• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০

 

বেশ কয়েকটি কার্যকর ওষুধের নাম ঘোষণা : স্বীকৃতি দিয়েছে ডব্লিউএইচও

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৮ এপ্রিল ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

করোনাভাইরাসের ওষুধ তৈরিতে গবেষণা চালিয়ে যাচ্ছে পুরো বিশ্ব। এরমধ্যে চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও দক্ষিণ কোরিয়া বেশ কয়েকটি কার্যকর ওষুধের নাম ঘোষণা করেছে। ইতোমধ্যে বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বেশ কয়েকটি ওষুধকে স্বীকৃতিও দিয়েছে। তবে এখনও পর্যন্ত কোন দেশই শতভাগ সঠিক কোন ওষুধ আবিষ্কার করতে পারেনি। সারাবিশ্বে যেভাবে গবেষণা চলছে, যেকোন সময় আসতে পারে শতভাগ কার্যকর ওষুধ।

এখন পর্যন্ত আগে থেকে বাজারে প্রচলিত কিছু ওষুধের কার্যকারিতার সঙ্গে করোনাভাইরাসের কিছুটা মিল থাকায় আক্রান্ত কয়েকটি দেশে সম্প্রতি কিছু ওষুধ প্রয়োগ করা হয়েছে। এ ওষুধগুলো করোনার রোগীদের সুস্থ করে তুলতে বেশ সহায়তা করেছে। এসব ওষুধের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহার হয়েছে হাইড্রোক্সিক্লোরোকুইন নামক একটি ওষুধ। ওষুধটি ম্যালেরিয়ার বিরুদ্ধে ব্যবহার করা হয়ে আসছে এ পর্যন্ত। সারা বিশ্বেই ওষুধটির ব্যবহার হয়।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনও (ইউএসএফডিএ) করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সুস্থ করতে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার অনুমোদন করেছে। চীন ও ফ্রান্সের ওষুধ উৎপাদন ও নিয়ন্ত্রণ সংস্থাও করোনাভাইরাস মোকাবেলায় ওষুধটি ব্যবহার করেছে। ভারতের মেডিকেল অ্যাসোসিয়েশন করোনা আক্রান্ত রোগীদের পাশাপাশি যারা ক্রমাগত করোনা আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসছেন বা সেবা দিচ্ছেন, তাদের প্রতিরোধক হিসেবে ওষুধটি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

বাংলাদেশে ইনসেপ্টা ও ডেল্টা নামে দুটি ওষুধ কোম্পানি হাইড্রোক্সিক্লোরোকুইন উৎপাদন করে থাকে। ইনসেপ্টা রিকোনিল নামে এবং ডেল্টা রিউমাফ্লেক্স নামে ওষুধটি বাজারজাত করে থাকে। এই দুটি ওষুধ কোম্পানি হাইড্রোক্সিক্লোরোকুইন বিদেশেও রপ্তানি করে থাকে। স্বাস্থ্য অধিদফতর করোনাভাইরাসের বিরুদ্ধে গাইডলাইনের কিছু কিছু ক্ষেত্রে করোনা আক্রান্ত রোগীদের জন্য হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করতে বলেছে। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এসব ওষুধ ব্যবহার করতে হবে। কোনভাবেই নিজে নিজে ওষুধগুলো ব্যবহার করা যাবে না।

এদিকে করোনা আতঙ্কে বিশ্ব পরিস্থিতি যখন একেবারেই টালমাটাল ঠিক তখন অনেকটা আশার খবর নিয়ে হাজির হয়েছে অস্ট্রেলিয়ার একদল গবেষক। দলটি বলছে, তাদের গবেষণায় আবিষ্কার করা ওষুধে ৪৮ ঘণ্টার মধ্যে করোনা ধ্বংস হবে।

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে খবরে বলা হয়েছে, উকুন মারার ওষুধ কাজে লাগিয়ে ৪৮ ঘণ্টার মধ্যে করোনার জীবাণু ধ্বংস করা যাচ্ছে। অবিশ্বাস্য হলেও এমনই দাবি করেছেন অস্ট্রেলিয়ার মেলবোর্নের একদল গবেষক। প্রতিষেধক তৈরির জন্য দিনরাত এক করে কাজ করছেন বহু দেশের গবেষকরা। তবে এরইমধ্যে অস্ট্রেলিয়ার গবেষকদের এমন দাবি ঘিরে হইচই পড়েছে গত ৪৮ ঘণ্টা ধরে। মানুষের মাথার উকুন মারার ওষুধ দিয়েই নাকি করোনাভাইরাস ঠেকানো সম্ভব হবে। আর সেই বিজ্ঞানীরা সেটা পরীক্ষা করেও দেখেছেন বলে দাবি করেছেন। মোনাশ বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে একটি গবেষণায় দেখা গিয়েছে, উকুন মারার ওষুধের ব্যবহারে করোনার জীবাণু মেরে ফেলা সম্ভব হচ্ছে মাত্র ৪৮ ঘণ্টায়।

ছাড়পত্র দিয়ে দেয়া হলো পেনিসিলভেনিয়ার ছোট একটি বায়োটেক সংস্থাকে। তাদের তৈরি করোনার প্রতিষেধক তারা পরীক্ষামূলকভাবে দিতে পারবেন স্বেচ্ছাসেবক রোগীর শরীরে। তারপর সেটি সফল হলে পরবর্তীতে এটি ব্যবহার করা হবে করোনা মোকাবিলায়। আগামী সপ্তাহে প্রথম কোন মানুষের শরীরে এই প্রতিষেধক প্রয়োগ করে দেখা হবে বলা জানিয়েছে একটি মার্কিন গণমাধ্যম।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি করোনাভাইরাসের চিকিৎসায় সম্ভাব্য দুটি ওষুধের নাম উল্লেখ করেছেন। মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা জানিয়েছে, বৃহস্পতিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প ক্লোরোকুইন ও রিমাদেসিভির নামের দুটি পুরনো ওষুধের কথা জানান। তবে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ সংস্থা (এফডিএ) বলছে, বড় ধরনের পরীক্ষার আগে এ নিয়ে কিছু বলা যাচ্ছে না। ট্রাম্প ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত পুরনো একটি ওষুধ ক্লোরোকুইন-এর নাম উল্লেখ করেন।

