• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৫ নভেম্বর ২০২০

 

ফের রক্তাক্ত ফ্রান্স, নিসে ছুড়ি হামলায় নিহত ৩

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
  • download
image

ফ্রান্সের নিসের গির্জার কাছে ছুরি হামলায় তিনজন নিহত এবং আহত হয়েছেন বেশ কয়েকজন। কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল জাজিরা জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকালে নিস শহরের নটরডেম গির্জার কাছে ছুরি নিয়ে হামলা চালায় অজ্ঞাত এক ব্যক্তি।

নিস-এর মেয়র ক্রিটিয়ান এস্ট্রোসি সন্দেহভাজন হামলাকারীকে আটকের কথা জানিয়েছেন। তিনি এই হামলাকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছেন। যদিও হামলাকারীর উদ্দেশ্য এখনো পরিষ্কার নয় বলেন জানান মেয়র।

এস্ট্রোসি বলেন, “এই হামলায় নৃশংসতার ধরন ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটি হত্যার মতোই ভয়ানক। হত্যাকান্ডের শিকার একজনকে প্যাটির মতোই শিরোচ্ছেদ করা হয়েছে।“

আল জাজিরা জানায়, নিস শহরে এই হামলার ঘটনায় ওই এলাকায় এড়িয়ে চলার নির্দেশ দিয়েছে প্রশাসন। নটরডেম গির্জার আশেপাশের সকল রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। হামলাকারীকে আটকের পর থেকে পুরো এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে ফেলেছে নিরাপত্তা বাহিনী।

হামলায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে ফরাসি প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স বলেন, “এই বর্বরোচিত হামলা ও হত্যাকান্ডে আমরা স্তম্ভিত। এমন নৃশংস হামলা ঠেকাতে ফ্রান্সের সকল অঞ্চলে কঠোর নিরাপত্তা ব্যাবস্থা কার্যকর করা হবে।“

এ ঘটনায় করণীয় নিয়ে জরুরি বৈঠকে ডেকেছেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী।

এর আগে চলতি মাসেই প্যারিসের পশ্চিম শহরতলি সেন্ট-হনোরিনে মাথা কেটে খুন করা হয়েছিল স্যামুয়েল প্যাটি নামক এক শিক্ষককে। ক্লাসে মত প্রকাশের স্বাধীনতা শেখাতে নবী মুহাম্মদ (স:) এর কার্টুন দেখানোর পর থেকে হুমকির ভেতরে ছিলেন ইতিহাস ও ভূগোলের শিক্ষক স্যামুয়েল প্যাটি। কিছু মুসলিম অভিভাবক তাকে অপসারণের জন্য আন্দোলন করছিলেন। স্থানীয় একজন ইমামের নেতৃত্বে অনলাইনে এই নিয়ে প্রচারণাও চলছিল। পুলিশের ভাষ্যমতে, সন্দেহভাজন ঐ হত্যাকারী মুসলিম তরুণ ৬০ মাইল দূরের এক শহর থেকে এসে ঐ শিক্ষককে খুঁজে বের করে ছুরি দিয়ে হত্যার পর তার শিরশ্ছেদ করে।

এরপর ফরাসী রাষ্ট্রপতি ইমমানুয়েল ম্যাখ্রোঁর ইসলাম ও মুসলিমদের নিয়ে করা বক্তব্যে ফ্রান্স ও মুসলিম বিশ্বের মধ্যে উত্তেজনার পরিস্থিতির সৃষ্টি হয়। এই চলমান উত্তেজনাকর পরিস্থিতিতেই নিসে এই হত্যাকান্ডের ঘটনা ঘটলো।

ফ্রান্সের নিস শহরে এই বর্বরোচিত হত্যাকান্ডের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন এই হত্যাকান্ডকে বর্বরোচিত উল্লেখ করে ফ্রান্সকে সমবেদনা জানান। নাগরিকদের নিরাপত্তা জোরদারে ইউরোপিয়ান ইউনিয়ন ফ্রান্সের পাশে আছে বলেও তিনি উল্লেখ করেন।

জার্মানির চান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় ফ্রান্সের পাশে থাকার ঘোষণা দেন এবং হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান।

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে নিসের এই হতাহতের ঘটনাকে বিশ্বব্যাপী শান্তি ও মুক্তবুদ্ধির চর্চার উপর আঘাত বলে বিবৃতি দেন।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই হামলার ঘটনাকে ‘পাশবিক’ উল্লেখ করে তীব্র নিন্দা জানায়।

