• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

 

ভারত-পাকিস্তান পারমাণবিক যুদ্ধ হলে প্রাণ হারাবে ২০০ কোটি মানুষ!

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৫ মার্চ ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

কাশ্মীর ইস্যু ও জঙ্গি হামলা নিয়ে প্রায়ই কূটনৈতিক দ্বন্দ্ব ও উত্তেজনার মধ্য দিয়ে চলে দক্ষিণ এশিয়ার চির প্রতিদ্বন্দ্বী দুই দেশ ভারত-পাকিস্তান। আর এ রাজনৈতিক উত্তেজনার পারদ চড়লেই প্রথমেই দেশ দুটির মধ্যে যুদ্ধের আশঙ্কা জোরালো হয়ে ওঠে। আর পারমাণবিক শক্তিধর হওয়ায় পূর্ণাঙ্গ যুদ্ধ শুরু হলেই উভয় দেশকে নিয়ে পারমাণবিক হামলার আশঙ্কা সামনে চলে আসে। পাকিস্তানের মাটিতে গত ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বিমান হামলার দিন থেকে শুরু হওয়া সংঘাতময় পরিস্থিতির জেরে বিশ্বজুড়ে উদ্বেগ অব্যাহত রয়েছে। এরই ধারবাহিকতায় ৪ মার্চ পাল্টাপাল্টি হামলা, হুমকি বা প্রতিপক্ষের হামলা নস্যাতের দাবি তুলেছে দেশ দুটি। ইতোমধ্যেই বেশকিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যমে একটি সর্বাত্মক যুদ্ধের আশঙ্কার কথা উঠে এসেছে। যদি এ দুই পরমাণু শক্তিধর দেশ পরমাণু যুদ্ধে জড়িয়ে পড়ে, তবে তার পরিণাম কী হবে? বিভিন্ন বিশেষজ্ঞের মতামত ও বিশ্লেষণ পর্যালোচনা করে দেখা গেছে, সীমিত পর্যায়ে এমন একটি যুদ্ধ হলেও তার প্রত্যক্ষ প্রভাবে দীর্ঘমেয়াদে ২০০ কোটি মানুষ প্রাণ হারাবে। বিপন্ন হবে প্রকৃতি। হুমকিতে পড়বে খাদ্যচক্রসহ সমস্ত প্রাণ। ক্ষুধা-দুর্ভিক্ষ আর দীর্ঘতর পরিবেশগত বিপর্যয় ঝুঁকির মুখে ঠেলে দেবে মানুষসহ আর সব প্রাণের অস্তিত্বকে।

অন্য সব দেশের মতো ভারত-পাকিস্তানও পরমাণু কর্মসূচির বিষয়ে কঠোর গোপনীয়তা রক্ষা করে চলে। সে কারণে তাদের পরমাণু অস্ত্রের সুনির্দিষ্ট পরিসংখ্যান জানার তেমন অবকাশ নেই। তবে ধারণা করা হয়, এ ধরনের অস্ত্র ভারতের চেয়ে পাকিস্তানের হাতে বেশি পরিমাণে রয়েছে। অস্ত্র নিয়ন্ত্রণের মধ্য দিয়ে জনগণের স্বার্থ সুরক্ষার নামে গড়ে ওঠা অরাজনৈতিক দাতব্য সংগঠন আর্মড কন্ট্রোল অ্যাসোসিয়েশন-এসিএ বলছে, ভারতের হাতে যেখানে ১৩৫টি পরমাণু অস্ত্র রয়েছে, পাকিস্তানের হাতে রয়েছে ১৪৫টি। এদিকে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট-এর গত বছরের (২০১৮ সাল) এক পরিসংখ্যান অনুযায়ী, ভারতের ১৩০-১৪০টি আর পাকিস্তানের ১৪০-১৫০টি পরমাণু অস্ত্র রয়েছে। এদিকে ইউনিভার্সিটি অব কলোরাডো, রুটগার্স বিশ্ববিদ্যালয়ের অ্যালান রোবোক এবং ইউনিভার্সিটি কলেজ লন্ডনের রিক টার্কো ২০০৮ সালে একটি যৌথ গবেষণা প্রতিবেদন তৈরি করে। ওতে তারা বলেন, ভারত ও পাকিস্তান যদি দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের হিরোশিমায় ফেলা বোমার মতো ১৫ কিলোটন ক্ষমতার ৫০টি করে পারমাণবিক বোমা ব্যবহার করে, তাহলে তাতে তাৎক্ষণিকভাবে হতাহত হবে সাড়ে চার কোটি মানুষ।

