• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৮ জুলাই ২০২০

 

পুলিশ হেফাজতে যেভাবে মারা হয় জর্জ ফ্লয়েডকে

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

মিনেসোটা রাজ্যের মিনিয়াপোলিস শহরে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে যুক্তরাষ্ট্র জুড়ে প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়ার পর সেই ক্ষোভ এখন ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রভাবের মধ্যেই চলছে প্রতিবাদ। ফ্লয়েডের মৃত্যুর এক সপ্তাহের মাথায় আসা ময়নাতদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, যেভাবে তার মৃত্যু হয়েছে, সেটা ‘হত্যাকা-’। গত ২৫ মে, সোমবার মিনিয়াপোলিসের স্থানীয় সময় সন্ধ্যায় এ হত্যাকা-ের ঘটনা ঘটে। জানা যায়, অভিযোগে এক খাবারের দোকানের কর্মচারী জাল নোট দেয়ার অভিযোগে পুলিশ ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েডকে গ্রেপ্তার করে।

পথচারীদের মোবাইলে ধারণ করা ভিডিও, সিসিটিভি ক্যামেরার ফুটেজ এবং দাপ্তরিক নথি পর্যালোচনা করার পাশাপাশি বিশেষজ্ঞদের মতামত নিয়ে ওই সময়ের ঘটনাগুলো জোড়া দিয়ে একটি পূর্ণাঙ্গ চিত্র দাঁড় করানোর চেষ্টা করেছে নিউ ইয়র্ক টাইমস। তারা এক প্রতিবেদনে বলেছে, ঘটনাস্থলে পুলিশের গাড়ি আসার ৭২ মিনিট পর রাস্তায় তিন পুলিশের নিচে চাপা পড়ে থাকা ফ্লয়েড অচেতন হয়ে ছিলেন, তার মধ্যে প্রাণের কোনো লক্ষণ দেখা যাচ্ছিল না।

তাদের ভিডিও দেখিয়েছে, ঘটনার শুরু থেকে পুলিশ কর্মকর্তারা ধারাবাহিকভাবে যেসব আচরণ করেছেন, তাতে মিনিয়াপোলিস পুলিশ বিভাগের নিয়ম লঙ্ঘন হয়েছে। এর পরিণতি হয়েছে মারাত্মক। শ্বাস বন্ধ হয়ে যাওয়ায় অনেক কাকুতি-মিনতি করেছিলেন ফ্লয়েড। প্রত্যক্ষদর্শীরা তাকে সাহায্য করার অনুরোধ জানালেও পুলিশ তাতে সাড়া দেয়নি।

ফ্লয়েডের মৃত্যুর পরদিন মঙ্গলবার চার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করে পুলিশ বিভাগ। এরপর শুক্রবার বরখাস্ত পুলিশ কর্মকর্তা ডেরেক শভিনের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়। বিভিন্ন ভিডিওতে সবচেয়ে পরিষ্কারভাবে এই শভিনকেই ফ্লয়েডের ঘাড়ে হাঁটু তুলে দিয়ে রাস্তার সঙ্গে চেপে ধরে রাখতে দেখা যায়। তার বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়েছে, শ্বেতাঙ্গ ওই পুলিশ সদস্য ফ্লয়েডের ঘাড়ে হাঁটু দিয়ে ৮ মিনিট ৪৬ সেকেন্ড ধরে চেপে রেখেছিলেন। ভিডিওতে দেখা গেছে, ফ্লয়েড অচেতন হয়ে যাওয়ার পরও শভিন তার হাঁটু সরাননি। চিকিৎসাকর্মীরা ঘটনাস্থলে আসার পরও পুরো এক মিনিট ধরে ফ্লয়েডের ঘাড় চেপে ধরে রেখেছিলেন তিনি।

ঘটনার সময় সেখানে আরও তিন পুলিশ কর্মকর্তা ছিলেন, তারা হলেন টমাস লেইন, জে. আলেকজান্ডার কুয়ং ও টু থাও। ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় তাদেরও বরখাস্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে তদন্ত চলছে।

ভাতিজির লেখা বইয়ে উন্মোচিত হচ্ছেন ট্রাম্প!

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রকাশের আগেই ঝড় তুলেছিল বইটি। সে বই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে।

কোর্স অনলাইন, বিদেশি ছাত্রদের ভিসা বাতিল করবে যুক্তরাষ্ট্র

সংবাদ অনলাইন ডেস্ক

image

অনলাইন পাঠ্যক্রমের বিদেশী শিক্ষার্থীদের ভিসা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এ সিদ্ধান্তে হতাশা ও ক্ষোভ সৃষ্টি হয়েছে। রাজনীতিবিদ, শিক্ষাবিদরা যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

সোলাইমানি হত্যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : জাতিসংঘ

সংবাদ অনলাইন ডেস্ক

image

গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন ইরানের রেভল্যুশনারি গার্ডের কুদস বাহিনীর কমান্ডার জেনারেল কাশেম সোলাইমানিসহ আরও নয়জন। হামলার পর ঘটনাটির তদন্ত করছিল

sangbad ad

চীনা অ্যাপে ভারতের পথে যুক্তরাষ্ট্র

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্র-চীনের সম্পর্ক ভালো যাচ্ছে না। সে তো জানা কথাই। এই জানা কথায় যুক্ত হচ্ছে নতুন উপাদান।

উত্তর মেসিডোনিয়ায় ১৪৪ বাংলাদেশি উদ্ধার

সংবাদ অনলাইন ডেস্ক

image

উত্তর মেসিডোনিয়ায় একটি ট্রাক থেকে বাংলাদেশিসহ ২১১ জন অভিবাসীকে উদ্ধার করেছে পুলিশ। সোমবার রাতে গ্রিসের সঙ্গে দেশটির দক্ষিণ সীমান্ত সংলগ্ন গেভজেলিজা শহরের কাছ থেকে তাদের

বাতাসের মাধ্যমে করোনা ভাইরাস ছড়ায় : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্ব স্বাস্থ্য স্বীকার করেছে যে বাতাসে ভেসে থাকা ক্ষুদ্র কণার মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর প্রমাণ পাওয়া যাচ্ছে। যেখানে মানুষের ভিড় বেশি, বন্ধ ঘর অথবা যেখানে বাতাস চলাচলের

করোনায় ইউরোপে মৃত ২ লাখ, সবচেয়ে খারাপ অবস্থা ব্রিটেনের

সংবাদ ডেস্ক

image

করোনাভাইরাসে মারাত্মক অবস্থার সৃষ্টি হয়েছে ইউরোপে। গতকাল মঙ্গলবার দুপুরের পরিসংখ্যান অনুসারে উপরোপে মৃতের সংখ্যা পেরিয়ে গেছে দুই লাখের গণ্ডি। ইউরোপ মহাদেশে মোট সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ লাখ ৫১ হাজার ছয়শ ছয়জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

image

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করেছে যুক্তরাষ্ট্র। এর আগে বেশ কিছু আন্তর্জাতিক চুক্তি ও বিভিন্ন সংস্থা থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে এনেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সারাবিশ্ব যখন প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত, ঠিক এমন সময়েই এই বিতর্কিত পদক্ষেপ গ্রহণ করল ট্রাম্প প্রশাসন।

ব্রাজিলের প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন।

sangbad ad