিফিং পাননি বাইডেন। তবে সম্প্রতি ট্রাম্প ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরুর অনুমোদন দেওয়ায় এখন থেকে নিয়মিত গোয়েন্দা ব্রিফিং পাবেন বাইডেন। মঙ্গলবার ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এপি-কে বিষয়টি নিশ্চিত করেছেন

যুদ্ধরত ইথিওপিয়ায় বেসামরিক জনগণকে রক্ষায় আন্তর্জাতিক আহ্বান

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রায় তিন সপ্তাহ ধরে ইথিওপিয়ার উত্তরাঞ্চলে ক্ষমতাসীন পার্টির অনুগত বাহিনীর সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষ চলছে। এর ফলে শরণার্থীর ঢল নেমেছে, বেসামরিক নাগরিকদের ওপর অত্যাচার এবং আশপাশের দেশগুলোর সীমান্তে অস্থিরতা বেড়ে যাওয়ার আশংকা তৈরি হয়েছে।ইথিওপিয়ার তিগ্রে প্রদেশে চলমান লড়াই বন্ধ এবং বেসামরিক নাগরিকদের রক্ষায় যুদ্ধরত দলগুলোর ওপর আন্তর্জাতিক চাপ জোরদার করা হয়েছে।

অ্যাঙ্গেলা মের্কেলের কার্যালয়ের ফটকে হামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

জার্মানীর চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের কার্যালয়ের ফটকে গাড়ি নিয়ে হামলার ঘটনা ঘটেছে। বুধবার (২৫ নভেম্বর) এই ঘটনার পুলিশ চালককে গ্রেপ্তার করেছে।

sangbad ad

পরাজয় কখনও মানবো না, আবারও সাফ জানিয়ে দিলেন ট্রাম্প

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হেরে গিয়ে অনেকটাই এলোমেলো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একবার পরাজয় মেনে নেয়ার ইঙ্গিত দিয়ে পরক্ষণেই তার উল্টো টুইট করছেন। সবশেষ টুইটে ফের ইউটার্ন নিলেন ট্রাম্প। কখনও পরাজয় মানবেন না বলে সাফ জানিয়ে দেন। অথচ এর কয়েক ঘণ্টা আগে টুইটে ট্রাম্প হার মেনে নেয়ার ইঙ্গিত দেন।

চাঁদ থেকে পাথর আনতে মিশন ‍শুরু করলো চীন

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রথমবারের মতো চাঁদ থেকে পাথর ও ধ্বংসাবশেষ আনতে মঙ্গলবার সফলভাবে মনুষ্যবিহীন মহাকাশযান উৎক্ষেপণ করেছে চীন।

পাকিস্তানে ধর্ষণের শাস্তি ফাঁসি ও নপুংসক করতে নতুন আইন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ধর্ষণের ঘটনা ক্রমেই বাড়ছে পাকিস্তানে । বিশেষ করে সংখ্যালঘুদের ওপর নিপীড়ন মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। এবার এ অপরাধ রুখতে ধর্ষকদের রাসায়নিকভাবে নপুংসক করতে আইন প্রণয়ন এবং যৌননিগ্রহ মামলায় দ্রুত শুনানির অনুমোদন দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার।

সিঙ্গাপুরে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে এক বাংলাদেশি গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিঙ্গাপুরে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে এক বাংলাদেশিকে গ্রেফতার করেছে দেশটির কর্তৃপক্ষ। গত ২

কঠোর লকডাউন শিথিল করতে যাচ্ছে ফ্রান্স

সংবাদ অনলাইন ডেস্ক

image

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এক ঘোষণায় জানিয়েছেন, কঠোর লকডাউন শিথিল করতে যাচ্ছে

মাইকেল ফ্লিনকে ক্ষমা করবেন ট্রাম্প

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে ক্ষমা করে