• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০

 

বিশ্বে করোনায় মৃত্যু ৬ লাখ ৮৭ হাজার

আক্রান্ত ১ কোটি ৭৯ লাখ

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০২ আগস্ট ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বিশ্বের মানচিত্রে করোনাভাইরাসে আক্রান্তের পরিসংখ্যান

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে। এখনো কার্যকর কোন প্রতিষেধক (ভ্যাকসিন) আবিস্কার না হওয়ায় যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্যসহ বিশ্বের শক্তিশালী রাষ্ট্রগুলো প্রাণঘাতি এ ভাইরাসটির সংক্রমণ মোকাবিলায় হিমশিম খাচ্ছে। ঠেকানো যাচ্ছে না আক্রান্ত ও মৃত্যুর মিছিল।

করোনাভাইরাস সংক্রমণের পরিসংখ্যান প্রদানকারী নির্ভরযোগ্য সংস্থা ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইট থেকে রোববার (২ আগস্ট) বাংলাদেশ সময় ভোররাত পৌণে ৪ টায় সংগৃহীত তথ্যানুযায়ি, বিশ্বেজুড়ে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন সংখ্যা ১ কোটি ৭৯ লাখ ৬৭ হাজার ৯৪০ জন। মৃত্যুবরণ করেছেন ৬ লাখ ৮৭ হাজার ২৫৯ জন। করোনার সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ১২ লাখ ৯৯ হাজার ৮৩৯ জন।

করোনায় সংক্রমণ ও মৃত্যু দুটোরই শীর্ষে আছে যুক্তরাষ্ট্র; এরপর ব্রাজিলের অবস্থান। সংক্রমণে তিন থেকে পাঁচ নম্বরে আছে যথাক্রমে ভারত, রাশিয়া ও দক্ষিণ আফ্রিকা। মৃত্যু তালিকায় তিন থেকে পাঁচ নম্বরে যথাক্রমে মেক্সিকো, যুক্তরাজ্য ও ভারতের অবস্থান। সংক্রমণ তালিকার ১৬ নম্বরে রয়েছে বাংলাদেশ; করোনার উৎসস্থল চীন নেমে গেছে সংক্রমণ তালিকার ২৯ নম্বরে।

বিশ্বে করোনা সংক্রমণের শীর্ষ তালিকার ৬ থেকে ১০ নম্বরে যথাক্রমে রয়েছে- মেক্সিকো, পেরু, চিলি, স্পেন ও ইরান। ১১ থেকে ১৫ নম্বর অবস্থানে আছে যথাক্রমে যুক্তরাজ্য, কলম্বিয়া, পাকিস্তান, সৌদি আরব ও ইতালি। ১৬ থেকে ২০ নম্বরে আছে যথাক্রমে বাংলাদেশ, তুরস্ক, জার্মানি, আর্জেনটিনা ও ফ্রান্স।

উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্রে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৪৭ লাখ ৫৫ হাজার ৭২৯ জন মানুষ। মৃত্যু হয়েছে ১ লাখ ৫৭ হাজার ৭২২ জনের। আয়তনে চতুর্থ এবং জনসংখ্যায় তৃতীয় অবস্থানে থাকা বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশটি ভাইরাসটি প্রতিরোধে হিমশিম খাচ্ছে। প্রায় ৯৩ লাখ ৩৭ হাজার বর্গ কিলোমিটার আয়তনের দেশ যুক্তরাষ্ট্র ৩৩ কোটি মানুষের বসবাস। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ২৩ লাখ ৫৪ হাজার ১৯৪ জন মানুষ।

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ২৭ লাখ ৭ হাজার ৮৭৭, মৃত্যু হয়েছে ৯৩ হাজার ৫৬৩ জনের।

দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশ ভারতে আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ৫১ হাজার ৯১৯, মৃত্যু হয়েছে ৩৭ হাজার ৪০৩ জনের।

আয়তনে বিশ্বের সবচেয়ে বড় দেশ রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৪৫ হাজার ৪৪৩, মৃত্যু হয়েছে ১৪ হাজার ৫৮ জনের।

দক্ষিণ আফ্রিকায় আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৩ হাজার ২৯০, মৃত্যু হয়েছে ৮ হাজার ১৫৩ জনের।

