• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

 

বাইডেনের মন্ত্রিসভায় কারা থাকছেন, শিগগিরই জানাবেন

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২১ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
  • download
image

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আগামী ২০ জানুয়ারি শপথ নেওয়ার কথা রয়েছে জো বাইডেনের। মার্কিন নির্বাচনী জয়ের পর বাইডেন দ্রুত তার প্রশাসন গঠনের কাজ শুরু করেছেন। বার্তা সংস্থা এপি জানাচ্ছে, আগামী সপ্তাহের শুরুতে মন্ত্রিসভার শীর্ষ পদগুলোতে কে বসছেন তা জানাতে পারেন তিনি।

বৃহস্পতিবার বাইডেন সাংবাদিকদের বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব তিনি কাকে দেবেন তা ইতোমধ্যে ঠিক করেছেন। এ ছাড়া মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী পদে তার মনোনীত ব্যক্তির নামও ঘোষণা করবেন শিগগিরই।

পররাষ্ট্রমন্ত্রীর দৌঁড়ে রয়েছেন দেশটির সাবেক সহকারী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অ্যান্টনি ব্লিনকেন এবং সাবেক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ক্রিস কুনস; যিনি বাইডেনের আসনে জিতে সিনেটের পররাষ্ট্র কমিটির সদস্য।

এপি লিখেছে, দুজনই জো বাইডেনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত। এ চূড়ান্তভাবে বিবেচনায় থাকা এই দুজনের প্রত্যেকেই ব্যক্তিগতভাবে কিংবা প্রকাশ্যে পররাষ্ট্রমন্ত্রী হওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন।

বার্তা সংস্থা এপি জানাচ্ছে, বাইডেন আগামী সপ্তাহে তার মন্ত্রিসভার কিছু সদস্যের নাম ঘোষণা করতে পারেন। বিশেষ করে অর্থনীতি, জাতীয় নিরাপত্তা ও জনস্বাস্থ্য বিভাগের দায়িত্ব কারা পাচ্ছেন তা জানানো হতে পারে।

ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান অধ্যাপক অরুণ মজুমদার বাইডেনের জ্বালানিমন্ত্রী ছাড়াও বিবেক মূর্তি নামে আরও এক ভারতীয় বংশোদ্ভুত আমেরিকান বাইডেনের মন্ত্রিসভায় স্থান পেতে পারেন বলে জানা যাচ্ছে।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে হার মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে যে অবস্থানে অনড় রয়েছেন এর বিপরীতে নিজের শক্ত অবস্থানের জানান দিতে হয়তো এমনটা করবেন বাইডেন।

এপি লিখেছে, গণতন্ত্রের মৌলিক ভিত্তি অগ্রাহ্য করে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের পথে বাধা তৈরির চেষ্টা করছেন ট্রাম্প। অথচ নিয়ম অনুযায়ী জানুয়ারিতে ক্ষমতা ছাড়ার আগে বাইডেনকে তার সাহায্য করার কথা।

অবশ্য বাইডেন তার প্রশাসন সাজানো নিয়ে কাজ করে যাচ্ছেন। বাড়িতে বসে ভার্চুয়ালি নানা বৈঠক করছেন। বিশেষ করে মন্ত্রিসভায় কারা কারা থাকছেন তাদের নির্ধারণের ক্ষেত্রে জোর দিয়ে কাজ করে যাচ্ছেন তিনি।

১৫ সদস্যের মন্ত্রিসভা গঠনে নানা পক্ষের চাহিদার বিষয়টি মাথায় রাখতে হচ্ছে তাকে। তবে রাজনৈতিক বাস্তবতাগুলোও মাথায় রাখতে হচ্ছে তাকে। বিশেষ করে খব কম আসনে বিভক্ত উচ্চকক্ষ সিনেটের বিষয়টি।

এ ছাড়া তিনি বড় ধরনের যেসব সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছেন সেসবের কথা মাথায় রেখেও মন্ত্রিসভার সদস্য মনোনীতি করতে হচ্ছে তাকে। যেমন আধুনিক আমেরিকার ইতিহাসে সবচেয়ে বৈচিত্রময় সরকার গঠন করা।

