• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

শ্রীলঙ্কায় জঙ্গি হামলা

বিশেষ ক্ষমতা পাচ্ছে লঙ্কান সামরিক বাহিনী

ফের বিস্ফোরণের শব্দ

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলার জেরে গৃহযুদ্ধ অবসানের প্রায় এক দশক পর আবারও অস্থিতিশীল পরিবেশের সৃষ্টি হয়েছে দেশটিতে। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রথমবারের মতো বিশেষ জরুরি ক্ষমতা পাচ্ছে দেশটির সামরিক বাহিনী। সংবাদাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনের বরাতে এ তথ্য জানা গেছে। এদিকে ২৫ এপ্রিল বৃহস্পতিবার নতুন করে রাজধানী কলম্বো থেকে ৪০ কিলোমিটার পূর্বে একটি শহরে এক বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছে পুলিশ ও স্থানীয় বাসিন্দারা। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে ২১ এপ্রিল শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও এর আশপাশের তিনটি গির্জা এবং তিনটি হোটেলসহ ৮টি স্থানে বিস্ফোরক দিয়ে হামলা চালানো হয়। এ ঘটনায় এখন পর্যন্ত ৩৫৯ জনের প্রাণহানির খবর নিশ্চিত হওয়া গেছে। এতে আহত হয়েছেন ৫০০ জনেরও বেশি। ওই হামলার একদিন পরই আবারও বিস্ফোরণে কেঁপে ওঠে রাজধানী কলম্বো। বোমার আঘাতে আহত হন এক নিরাপত্তা কর্মকর্তা। ধারণা করা হচ্ছে, এটি রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত বোমা ছিল। এক দশক আগে দেশটিতে গৃহযুদ্ধের অবসানের পর এবারই প্রথম এমন পরিস্থিতির মুখোমুখি দেশটি।

সামরিক বাহিনীকে দেয়া হয়েছে জরুরি বিশেষ ক্ষমতা। এ ক্ষমতা প্রয়োগ করে কোন পরোয়ানা ছাড়াই তারা তল্লাশি ও আটক অভিযান চালাতে পারবেন। আদালতের শুনানি ছাড়াও আটকে রাখতে পারবেন দুই সপ্তাহ। গৃহযুদ্ধ অবসানের পর থেকে সামরিক বাহিনীকে এমন ক্ষমতা দেয়া হয়নি।

মঙ্গলবার কোন প্রমাণ ছাড়াই ‘আমাক’-এ সিরিজ বোমা হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস। এর কিছু সময়ের মাথায় শ্রীলঙ্কায় হামলাকারী পরিচয় দিয়ে তাদের নেতা বাগদাদির কাছে ৮ ব্যক্তির আনুগত্যের শপথ নেয়ার ভিডিও প্রকাশ করে তারা। শ্রীলঙ্কার পুলিশের দাবি, তারা ১০ দিন আগেই ন্যাশনাল তাওহিদ জামাতের হুমকির ব্যাপারে নিরাপত্তা কর্মকর্তাদের সতর্ক করে দিয়েছিলেন। ফরাসি সংবাদমাধ্যম এএফপির হাতে পাওয়া নথি অনুযায়ী গির্জায় হামলার ব্যাপারে শ্রীলঙ্কার পুলিশকে আগেই সতর্ক করেছিল একটি বিদেশি গোয়েন্দা সংস্থা।

এদিকে বৃহস্পতিবার পুগোদা শহরটির হাকিম আদালতের পেছনের খোলামাঠ থেকে বিস্ফোরণের শব্দটি আসে বলে জানিয়েছেন শ্রীলঙ্কা পুলিশের মুখপাত্র রাভান গুনাসেকেরা। তবে এতে কেউ হতাহত হয়নি জানিয়ে পুলিশ বলেছে, তারা বিস্ফোরণের কারণ তদন্ত করে দেখছেন। গুনাসেকেরা বলেন, ‘আদালতের পেছনে একটি বিস্ফোরণ ঘটেছে। আমরা তদন্ত করে দেখছি।’ এটি পুলিশের ঘটানো কোনো নিয়ন্ত্রিত বিস্ফোরণ ছিল না বলে নিশ্চিত করেছেন তিনি।

