• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

ভারতের বিহারে প্রথম দফায় ভোটদান শুরু

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৮ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
download
image

প্রথম দফায় ভোটদান শুরু হয়েছে ভারতের বিহার রাজ্যে। নানা উত্তেজনায় ঠাসা এই নির্বাচনের শুরুতেই সমস্যা দেখা যায় বিহারের ঔরঙ্গাবাদের ঢিবরায় একটি বুথের কাছে। সেখান থেকে দু’টি ইম্প্রোভাইজ়ড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) উদ্ধার হয়েছে। তবে কোনো অঘটন ঘটার আগেই আইডি দু’টি নিষ্ক্রিয় করে দেয় বম্ব স্কোয়াড।

মোট ২৪৩টি আসনের মধ্যে বুধবার ৭১টি আসনে প্রথম দফার ভোটদান চলছে বিহারে। করোনা কারণে সামাজিক দূরত্ববিধি মেনে যাতে ভোটদান সম্পন্ন হয়, তার জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে দেশটির নির্বাচন কমিশন। প্রথমে ঠিক ছিল প্রত্যেক বুথে সর্বাধিক ১৬০০ ভোটার ঢুকতে পারবেন। কিন্তু ভোটারদের নিরাপত্তার কথা মাথায় রেখে তা কমিয়ে ১০০০ করা হয়েছে। ফলে বুথের সংখ্যা বেড়ে হয়েছে ৩১ হাজার ৩৭১। ভোটদানের সময়সীমাও ১ ঘণ্টা বাড়ানো হয়েছে। সন্ধ্যা ৫টার পরিবর্তে ৬টা পর্যন্ত ভোটদান চলবে সেখানে।

করোনা পরিস্থিতিতে ভোট দিতে এসে যাতে সাধারণ মানুষ সংক্রমিত হয়ে না পড়েন, তার জন্য ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলিকে (ইভিএম) জীবাণুমুক্ত করার ব্যবস্থা করা হয়েছে। বুথে উপস্থিত সমস্ত ভোটকর্মীদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। থার্মাল স্ক্রিনিং, হ্যান্ড স্যানিটাইজার, সাবান-পানির ব্যবস্থা রাখা হয়েছে বুথে। এছাড়াও ৮০ বছরের ঊর্ধ্বে যাদের বয়স, তাদের জন্য পোস্টাল ব্যালটের বন্দোবস্তও করা হয়েছে।

এবারের বিধানসভা নির্বাচনে মুখোমুখি নীতীশ কুমার এবং লালুপ্রসাদ যাদবের ছেলে তেজস্বী যাদব। বিজেপির সঙ্গে জোট বেঁধে চতুর্থ বার রাজ্যে ক্ষমতায় আসার প্রস্তুতি নিচ্ছেন নীতীশ। নির্বাচনী প্রচারে দুর্নীতিমুক্ত বিহার গড়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

অন্য দিকে, কংগ্রেসের সঙ্গে জোট গড়লেও এই প্রথম একাহাতে নির্বাচনের যাবতীয় দায় দায়িত্ব সামলাচ্ছেন তেজস্বী। নীতীশকে পরাজিত করতে অর্থনীতি এবং বেকারত্বকেই হাতিয়ার করেছেন তিনি। ক্ষমতায় এলে ১০ লাখের বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

সূত্র : আনন্দবাজার

জাপানের নাগরিকরা বিনামূল্যে পাবেন করোনা ভ্যাকসিন

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা ভ্যাকসিন আগে পাওয়ার প্রতিযোগিতায় উন্নত দেশগুলোর মধ্যে জাপানও রয়েছে। দেশটিতে বুধবার পাস হওয়া একটি বিলের আওতায় সে দেশের সকল বাসিন্দা বিনামূলে করোনাভাইরাস ভ্যাকসিন পাবেন। এদিকে, দেশটি প্রাত্যহিক রেকর্ডসংখ্যক করোনা সংক্রমন মোকাবেলা করছে। খবর এএফপি’র।

যুক্তরাষ্ট্রে সহিংসতা উসকে দিচ্ছেন ট্রাম্প: নির্বাচনী কর্মকর্তা

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সংঘাত উসকে দেয়ার অভিযোগ করেছেন তারই দলের একজন নির্বাচনী কর্মকর্তা, তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, এর ফলে যুক্তরাষ্ট্রে কোনো সংঘাত বেধে গেলে দায় ডোনাল্ড ট্রাম্পকেই নিতে হবে। খবর বিবিসির।

ভারতে কৃষক বিদ্রোহ: সরকার বলছে নতুন কমিটির কথা, কৃষকদের না

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতের কেন্দ্রীয় সরকারের মন্ত্রীদের সঙ্গে নতুন কৃষি আইন বাতিলেরদাবিতে বিক্ষোভরত কৃষকদের প্রতিনিদেরর

sangbad ad

সবাইকে টিকা দেবে না ভারত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারত তার সব নাগরিককে টিকা দেবে না। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ

ফাইজারের ভ্যাকসিন অনুমোদন, আগামী সপ্তাহে প্রয়োগ শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী সপ্তাহ থেকে ফাইজার-বায়োএনটেকের কোভিড টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। যুক্তরাজ্যই প্রথম দেশ যারা টিকাটির অনুমতি দিলো। এর ফলে টিকাটি ব্যাপক পরিসরে ব্যবহারের সুযোগ সৃষ্টি হয়েছে। সামনের

নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগের কোন প্রমাণ পাননি উইলিয়াম বার

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের ভোট জালিয়াতির অভিযোগের বিষয়ে কোন প্রমাণ খুঁজে

চীনের মহাকাশযান নমুনা সংগ্রহে চাঁদে গেছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনের মনুষ্যবিহীন মহাকাশযান চ্যাঙ’ই-৫ চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে। এই যানটি চাঁদ থেকে

ইরানের পরমাণু বিজ্ঞানীকে “হত্যা করেনি ” সৌদি আরব

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইরানের অভিযোগ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে হত্যার পেছনে সৌদি আরবের হাত

করোনা ভাইরাস নাক দিয়ে মস্তিষ্কে পৌঁছে স্নায়ুতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাস শুধু শ্বাসনালী ও ফুসফুস নয়, নাক দিয়ে মস্তিষ্কে পৌঁছে যাচ্ছে। এটি