• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

পুনর্নির্বাচিত হচ্ছেন প্রেসিডেন্ট উইদোদো

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৭ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

একদিনে অনুষ্ঠিত বিশ্বের সবচেয়ে বড় নির্বাচনে ১৭ এপ্রিল বুধবার ভোট দিয়েছেন ইন্দোনেশিয়ার ভোটাররা। বুধবার দেশটিতে একই সঙ্গে প্রেসিডেন্ট, সংসদ ও স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এদিন স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়ে রাত ১টায় শেষ হয়। ইন্দোনেশিয়ার এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদোদো এবং দেশটির সামরিক বাহিনীর সাবেক জেনারেল প্রবোয়ো সুবিয়ান্তো। ভোট গণনা শেষে বুথ ফেরত জরিপে দেখা গেছে, প্রেসিডেন্ট উইদোদো তার প্রতিদ্বন্দ্বী থেকে প্রায় ১০ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন। ইন্দোনেশিয়ার প্রায় ১৯২ মিলিয়ন (১৯.২ কোটি) নিবদ্ধিত ভোটার এবারের নির্বাচনে ভোট দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। এ নির্বাচনে ২০ হাজারের বেশি জাতীয় ও স্থানীয় পর্যায়ের আসনে প্রায় দুই লাখ ৪৫ হাজার প্রার্থী লড়েছেন। আগামী মে মাসে নির্বাচনের আনুষ্ঠানিক ফল ঘোষণা করা হবে।

ইন্দোনেশিয়ায় নির্বাচন শুরু হওয়ার ছয় মাস আগে থেকেই প্রচার-প্রচারণা শুরু করে রাজনৈতিক দলগুলো। এ নির্বাচনকে বিশ্বের ইতিহাসের সবচেয়ে জটিল এক দিনের নির্বাচনগুলোর একটি বলে উল্লেখ করেছে অস্ট্রেলিয়ার থিংক-ট্যাংক দ্য লয়ি ইন্সটিটিউট। প্রেসিডেন্ট উইদোদো এক সময় আসবাবপত্র বিক্রেতা ছিলেন। বিশ্বজুড়ে যিনি জোকোবি নামে পরিচিত। একটি শহরের মেয়র হিসেবে নির্বাচিত হয়ে রাজনৈতিক জীবনে প্রবেশ করেন উইদোদো। এর আগে, ২০১৪ সালের নির্বাচনী প্রচারণায় দারিদ্র্য, স্বজনপ্রীতি ও অসহিষ্ণুতা দূর করার প্রতিজ্ঞা দিয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। এ সময় তিনি দুর্নীতিবিরোধী এবং ‘জনগণের মানুষ’ হিসেবে অভিহিত হন। ক্ষমতাসীন হওয়ার পর তিনি তার প্রতিজ্ঞা পূরণে যথেষ্ট সফল হন। তার প্রতিদ্বন্দ্বী সুবিয়ান্তো দেশটির ঐতিহ্যবাহী রাজনৈতিক দলের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। তিনি তিন দশক ইন্দোনেশিয়া শাসন করা সাবেক একনায়ক জেনারেল সুহার্তোর মেয়েকে বিয়ে করেন। সুহার্তোর পাশাপাশি তার বিরুদ্ধেও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ওঠে। কিন্তু তিনি নিজেকে নিরপরাধ দাবি করেন। ১৮ হাজার দ্বীপের দেশটিতে একদিনে অনুষ্ঠিত এ নির্বাচনে প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টসহ পার্লামেন্টের উচ্চকক্ষের মোট ১৩৬টি সদস্য পদ এবং নিম্নকক্ষের আরও প্রায় ৫৭৫টি পদের জন্য ভোট অনুষ্ঠিত হয়। একইসঙ্গে অন্তত দুই হাজার ২০৭ জন প্রাদেশিক সদস্য ছাড়াও মোট ১৭ হাজার ৬১০টি স্থানীয় কাউন্সিলর পদেও নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারের নির্বাচনে অংশ নেয় মোট ১৬টি রাজনৈতিক দল। যেখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রায় দুই লাখ ৪৫ হাজারের বেশি প্রার্থী।

করোনায় বিশ্বে মৃত্যু সাড়ে ৩ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রে মৃত্যু ১ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে।

লাদাখে চীনা যুদ্ধ সরঞ্জাম বৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক

image

চীন-ভারত সীমান্তের লাদাখ অঞ্চলের এক নদীর দু’পারে মুখোমুখি দু’দেশের সামরিক বাহিনী। সীমান্তে চীনের সেনা সংখ্যা ও সামরিক সরঞ্জাম বৃদ্ধির ঘটনায় উদ্বিগ্ন হয়ে তৎপর হয়ে উঠেছে ভারত। চীনা ও ভারতীয় সেনাবাহিনীর এমন সংঘাতময় পরিস্থিতিতে থমথম অবস্থা বিরাজ করছে লাদাখে।

sangbad ad

করোনার চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ বন্ধ : ডব্লিউএইচও

সংবাদ ডেস্ক

image

করোনা ভাইরাস উপশমে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু প্রায় ১ লাখ

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় এক লাখ মানুষের মৃত্যু হয়েছে।

লকডাউন দ্রুত তোলায় মহামারির দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

image

যেসব দেশে করোনাভাইরাসের প্রকোপ কমে যাওয়ায় লকডাউন শিথিল বা কড়াকড়ি তুলে নেয়া হচ্ছে, সেখানে আবারও সংক্রমণ বেড়ে যেতে পারে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার সংস্থাটির হেলথ ইমারজেন্সিজ প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ আশঙ্কার কথা জানিয়েছেন।

ট্রাম্পের গেমচেঞ্জার ওষুধ ব্যবহারে ডব্লিউএইচও-এর নিষেধাজ্ঞা

সংবাদ ডেস্ক

image

করোনা ভাইরাস চিকিৎসার পরীক্ষামূলক ওষুধ হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার স্থগিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার তারা জানিয়েছে, ঝুঁকি এড়াতে কয়েকটি দেশে সাময়িকভাবে এটির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক এক গবেষণায় ওষুধটি ব্যবহারে কোভিড-১৯ রোগীদের মৃত্যুঝুঁকি বাড়তে পারে বলে ইঙ্গিত পাওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে ডব্লিউএইচও।

করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

সংবাদ ডেস্ক

পাকিস্তানের করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থল থেকে এই ডাটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে বলে জানায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স

ঈদে দেশব্যাপী লকডাউন চলছে তুরস্কে

সংবাদ ডেস্ক

image

তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক লাখ ৫৫ হাজার ছয়শ ৮৬ জন এবং মারা গেছে চার হাজার তিনশ আটজন। গত ১১ মার্চ সে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর এই প্রথম দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। ঈদের ছুটিতে করোনা যেন ছড়াতে না পারে, সেজন্য চারদিনের লকডাউন চলছে সে দেশে।

sangbad ad