• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০

 

করোনাভাইরাস

ভ্যাকসিনের জন্য ৩৪২ মিলিয়ন ডলারের চুক্তি পেন্টাগনের

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ৩১ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ফাইল ছবি

মার্কিন সেনাদের বিশালসংখ্যক কোভিড-১৯ ভ্যাকসিন পৌঁছে দেওয়ার জন্য বিরাট চুক্তি করেছে আমেরিকা। ব্রিটিশ ওষুধ কোম্পানির সঙ্গে ৩৪২ মিলিয়ন ডলারের চুক্তি ঘোষণা করেছে পেন্টাগন।

জানানো হয়েছে, ব্রিটিশ কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন একমাত্র কোম্পানি যাদের সঙ্গে এই চুক্তি করা সম্ভব ছিল। “আমেরিকা এবং বাইরের মিলিটারি জায়গাগুলিতে এবং সেনাতে কর্মরতদের সাহায্য করতে চুক্তিবদ্ধ হয়েছে জিএসকে”।

পেন্টাগন জানিয়েছে, “উত্তর ক্যারোলিনায় এই কাজ করা হবে। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখের মধ্যে এই কাজ শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে”। পাশাপাশি এও জানানো হয়েছে, মার্কিন সেনার তত্ত্বাবধানে এই কাজ সম্পূর্ণ হবে।

এদিকে, ফিনান্সিয়াল টাইমস পত্রিকার রিপোর্ট অনুযায়ী আমেরিকান সংস্থা মর্ডেনা তার ভ্যাকসিনের একটি কোর্সের জন্য ৩০০০ থেকে ৪৫০০ টাকা অবধি দাম ঠিক করার পরিকল্পনা করেছে। মর্ডেনা ভ্যাকসিনের প্রস্তাবিত দাম ফাইজার-এর ভ্যাকসিনের চেয়ে প্রায় ৮০০ টাকা বেশি।

অন্যদিকে ফাইজার ভ্যাকসিনটি ৫ কোটি মানুষকে দেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে এখনও এই ভ্যাকসিনের শেষ ধাপের পরীক্ষা বাকি, এই ধাপটি কার্যকর এবং নিরাপদ হিসাবে প্রমাণিত হলে তবেই ভ্যাকসিনটি বাইরে আসবে।

রিপোর্টে বলা হয়েছে, আমেরিকা ও অন্যান্য উচ্চবিত্তের দেশগুলির জন্য মর্ডেনা এই ভ্যাকসিনের দাম রাখছে ৩৭০০ থেকে ৪৫০০ টাকা। সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, এই ভ্যাকসিন সরবরাহের জন্য মার্কিন সরকারের সঙ্গে আলোচনা চলছে। তবে গোপনীয়তার কথা উল্লেখ করে তিনি এই ভ্যাকসিনের দাম নিশ্চিত করেননি।

রয়টার্সও জানিয়েছে, মর্ডেনার ভ্যাকসিনের দাম এখনও চূড়ান্ত হয়নি। তবে মর্ডেনা যে এই ভ্যাকসিনটি লাভ রেখে বিক্রি করবে তা তাঁরা আগেই জানিয়েছিল। তবে জনসন অ্যান্ড জনসন লাভ না রেখে এই ভ্যাকসিনটি বিক্রি করার কথা বলেছে।

অন্যদিকে ব্রিটিশ সুইডিশ সংস্থা অ্যাস্ট্রাজেনকা প্রায় ৯ হাজার কোটি টাকায় মার্কিন যুক্তরাষ্ট্রে ৩০ কোটি ভ্যাকসিন সরবরাহের জন্য একটি চুক্তি করেছে। এই চুক্তি অনুসারে আমেরিকাতে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রতি ডোজের দাম হতে চলেছে ৩০০ টাকা।