এরই ধারবাহিকতায় ওয়েন বি টুন ও তার সহযোগীদের ২০১৩ সালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, পারমাণবিক যুদ্ধের পরিণতিতে যে খরা দেখা দেবে তার কারণে যুদ্ধের প্রথম পাঁচ বছর বিশ্বজুড়ে শস্য উৎপাদনের পরিমাণ কমবে প্রায় ২০ শতাংশ। তার পাঁচ বছর পরও শস্য উৎপাদনে হ্রাসের হার হবে ১০ থেকে ১৫ শতাংশ। ‘এশিয়া ট্রেডস দ্য নিউক্লিয়ার পাথ, আনওয়্যার দ্যাট সেলফ অ্যাস্যুর্ড ডেস্ট্রাকশন উড রেজাল্ট ফ্রম নিউক্লিয়ার ওয়ার’ শিরোনামের ওই প্রতিবেদনটিতে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, যুদ্ধের প্রেক্ষিতে সৃষ্ট পরিস্থিতিতে প্রায় ২০০ কোটি মানুষ প্রচ- ঠা-া, খরা ও খাদ্যাভাবের প্রভাবে প্রাণ হারাতে পারে। এখানেই শেষ নয়। পারমাণবিক যুদ্ধ, পরিবেশগত বিপর্যয় ও খাদ্যাভাব থেকে সৃষ্ট নতুন যুদ্ধ আরও কোটি কোটি মানুষের প্রাণ কেড়ে নেবে। বিজয়ী পক্ষকেও পুড়তে হবে ক্ষুধার আগুনে। এছাড়াও ভারত-পাকিস্তান পরমাণু যুদ্ধের দীর্ঘমেয়াদি প্রভাবের কথা উঠে এসেছে মাইকেল জে মিল ও তার সহযোগীদের ২০১৪ সালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে।

সিরিয়ায় আইএস সম্পূর্ণ নির্মূল হয়েছে : হোয়াইট হাউজ

সংবাদ ডেস্ক

image

সিরিয়ায় ইসলামপন্থি জঙ্গিসংগঠন আইএসর (ইসলামিক স্টেট) নিয়ন্ত্রিত আর

শর্তসাপেক্ষে ব্রেক্সিট পেছাতে সম্মত ইইউ

সংবাদ ডেস্ক

image

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তি পেছানোর আহ্বানে সাড়া দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আগামী ৩০ জুন পর্যন্ত চুক্তিটি স্থগিত

স্বয়ংক্রিয় ও আধা-স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র ও বন্দুক বিক্রি নিষিদ্ধ করছে নিউজিল্যান্ড

সংবাদ ডেস্ক

image

নিউজিল্যান্ড সবধরনের স্বয়ংক্রিয় ও আধা-স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র ও বন্দুক বিক্রি নিষিদ্ধ করতে যাচ্ছে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা

sangbad ad

হামলায় ব্যবহৃত সেমি-অটোমেটিক অস্ত্র দ্রুত নিষিদ্ধ করা হবে

image

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বৃহস্পতিবার (২১ মার্চ) বলেছেন, ক্রাইস্টচার্চে

শান্তির দেশে সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত

সংবাদ ডেস্ক

image

১৫ মার্চ শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে এবং

বিশ্বে ইসলামবিদ্বেষের কোন স্থান নেই : ট্রুডো

সংবাদ ডেস্ক

image

বিশ্বে ইসলামবিদ্বেষ ও ঘৃণার কোন স্থান নেই বলে মন্তব্য করেছেন কানাডার প্রধানমন্ত্রী

অস্ত্র আইন সংস্কারে একমত নিউজিল্যান্ডের মন্ত্রিপরিষদ

সংবাদ ডেস্ক

image

ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় ৫০ জন নিহত ও অর্ধশতাধিক ব্যক্তি আহত

ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যা প্রাণহানি ৫০

সংবাদ ডেস্ক

image

ইন্দোনেশিয়ার পূর্বপ্রান্তিক প্রদেশ পাপুয়াতে আকস্মিক বন্যায় কমপক্ষে ৫০ জনের প্রাণহানি ঘটেছে

একাই ছিল ক্রাইস্টচার্চের হামলাকারী : নিউজিল্যান্ড পুলিশ

সংবাদ ডেস্ক

image

ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ১৫ মার্চ শুক্রবার সন্ত্রাসী হামলার দায়ে আদালতে অভিযুক্ত হওয়া ওই

sangbad ad