• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

ভারত-পাকিস্তানের উত্তেজনয় কাশ্মীরে আতঙ্কে দিন কাটাচ্ছেন স্থানীয়রা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

ভারত-পাকিস্তানের কাশ্মীর সীমান্তে এখনও উত্তেজনা বিরাজ করছে। সর্বশেষ ৬ মার্চ বুধবার দু’পক্ষের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটলেও কোন হতাহতের খবর পাওয়া যায়নি। তবে আতঙ্কে দিন কাটাচ্ছেন কাশ্মীরের বাসিন্দারা। অনেকে গ্রাম ছাড়তে বাধ্য হয়েছেন। নিকটবর্তী ৫ কিলোমিটার দূরত্বের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রখা হয়েছে। তবে পাকিস্তানের দাবি, কূটনৈতিক তৎপড়তায় দুই দেশের উত্তেজনা কমে এসেছে।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের বাসিন্দা লতিফ বলেন, তাকে সহিংসতার পর গ্রাম ছাড়তে হয়েছে। তিনি বলেন, ২০০৫ সালের ভূমিকম্পে আমাদের বাড়ি ধ্বংস হয়ে যায়। এরপর টিনশেডের বাড়িতে থাকছিলাম আমরা। রুবিনা বিবি নামের আরেক বাসিন্দা বলেন, আমরা শান্তি চাই। আমাদের বাড়িতে যেতে চাই। দয়া করে আমাদের শান্তি দিন। গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় হামলার জের ধরে ভারত ও পাকিস্তান পাল্টাপাল্টি বিমান হামলা চালায়। নিজেদের সীমানায় দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত এবং অভিনন্দন বর্তমান নামের এক পাইলটকে আটক করে পাকিস্তান। এর ফলে ’৭১ পরবর্তী সময়ে প্রথমবারের মতো পাল্টাপাল্টি বিমান হামলায় দেশ দুটির মধ্যে যুদ্ধ পরিস্থিতি বিরাজ করে। পাকিস্তানে আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে বর্তমানকে ভারতের কাছে হস্তান্তরের পর যখন উত্তেজনা প্রশমিত হওয়ার দিকে পরিস্থিতি এগোচ্ছিল তখনই পাকিস্তানের একটি ড্রোন ভূপাতিত করার দাবি করে ভারত। তার একদিন পরই ভারতীয় সাবমেরিন আটকে দেয়ার দাবি করে পাকিস্তান। বুধবার গোলাগুলিতেও দুই দেশ পরস্পরকে দোষারোপ করছে। ভারতের দাবি, বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় তৃতীয়বারের মতো অস্ত্রবিরতি লঙ্ঘন করেছে পাকিস্তান। দিল্লির প্রতিরক্ষা মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল বেনন্দ্র আনন্দ বলেন, ‘রাজৌরির নিয়ন্ত্রণরেখা অঞ্চলে প্রচুর গোলাগুলি হয়েছে। ভারতীয় সেনাবাহিনীও জবাব দিয়েছে। সীমান্তে চলমান উত্তেজনায় স্থানীয়রা দিন কাটাচ্ছেন আতঙ্কে।

পাকিস্তানের প্রশংসায় চীন

ভারত-পাকিস্তান উত্তেজনায় ইসলামাবাদের ‘সহনশীল’ থাকা ও দিল্লির সঙ্গে সংলাপে বসার মানসিকতার প্রশংসা করেছে চীন। রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। বুধবার পাকিস্তান সফরে গিয়ে চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী কং শিয়ানু বলেন, পাকিস্তান ও চীন বন্ধুদেশ। তারা সব সময়েই পরস্পরকে সহায়তা করেছে।

ভারত-পাকিস্তান উত্তেজনা খুব গভীরভাব পর্যবেক্ষণ করেছে চীন। পাকিস্তানের সহনশীল আচরণকে আমরা প্রশংসা করি। বুধবার ভারত ও পাকিস্তান উভয় দেশকেই আর সহিষ্ণু আচরণের আহ্বান জানান শিয়ানু। তিনি বলেন, যত দ্রুত সম্ভব আলোচনায় বসুন। আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে একসঙ্গে কাজ করুন। চীন এ বিষয়ে কার্যকরী ভূমিকা রাখতেও প্রস্তুত বলে জানান তিনি।

করোনায় বিশ্বে মৃত্যু সাড়ে ৩ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রে মৃত্যু ১ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে।

লাদাখে চীনা যুদ্ধ সরঞ্জাম বৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক

image

চীন-ভারত সীমান্তের লাদাখ অঞ্চলের এক নদীর দু’পারে মুখোমুখি দু’দেশের সামরিক বাহিনী। সীমান্তে চীনের সেনা সংখ্যা ও সামরিক সরঞ্জাম বৃদ্ধির ঘটনায় উদ্বিগ্ন হয়ে তৎপর হয়ে উঠেছে ভারত। চীনা ও ভারতীয় সেনাবাহিনীর এমন সংঘাতময় পরিস্থিতিতে থমথম অবস্থা বিরাজ করছে লাদাখে।

sangbad ad

করোনার চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ বন্ধ : ডব্লিউএইচও

সংবাদ ডেস্ক

image

করোনা ভাইরাস উপশমে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু প্রায় ১ লাখ

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় এক লাখ মানুষের মৃত্যু হয়েছে।

লকডাউন দ্রুত তোলায় মহামারির দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

image

যেসব দেশে করোনাভাইরাসের প্রকোপ কমে যাওয়ায় লকডাউন শিথিল বা কড়াকড়ি তুলে নেয়া হচ্ছে, সেখানে আবারও সংক্রমণ বেড়ে যেতে পারে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার সংস্থাটির হেলথ ইমারজেন্সিজ প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ আশঙ্কার কথা জানিয়েছেন।

ট্রাম্পের গেমচেঞ্জার ওষুধ ব্যবহারে ডব্লিউএইচও-এর নিষেধাজ্ঞা

সংবাদ ডেস্ক

image

করোনা ভাইরাস চিকিৎসার পরীক্ষামূলক ওষুধ হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার স্থগিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার তারা জানিয়েছে, ঝুঁকি এড়াতে কয়েকটি দেশে সাময়িকভাবে এটির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক এক গবেষণায় ওষুধটি ব্যবহারে কোভিড-১৯ রোগীদের মৃত্যুঝুঁকি বাড়তে পারে বলে ইঙ্গিত পাওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে ডব্লিউএইচও।

করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

সংবাদ ডেস্ক

পাকিস্তানের করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থল থেকে এই ডাটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে বলে জানায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স

ঈদে দেশব্যাপী লকডাউন চলছে তুরস্কে

সংবাদ ডেস্ক

image

তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক লাখ ৫৫ হাজার ছয়শ ৮৬ জন এবং মারা গেছে চার হাজার তিনশ আটজন। গত ১১ মার্চ সে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর এই প্রথম দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। ঈদের ছুটিতে করোনা যেন ছড়াতে না পারে, সেজন্য চারদিনের লকডাউন চলছে সে দেশে।

sangbad ad