• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৫ নভেম্বর ২০২০

 

ভূমি মালিকানা আইন সংশোধন নিয়ে ক্ষোভ কাশ্মীরে

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
  • download
image

সংবিধানের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হওয়া জম্মু ও কাশ্মীরের ভূমি আইন সংশোধন করেছে ভারত। এই সংশোধনের ফলে দেশটির যে কোনো নাগরিক পৃথিবী ভূস্বর্গ বলে পরিচিত ওই অঞ্চলটিতে জমি কিনতে পারবে। এ পরিবর্তনে ক্ষোভ প্রকাশ করেছে কাশ্মীরের বিভিন্ন রাজনৈতিক দল।

মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জারি করা এক নির্দেশনায় ভূমি আইনটির পরিবর্তনের কথা জানানো হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক বার্তা সংস্থা আজ জাজিরা। আইন সংশোধনের ফলে ওই অঞ্চলের বাসিন্দা নন এমন ভারতীয়রাও এখন সেখানে জমি কেনার সুযোগ পাবেন, জানিয়েছেন ভারতীয় কর্মকর্তারা।

কাশ্মীরের বিভিন্ন রাজনৈতিক দল ভূমি আইনের এমন পরিবর্তনের তীব্র বিরোধিতা করেছে । ভারতের কেন্দ্রীয় সরকার ধীরে ধীরে কাশ্মীরি জনগণের সব অধিকার কেড়ে নিচ্ছে বলেও মন্তব্য করেছে তারা। তাদের মতে, এই সংশোধনী জম্মু ও কাশ্মীরকে বিক্রির জন্য নিলামে তুলবে।

কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ টুইটারে বলেছেন, নতুন এসব আইন জম্মু ও কাশ্মীরের জনগণের কাছে অগ্রহণযোগ্য। ওমর বলেছেন, জনসংখ্যার বৈশিষ্ট্য পরিবর্তন করতে চাইছে সরকার। কাশ্মীর হলো মুসলিম প্রধান। আইনের এ পরিবর্তনের মানে, অন্য ধর্মের মানুষ বাড়িয়ে দেয়ার চেষ্টা। ইতিমধ্যেই অ-কৃষি জমি এবং কৃষি জমি হস্তান্তর সহজ করার সাথে সাথে আবাসনের দফারফা একরকম হয়েই গেছে। ছোট জমিতে চাষবাস করেন এমন দরিদ্র কৃষকেরা এই আইনের কারণে মারাত্নকভাবে ক্ষতিগ্রস্থ হবেন। কাশ্মীরে এতদিন ধরে জমি কেনার ক্ষেত্রে ক্রেতাকে অবশ্যই রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে এমন শর্ত ছিল। মঙ্গলবার জারি করা নির্দেশনায় ওই শর্ত বাদ দিতে বলা হয়েছে, এর ফলে কাশ্মীরের বাইরের ভারতীয়দেরও পশ্চিম হিমালয়ের ওই অঞ্চল থেকে জমি কেনার সুযোগ তৈরি হলো।

ক্ষমতাসীন বিজেপি বহুদিন ধরেই বলছে, কাশ্মীর যদি ভারতের অংশ হয়, তা হলে অন্য প্রদেশের মানুষেরা কেন সেখানে জমি কিনতে পারবে না, বাড়ি বানাতে পারবে না? কাশ্মীরের ভূমি মালিকানা নিয়ে নতুন পদক্ষেপগুলি স্থানীয় জনগোষ্ঠীকে বাস্তুচ্যুত ও বঞ্চনার দিকে ঠেলে দেয়ার কৌশল বলে মনে করছেন কাশ্মীরের রাজনৈতিক বিশ্লেষকেরা।

রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক শেখ শওকত হুসেন আল জাজিরাকে বলেছেন, গত বছর ৩৭০ অনুচ্ছেদের ধারাবাহিকতায় এই ধরনের পদক্ষেপ নেয়া হলো। নতুন এই আইন কাশ্মীরীদের নিরাপত্তাহীনতা আরো বাড়িয়েছে। এই আইন কার্যকর হলে স্থানীয়দের নিজ জমি থেকে উচ্ছেদের আশঙ্কা তৈরি হবে।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, নতুন সংশোধনী শুধু জম্মু ও কাশ্মীরের জন্য। লাদাখে তা চালু হবে না। লাদাখের জন্য যদি আইন সংশোধন না করা হয়, তা হলে বুঝতে হবে, শুধু জম্মু ও কাশ্মীরেই নতুন ব্যবস্থা চালু হচ্ছে। ওমর, মেহবুবা মুফতির দলসহ বাম দলগুলোর সমন্বয়ে গঠিত বিরোধী জোটের অন্যান্য নেতারাও ভূমি সংক্রান্ত নতুন আইন নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

লেফটন্যান্ট গভর্নর মনোজ সিনহা অবশ্য অভয় দিয়ে বলেছেন, কিনতে চাইলেই কাউকে জমি দেওয়া হবে না। শিল্পের জন্য জমি দেওয়া হবে। সেটাও ইন্ডাস্ট্রিয়াল পার্ক করে। তবে আইনে যদি বলে জমি কেনা যাবে, তা হলে তা আটকানো হবে কী করে, সেই প্রশ্নও উঠছে।

গত বছর পর্যন্ত কাশ্মীর ভারতীয় সংবিধানে বিশেষ মর্যাদার অঞ্চল হিসেবে অন্তর্ভুক্ত ছিল। ওই মর্যাদা বলে অঞ্চলটির কর্তৃপক্ষ স্থায়ী বাসিন্দা নির্ধারণ ও কারা কারা জম্মু-কাশ্মীরের জমি কিনতে পারবে সে সংক্রান্ত নিজস্ব আইন তৈরি করতে পারতো।

প্রসঙ্গত, কাশ্মীরের নিয়ন্ত্রণ নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরোধ আছে। দুটো দেশই সমগ্র কাশ্মীরকে নিজেদের বলে দাবি করে আসছে, উভয়েই অঞ্চলটির পৃথক পৃথক অংশ শাসনও করছে। ১৯৪৭ সালে ভাগ হওয়ার পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে যে তিনটি যুদ্ধ হয়েছে, তার দুটিই হয়েছে কাশ্মীরকে নিয়ে।

গত শতকের ৮০-র দশকের শেষদিক থেকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের তৎপরতা ও সহিংসতাও ব্যাপক হারে বেড়ে যায়। গত বছরের অগাস্টে নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় বিজেপি সরকার অঞ্চলটির স্বায়ত্তশাসন বাতিল করে। জম্মু ও কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা বাতিল করে অঞ্চলটিকে পৃথক দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার পর ওই অঞ্চলে ব্যাপক বিক্ষোভ দেখা দেয়।

মোদী সরকার এর আগে বলেছিল, ভারতীয় অন্যান্য অঞ্চলের মতো অভিন্ন নিয়ম ও শাসনব্যবস্থা কাশ্মীরের সমৃদ্ধি নিয়ে আসবে। গত বছর জম্মু ও কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করার আগে অঞ্চলটির ৫ হাজার অধিবাসীকে আটক করা হয়েছিল।

শেষ পর্যন্ত প্রশাসনের গোয়েন্দা ব্রিফিং পাচ্ছেন জো বাইডেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শেষ পর্যন্ত গোয়েন্দা ব্রিফিং পেতে যাচ্ছেন। নিয়ম অনুযায়ী নবনির্বাচিত প্রেসিডেন্ট শুরু থেকেই এটি পাওয়ার কথা। তবে নির্বাচনে পরাজয় মেনে নিতে ট্রাম্পের অস্বীকৃতি ও আইনি চ্যালেঞ্জের মতো নানা জটিলতার কারণে এবার এখনও পর্যন্ত এ ব্রিফিং পাননি বাইডেন। তবে সম্প্রতি ট্রাম্প ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরুর অনুমোদন দেওয়ায় এখন থেকে নিয়মিত গোয়েন্দা ব্রিফিং পাবেন বাইডেন। মঙ্গলবার ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এপি-কে বিষয়টি নিশ্চিত করেছেন

