• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৫ আগস্ট ২০২০

 

মায়ানমারের শীর্ষ দুই জেনারেলের ওপর ব্রিটেনের নিষেধাজ্ঞা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

মায়ানমারের প্রধানমন্ত্রী অং সান সুচির সঙ্গে শীর্ষ দুই সেনা কর্মকর্তা-সিএনএন

নিষেধাজ্ঞায় পড়া মায়ানমারের দুই জেনারেল যুক্তরাজ্যে ঢুকতে পারবেন না। সেখানে তাদের কোন সম্পদ থাকলে তা বাজেয়াপ্ত করা হবে।

ময়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং রাখাইনে রাজ্যে রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ চালানোর দায়ে মায়ানমারের দুই শীর্ষ সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। সিএনএন।

৭ জুলাই মঙ্গলবার আন্তর্জাতিক গণমাধ্যমের এক প্রতিবেদন হতে জানা গেছে তারা হলেন- প্রতিবেশী দেশটির সশস্ত্র বাহিনীর (তাতমাদো) প্রধান সেনাপতি সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং এবং উপ-সেনাপতি ভাইস সিনিয়র জেনারেল সোয়ে উইন। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব ৬ জুলাই সোমবার বিভিন্ন দেশের ৪৯ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর যে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন, সেই তালিকায় এই দু’জনের নাম রয়েছে। ‘সম্পত্তি বাজেয়াপ্ত ও ভ্রমণ নিষেধাজ্ঞা’ এর আওতায় থাকছে বলে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিসের নিষেধাজ্ঞার নথিতে উল্লেখ করা হয়েছে।

হ্লাইংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণ হিসাবে যুক্তরাজ্য বলছে, তাতমাদোর প্রধান হিসাবে ২০১৭ ও ২০১৯ সালে রাখাইনে অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছিলেন হ্লাইং। ‘সশস্ত্র বাহিনী বা তাতমাদো কর্তৃক রাখাইনে রোহিঙ্গাদের হত্যাযজ্ঞ ও মানবাধিকারের চরম লংঘনের জন্য তিনি দায়ী। নির্বিচার হত্যা, বাড়িঘরের পরিকল্পিত অগ্নিসংযোগ, গণহত্যা, নির্যাতন, ধর্ষণ ও অন্যান্য পরিকল্পিত মায়ানমারের সেনাপ্রধান ও উপপ্রধানের বিরুদ্ধে ব্রিটেনের নিষেধাজ্ঞা রোহিঙ্গা গণহত্যার মতো গুরুতর মানবাধিকার লংঘনের অভিযোগে মায়ানমারের দুই শীর্ষ জেনারেলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ব্রিটেন। তারা হলেন-মায়ানমার সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং ও সেকেন্ড ইন কমান্ড ভাইস সিনিয়র জেনারেল সো উইন।

মঙ্গলবার ঢাকায় ব্রিটেনের হাইকমিশন জানায়, সোমবার যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব ওই দুই জেনারেলসহ বিশ্বের বিভিন্ন দেশের ৪৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দেন। মিন অং হ্লাইংয়ের বিরুদ্ধে অভিযোগয়ের বিষয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতর জানায়, মিন অং ২০১৭ ও ২০১৯ সালে রাখাইন রাজ্যে সামরিক অভিযান, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নৃশংসতা চালানো ও গুরুতর মানবাধিকার লংঘনের জন্য দায়ী। ওই অভিযানগুলোতে রোহিঙ্গাদের বাড়িঘর জ্বালিয়ে দেয়া, ব্যাপক মাত্রায় হত্যাযজ্ঞ, নির্যাতন, জোরপূর্বক শ্রম দিতে বাধ্য করা, পরিকল্পনামাফিক ধর্ষণ ও অন্যান্য যৌন নির্যাতন-নিপীড়ন হয়েছে।

একই ধরনের অভিযোগ জেনারেল সো উইনের বিরুদ্ধেও। তিনি রাখাইন রাজ্যে মানবাধিকার লংঘনের জন্য অর্থায়নের সঙ্গেও জড়িত। মায়ানমারে রোহিঙ্গাদের ওপর সংঘটিত গুরুতর নিপীড়নের মাধ্যমে ‘জেনোসাইড’ বা গণহত্যা সংঘটনের অভিযোগের আগে গত বছরের জুলাই মাসে যুক্তরাষ্ট্র মায়ানমারের শীর্ষ জেনারেলদের ওপর অনুরূপ নিষেধাজ্ঞা আরোপ করে।

