• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০

 

৩ জুন থেকে

ভ্রমণে নিষেধাজ্ঞা তুলছে ইতালি

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ফাইল ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে কমতে থাকায় ইতালিতে স্বাভাবিক হতে শুরু করেছে জীবন ও জীবিকা। দেশটির সরকারের সর্বোচ্চ চেষ্টায় সম্মুখ যোদ্ধা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমের কারণে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার সংখ্যা বাড়ায় স্বাভাবিক হতে আরম্ভ করেছে সবকিছু।

অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান, পার্ক, উপাসনালয়গুলো খুলে দেওয়ার পর এবার ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইতালি। জানা গেছে, আগামী ৩ জুন থেকে ইতালিতে অবাধে চলাচলের সুযোগ পাবে দেশটির ৬ কোটি নাগরিক। সেই সঙ্গে ৩ জুন থেকে খুলে দেওয়া হচ্ছে ইতালির সব বিমানবন্দর। আগামী ৩ জুন থেকে আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফ্লাইটের অনুমতি দেওয়া হবে জানিয়েছেন ইতালির পরিবহনমন্ত্রী ডি মিশেলি।

বুধবার ইতালির রাজধানী রোমে পরিবহনমন্ত্রী পাওলা ডি মিশেলি জানিয়েছেন, ইতালির সমস্ত বিমানবন্দর ৩ জুন থেকে আবারও চালু হবে। আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফ্লাইটগুলোর অনুমতি দেওয়া হবে। দীর্ঘ দুই মাসেরও অধিক সময় পর অবাধে যাতায়াত করতে পারবেন ইতালিবাসী। তবে সবাইকে সতর্ক ও সচেতনার সহিত সব আইন-কানুন মেনে চলার কঠোর হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

তিনি আরো জানিয়েছেন আগামী ৩ জুন থেকে খুলে দেওয়া হবে ইতালির সব সীমান্ত।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত ইতালিতে প্রাণ হারিয়েছেন ৩২ হাজার ৩৩০ জনের। আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৭ হাজার ৩৬৪ জন। ইতালিতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৩২ হাজার ২৮২ জন।

দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে বলেন, দীর্ঘ দুই মাস পর ইতালির এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে ভ্রমণের অনুমতি দেওয়া হচ্ছে। নিরাপত্তার স্বার্থে সবাইকে মাস্ক ব্যবহার করতে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। করোনার প্রভাব পুরোপুরি শেষ না হওয়ায় সবাইকে নিয়ম মেনে চলতেও আহ্বান জানান তিনি।

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮ লাখ ছাড়িয়েছে

সংবাদ ডেস্ক

image

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি আট লাখ পাঁচ হাজার ৬০৯। এর মধ্যে সাত লাখ ৪৭ হাজার ২৪১ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছে এক কোটি ৩৭ লাখ চার হাজার চার জন।

ইতিহাসের সবচেয়ে বাজে মন্দায় যুক্তরাজ্য

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাস মহামারির প্রেক্ষিতে গত জুন পর্যন্ত তিন মাসে যে কোনো দেশের তুলনায়

হংকংয়ে লাইয়ের গ্রেফতারে আকাশমুখি তার পত্রিকার শেয়ারের দাম

সংবাদ অনলাইন ডেস্ক

image

জিমি লাই গ্রেফতার হওয়ার পর তার প্রতিষ্ঠান অ্যাপল ডেইলির শেয়ারের দাম অন্তত

sangbad ad

রাশিয়ার কোভিড-১৯ টিকা অন্য দেশ পাবে নভেম্বরে

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী নভেম্বর থেকে রাশিয়ায় তৈরি করোনা ভাইরাসের টিকা বিভিন্ন দেশে পাওয়া যাবে।

মার্কিন নির্বাচনে রানিং মেট হিসেবে কমলাকে বেছে নিলেন বাইডেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রানিং মেট হিসেবে কমলা হ্যারিসের নাম ঘোষণা করলেন

সাত দিনে ধরে ভারতে করোনা সংক্রমণ বিশ্বে সর্বাধিক

সংবাদ অনলাইন ডেস্ক

গত সাত দিন ধরে প্রতিদিনের হিসেবে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা পার করে ফেলেছে ব্রাজিল, আমেরিকাকেও। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিচারে এই দুটি দেশই করোনায় সর্বাধিক ক্ষতিগ্রস্থ।

অবশেষে আলোচনার টেবিলে বসছে ভারত-নেপাল

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাম্প্রতিক সময়ে সীমান্ত নিয়ে ভারত ও নেপালের মধ্যে উত্তেজনা চলছে। সীমান্ত সমস্যার মধ্যে এই প্রথম আলোচনার টেবিলে বসতে সম্মত হয়েছে দেশ দুটি। আগামী ১৭ আগস্ট দ্বিপাক্ষিক বৈঠকে

বেঙ্গালুরুতে মন্দির পাহারায় মুসলিমরা

সংবাদ অনলাইন ডেস্ক

image

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইসলামবিদ্বেষী পোস্টের প্রতিবাদে ভারতের কর্ণাটক রাজ্যের রাজধানী বেঙ্গালুরুতে ব্যাপক বিক্ষোভকে কেন্দ্র করে পুলিশের গুলিতে তিনজন নিহত হয়েছেন।

ড্রোন হামলায় সীমান্তরক্ষী হত্যার নিন্দা করল ইরাক

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইরাকের স্বায়ত্ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুরস্কের ড্রোন হামলায় দুজন ইরাকি সীমান্তরক্ষী কর্মকর্তা হত্যার কঠোর নিন্দা করেছে বাগদাদ।