অন্যদিকে, দক্ষিণ কোরিয়ার ওষুধ ও খাদ্য নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয় করোনার ওষুধের অনুমোদন দিয়েছে। এর মধ্যে একটির নাম ‘জিভি১০০১’। ‘জেমভ্যাক্স অ্যান্ড কায়েল’ নামের একটি কোম্পানি এই ওষুধ তৈরি করেছে। এটি বানানো হয়েছে মূলত আলঝেইমারে (স্মৃতিভ্রংশজনিত রোগ) আক্রান্তদের জন্য। ওষুধটি বর্তমানে আলঝেইমার রোগীদের ওপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হচ্ছে। গত শুক্রবার দায়েগু শহরের ‘কাইউংপুক ন্যাশনাল ইউনিভার্সিটি চিলগক হসপিটালের’ কোভিড-১৯-এ আক্রান্ত দুই রোগীর ওপর ওষুধটি প্রয়োগের অনুমোদন দেয়া হয়। ‘জিভি ১০০১’ এক ধরনের পেপটাইড (একাধিক অ্যামিনো এসিড দ্বারা গঠিত উপাদান), যা মানুষের টেলোমেরাসি থেকে পাওয়া যায়। ‘জেমভ্যাক্স অ্যান্ড কায়েল’ দাবি করেছে, করোনাভাইরাসের কারণে রোগীর শরীরে যে ‘সাইটোকাইন স্টর্ম’ হয়, ওষুধটি তার বিরুদ্ধে কাজ করে। প্রতিষ্ঠানটি জানায়, ওষুধটির ক্যানসারবিরোধী ক্ষমতাও আছে। এ ছাড়া অ্যান্টি-ইনফ্ল্যামেশন, অ্যান্টি-অক্সিডেশন ও সেলুলার প্রোটেকটিভের প্রভাবও আছে।

দ্বিতীয় ওষুধটির নাম ‘এইচজেডভিএসএফ’ (হিউম্যানাইজড ভাইরাস সাপ্রেসিং ফ্যাক্টর)। এটি বানিয়েছে ‘ইমিউনমেড’ নামের একটি প্রতিষ্ঠান। বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন সাত করোনা রোগীর ওপর এই ওষুধ প্রয়োগের অনুমোদন দেয়া হয়েছে। তৃতীয় ওষুধটির নাম ‘সেলগ্রাম-একেআই’। এটি এক ধরনের ‘স্টিম সেল থেরাপি’। ওষুধটি বানিয়েছে ‘ফার্মিসেল’ নামের একটি কোম্পানি।

করোনার টিকা দৌড়ে এগিয়ে চীন

সংবাদ অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের টিকা া তৈরির পথে আরো এগোলো চীন। চীনের সিনোভাক

ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের আহ্বান পম্পেওর

আন্তর্জাতিক ডেস্ক

image

ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের আহ্বান পম্পেওর আবারও তেহরানের ইরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করার আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি গতকাল ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের ব্যাপারে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের প্রতিবেদন উদ্ধৃত করে দাবি করেন যে, ইরান ইয়েমেনের হুথি আনসারুল্লাহ যোদ্ধাদের কাছে সমরাস্ত্র পাঠাচ্ছে।

করোনা মস্তিষ্কেরও ক্ষতি করতে পারে

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে (কোডিভ-১৯) আক্রান্ত বিপুলসংখ্যক মানুষের মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হতে পারে। এক গবেষণায় এ আশঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

sangbad ad

রাশিয়ায় করোনা সংক্রমণ ৭ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাশিয়ায় করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা ৭ লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে ১০ হাজার ৬৬৭ জনের।

করোনায় বিশ্বে প্রাণহানী সাড়ে ৫ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

একমাত্র পরাশক্তি হতে চায় চীন: এফবিআই

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনা সরকারের ‘গুপ্তচরবৃত্তি ও চৌর্যবৃত্তির’ প্রসঙ্গ তুলে ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের জন্য এই

কমছে পানি বাড়ছে ভাঙন তিস্তায় বিলীন সহস্রাধিক

প্রতিনিধি : গাইবান্ধা, সিরাজগঞ্জ

image

তিস্তায় তীব্র ভাঙন দেখা দিয়েছে। টানা ভাঙনে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের উত্তর শ্রীপুর পুটিমারী, ভাটি...

ভাতিজির লেখা বইয়ে উন্মোচিত হচ্ছেন ট্রাম্প!

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রকাশের আগেই ঝড় তুলেছিল বইটি। সে বই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে।

কোর্স অনলাইন, বিদেশি ছাত্রদের ভিসা বাতিল করবে যুক্তরাষ্ট্র

সংবাদ অনলাইন ডেস্ক

image

অনলাইন পাঠ্যক্রমের বিদেশী শিক্ষার্থীদের ভিসা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এ সিদ্ধান্তে হতাশা ও ক্ষোভ সৃষ্টি হয়েছে। রাজনীতিবিদ, শিক্ষাবিদরা যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

sangbad ad