এছাড়া ভ্যাকসিন প্রস্তুত করতে আমেরিকা মর্ডেনা-র পাশে রয়েছে। কোম্পানিকে ৭৪৭৬ কোটি টাকা তহবিলও দান করেছে ট্রাম্প সরকার। সবমিলিয়ে করোনা বিধ্বস্ত আমেরিকাকে ফের স্বাভাবিক করতে তৎপর গোটা আমেরিকা এবং ট্রাম্প প্রশাসন। টানা চারদিন ১০০০ বেশি করোনায় মৃত্যু দেখেছে আমেরিকা।

পাশাপাশি, অর্থনীতিতে ব্যপক ধাক্কা দিয়েছে করোনা পরিস্থিতি। ইতিমধ্যেই ২০২০-তেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন পিছিয়ে যাবে এমন আভাস দিয়েছে আমেরিকা। কারণ, মহামারীতে ব্যাপক ক্ষতিগ্রস্ত আমেরিকা তাই এমন সিদ্ধান্ত বলেও বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৈরুত বিস্ফোরণে ১৫০০ কোটি ডলারের ক্ষতি

সংবাদ অনলাইন ডেস্ক

image

লেবাননের রাজধানী বৈরুতের সাম্প্রতিক ভয়াবহ বিস্ফোরণের ফলে দেশটির এক হাজার পাঁচশ কোটি ডলারের আর্থিক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন লেবাননের

জঙ্গিদের সুবিধা দিতেই সিরিয়ায় আমেরিকার নিষেধাজ্ঞা: আসাদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, মার্কিন সরকার নিজের অশুভ স্বার্থ চরিতার্থ করার জন্য মধ্যপ্রাচ্যে সন্ত্রাসীদের লেলিয়ে দিয়েছে

গলছে ম্যানহাটনের চেয়েও বড় আইস শেল্ফ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বৈশ্বিক উষ্ণতার কারণে মেরু অঞ্চলের হিমবাহ। শুধু মেরু অঞ্চলই নয়। বরফ গলছে পৃথিবীর বিভিন্ন দেশের বরফাবৃত অঞ্চলগুলির। এতদিন এই

sangbad ad

স্কটল্যােন্ড ট্রেন দুর্ঘটনায় নিহত ৩

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্কটল্যােন্ড ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে। এ ঘটনায় এখন পর্যন্ত তিন জনের মৃতু্য হয়ে। আহত হয়েছে আরও ৬ জন। তাদের হাসপাতালে পাঠানো

ইউরোপ যেন আমেরিকার কথায় প্রভাবিত না হয়: ম্যাকরনকে রুহানি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, মার্কিন সরকার শুরু থেকে ইরানের পরমাণু সমঝোতাকে ধ্বংস করে দেয়ার চেষ্টা করে এসেছে। কাজেই আমেরিকার কথায়

নিজেদের উপশহরে রকেট ছুড়ল ইসরায়েল

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভুলে নিজেদের উপশহরে রকেট ছুড়েছে ইসরাইলি বাহিনী। ইসরাইলের চ্যানেল টুয়েলভ এ খবর দিয়ে বলেছে, ইসরাইলি হেলিকপ্টার থেকে

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮ লাখ ছাড়িয়েছে

সংবাদ ডেস্ক

image

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি আট লাখ পাঁচ হাজার ৬০৯। এর মধ্যে সাত লাখ ৪৭ হাজার ২৪১ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছে এক কোটি ৩৭ লাখ চার হাজার চার জন।

ইতিহাসের সবচেয়ে বাজে মন্দায় যুক্তরাজ্য

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাস মহামারির প্রেক্ষিতে গত জুন পর্যন্ত তিন মাসে যে কোনো দেশের তুলনায়

হংকংয়ে লাইয়ের গ্রেফতারে আকাশমুখি তার পত্রিকার শেয়ারের দাম

সংবাদ অনলাইন ডেস্ক

image

জিমি লাই গ্রেফতার হওয়ার পর তার প্রতিষ্ঠান অ্যাপল ডেইলির শেয়ারের দাম অন্তত