• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

 

বিমস্টেক পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে করোনা পরবর্তী সহযোগিতা গুরুত্ব পাবে

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১০ আগস্ট ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

বিমস্টেক-এর পররাষ্ট্র সচিব পর্যায়ের ২১তম সিনিয়র অফিসিয়াল বৈঠক (এসওএম) আগামী ০২ সেপ্টেম্বর ২০২০ তারিখে শ্রীলংকার কলম্বোতে ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। পররাষ্ট্র সচিবদের সভায় করোনা পরবর্তী পরিস্থিতিতে বিমস্টেক অঞ্চলের অর্থনৈতিক পূনর্গঠন ও পূনর্বাসন, বিশেষকরে দারিদ্র-বিমোচন, খাদ্য নিরাপত্তা এবং নিরবচ্ছিন্ন অর্থনৈতিক ও যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হবে। এছাড়া, ৫ম বিমস্টেক শীর্ষ সম্মেলনে গৃহিতব্য চার্টারসহ বেশকিছু গুরুত্বপূর্ণ চুক্তি ও ডকুমেন্টস স্বাক্ষরের বিষয়ও এ বৈঠকে চূড়ান্ত করা হবে। খবর বিমস্টেক সচিবালয়ের নংবাদ বিজ্ঞপ্তির।

উল্লেখ্য, ইতোপূর্বে ৫ম বিমস্টেক শীর্ষ সম্মেলন ও বিমস্টেক পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ১৭-তম সভা শ্রীলংকার কলম্বোতে ০৩-০৪ সেপ্টেম্বর ২০২০ তারিখে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা উদ্ভুত পরিস্থিতির কারণে তা স্থগিত করা হয়।

পররাষ্ট্র সচিবগণ ৫ম বিমস্টেক শীর্ষ সম্মেলন ও ১৭তম বিমস্টেক পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সভার সম্ভাব্য নতুন দিনক্ষণ “যদি চলমান পরিস্থিতির ফলে সকলের উপস্থিতিতে শীর্ষ সম্মেলন আয়োজনে সমস্যা হয়, তাহলে সদস্য রাষ্ট্রসমূহ এ বছরেই ভার্চুয়ালি বিমস্টেক শীর্ষ সম্মেলন করার সম্ভাব্যতা বিবেচনা করতে পারেন।”

বাংলাদেশ, ভুটান, ভারত, মিয়ানমার, নেপাল, শ্রীলংকা ও থাইল্যা- সমন্বয়ে গঠিত সংস্থাটির বর্তমান চেয়ারম্যান শ্রীলংকা। ৫ম বিমস্টেক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবার মাধ্যমে থাইল্যান্ডের কাছে সংস্থার চেয়ারম্যান এর দায়িত্বভার অর্পিত হবে।

এছাড়া, পররাষ্ট্র সচিব পর্যায়ের সভা বিমস্টেক এর পরবর্তী সেক্রেটারি জেনারেল হিসাবে ভূটানের প্রার্থীকে সুপারিশ করতে পারে। নতুন সেক্রেটারি জেনারেল বর্তমান সেক্রেটারি জেনারেল হিসাবে দায়িত্ব পালনরত বাংলাদেশী কূটনীতিক রাষ্ট্রদূত এম শহিদুল ইসলামের স্থলাভিষিক্ত হবেন।

করোনা চিকিৎসায় ভালো ফল মিলেছে অ্যাভিগানে, শিগগিরই অনুমোদন

সংবাদ অনলাইন ডেস্ক

image

অ্যান্টিভাইরাল ওষুধ অ্যাভিগান তীব্র উপসর্গ নেই এমন কোভিড-১৯ রোগীদের সুস্থ হওয়ার সময়

যুক্তরাষ্ট্র-চীনের উত্তেজনা ছড়ালো জাতিসংঘের সাধারণ সভায়

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতিসংঘের সাধারণ সভায় চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা আবার সামনে চলে এলো।

বর্ষা মৌসুমে নৌকা বেচা কেনার জমজমাট হাট

নিজস্ব বার্তা পরিবেশক, বরিশাল

image

বরিশালের আগৈলঝাড়া ও পিরোজপুর জেলার স্বরূপকাঠির প্রত্যন্ত এলাকায় বর্ষা মৌসুমে জনসাধারনের চলাচল,

sangbad ad

করোনায় ভারতে মৃত্যু ৯০ হাজার ছাড়ালো

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১ হাজার ৮৫ জন

যুক্তরাষ্ট্রে মৃত্যু ২ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস মহামারীতে সবচেয়ে বেশি নাজুক অবস্থায় পড়া যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা দুই লাখ

ওমরা পালনের সুযোগ হয়েছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

ওমরাহ পালনের জন্য কাবা ঘর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি

৬ মাস পর যাত্রী নিয়ে সৌদি গেল প্রথম ফ্লাইট

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণার পর এই প্রথম ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইট। সৌদির স্থানীয় সময় মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দিবাগত রাত ৩টা ২০ মিনিটে বিমানবন্দরে অবতরণ করে ফ্লাইটটি।

কোভিড-১৯: টিকা বণ্টনে ১৫৬ দেশের ঐতিহাসিক চুক্তি

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহামারি করোনাভাইরাসের কোনো টিকা পাওয়া গেলে তা বিশ্বব্যাপী দ্রুত এবং ন্যায়সঙ্গতভাবে বিতরণের লক্ষ্যে ঐতিহাসিক একটি চুক্তিতে সম্মত হয়েছে ১৫৬টি দেশ। নতুন এ চুক্তি অনুযায়ী, টিকা পাওয়া মাত্রই দুর্বল স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মী ও সামাজিক বিভিন্ন সেবার সঙ্গে জড়িতদের সুরক্ষা নিশ্চিতে প্রত্যেক সদস্য রাষ্ট্রের জনসংখ্যার ৩ শতাংশের মধ্যে ওই টিকা বিতরণ করা হবে।

ভারতে অন্তঃস্বত্ত্বা স্ত্রীর পেট কাটলেন স্বামী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পাঁচ মেয়ের পরে পুত্রসন্তানের আশায় অন্তঃস্বত্ত্বা স্ত্রীর পেট চিরে ফেলল ভারতের উত্তর