• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১

 

বিরল ইনফ্লুয়েঞ্জায় যুক্তরাষ্ট্রে নীরব মৃত্যু ১৪ হাজার

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

মার্কিন যুক্তরাষ্ট্রে চলতি মৌসুমে বিরল এক ইনফ্লুয়েঞ্জায় (ভাইরাসঘটিত এক ধরনের ছোঁয়াচে সর্দি জ্বর) আক্রান্ত হয়ে কমপক্ষে ১৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। দেশটির এক অঙ্গরাজ্য থেকে আরেক অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এ প্রতিবেদন লেখা পর্যন্ত আক্রান্ত হয়েছেন আরও কমপক্ষে ২ কোটি ৬০ লাখ মার্কিনি। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া নতুন নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া আতঙ্কের মধ্যে যুক্তরাষ্ট্রের এ খবর অনেকটাই চাপা পড়ে ছিল। বিভিন্ন মার্কিন সংবাদ মাধ্যমের প্রতিবেদনের বরাতে এ তথ্য জানা গেছে। সিএনএন, সিএনবিসি, ইউএস নিউজ, মেডিসিন নেট ডটকম।

সম্প্রতি মার্কিন সংবাদ মাধ্যম এ সংক্রান্ত খবর প্রকাশ করার পর দেশটির বিশেষজ্ঞরা এ নিয়ে কথা বলা শুরু করেন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রান্তে অন্তত দুই লাখ মানুষ ফ্লু নিয়ে হাসপাতালে ভর্তি ও চিকিৎসা নিয়েছেন বলে সংবাদ মাধ্যম ইউএস নিউজ জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেশন (সিডিসি) জানিয়েছে, বর্তমানে করোনাভাইরাস নিঃসন্দেহে সবচেয়ে বড় সংকট। কিন্তু মার্কিনিদের মধ্যে করোনা বিস্তারের সম্ভাবনা অনেক কম। বর্তমানে করোনায় ১৪ মার্কিনি আক্রান্ত। তাদের কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে।

ইউএস নিউজ বলছে, যুক্তরাষ্ট্রে ইনফ্লুয়েঞ্জায় আক্রান্তের ঘটনা সবার অগোচরেই রয়ে গেছে। ফ্লু থেকে আরোগ্য লাভের জন্য ভ্যাকসিন গ্রহণ করলেও সম্পূর্ণ আরোগ্য লাভ করা সম্ভব না। ভ্যাকসিন গ্রহণ সত্ত্বেও ফ্লু থেকে বাঁচার সম্ভাবনা মাত্র ৪০ থেকে ৬০ ভাগ। সিডিসির তথ্য অনুযায়ী, চলতি মৌসুমে অন্তত ১৯ লাখ মার্কিন নাগরিক ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়েছে। প্রায় দুই লাখ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে এবং মৃতের সংখ্যা প্রায় দশ হাজার। নিহতদের মধ্যে ৬৮ শিশুও রয়েছে।

ফ্লুয়ের কারণে উদ্বিগ্ন মার্কিন চিকিৎসক স্কট ওয়েজেনবার্গ জানান, ইনফ্লুয়েঞ্জা কিভাবে ছড়িয়ে পড়ে তা শনাক্ত করা সহজ। তা সত্ত্বেও ইনফ্লুয়েঞ্জায় আক্রান্তের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ফ্লু থেকে দ্রুত নিস্তারের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। কারণ ফ্লু এখনও সক্রিয় আছে।

তিনি আরও বলেন, গত কয়েক বছর ধরে ইনফ্লুয়েঞ্জা একটি ভয়াবহ ভাইরাসের আকার ধারণ করছে। সাধারণত ষাটোর্ধ্ব, গর্ভবতী নারী, শিশুদেরই এই রোগে আক্রান্তের হার বেশি। এছাড়া ডায়বেটিস, অ্যাজমা, ক্যানসার, এইচআইভি/এইডস এবং হৃদরোগে আক্রান্তরাও ঝুঁকির মধ্যে রয়েছেন।

