• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

৩ জুন থেকে

ভ্রমণে নিষেধাজ্ঞা তুলছে ইতালি

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ফাইল ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে কমতে থাকায় ইতালিতে স্বাভাবিক হতে শুরু করেছে জীবন ও জীবিকা। দেশটির সরকারের সর্বোচ্চ চেষ্টায় সম্মুখ যোদ্ধা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমের কারণে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার সংখ্যা বাড়ায় স্বাভাবিক হতে আরম্ভ করেছে সবকিছু।

অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান, পার্ক, উপাসনালয়গুলো খুলে দেওয়ার পর এবার ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইতালি। জানা গেছে, আগামী ৩ জুন থেকে ইতালিতে অবাধে চলাচলের সুযোগ পাবে দেশটির ৬ কোটি নাগরিক। সেই সঙ্গে ৩ জুন থেকে খুলে দেওয়া হচ্ছে ইতালির সব বিমানবন্দর। আগামী ৩ জুন থেকে আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফ্লাইটের অনুমতি দেওয়া হবে জানিয়েছেন ইতালির পরিবহনমন্ত্রী ডি মিশেলি।

বুধবার ইতালির রাজধানী রোমে পরিবহনমন্ত্রী পাওলা ডি মিশেলি জানিয়েছেন, ইতালির সমস্ত বিমানবন্দর ৩ জুন থেকে আবারও চালু হবে। আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফ্লাইটগুলোর অনুমতি দেওয়া হবে। দীর্ঘ দুই মাসেরও অধিক সময় পর অবাধে যাতায়াত করতে পারবেন ইতালিবাসী। তবে সবাইকে সতর্ক ও সচেতনার সহিত সব আইন-কানুন মেনে চলার কঠোর হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

তিনি আরো জানিয়েছেন আগামী ৩ জুন থেকে খুলে দেওয়া হবে ইতালির সব সীমান্ত।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত ইতালিতে প্রাণ হারিয়েছেন ৩২ হাজার ৩৩০ জনের। আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৭ হাজার ৩৬৪ জন। ইতালিতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৩২ হাজার ২৮২ জন।

দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে বলেন, দীর্ঘ দুই মাস পর ইতালির এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে ভ্রমণের অনুমতি দেওয়া হচ্ছে। নিরাপত্তার স্বার্থে সবাইকে মাস্ক ব্যবহার করতে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। করোনার প্রভাব পুরোপুরি শেষ না হওয়ায় সবাইকে নিয়ম মেনে চলতেও আহ্বান জানান তিনি।

ফ্লয়েড হত্যায় জড়িত ৪ পুলিশের বিরুদ্ধে অভিযোগ গঠন

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যার ঘটনায় জড়িত চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধেই হত্যায় জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। তদন্ত শেষে গত বুধবার ওই চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধেই অপরাধের অভিযোগ এনেছেন সরকারি কৌঁসুলিরা। এক পুলিশ কর্মকর্তা ছাড়া বাকি তিন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে নিরস্ত্র ফ্লয়েডকে হত্যায় জড়িত থাকার

হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে ডব্লিউএইচও আগের সিদ্ধান্ত থেকে সরে এলো

সংবাদ অনলাইন ডেস্ক

image

কোভিড-১৯ রোগ উপশমে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার বন্ধ রাখার আগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের বিরোধিতায় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্রে কৃষ্নাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যা নিয়ে বিক্ষোভ দমনে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সেনা মোতায়েনের হুমকির পর এর বিরোধিতা করেছেন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার।

sangbad ad

করোনায় বিশ্বে মৃত্যু ৩ লাখ ৮৭ হাজার

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

উত্তেজনা কমাতে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে ভারত ও চীন

সংবাদ অনলাইন ডেস্ক

সীমান্ত নিয়ে নিজেদের মধ্যে ক্রমশ বেড়ে চলা উত্তেজনা নিয়ন্ত্রণে আনতে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে দুই প্রতিবেশী দেশ ভারত ও চীন। ভারতের এনডিটিভি অনলাইন জানিয়েছে, লাদাখে সৃষ্ট সংকট নিয়ে ভারতের পক্ষ থেকে আলোচনার প্রস্তাব দেওয়া হলে চীন এতে সম্মতি দিয়েছে। শনিবার দুই দেশের মধ্যে সেনা পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

২৬ বাংলাদেশি হত্যায় অভিযুক্ত মিলিশিয়া নেতা খালেদ ড্রোন হামলায় নিহত

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ জনকে নির্বিচারে গুলি করে হত্যার ‘মূল হোতা’ অভিযুক্ত মিলিশিয়া নেতা খালেদ আল-মিশাই দেশটির বিমান বাহিনীর ড্রোন হামলায় নিহত হয়েছেন।

চীন-ভারত উত্তেজনা নিয়ে ট্রাম্পের সঙ্গে ফোনালাপ মোদির

আন্তর্জাতিক ডেস্ক

image

চীন ও ভারতের মধ্যকার ক্রমবর্ধমান সীমান্ত উত্তেজনা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। ভারতের এক সরকারি বিবৃতিতে এ ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

করোনায় ব্রাজিলে প্রাণহানির নতুন রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক

image

করোনাভাইরাস মহামারিতে গত কযেক সপ্তাহ ধরে মৃত্যুর মিছিল চলছে ব্রাজিলে। প্রায় প্রতিদিনই ভাঙছে দৈনিক প্রাণহানির রেকর্ড। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনায় মারা গেছেন আরও ১ হাজার ২৬২ জন, যা দেশটিতে এখন পর্যন্ত একদিনে সর্বাধিক প্রাণহানির ঘটনা।

পুলিশ হেফাজতে যেভাবে মারা হয় জর্জ ফ্লয়েডকে

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিনেসোটা রাজ্যের মিনিয়াপোলিস শহরে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে যুক্তরাষ্ট্র জুড়ে প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়ার পর সেই ক্ষোভ এখন ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রভাবের মধ্যেই চলছে প্রতিবাদ। ফ্লয়েডের মৃত্যুর এক সপ্তাহের মাথায় আসা ময়নাতদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, যেভাবে তার মৃত্যু হয়েছে, সেটা ‘হত্যাকা-’।

sangbad ad