• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

ফুকুশিমায় পারমাণবিক দুর্ঘটনা : ৮ বছর পর অব্যাহতি পেলেন তিন কর্মকর্তা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

ফুকুশিমায় পারমাণবিক দুর্ঘটনায় পরিচালনা প্রতিষ্ঠানের অবহেলার দায় থেকে সাবেক তিন নির্বাহী কর্মকর্তাকে অব্যাহতি দিয়েছে জাপানের একটি আদালত। ২০১১ সালে সুনামির আঘাতে টোকিও ইলেকট্রিক পাওয়ার (টেপকো) পরিচালিত এই পারমাণবিক প্লান্টটি দুর্ঘটনার কবলে পড়ে। এতে প্রায় ১৮ হাজার পাঁচশ’ মানুষ নিখোঁজ বা নিহত হয়। সরিয়ে নেয়া হয় হাজার হাজার মানুষ। ১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার টোকিও’র আদালতে টেপকো’র সাবেক চেয়ারম্যান সুনেইশা কাতসুমাতো, ভাইস প্রেসিডেন্ট সাকায়ি মুতো এবং ইসিরো তাকেকুরোকে পেশাদার অবহেলায় মৃত্যু ও আহত হওয়ার দায় থেকে অব্যাহতি দেয়া হয়।

১৯৮৬ সালে চেরনোবিল দুর্ঘটনার পর সবচেয়ে বড় পারমাণবিক দুর্ঘটনা বিবেচনা করা হয় ফুকুশিমার ঘটনাকে। সুনামির আঘাতের পর টেপকো পরিচালিত প্লান্টটি থেকে তিন দফায় পারমাণবিক জ্বালানি গলে যায়। এতে সরাসরি আক্রান্ত হয়ে একজনও মারা না গেলেও বহু ক্ষতিপূরণ দাবির মুখে পড়ে টেপকো। দুর্ঘটনার পর দায়ের হওয়া অপরাধ সংক্রান্ত একমাত্র মামলায় টেপকোর শীর্ষ তিন কর্মকর্তা বৃহস্পতিবার অব্যাহতি পেয়েছেন। দোষী প্রমাণিত হলে তাদের পাঁচ বছর পর্যন্ত কারাদ- হতে পারতো। শুনানিতে প্রসিকিউটররা যুক্তি দিয়েছিলেন যে, সাবেক এই কর্মীদের সুনামির ঝুঁকি বোঝা উচিত ছিল এবং যেসব তথ্য তাদের হাতে ছিল সে অনুযায়ী তারা ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছিল। সাবেক ওই নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয় তার সঙ্গে দুর্ঘটনা কবলিত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৪০ জন রোগীর সংশ্লিষ্টতা রয়েছে। এসব রোগীকে প্লান্ট এলাকা থেকে সরিয়ে বিভিন্ন হাসপাতালে নেয়া হলেও পরে তারা মারা যান। একটি বিচার বিভাগীয় প্যানেল এই তিন কর্মকর্তাকে বিচারের মুখোমুখি করার রায় দেয়ার পর ২০১৭ সালের জুনে শুরু হয় এই বিচার। এই তিন কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারার সম্ভাবনা খুবই সামান্য বলে আগেও সতর্কতা প্রকাশ করেছিলেন প্রসিকিউটররা।

২০১১ সালে ফুকুশিমার বিপর্যয়ের পর জাপানের সব পারমাণবিক প্লান্ট বন্ধ করে দেওয়া হয়। পারমাণবিক মনোভাব জোরালো হওয়া সত্ত্বেও তারপর কয়েকটি প্লান্ট বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় উত্তীর্ণ হয়ে কাজ শুরু করেছে।

করোনার চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ বন্ধ : ডব্লিউএইচও

সংবাদ ডেস্ক

image

করোনা ভাইরাস উপশমে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু প্রায় ১ লাখ

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় এক লাখ মানুষের মৃত্যু হয়েছে।

লকডাউন দ্রুত তোলায় মহামারির দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

image

যেসব দেশে করোনাভাইরাসের প্রকোপ কমে যাওয়ায় লকডাউন শিথিল বা কড়াকড়ি তুলে নেয়া হচ্ছে, সেখানে আবারও সংক্রমণ বেড়ে যেতে পারে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার সংস্থাটির হেলথ ইমারজেন্সিজ প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ আশঙ্কার কথা জানিয়েছেন।

sangbad ad

ট্রাম্পের গেমচেঞ্জার ওষুধ ব্যবহারে ডব্লিউএইচও-এর নিষেধাজ্ঞা

সংবাদ ডেস্ক

image

করোনা ভাইরাস চিকিৎসার পরীক্ষামূলক ওষুধ হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার স্থগিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার তারা জানিয়েছে, ঝুঁকি এড়াতে কয়েকটি দেশে সাময়িকভাবে এটির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক এক গবেষণায় ওষুধটি ব্যবহারে কোভিড-১৯ রোগীদের মৃত্যুঝুঁকি বাড়তে পারে বলে ইঙ্গিত পাওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে ডব্লিউএইচও।

করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

সংবাদ ডেস্ক

পাকিস্তানের করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থল থেকে এই ডাটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে বলে জানায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স

ঈদে দেশব্যাপী লকডাউন চলছে তুরস্কে

সংবাদ ডেস্ক

image

তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক লাখ ৫৫ হাজার ছয়শ ৮৬ জন এবং মারা গেছে চার হাজার তিনশ আটজন। গত ১১ মার্চ সে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর এই প্রথম দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। ঈদের ছুটিতে করোনা যেন ছড়াতে না পারে, সেজন্য চারদিনের লকডাউন চলছে সে দেশে।

দক্ষিণ সুদানের ১০ মন্ত্রী করোনায় আক্রান্ত

সংবাদ ডেস্ক

image

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দক্ষিণ সুদানের ১০ জন মন্ত্রী। বর্তমানে তাঁরা সবাই সেলফ আইসোলেশনে আছেন। সুদানের তথ্যমন্ত্রী মিকাইল মাকুয়েই বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এখন পর্যন্ত তাঁরা সবাই সুস্থ আছেন বলেও জানান তিনি। আক্রান্ত মন্ত্রীরা সবাই করোনা প্রতিরোধে টাস্কফোর্সের সদস্য ছিলেন। একমাত্র স্বাস্থ্যমন্ত্রী ছাড়া টাস্কফোর্সের সবাই করোনায় আক্রান্ত হয়েছেন।

করোনার ৬ ভ্যাকসিন গণহারে পরীক্ষা করছে যুক্তরাষ্ট্র

সংবাদ ডেস্ক

image

চলতি বছর শেষ হওয়ার আগেই প্রাণঘাতী করোনাভাইরাসের একটি কার্যকরী এবং নিরাপদ ভ্যাকসিন আনার লক্ষ্যে ব্যাপক কর্মযজ্ঞ হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র। এ জন্য দেশটি প্রতিশ্রুতিশীল অন্তত ছয়টি ভ্যাকসিন এক থেকে দেড় লাখ স্বেচ্ছাসেবীর শরীরে প্রয়োগ করতে যাচ্ছে। ব্যাপক এই কর্মযজ্ঞের সঙ্গে জড়িত বিজ্ঞানীরা বার্তাসংস্থা রয়টার্সকে এসব তথ্য জানিয়েছেন।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল ঈদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

sangbad ad