• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৬ ডিসেম্বর ২০২০

 

ভারতে শুরু হচ্ছে রাশিয়ার করোনা টিকার পরীক্ষা

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২২ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

রাশিয়ায় উদ্ভাবিত করোনা ভাইরাসের টিকা ‘স্পুটনিক-৫’ এর হিউম্যান ট্রায়াল ভারতে শুরু হচ্ছে এ সপ্তাহের মাঝামাঝিতে। ভারত সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা এমনটাই জানিয়েছেন বলে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে প্রকাশ।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেছেন, “মানুষের ওপর এই টিকার পরীক্ষা শুরুর জন্য প্রয়োজনীয় সব প্রস্তুতি ও অনুমোদন সম্পন্ন হয়েছে। এক্ষেত্রে বিশেষ করে বাধ্যতামুলক রেগুলেটরি অনুমোদনও নেয়া হয়েছে। ফলে এ সপ্তাহেই এই টিকার পরীক্ষা শুরু হচ্ছে ভারতে।”

এদিকে গত মঙ্গলবার এ বিষয়ে ভারতের ‘নীতি আয়োগ’ এর স্বাস্থ্য বিষয়ক সদস্য ড. ভিকে পাল বলেছেন, “এই টিকার দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষা করা হবে। ইতিমধ্যেই আমরা ড্রাগ রেগুলেটরদের কাছ থেকে অনুমোদন নিয়েছি।“

মস্কোভিত্তিক গ্যামালেয়া ইনস্টিটিউট তৈরি করেছে স্পুটনিক-৫। রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) এরই মধ্যে ভারতের বহুজাতিক ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ড. রেড্ডিস ল্যাবরেটরিজের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। আরডিআইএফের সঙ্গে এই কোম্পানির চুক্তি হয়েছে, স্পুটনিক-৫ টিকা পরীক্ষা ও বিতরণ কার্যক্রাম নিয়ে। এ জন্য ড. রেড্ডিস ল্যাবরেটরিকে এক কোটি ডোজ টিকা সরবরাহ করবে আরডিআইএফ।

রাশিয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে তাদের টিকার নিবন্ধনের জন্য আবেদন জমা দিয়েছে। এক্ষেত্রে ইমার্জেন্সি ইউজ লিস্টিং (ইএইএল) এবং টিকার প্রিকোয়ালিফিকেশন সম্পর্কে নিবন্ধন চাওয়া হয়েছে। তবে যেসব টিকা বা ওষুধ গুণগতমান, নিরাপত্তা ও কার্যকারিতায় সারাবিশ্বের জন্য উপযোগী তাদেরকেই প্রিকোয়ালিফিকেশন অব মেডিসিন প্রোগ্রামে অন্তর্ভুক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ভারতে করোনা ভাইরাসের চারটি টিকার দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষা চলছে। অক্সফোর্ড-এস্ট্রাজেনেকা টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে পরীক্ষা করছে পুনেভিত্তিক সেরাম ইনস্টিট্উিট অব ইন্ডিয়া। কোভ্যাক্সিন, দ্য ভারত বায়োটেক এবং আইসিএমআর এর টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষাও চলছে। অন্যদিকে ক্যাডিলা হেলথকেয়ারের জাইকোভডি নামে আরেকটি টিকার দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা চলছে।

সারা বিশ্বে করোনা ভাইরাসের টিকা নিয়ে একরকম প্রতিযোগিতাই চলছে বিজ্ঞানীদের মধ্যে। এর মধ্যেই সবার আগে রাশিয়া ঘোষণা দেয় যে তাদের উৎপাদিত টিকা ‘স্পুটনিক-৫’ পরীক্ষায় সফল প্রমাণিত হয়েছে। তবে যথাযথ পরীক্ষা ছাড়াই এই টিকার কার্যকারিতা নিয়ে সারাবিশ্বের বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা সংশয় প্রকাশ করেছেন। এই টিকা যে কতটা কার্যকর তা এখনও প্রমাণিত নয়। কারণ, এখনও স্পুটনিক-৫ টিকার পরীক্ষা চলছে। এরই অংশ হিসেবে ভারতে এ টিকার পরীক্ষা শুরু হচ্ছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্র সোমালিয়া থেকে সব সৈন্য প্রত্যাহার করছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় মোতায়েন করা

কাতার সংকট শেষ : সৌদির পররাষ্ট্রমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের মতে কাতারের সঙ্গে আরব দেশগুলোর

‘স্পুটনিক ৫’ ভ্যাকসিনের প্রয়োগ শুরু করছে রাশিয়া

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাশিয়া নিজেদের তৈরি করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক ৫’-এর প্রয়োগ শুরু করতে যাচ্ছে। রাজধানী

sangbad ad

প্রয়াত রাজার জন্মদিনে থাইল্যান্ডে বহু বন্দীর মুক্তি, অনেকের সাজা কমানো হলো

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রয়াত রাজা ভূমিকল আদুল্যাদেজের জন্মদিন ছিল শনিবার। এ উপলক্ষে দেশটির কমপক্ষে ৩০

বাইডেন জামানায় আরও অবনতি হবে চীন-মার্কিন সম্পর্ক

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের শেষ সময় পার করছেন ডোনাল্ড ট্রাম্প। আগামী

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের আগে স্বাধীন ফিলিস্তিন চায় সৌদি

সংবাদ অনলাইন ডেস্ক

image

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ফিলিস্তিনিদের জন্য সার্বভৌম রাষ্ট্র গঠন করা হবে, এমন পরিকল্পনা থাকলেই কেবল ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পথে সৌদি আরব হাঁটবে।

ফাইজারের টিকা অনুমোদন দিলো বাহরাইন

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাজ্যের পর দ্বিতীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন।

যুক্তরাষ্ট্রে করোনা টিকা নেওয়া বাধ্যতামূলক হবে না: বাইডেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন পাওয়ার পর সবার জন্য তা বাধ্যতামূলক করা হবে না। শুক্রবার ডেলাওয়ারের উইলমিংটনে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন একথা বলেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

টাইম ম্যাগাজিনের ‘বর্ষসেরা শিশু’ নির্বাচিত হলেন গীতাঞ্জলি

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন সংবাদমাধ্যম সাপ্তাহিক টাইম ম্যাগাজিন প্রতিবছর প্রভাবশালী ব্যক্তিদের তালিকা করলেও এবারই প্রথম ‘বর্ষসেরা শিশুর’ একটি তালিকা প্রকাশ করেছে। আর সেই তালিকায় ‘সেরা শিশু ২০২০’ নির্বাচিত হয়েছে ভারতীয়-মার্কিনি গীতাঞ্জলি রাও। ১৫ বছর বয়সী গীতাঞ্জলি একজন তরণ বিজ্ঞানী ও উদ্ভাবক।