সাম্প্রতিক বছরগুলোতে ফ্রান্সের নিস শহর সন্ত্রাসী হামলার লক্ষ্যে পরিণত হয়েছে বলে ধারণা করছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। গত ২০১৬ সালের ১৪ জুলাই এক তিউনিসীয় নাগরিক জনমানুষের ভিড়ের মধ্যে ট্রাক চালিয়ে দিয়েছিলেন। এই হামলার ঘটনায় ৮৬ জনের মৃত্যু হয়েছিল।

শেষ পর্যন্ত প্রশাসনের গোয়েন্দা ব্রিফিং পাচ্ছেন জো বাইডেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শেষ পর্যন্ত গোয়েন্দা ব্রিফিং পেতে যাচ্ছেন। নিয়ম অনুযায়ী নবনির্বাচিত প্রেসিডেন্ট শুরু থেকেই এটি পাওয়ার কথা। তবে নির্বাচনে পরাজয় মেনে নিতে ট্রাম্পের অস্বীকৃতি ও আইনি চ্যালেঞ্জের মতো নানা জটিলতার কারণে এবার এখনও পর্যন্ত এ ব্রিফিং পাননি বাইডেন। তবে সম্প্রতি ট্রাম্প ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরুর অনুমোদন দেওয়ায় এখন থেকে নিয়মিত গোয়েন্দা ব্রিফিং পাবেন বাইডেন। মঙ্গলবার ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এপি-কে বিষয়টি নিশ্চিত করেছেন

যুদ্ধরত ইথিওপিয়ায় বেসামরিক জনগণকে রক্ষায় আন্তর্জাতিক আহ্বান

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রায় তিন সপ্তাহ ধরে ইথিওপিয়ার উত্তরাঞ্চলে ক্ষমতাসীন পার্টির অনুগত বাহিনীর সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষ চলছে। এর ফলে শরণার্থীর ঢল নেমেছে, বেসামরিক নাগরিকদের ওপর অত্যাচার এবং আশপাশের দেশগুলোর সীমান্তে অস্থিরতা বেড়ে যাওয়ার আশংকা তৈরি হয়েছে।ইথিওপিয়ার তিগ্রে প্রদেশে চলমান লড়াই বন্ধ এবং বেসামরিক নাগরিকদের রক্ষায় যুদ্ধরত দলগুলোর ওপর আন্তর্জাতিক চাপ জোরদার করা হয়েছে।

অ্যাঙ্গেলা মের্কেলের কার্যালয়ের ফটকে হামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

জার্মানীর চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের কার্যালয়ের ফটকে গাড়ি নিয়ে হামলার ঘটনা ঘটেছে। বুধবার (২৫ নভেম্বর) এই ঘটনার পুলিশ চালককে গ্রেপ্তার করেছে।

sangbad ad

পরাজয় কখনও মানবো না, আবারও সাফ জানিয়ে দিলেন ট্রাম্প

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হেরে গিয়ে অনেকটাই এলোমেলো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একবার পরাজয় মেনে নেয়ার ইঙ্গিত দিয়ে পরক্ষণেই তার উল্টো টুইট করছেন। সবশেষ টুইটে ফের ইউটার্ন নিলেন ট্রাম্প। কখনও পরাজয় মানবেন না বলে সাফ জানিয়ে দেন। অথচ এর কয়েক ঘণ্টা আগে টুইটে ট্রাম্প হার মেনে নেয়ার ইঙ্গিত দেন।

চাঁদ থেকে পাথর আনতে মিশন ‍শুরু করলো চীন

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রথমবারের মতো চাঁদ থেকে পাথর ও ধ্বংসাবশেষ আনতে মঙ্গলবার সফলভাবে মনুষ্যবিহীন মহাকাশযান উৎক্ষেপণ করেছে চীন।

পাকিস্তানে ধর্ষণের শাস্তি ফাঁসি ও নপুংসক করতে নতুন আইন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ধর্ষণের ঘটনা ক্রমেই বাড়ছে পাকিস্তানে । বিশেষ করে সংখ্যালঘুদের ওপর নিপীড়ন মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। এবার এ অপরাধ রুখতে ধর্ষকদের রাসায়নিকভাবে নপুংসক করতে আইন প্রণয়ন এবং যৌননিগ্রহ মামলায় দ্রুত শুনানির অনুমোদন দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার।

সিঙ্গাপুরে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে এক বাংলাদেশি গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিঙ্গাপুরে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে এক বাংলাদেশিকে গ্রেফতার করেছে দেশটির কর্তৃপক্ষ। গত ২

কঠোর লকডাউন শিথিল করতে যাচ্ছে ফ্রান্স

সংবাদ অনলাইন ডেস্ক

image

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এক ঘোষণায় জানিয়েছেন, কঠোর লকডাউন শিথিল করতে যাচ্ছে

মাইকেল ফ্লিনকে ক্ষমা করবেন ট্রাম্প

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে ক্ষমা করে