• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৬ ডিসেম্বর ২০২০

 

বাংলাদেশীসহ বিদেশীদের জন্য দরজা খুলছে ভারত, তবে শর্তসাপেক্ষে

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

ভারতের দরজা আবার খুলে দেওয়া হচ্ছে বিদেশিদের জন্য। তবে যারা ব্যবসায়িক কাজে যাবেন তাদের জন্য। পর্যটকদের জন্য এখনই নয়। করোনা সংক্রমণ কিছুটা কমতে থাকায় এ সিদ্ধান্ত নিলেন সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর এনডিটিভির।

বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক বিবৃতিতে বলা হয়েছে, যেহেতু বাণিজ্যিক বিমান চলাচল সীমিতই থাকবে, সেহেতু বিদেশিরা সরকারি উদ্যোগে চালু করা এয়ার বাবলের মাধ্যমে ভারতে আসতে পারবেন। আর পারবেন ব্যক্তিগত বিমানে যেতে।

করোনা শুরুর দিকে যে বিমানে শুধু ভারতীয়দের দেশে আনা হচ্ছিল, সেটিতেই এখন বিদেশিদের ভারতে যাওয়ার ব্যবস্থা হয়েছে। এটিকেই এয়ার বাবল বলা হচ্ছে।

বাংলাদশে থেকে ভ্রমনের ক্ষেত্রে যাদের আগে ভিসা নেওয়া ছিল তারা সবাই ভারতে যেতে পারবেন। তবে মেডিকেল ও ট্যুরিস্ট ভিসা এই সুবিধার আওতায় পড়বে না।

তবে তাদের করোনার নেগেটিভ রিপোর্ট সঙ্গে নিতে হবে। ঢাকা থেকে চেন্নাই যেতে হলে টিএন রেজিস্টার করতে হবে। সেজন্য ওয়েবসাইটের ঠিকানা ভারতীয় দূতাবাস থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে দেওয়া আছে। যে তারিখে ভারতে যেতে ইচ্ছুক তার অন্তত ৭২ ঘন্টা আগে ভারতের এয়ারসুবিধার ওয়েব সাইটে একটি সেলফ রিপোর্টিং ফরম পূরণ করে জমা দিতে হবে। তা বাদেও ওখানে যাওয়ার পর ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার অঙ্গীকার দিতে হবে ওই ফর্মে। এর মধ্যে সাতদিন সরকারি ব্যবস্থাপনায় বাকি সাতদিন নিজ ব্যবস্থাপনায় কোয়ারেন্টিনে থাকতে হবে ভারতে যাওয়ার পর।

করোনা মহামারির দ্বিতীয় সর্বাধিক বিস্তার ঘটেছে ভারতে। গত মাসে দৈনিক গড়ে সংক্রমণ শনাক্ত হচ্ছিল এক লাখ। সংখ্যাটি এ মাসে কমে ৫৫ হাজারে নেমে আসার পরই ভারত সরকার বিদেশিদের সে দেশে আসতে দেওয়ার বিষয়ে এসব সিদ্ধান্ত নিলো। তবে যারাই যাবে তাদের করোনাকালের জন্য জারিকৃত স্বাস্থ্যবিধিসমূহ কঠোরভাবে মেনে চলতে হবে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

বিজ্ঞানীরা অবশ্য সরকারকে সতর্ক করে দিয়ে বলেছে নতুন করে সংক্রমণ আবার বাড়তে পারে এবং ফেব্রুয়ারির আগে হয়তো তা নিয়ন্ত্রণ করা যাবে না। এদিকে সরকারের সমালোচকেরা বলছে, পর্যাপ্ত সংখ্যক টেস্ট না করানোর কারণেই সংক্রমণ কম শনাক্ত হচ্ছে।

