• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০

 

৩ জুন থেকে

ভ্রমণে নিষেধাজ্ঞা তুলছে ইতালি

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ফাইল ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে কমতে থাকায় ইতালিতে স্বাভাবিক হতে শুরু করেছে জীবন ও জীবিকা। দেশটির সরকারের সর্বোচ্চ চেষ্টায় সম্মুখ যোদ্ধা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমের কারণে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার সংখ্যা বাড়ায় স্বাভাবিক হতে আরম্ভ করেছে সবকিছু।

অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান, পার্ক, উপাসনালয়গুলো খুলে দেওয়ার পর এবার ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইতালি। জানা গেছে, আগামী ৩ জুন থেকে ইতালিতে অবাধে চলাচলের সুযোগ পাবে দেশটির ৬ কোটি নাগরিক। সেই সঙ্গে ৩ জুন থেকে খুলে দেওয়া হচ্ছে ইতালির সব বিমানবন্দর। আগামী ৩ জুন থেকে আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফ্লাইটের অনুমতি দেওয়া হবে জানিয়েছেন ইতালির পরিবহনমন্ত্রী ডি মিশেলি।

বুধবার ইতালির রাজধানী রোমে পরিবহনমন্ত্রী পাওলা ডি মিশেলি জানিয়েছেন, ইতালির সমস্ত বিমানবন্দর ৩ জুন থেকে আবারও চালু হবে। আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফ্লাইটগুলোর অনুমতি দেওয়া হবে। দীর্ঘ দুই মাসেরও অধিক সময় পর অবাধে যাতায়াত করতে পারবেন ইতালিবাসী। তবে সবাইকে সতর্ক ও সচেতনার সহিত সব আইন-কানুন মেনে চলার কঠোর হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

তিনি আরো জানিয়েছেন আগামী ৩ জুন থেকে খুলে দেওয়া হবে ইতালির সব সীমান্ত।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত ইতালিতে প্রাণ হারিয়েছেন ৩২ হাজার ৩৩০ জনের। আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৭ হাজার ৩৬৪ জন। ইতালিতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৩২ হাজার ২৮২ জন।

দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে বলেন, দীর্ঘ দুই মাস পর ইতালির এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে ভ্রমণের অনুমতি দেওয়া হচ্ছে। নিরাপত্তার স্বার্থে সবাইকে মাস্ক ব্যবহার করতে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। করোনার প্রভাব পুরোপুরি শেষ না হওয়ায় সবাইকে নিয়ম মেনে চলতেও আহ্বান জানান তিনি।

করোনা মস্তিষ্কেরও ক্ষতি করতে পারে

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে (কোডিভ-১৯) আক্রান্ত বিপুলসংখ্যক মানুষের মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হতে পারে। এক গবেষণায় এ আশঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

রাশিয়ায় করোনা সংক্রমণ ৭ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাশিয়ায় করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা ৭ লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে ১০ হাজার ৬৬৭ জনের।

করোনায় বিশ্বে প্রাণহানী সাড়ে ৫ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

sangbad ad

একমাত্র পরাশক্তি হতে চায় চীন: এফবিআই

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনা সরকারের ‘গুপ্তচরবৃত্তি ও চৌর্যবৃত্তির’ প্রসঙ্গ তুলে ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের জন্য এই

কমছে পানি বাড়ছে ভাঙন তিস্তায় বিলীন সহস্রাধিক

প্রতিনিধি : গাইবান্ধা, সিরাজগঞ্জ

image

তিস্তায় তীব্র ভাঙন দেখা দিয়েছে। টানা ভাঙনে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের উত্তর শ্রীপুর পুটিমারী, ভাটি...

ভাতিজির লেখা বইয়ে উন্মোচিত হচ্ছেন ট্রাম্প!

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রকাশের আগেই ঝড় তুলেছিল বইটি। সে বই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে।

কোর্স অনলাইন, বিদেশি ছাত্রদের ভিসা বাতিল করবে যুক্তরাষ্ট্র

সংবাদ অনলাইন ডেস্ক

image

অনলাইন পাঠ্যক্রমের বিদেশী শিক্ষার্থীদের ভিসা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এ সিদ্ধান্তে হতাশা ও ক্ষোভ সৃষ্টি হয়েছে। রাজনীতিবিদ, শিক্ষাবিদরা যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

সোলাইমানি হত্যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : জাতিসংঘ

সংবাদ অনলাইন ডেস্ক

image

গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন ইরানের রেভল্যুশনারি গার্ডের কুদস বাহিনীর কমান্ডার জেনারেল কাশেম সোলাইমানিসহ আরও নয়জন। হামলার পর ঘটনাটির তদন্ত করছিল

চীনা অ্যাপে ভারতের পথে যুক্তরাষ্ট্র

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্র-চীনের সম্পর্ক ভালো যাচ্ছে না। সে তো জানা কথাই। এই জানা কথায় যুক্ত হচ্ছে নতুন উপাদান।

sangbad ad