• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৬ ডিসেম্বর ২০২০

 

মার্কিন নির্বাচন: এবার ভোটাররা মামলা করলেন ট্রাম্পের বিরুদ্ধে

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২২ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

মার্কিন নির্বাচনে জালিয়াতির ভিত্তিহীন অভিযোগ নিয়ে নিজ দেশে আইনি লড়াই শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিভিন্ন অঙ্গরাজ্যে মামলাও করেছিলেন তিনি । তার প্রায় সব মামলাই খারিজ হয়ে যাচ্ছে।হোয়াইট হাউজ ছাড়া প্রায় নিশ্চিত হওয়ার পরও তিনি আগের মেয়াদের নির্বাচনি প্রতিশ্রুতি পূরণে বেপরোয়া পদক্ষেপ নিয়ে চলেছেন। এবার নির্বাচনের ফল অনুমোদনে বারবার বাধা দেওয়ার অভিযোগ ট্রাম্পের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

গত শুক্রবার (২০ নভেম্বর) মিশিগান রাজ্যের ডেট্রয়েট শহরের একটি সংগঠন ও তিনজন ভোটার ওয়াশিংটন ডিসির ফেডারেল জেলা আদালতে এই মামলা করেন।

মিশিগান ওয়েলফেয়ার রাইটস অর্গানাইজেশন নামের ওই সংগঠন ও তিন ভোটার মামলায় ট্রাম্পের বিরুদ্ধে মিশিগানে নির্বাচনের ফল অনুমোদনে বাধা দেওয়ায় এবং আইনপ্রণেতাদের চাপ দেওয়া থেকে ট্রাম্পকে বিরত থাকতে আদালতকে আদেশ দিতে অনুরোধ করেন।

সেইসঙ্গে কৃষ্ণাঙ্গ ভোটারদের বঞ্চিত করা বিশেষ করে ওয়েইন কাউন্টির ভোটারদের বঞ্চিত করার অপচেষ্টা করা হচ্ছে বলে মামলায় উল্লেখ করা হয়।

ট্রাম্প ১৯৬৫ সালের ভোটাধিকার আইনের ১১ (বি) ধারা লঙ্ঘন করেছেন বলেও মামলায় দাবি করা হয়। মামলায় আরও উল্লেখ করা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প মিশিগানের ভোটের ফল অনুমোদনে তাঁর দল, রাজ্য ও স্থানীয় কর্মকর্তাদের চাপ দিচ্ছেন। ট্রাম্প ও তার সহযোগীরা মূলত কৃষ্ণাঙ্গ অধ্যুষিত শহরগুলোকে টার্গেট করে ভোটে জালিয়াতির মিথ্যা অভিযোগ বারবার করছেন এবং এসব অভিযোগ আদালত থেকে খারিজ হয়ে যাচ্ছে।

এর আগে মিশিগানে ট্রাম্প শিবিরের করা মামলা খারিজ করে দেন স্থানীয় আদালতের এক বিচারক। গত ৬ নভেম্বর ওই আদালতের বিচারক সিনথিয়া স্টিফেনস খারিজ করে দেন মামলাটি।

যুক্তরাষ্ট্র সোমালিয়া থেকে সব সৈন্য প্রত্যাহার করছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় মোতায়েন করা

কাতার সংকট শেষ : সৌদির পররাষ্ট্রমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের মতে কাতারের সঙ্গে আরব দেশগুলোর

‘স্পুটনিক ৫’ ভ্যাকসিনের প্রয়োগ শুরু করছে রাশিয়া

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাশিয়া নিজেদের তৈরি করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক ৫’-এর প্রয়োগ শুরু করতে যাচ্ছে। রাজধানী

sangbad ad

প্রয়াত রাজার জন্মদিনে থাইল্যান্ডে বহু বন্দীর মুক্তি, অনেকের সাজা কমানো হলো

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রয়াত রাজা ভূমিকল আদুল্যাদেজের জন্মদিন ছিল শনিবার। এ উপলক্ষে দেশটির কমপক্ষে ৩০

বাইডেন জামানায় আরও অবনতি হবে চীন-মার্কিন সম্পর্ক

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের শেষ সময় পার করছেন ডোনাল্ড ট্রাম্প। আগামী

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের আগে স্বাধীন ফিলিস্তিন চায় সৌদি

সংবাদ অনলাইন ডেস্ক

image

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ফিলিস্তিনিদের জন্য সার্বভৌম রাষ্ট্র গঠন করা হবে, এমন পরিকল্পনা থাকলেই কেবল ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পথে সৌদি আরব হাঁটবে।

ফাইজারের টিকা অনুমোদন দিলো বাহরাইন

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাজ্যের পর দ্বিতীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন।

যুক্তরাষ্ট্রে করোনা টিকা নেওয়া বাধ্যতামূলক হবে না: বাইডেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন পাওয়ার পর সবার জন্য তা বাধ্যতামূলক করা হবে না। শুক্রবার ডেলাওয়ারের উইলমিংটনে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন একথা বলেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

টাইম ম্যাগাজিনের ‘বর্ষসেরা শিশু’ নির্বাচিত হলেন গীতাঞ্জলি

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন সংবাদমাধ্যম সাপ্তাহিক টাইম ম্যাগাজিন প্রতিবছর প্রভাবশালী ব্যক্তিদের তালিকা করলেও এবারই প্রথম ‘বর্ষসেরা শিশুর’ একটি তালিকা প্রকাশ করেছে। আর সেই তালিকায় ‘সেরা শিশু ২০২০’ নির্বাচিত হয়েছে ভারতীয়-মার্কিনি গীতাঞ্জলি রাও। ১৫ বছর বয়সী গীতাঞ্জলি একজন তরণ বিজ্ঞানী ও উদ্ভাবক।