সিডিসি বলছে, চলতি বছর অন্যান্য মৌসুমের তুলনায় হাসপাতালে শিশু, তরুণ ও বয়স্কদের ভর্তির হার অতীতের রেকর্ড ছাড়িয়ে গেছে। বিশেষ করে ইনফ্লুয়েঞ্জা বি রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে তরুণরা।

গত মৌসুমে ইনফ্লুয়েঞ্জা থেকে মুক্তির জন্য ৪৫ ভাগ বয়স্ক ৬৩ ভাগ শিশু ইনফ্লুয়েঞ্জার ভ্যাকসিন গ্রহণ করেছে বলে স্বাস্থ্য এবং জনসেবা মন্ত্রণালয়ের সেক্রেটারি অ্যালেক্স আজহার জানিয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে চলতি মৌসুমে বিরল এক ইনফ্লুয়েঞ্জায় (ভাইরাস-ঘটিত এক ধরনের ছোঁয়াচে সর্দিজ্বর)

আক্রান্ত হয়ে কমপক্ষে ১৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। দেশটির এক অঙ্গরাজ্য থেকে আরেক অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এ প্রতিবেদন লেখা পর্যন্ত আক্রান্ত হয়েছে আরও কমপক্ষে ২ কোটি ৬০ লাখ মার্কিনি। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া নতুন নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া আতঙ্কের মধ্যে যুক্তরাষ্ট্রের এই খবর অনেকটাই চাপা পড়ে ছিল। বিভিন্ন মার্কিন সংবাদ মাধ্যমের প্রতিবেদনের বরাতে এ তথ্য জানা গেছে। সিএনএন, সিএনবিসি, ইউএস নিউজ, মেডিসিন নেট ডটকম।

সম্প্রতি মার্কিন সংবাদ মাধ্যম এ সংক্রান্ত খবর প্রকাশ করার পর দেশটির বিশেষজ্ঞরা এ নিয়ে কথা বলা শুরু করেন। এখনও পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রান্তে কমপক্ষে দুই কোটি ৬০ লাখ মানুষ ইনফ্লুয়েঞ্জায় নিয়ে হাসপাতালে ভর্তি ও চিকিৎসা নিয়েছেন বলে সংবাদমাধ্যম ইউএস নিউজ জানিয়েছে। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেশন (সিডিসি) জানিয়েছে, বর্তমানে করোনাভাইরাস নিঃসন্দেহে সবচেয়ে বড় সংকট। কিন্তু মার্কিনিদের মধ্যে করোনা বিস্তারের সম্ভাবনা অনেক কম। বর্তমানে করোনায় ১৪ মার্কিনি আক্রান্ত। তাদের কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে।

ইউএস নিউজ বলছে, যুক্তরাষ্ট্রে ইনফ্লুয়েঞ্জায় আক্রান্তের ঘটনা সবার অগোচরেই রয়ে গেছে। ফ্লু থেকে আরোগ্য লাভের জন্য ভ্যাকসিন গ্রহণ করলেও সম্পূর্ণ আরোগ্য লাভ করা সম্ভব নয়। ভ্যাকসিন গ্রহণ সত্ত্বেও এ ইনফ্লুয়েঞ্জা থেকে বাঁচার সম্ভাবনা মাত্র ৪০ থেকে ৬০ ভাগ।

সিডিসির তথ্য অনুযায়ী, চলতি মৌসুমে অন্তত ১৯ লাখ মার্কিন নাগরিক ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়েছে। প্রায় দুই লাখ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে এবং মৃতের সংখ্যা প্রায় দশ হাজার। নিহতদের মধ্যে ৬৮ শিশুও রয়েছে। এ ইনফ্লুয়েঞ্জার কারণে উদ্বিগ্ন মার্কিন চিকিৎসক স্কট ওয়েজেনবার্গ জানান, ইনফ্লুয়েঞ্জা কিভাবে ছড়িয়ে পড়ে তা শনাক্ত করা সহজ। তা সত্ত্বেও ইনফ্লুয়েঞ্জায় আক্রান্তের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এটি থেকে দ্রুত নিস্তারের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। কারণ ইনফ্লুয়েঞ্জাটি এখনও সক্রিয় আছে।