সরকারি আদেশে বলা হয়েছে, ইলেক্ট্রনিক, ট্যুরিস্ট এবং মেডিকেল ভিসা বাদে বাকি ভিসাসমূহের কার্যক্রম শিগগিরই শুরু হতে যাচ্ছে। তবে এখন যাদের ভিসা নেওয়া ছিল কিন্তু মেয়াদ শেষ হয়ে গেছে তারা ভিসার জন্য আবেদন করতে পারবেন। এছাড়া ব্যবসা, বৈঠক, কাজ, শিক্ষা, গবেষণা ও চিকিৎসার প্রয়োজনে বিদেশিরা ভিসার জন্য আবেদন করতে পারবে।

তবে মহামারির মধ্যে ভারতই শুধু বিদেশিদের যাওয়ার সুযোগ দিচ্ছে তা না। ইন্দোনেশিয়ার অবস্থা পূর্ব এশিয়ার মধ্যে সবচেয়ে খারাপ হওয়া সত্ত্বেও বিদেশিদের আসতে দেওয়ার কথা ভাবছে বলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।

এদিকে ভারত বিদেশ থেকে ভারতীয়দের আনার জন্য ইন্টারগ্লোব এভিয়েশন, ইন্ডিগো এবং স্পাইসজেটসহ কিছু বিমানকে অনুমোদন দিয়েছে। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, আফগানিস্তানসহ ১৮টি দেশের সঙ্গে এয়ার বাবল চুক্তি করেছে ভারত।

যুক্তরাষ্ট্র সোমালিয়া থেকে সব সৈন্য প্রত্যাহার করছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় মোতায়েন করা

কাতার সংকট শেষ : সৌদির পররাষ্ট্রমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের মতে কাতারের সঙ্গে আরব দেশগুলোর

‘স্পুটনিক ৫’ ভ্যাকসিনের প্রয়োগ শুরু করছে রাশিয়া

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাশিয়া নিজেদের তৈরি করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক ৫’-এর প্রয়োগ শুরু করতে যাচ্ছে। রাজধানী

sangbad ad

প্রয়াত রাজার জন্মদিনে থাইল্যান্ডে বহু বন্দীর মুক্তি, অনেকের সাজা কমানো হলো

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রয়াত রাজা ভূমিকল আদুল্যাদেজের জন্মদিন ছিল শনিবার। এ উপলক্ষে দেশটির কমপক্ষে ৩০

বাইডেন জামানায় আরও অবনতি হবে চীন-মার্কিন সম্পর্ক

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের শেষ সময় পার করছেন ডোনাল্ড ট্রাম্প। আগামী

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের আগে স্বাধীন ফিলিস্তিন চায় সৌদি

সংবাদ অনলাইন ডেস্ক

image

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ফিলিস্তিনিদের জন্য সার্বভৌম রাষ্ট্র গঠন করা হবে, এমন পরিকল্পনা থাকলেই কেবল ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পথে সৌদি আরব হাঁটবে।

ফাইজারের টিকা অনুমোদন দিলো বাহরাইন

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাজ্যের পর দ্বিতীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন।

যুক্তরাষ্ট্রে করোনা টিকা নেওয়া বাধ্যতামূলক হবে না: বাইডেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন পাওয়ার পর সবার জন্য তা বাধ্যতামূলক করা হবে না। শুক্রবার ডেলাওয়ারের উইলমিংটনে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন একথা বলেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

টাইম ম্যাগাজিনের ‘বর্ষসেরা শিশু’ নির্বাচিত হলেন গীতাঞ্জলি

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন সংবাদমাধ্যম সাপ্তাহিক টাইম ম্যাগাজিন প্রতিবছর প্রভাবশালী ব্যক্তিদের তালিকা করলেও এবারই প্রথম ‘বর্ষসেরা শিশুর’ একটি তালিকা প্রকাশ করেছে। আর সেই তালিকায় ‘সেরা শিশু ২০২০’ নির্বাচিত হয়েছে ভারতীয়-মার্কিনি গীতাঞ্জলি রাও। ১৫ বছর বয়সী গীতাঞ্জলি একজন তরণ বিজ্ঞানী ও উদ্ভাবক।