যুক্তরাজ্যের সোমবারের নিষেধাজ্ঞায় রাশিয়ার অডিটর সের্গেই মেগনেস্কির মৃত্যুর ঘটনায় ২৫ রুশ নাগরিক ও সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডে জড়িত ২০ সৌদি নাগরিকের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়। যৌন নির্যাতন এরমধ্যে অন্তর্ভুক্ত ছিল।’ সশস্ত্র বাহিনীর উপ-প্রধান ও সেনাবাহিনীর প্রধান হিসাবে সোয়ে উইনকেও একই ধরনের হত্যাযজ্ঞ ও মানবাধিকার লংঘনের দায়ে অভিযুক্ত করেছে যুক্তরাজ্য। ৪৯ জনের নিষেধাজ্ঞার তালিকায় সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার সঙ্গে জড়িত হিসাবে চিহ্নিত ২০ জনও রয়েছে।

দুর্নীতি: দেশান্তরী হলেন স্পেনের সাবেক রাজা

সংবাদ অনলাইন ডেস্ক

image

দুর্নীতির অভিযোগে তদন্ত শুরুর পর অজানা গন্তব্যে দেশত্যাগ করেছেন স্পেনের সাবেক রাজা

এইচ১বি ভিসায় কাজ দেয়ায় নিষেধাজ্ঞা ট্রাম্পের

সংবাদ অনলাইন ডেস্ক

image

এইচ১বি ভিসায় বিদেশি কর্মী নিয়োগ বন্ধে সরকারি প্রতিষ্ঠানের উদ্দেশ্যে একটি নির্বাহী আদেশে

মরুভূমিতে বসিয়ে রাখা হচ্ছে একের পর এক বিমান

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের বিধি-নিষেধের কারণে ফ্লাইটের চাহিদায় ধস নামায় বাণিজ্যিক এয়ারলাইনগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে কোন কোন এয়ারলাইন তাদের অনেক

sangbad ad

দেশ ছাড়লেন স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাবেক রাজা হুয়ান কার্লোসের বিরুদ্ধে স্পেন এবং সুইজারল্যান্ডে তদন্ত চলছে। দুর্নীতির একটি অভিযোগের তদন্ত শুরু হওয়ায় স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস দেশ ত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

উ. কোরিয়ার হাতে এখন পারমাণবিক অস্ত্রের ক্ষুদ্র সংস্করণ!

সংবাদ অনলাইন ডেস্ক

image

উত্তর কোরিয়া হাতে এখন পারমানবিক অস্ত্রের ক্ষুদ্র সংস্করণ রয়েছে। তারা ছোট আকারের একটি পারমাণবিক ডিভাইস তৈরি করেছে বলে সন্দেহ করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, এ ডিভাইস ব্যালাস্টিক

আত্মহত্যা থেকে বাঁচাবে স্প্রে!

সংবাদ অনলাইন ডেস্ক

image

মানুষ নানা কারণে আত্মহত্যা করে থাকে। তার মধ্যে অবসাদজনিত কারণ উল্লেখযোগ্য। অবসাদ থেকে আত্মহত্যার প্রবণতা কমাতে এক ধরণের স্প্রে অনুমোদন দিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ

কর্মসংস্থানে সংকট, শুক্রানু বিক্রি করে পেট চালাচ্ছে বহু তরুণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের জেরে একাধিক দেশেই ধস নেমেছে অর্থনীতিতে। কর্মসংস্থানে তৈরি হচ্ছে সংকট। এরই মধ্যে ইজরায়েলে বাড়ছে শুক্রাণু বিক্রির হার। শুক্রাণু বিক্রি করছে দেশটির শত শত তরুণ।

স্পেনে নতুন আক্রান্তদের অধিকাংশই মাঝবয়সী

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করা স্পেনে নতুন করে ফিরতে শুরু করেছে করোনা ভাইরাস। জুন মাসের ২২ তারিখ থেকে স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করে স্পেন। সেই সময় দিনে গড়ে

১০ কোটি বছর পর জেগে উঠল জীবাণু

সংবাদ অনলাইন ডেস্ক

image

কোটি কোটি বছর পর্যন্ত বাঁচতে পারে জীবাণু। এমনকি গভীর সাগরর নীচে চাপা পড়ার ১০ কোটি বছর পরও। আবার ক্ষুধার্তও হতে পারে তারা। সম্প্রতি বিজ্ঞানীদের এক গবেষণায় এমন