জেসিন্ডার সংবাদ সম্মেলন

এদিকে শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে বিস্ফোরণ ঘটানো ক্রাইস্টচার্চে মসজিদে হামলার প্রতিশোধ কিনা, এ বিষয়ে কিছু জানেন না বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান। ২৩ এপ্রিল মঙ্গলবার শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী দাবি করেন, কলম্বোয় হামলার সঙ্গে ক্রাইস্টচার্চ হত্যাকাণ্ডের যুগসূত্র রয়েছে। এর প্রতিক্রিয়ায় ২৪ এপ্রিল বুধবার অকল্যান্ডে এক সংবাদ সম্মেলনে জেসিন্ডা জানান, তারা এমন কোন গোয়েন্দা তথ্য পাননিÑ যেখানে বোঝা যায়, ক্রাইস্টচার্চে হামলার প্রতিশোধে নিতেই ওই হামলা চালানো হয়েছে। মঙ্গলবার শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রীলঙ্কার পার্লামেন্টের বিশেষ অধিবেশনে বক্তব্যে বলেন, প্রাথমিক তদন্ত থেকে জানা গেছে, ‘ক্রাইস্টচার্চে মুসলিমদের ওপর হামলার বদলা হিসেবে শ্রীলঙ্কায় হামলা হয়েছে।’ এরপর প্রধানমন্ত্রীও বলেন, হামলাটি নিউজিল্যান্ডের মসজিদে করা হামলার প্রতিশোধ হয়ে থাকতে পারে। তবে এই বক্তব্যের পক্ষে কোন প্রমাণ দেখাতে পারেননি তিনি। এর প্রতিক্রিয়ায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান বলেন, ‘আমরা আনুষ্ঠানিভাবে কোন তথ্য পাইনি। গোয়েন্দা সংস্থাও এখনো কিছু জানায়নি।’ তিনি বলেন, ‘এই মুহূর্তে শ্রীলঙ্কা একদমই প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাই আমরা এখনই কিছু জিজ্ঞাসা করছি না। আর এ মুহূর্তে আমাদের এটা নিয়ে মন্তব্য করার মতো তথ্যও নেই।’

১৫ মার্চ ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন টারান্ট নামের সন্দেহভাজন হামলাকারীর লক্ষ্যবস্তু হয় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদ। শহরের হাগলি পার্কমুখী সড়ক ডিনস এভিনিউয়ের আল নুর মসজিদসহ লিনউডের আরেকটি মসজিদে তার তা-বের বলি হন অর্ধশত মুসল্লি।

বিক্ষোভের সময় স্ত্রী-পুত্রকে নিয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প!

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। বিক্ষোভকারীরা শুক্রবার (২৯ মে) রাতে হোয়াইট হাউজের বাইরেও জড়ো হন। এ সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউজের আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে নিয়ে যাওয়া হয়।

বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৭৩ হাজার

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

কারফিউ ভেঙে যুক্তরাষ্ট্রে প্রতিবাদ বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে জুড়ে কৃষ্ণাঙ্গ খুনের প্রতিবাদ-বিক্ষোভ বিক্ষোভ আরও বেড়েছে। টিভি সংবাদমাধ্যম

sangbad ad

বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রে সেনা মোতায়েন

সংবাদ ডেস্ক

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে পুলিশের হেফাজতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ আমেরিকান নাগরিকের মৃত্যুর ঘটনার প্রতিবাদে টানা চতুর্থ দিনের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। শনিবার ডেট্রয়েটসহ দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের রাস্তায় এ বিক্ষোভ সহিংস আকার ধারণ করে। এসময়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা যুক্তরাষ্ট্রের

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে তার দেশের সম্পর্কের ইতি টানার ঘোষণা দিয়েছেন। ট্রাম্প ঘোষণা দিলেও ডব্লিউএইচও’র সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কচ্ছেদ কবে থেকে কার্যকর হচ্ছে, তা স্পষ্ট হওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে ট্রাম্পের এ ঘোষণা নিয়ে তাৎক্ষণিকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

করোনা চিকিৎসায় ‘প্লাজমা থেরাপি’ ‘রেমডেসিভির’ ব্যবহারে ডব্লিউএইচওর না

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) চিকিৎসায় প্লাজমা থেরাপি ব্যবহার না করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি ‘রেমডেসিভির’সহ অন্যান্য অ্যান্টিভাইরালও ব্যবহার না করার সুপারিশ করেছে সংস্থাটি।

বিশ্বে করোনায় আক্রান্ত ৬০ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

করোনা বস্তু থেকে সহজে ছড়ায় না : সিডিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোনো বস্তু বা পৃষ্ঠতল থেকে করোনাভাইরাস সহজে ছড়ায় না, বরং মূলত মানুষ থেকে মানুষেই রোগটি ছড়াচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি)।

লিবিয়ায় ২৬ বাংলাদেশি শ্রমিক হত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসী শ্রমিককে গুলি করে হত্যা করেছে মানবপাচারকারী চক্রের এক সদস্যের পরিবারের লোকজন। নিহত বাকি চারজন আফ্রিকান। এছাড়া আরো ১১ জন গুরুতর আহত হয়েছেন। আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত লিবিয়ার সরকার (জিএনএ) বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন।

sangbad ad