এতে প্রত্যাশার চেয়েও জটিল পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে তাকে। তবে সব পরিস্থিতি সামলে আগামী সপ্তাহে জো বাইডেন তার মন্ত্রিসভার শীর্ষস্থানীয় পদে মনোনীত ব্যক্তির নাম ঘোষণা করবেন বলে জানাচ্ছে এপি।

প্রসঙ্গত, ইলেক্টোরাল কলেজ ভোট ব্যবস্থায় বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন বাইডেন। ২৭০টি ইলেক্টোরাল ভোটের প্রয়োজন হলেও তিনি ৩০৬টি পেয়েছেন। ট্রাম্প পেয়েছে ২৩২টি। এছাড়া পপুলার ভোটেও এগিয়ে রয়েছেন তিনি। ট্রাম্পের সঙ্গে তার ভোটের ব্যবধান ৫৯ লাখ। এদিকে, শুক্রবার আবারও ট্রাম্প নিজেকে জয়ী দাবি করেছেন। তিনি বলেছেন, ‘আমি জিতেছি’। ভোটে জালিয়াতি ও কারচুপির অভিযোগ তুলে বিভিন্ন অঙ্গরাজ্যে আদালতের দ্বারস্থ হয়েছে ট্রাম্প শিবির। তবে তারা কোনও প্রমাণ হাজির করেননি।

অর্থনীতি পুনরুদ্ধারে এডিবি শ্রীলঙ্কাকে বড় অংকের ঋণ দিচ্ছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) করোনাভাইরাস মহামারির আঘাতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে শ্রীলঙ্কাকে বড়

ভারতে কৃষক- শ্রমিক ধর্মঘট, কৃষকদের ‘দিল্লি যাত্রা‘

সংবাদ অনলাইন ডেস্ক

image

সমগ্র ভারত ব্যাপী কৃষক- শ্রমিকদের বিভিন্ন সংগঠনের ধর্মঘট চলছে। কৃষকদের ‘দিল্লি অভিমুখে

নেতানিয়াহু-এমবিজেড নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ

sangbad ad

নিউ জিল্যান্ডের উপকূলে ১০০ তিমির মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রায় একশ’ পাইলট তিমির মৃত্যু হয়েছে নিউ জিল্যান্ডের দুর্গম চ্যাথাম দ্বীপের সমুদ্র

বিশ্ব ব্যাপী করোনা সংক্রমিতর সংখ্যা ৬ কোটি ছাড়িয়েছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্ব ব্যাপী করোনাভাইরাসে সংক্রমিতর সংখ্যা ছয় কোটি ছাড়িয়েছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল

গাজার লাখ লাখ ফিলিস্তিনি দারিদ্র্যসীমার নীচে দিনাতিপাত করছে : জাতিসংঘ

সংবাদ অনলাইন ডেস্ক

image

টানা ১০ বছরেরও বেশি সময় ধরে ইসরায়েলী দখলদার বাহিনীর অবরোধে ফিলিস্তিনের গাজা

সংযুক্ত আরব আমিরাত মুসলিম প্রধান ১৩ দেশকে ভিসা দেবে না

সংবাদ অনলাইন ডেস্ক

image

১৩টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের নতুন ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে সংযুক্ত

পাকিস্তানে ধর্ষকদের নপুংসক করার খসড়া আইনের অনুমোদন

সংবাদ অনলাইন ডেস্ক

image

পাকিস্তানের মন্ত্রিসভা ক্রমে বাড়তে থাকা ধর্ষণের ঘটনা রোধে কঠোর শাস্তির বিধান করতে

উইঘুররা ‘নিপীড়িত’: পোপ

সংবাদ অনলাইন ডেস্ক

image

এই প্রথম চীনের পশ্চিমাঞ্চলের উইঘুর মুসলিমদের ‘নিপীড়িত’ মানুষ বলে বর্ণনা করেছেন ক্যাথলিক