যুদ্ধরত ইথিওপিয়ায় বেসামরিক জনগণকে রক্ষায় আন্তর্জাতিক আহ্বান

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রায় তিন সপ্তাহ ধরে ইথিওপিয়ার উত্তরাঞ্চলে ক্ষমতাসীন পার্টির অনুগত বাহিনীর সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষ চলছে। এর ফলে শরণার্থীর ঢল নেমেছে, বেসামরিক নাগরিকদের ওপর অত্যাচার এবং আশপাশের দেশগুলোর সীমান্তে অস্থিরতা বেড়ে যাওয়ার আশংকা তৈরি হয়েছে।ইথিওপিয়ার তিগ্রে প্রদেশে চলমান লড়াই বন্ধ এবং বেসামরিক নাগরিকদের রক্ষায় যুদ্ধরত দলগুলোর ওপর আন্তর্জাতিক চাপ জোরদার করা হয়েছে।

অ্যাঙ্গেলা মের্কেলের কার্যালয়ের ফটকে হামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

জার্মানীর চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের কার্যালয়ের ফটকে গাড়ি নিয়ে হামলার ঘটনা ঘটেছে। বুধবার (২৫ নভেম্বর) এই ঘটনার পুলিশ চালককে গ্রেপ্তার করেছে।

sangbad ad

পরাজয় কখনও মানবো না, আবারও সাফ জানিয়ে দিলেন ট্রাম্প

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হেরে গিয়ে অনেকটাই এলোমেলো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একবার পরাজয় মেনে নেয়ার ইঙ্গিত দিয়ে পরক্ষণেই তার উল্টো টুইট করছেন। সবশেষ টুইটে ফের ইউটার্ন নিলেন ট্রাম্প। কখনও পরাজয় মানবেন না বলে সাফ জানিয়ে দেন। অথচ এর কয়েক ঘণ্টা আগে টুইটে ট্রাম্প হার মেনে নেয়ার ইঙ্গিত দেন।

চাঁদ থেকে পাথর আনতে মিশন ‍শুরু করলো চীন

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রথমবারের মতো চাঁদ থেকে পাথর ও ধ্বংসাবশেষ আনতে মঙ্গলবার সফলভাবে মনুষ্যবিহীন মহাকাশযান উৎক্ষেপণ করেছে চীন।

পাকিস্তানে ধর্ষণের শাস্তি ফাঁসি ও নপুংসক করতে নতুন আইন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ধর্ষণের ঘটনা ক্রমেই বাড়ছে পাকিস্তানে । বিশেষ করে সংখ্যালঘুদের ওপর নিপীড়ন মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। এবার এ অপরাধ রুখতে ধর্ষকদের রাসায়নিকভাবে নপুংসক করতে আইন প্রণয়ন এবং যৌননিগ্রহ মামলায় দ্রুত শুনানির অনুমোদন দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার।

সিঙ্গাপুরে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে এক বাংলাদেশি গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিঙ্গাপুরে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে এক বাংলাদেশিকে গ্রেফতার করেছে দেশটির কর্তৃপক্ষ। গত ২

কঠোর লকডাউন শিথিল করতে যাচ্ছে ফ্রান্স

সংবাদ অনলাইন ডেস্ক

image

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এক ঘোষণায় জানিয়েছেন, কঠোর লকডাউন শিথিল করতে যাচ্ছে

মাইকেল ফ্লিনকে ক্ষমা করবেন ট্রাম্প

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে ক্ষমা করে