তিনি আরও বলেন, গত কয়েক বছর ধরে ইনফ্লুয়েঞ্জা একটি ভয়াবহ ভাইরাসের আকার ধারণ করছে। সাধারণত ষাটোর্ধ্ব, অন্তঃসত্ত্বা নারী, শিশুদেরই এ রোগে আক্রান্তের হার বেশি। এছাড়া ডায়বেটিস, অ্যাজমা, ক্যানসার, এইচআইভি/এইডস এবং হৃদরোগে আক্রান্তরাও ঝুঁকির মধ্যে রয়েছেন। সিডিসি বলছে, চলতি বছর অন্যান্য মৌসুমের তুলনায় হাসপাতালে শিশু, তরুণ ও বয়স্কদের ভর্তির হার অতীতের রেকর্ড ছাড়িয়ে গেছে। বিশেষ করে ইনফ্লুয়েঞ্জা বি রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে তরুণরা।

গত মৌসুমে ইনফ্লুয়েঞ্জা থেকে মুক্তির জন্য ৪৫ ভাগ বয়স্ক ৬৩ ভাগ শিশু ইনফ্লুয়েঞ্জার ভ্যাকসিন গ্রহণ করেছে বলে স্বাস্থ্য এবং জনসেবা মন্ত্রণালয়ের সেক্রেটারি অ্যালেক্স আজহার জানিয়েছেন।

স্বাস্থ্য সংস্থা: টিকা বিতরণে অসমতা একটি বৈশ্বিক নৈতিক ব্যার্থতা

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের টিকার বিতরণে অসম প্রতিযোগিতার কারনে গোটা বিশ্ব এক ‘বিপর্যকর নৈতিক ব্যার্থতার’

৩৩ জনের মৃত্যুতে ফাইজার টিকার কোনও দায় নেই : নরওয়ে

সংবাদ অনলাইন ডেস্ক

image

ই্উরোপের দেশ নরওয়েতে ফাইজার উদ্ভাবিত করোনা টিকা নেওয়ার পর অসুস্থ হয়ে মৃতের

অভিবাসীদের নিয়ে দীর্ঘ-মেয়াদী পরিকল্পনা বাইডেনের

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার প্রথম দিনই জো বাইডেন অবৈধ অভিবাসীদের বৈধ করতে

sangbad ad

করোনাকালীন সঙ্কট ধারাবাহিক বৈশ্বিক ব্যর্থতার নজির: ডব্লিউএইচও

সংবাদ অনলাইন ডেস্ক

image

বহুবার সতর্ক করার পরও পৃথিবীর বিভিন্ন দেশের সরকার আর জনস্বাস্থ্য প্রতিষ্ঠানগুলোর ধীর

শারীরিক সমস্যাগ্রস্থ ব্যক্তিদের জন্য কোভ্যাক্সিন নিষিদ্ধ : ভারত বায়োটেক

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারত বায়োটেকের পক্ষ থেকে বলা হয়েছে, যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম

ভারতে ট্রাক চাকায় পিষ্ট হয়ে ১৫ জন নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতে ট্রাক চাকায় পিষ্ট হয়ে ১৫ জন নিহত হয়েছে। মঙ্গলবার ভোরে গুজরাটের

বাইডেনের ডানা ছাঁটার চেষ্টা পম্পেওর

সংবাদ অনলাইন ডেস্ক

image

নীরবে প্রস্থানে রাজি নন যুক্তরাষ্ট্রের বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী এবং ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ বিদেশ

ঘুষের মামলায় কারাগারে স্যামসাং সাম্রাজ্যের উত্তরাধিকারী

সংবাদ অনলাইন ডেস্ক

image

দক্ষিণ কোরিয়ার একটি আদালত স্যামসাং সাম্রাজ্যের উত্তরাধিকারী লি জে ইয়ং-কে ঘুষের মামলায়

বিশ্বজুড়ে করোনা সংক্রমিতর সংখ্যা ৯ কোটি ৬০ লাখ ছাড়াল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বজুড়ে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ৯ কোটি ৬০ লাখ ছাড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