• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

বিশ্বব্যাপী ‘ক্ষুণ্ন হচ্ছে মানবাধিকার’

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

বিশ্বজুড়ে অসমতা বাড়তে থাকার নেতিবাচক প্রভাব সম্পর্কে সতর্ক করে দিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাচেলে। আয়, সম্পদ ও ন্যায়বিচার পাওয়ার ক্ষেত্রে বাড়তে থাকা বৈষম্য থেকে অসন্তোষ ও বিক্ষোভ ছড়িয়ে পড়ার হুমকির ব্যাপারে সতর্ক করেছেন তিনি। ব্যাচেলে বলেন, ‘আমরা সম্প্রতি কয়েক মাস ধরেই বিশ্বজুড়ে অসন্তুষ্ট লোকজনকে রাস্তায় নেমে বিক্ষোভ করতে দেখছি।’

জাতিসংঘ মানবাধিকার পরিষদে দেয়া বক্তৃতায় তিনি বিশেষ করে সুদান, হাইতি এবং ফ্রান্সে বিক্ষোভের যে আগুন জ্বলছে তার কথা উল্লেখ করেন। ঘৃণামূলক বক্তব্য এবং বিদেশিদের নিয়ে অহেতুক আতঙ্কের বিষয়েও সতর্ক করেছেন তিনি। বৈষম্যের বিরুদ্ধে নাগরিকদের বিক্ষোভ দমাতে ‘নৃশংসতা, সরকারি বাহিনী লেলিয়ে দেয়া, বিনাবিচারে আটক, নির্যাতন এবং বিচারবহির্ভূত হত্যাকা- নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ‘সুদানে বেশ কয়েক মাস ধরে চরম অর্থনৈতিক পরিস্থিতির বিরুদ্ধে জনগণ আন্দোলন করছে। বিক্ষোভ দমাতে সেখানকার দুর্বল সরকার ব্যবস্থা নিরাপত্তা বাহিনীকে লেলিয়ে দিয়েছে, মাঝে মধ্যে বিক্ষোভকারীদের ওপর গুলিও ছোড়া হচ্ছে।’ ভেনিজুয়েলার চলমান পরিস্থিতির উদাহরণ টেনে তিনি আরও বলেন, কিভাবে মানুষের নাগরিক ও রাজনৈতিক অধিকার লঙ্ঘনের ফলে বৈষম্য সৃষ্টি হয় এবং অর্থনৈতিক পরিস্থিতি খাদের কিনারে এসে দাঁড়ায় তার উদাহরণ ভেনিজুয়েলা। ওদিকে গাজায় অবরোধ সৃষ্টির কারণে ব্যাচেলে ইসরায়েলের সমালোচনা করেন। গত বছর গাজা-ইসরায়েল সীমান্তে ফিলিস্তিনিদের গণবিক্ষোভ দমাতে ইসরায়েলি সেনাবাহিনী যেভাবে অস্ত্র ব্যবহার করে মানুষ হত্যা করেছে তাকে যুদ্ধাপরাধ হিসেবে গণ্য করা হতে পারে বলে গত সপ্তাহে প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ওই বিক্ষোভে ১৮৯ ফিলিস্তিনি নিহত হয়।

জাতিসংঘের বিশেষজ্ঞ দল ওই হত্যাকা- নিয়ে তদন্তের পর বলেছে, ইসরায়েলি স্নাইপাররা ইচ্ছাকৃতভাবে শিশু, চিকিৎসক, সাংবাদিকদের গুলি করেছে।

করোনায় বিশ্বে মৃত্যু সাড়ে ৩ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রে মৃত্যু ১ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে।

লাদাখে চীনা যুদ্ধ সরঞ্জাম বৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক

image

চীন-ভারত সীমান্তের লাদাখ অঞ্চলের এক নদীর দু’পারে মুখোমুখি দু’দেশের সামরিক বাহিনী। সীমান্তে চীনের সেনা সংখ্যা ও সামরিক সরঞ্জাম বৃদ্ধির ঘটনায় উদ্বিগ্ন হয়ে তৎপর হয়ে উঠেছে ভারত। চীনা ও ভারতীয় সেনাবাহিনীর এমন সংঘাতময় পরিস্থিতিতে থমথম অবস্থা বিরাজ করছে লাদাখে।

sangbad ad

করোনার চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ বন্ধ : ডব্লিউএইচও

সংবাদ ডেস্ক

image

করোনা ভাইরাস উপশমে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু প্রায় ১ লাখ

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় এক লাখ মানুষের মৃত্যু হয়েছে।

লকডাউন দ্রুত তোলায় মহামারির দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

image

যেসব দেশে করোনাভাইরাসের প্রকোপ কমে যাওয়ায় লকডাউন শিথিল বা কড়াকড়ি তুলে নেয়া হচ্ছে, সেখানে আবারও সংক্রমণ বেড়ে যেতে পারে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার সংস্থাটির হেলথ ইমারজেন্সিজ প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ আশঙ্কার কথা জানিয়েছেন।

ট্রাম্পের গেমচেঞ্জার ওষুধ ব্যবহারে ডব্লিউএইচও-এর নিষেধাজ্ঞা

সংবাদ ডেস্ক

image

করোনা ভাইরাস চিকিৎসার পরীক্ষামূলক ওষুধ হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার স্থগিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার তারা জানিয়েছে, ঝুঁকি এড়াতে কয়েকটি দেশে সাময়িকভাবে এটির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক এক গবেষণায় ওষুধটি ব্যবহারে কোভিড-১৯ রোগীদের মৃত্যুঝুঁকি বাড়তে পারে বলে ইঙ্গিত পাওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে ডব্লিউএইচও।

করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

সংবাদ ডেস্ক

পাকিস্তানের করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থল থেকে এই ডাটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে বলে জানায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স

ঈদে দেশব্যাপী লকডাউন চলছে তুরস্কে

সংবাদ ডেস্ক

image

তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক লাখ ৫৫ হাজার ছয়শ ৮৬ জন এবং মারা গেছে চার হাজার তিনশ আটজন। গত ১১ মার্চ সে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর এই প্রথম দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। ঈদের ছুটিতে করোনা যেন ছড়াতে না পারে, সেজন্য চারদিনের লকডাউন চলছে সে দেশে।

sangbad ad