করোনার উৎসস্থল চীন চলে গেছে সংক্রমণ তালিকার ২৯ নম্বরে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার ২৯২, মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৪ জনের। সুস্থ হয়েছেন ৭৮ হাজার ৯৭৪ জন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণকে পার্ল হারবার এবং টুইন টাওয়ারে হামলার চেয়েও মারাত্মক বলে মন্তব্য করেছেন। ট্রাম্প ও তার মিত্ররা করোনা মাহামারীর জন্য সরাসরি চীনকে দায়ী করছে। তবে চীন বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে।

পাঁচ মাসে প্রাণঘাতি এ ভাইরাসের সংক্রমণে থমকে গেছে গোটা বিশ্ব। লকডাউনে বিশ্ব অর্থনীতি স্থবির হয়ে পড়েছে। সংক্রমণ কিছুট নিয়ন্ত্রণে আসায় কয়েকটি দেশ এবং জীবন ও জীবিকার তাগিদে বহু দেশ লকডাউন শিথিল করেছে। এই পরিপ্রেক্ষিতে কয়েকটি দেশে সংক্রমণ আবার বেড়েছে। করোনার সংক্রমণ রোধে খুব সতর্কতার সঙ্গে লকডাউন এবং অন্যান্য বিধি-নিষেধ ধারাবাহিকভাবে শিথিল করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

উন্নত দেশগুলো করোনার ভ্যাকসিন আবিস্কারে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে। চলছে পরীক্ষামূলক প্রয়োগ। ইতোমধ্যে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা করোনার সফল ভ্যাকসিন আবিস্কারের দাবি জানিয়েছেন। চীনও ভ্যাকসিন আবিস্কারের কথা জানিয়েছে। তবে এসব ভ্যাকসিন এখনো বাজারজাত হয়নি।

স্কটল্যােন্ড ট্রেন দুর্ঘটনায় নিহত ৩

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্কটল্যােন্ড ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে। এ ঘটনায় এখন পর্যন্ত তিন জনের মৃতু্য হয়ে। আহত হয়েছে আরও ৬ জন। তাদের হাসপাতালে পাঠানো

ইউরোপ যেন আমেরিকার কথায় প্রভাবিত না হয়: ম্যাকরনকে রুহানি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, মার্কিন সরকার শুরু থেকে ইরানের পরমাণু সমঝোতাকে ধ্বংস করে দেয়ার চেষ্টা করে এসেছে। কাজেই আমেরিকার কথায়

নিজেদের উপশহরে রকেট ছুড়ল ইসরায়েল

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভুলে নিজেদের উপশহরে রকেট ছুড়েছে ইসরাইলি বাহিনী। ইসরাইলের চ্যানেল টুয়েলভ এ খবর দিয়ে বলেছে, ইসরাইলি হেলিকপ্টার থেকে

sangbad ad

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮ লাখ ছাড়িয়েছে

সংবাদ ডেস্ক

image

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি আট লাখ পাঁচ হাজার ৬০৯। এর মধ্যে সাত লাখ ৪৭ হাজার ২৪১ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছে এক কোটি ৩৭ লাখ চার হাজার চার জন।

ইতিহাসের সবচেয়ে বাজে মন্দায় যুক্তরাজ্য

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাস মহামারির প্রেক্ষিতে গত জুন পর্যন্ত তিন মাসে যে কোনো দেশের তুলনায়

হংকংয়ে লাইয়ের গ্রেফতারে আকাশমুখি তার পত্রিকার শেয়ারের দাম

সংবাদ অনলাইন ডেস্ক

image

জিমি লাই গ্রেফতার হওয়ার পর তার প্রতিষ্ঠান অ্যাপল ডেইলির শেয়ারের দাম অন্তত

রাশিয়ার কোভিড-১৯ টিকা অন্য দেশ পাবে নভেম্বরে

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী নভেম্বর থেকে রাশিয়ায় তৈরি করোনা ভাইরাসের টিকা বিভিন্ন দেশে পাওয়া যাবে।

মার্কিন নির্বাচনে রানিং মেট হিসেবে কমলাকে বেছে নিলেন বাইডেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রানিং মেট হিসেবে কমলা হ্যারিসের নাম ঘোষণা করলেন

সাত দিনে ধরে ভারতে করোনা সংক্রমণ বিশ্বে সর্বাধিক

সংবাদ অনলাইন ডেস্ক

গত সাত দিন ধরে প্রতিদিনের হিসেবে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা পার করে ফেলেছে ব্রাজিল, আমেরিকাকেও। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিচারে এই দুটি দেশই করোনায় সর্বাধিক ক্ষতিগ্রস্থ।