• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯

 

পাকিস্তানে অর্থ সহায়তা বাতিল করছে যুক্তরাষ্ট্র

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ০২ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই যুক্তরাষ্ট্র-পাকিস্তান সম্পর্কের অবনতি শুরু হয়। বিভিন্ন সময় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ করেছেন যে পাকিস্তান জঙ্গি দমন না করে বরং তাদের সহায়তা করছে। তাই ভবিষ্যতে দেশটি যদি তার অবস্থান থেকে সরে না আসে তাহলে দেশটিকে দেয়া সব ধরনের মার্কিন সহায়তা বন্ধ করা হবে। এবার সেই সিদ্ধান্ত জানালো মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগণ। শনিবার (১ সেপ্টেম্বর) পেন্টাগণের মুখপাত্র লেফটেনেন্ট কর্নেল কোনে ফকনার এক বিবৃতিতে জানিয়েছেন, জঙ্গি দমনে কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থতার হওয়ায় পাকিস্তানের জন্য নির্ধারিত ৩০ কোটি ডলার অর্থ সহায়তা বাতিল করা হচ্ছে। বিবিসি, রয়টার্স।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রতিরক্ষা দফতর এ সিদ্ধান্তটি স্থানীয় সময় শনিবার জানালেও এর আগে থেকেই সেই অর্থের ছাড় আগে স্থগিত রাখা হয়েছিল। শনিবার তা একেবারে বাতিলের বিষয়টি ঘোষণা দিল যুক্তরাষ্ট্র। এখন সেই অর্থ পাকিস্তানকে দেয়ার বদলে সামরিক বাহিনী তাদের ‘জরুরি অগ্রাধিকার’ বিভিন্ন প্রকল্পে খরচের পরিকল্পনা নিয়েছে। মুখপাত্র লেফটেনেন্ট কর্নেল কোনে ফকনার বলেন, ‘অর্থ সহায়তা বন্ধের সিন্ধান্ত হলেও সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানের ওপর চাপ অব্যাহত রাখব আমরা।’ পেন্টাগণ ঘোষণা দিলেও এখনই তা কার্যকর হচ্ছে না। সিদ্ধান্তটি মার্কিন কংগ্রেসে অনুমোদিত হলেই তা কার্যকর হবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর পাকিস্তান সফরের দিনকয়েক আগে পেন্টাগণ ইসলামাবাদকে দেয়া অর্থ সহায়তা বাতিলের এ ঘোষণা দিল। পাকিস্তান সফরে দেশটির নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে পম্পেওর দেখা হওয়ার কথা রয়েছে। জঙ্গি দমনে পাকিস্তানের ব্যর্থতা নিয়ে ট্রাম্প প্রশাসন আগে থেকেই বেশ কট্টর অবস্থানে রয়েছে। মার্কিন প্রেসিডেন্ট এর আগে পাকিস্তানের বিরুদ্ধে ‘বিলিয়ন বিলিয়ন ডলার নিয়ে যুক্তরাষ্ট্রকে ধোঁকা দেয়ার’ অভিযোগ এনেছিলেন। চলতি বছরের জানুয়ারিতে মার্কিন সরকার পাকিস্তানে সব ধরনের নিরাপত্তা সহায়তা তহবিল কাঁটছাঁট করা হবে বলেও জানিয়েছিল। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা আরও অনেক দেশই অভিযোগ করে আসছে দেশের ভেতরে তৎপর হাক্কানি সন্ত্রাসী নেটওয়ার্কসহ অন্যন্য সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না পাকিস্তান। আফগানিস্তানের সীমান্ত পাড়ি দিয়ে তারা সেখানে হামলা পরিচালনা করছে। কিন্তু ইসলামাবাদ এ অভিযোগ সবসময়ই প্রত্যাখ্যান করেছে। যুক্তরাষ্ট্রের সর্বশেষ এ সিদ্ধান্তের বিষয়ে পাকিস্তান সরকার থেকে এখনও পর্যন্ত কোন মন্তব্য করা হয়নি। তবে এর আগে গত জানুয়ারি মাসে যখন এরকম একটি ঘোষণা দেয়া হয়েছিল তখন পাকিস্তানের সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছিল, ‘পাকিস্তান কখনও অর্থের জন্যে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করেনি। করেছে শান্তি প্রতিষ্ঠার জন্যে। প্রচুর রক্তপাত ও সম্পদের বিনিময়ে পাকিস্তান জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে।’ পাকিস্তানে সামরিক বাহিনীর অর্থ সহায়তা বাতিলের ঘোষণা দেয়ার আগের দিনই জাতিসংঘের প্যালেস্টাইনি শরণার্থী সংস্থার তহবিলেও আর অর্থ দেয়া হবে না বলে জানায় মার্কিন প্রশাসন। জাতিসংঘের ত্রাণ ও কাজ বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ-কে ‘অবিশ্বাস্যরকমের ত্রুটিপূর্ণ’ প্রতিষ্ঠান হিসেবেও অ্যাখ্যা দিয়েছে তারা। প্যালেস্টাইনিরা ট্রাম্প প্রশাসনের এ সিদ্ধান্তকে তাদের ওপর ‘হামলা’ হিসেবে অভিহিত করেছে। ইউএনআরডব্লিউর তহবিল বন্ধে ট্রাম্প প্রশাসনের এ ঘোষণা মধ্যপ্রাচ্যের পরিস্থিতি আরও জটিল করে তুলবে বলে সতর্ক করেছেন জার্মানির পররাষ্ট্র মন্ত্রী হেইকো মাসও। তার আশঙ্কা, ‘প্রতিষ্ঠানটির এ ক্ষতি, নিয়ন্ত্রণ করা যাবে না এমন চেইন রিঅ্যাকশনের সূচনা করতে পারে।’

কারা এই হাক্কানি নেটওয়ার্ক : হাক্কানি নেটওয়ার্ক একটি জঙ্গি গোষ্ঠী যাদের তৎপরতা মূলত প্রতিবেশী আফগানিস্তানে। কাবুলের দীর্ঘদিনের অভিযোগ, পাকিস্তানের সহযোগিতায়ই নেটওয়ার্কের জঙ্গিরা আফগানিস্তানের ভেতরে ঢুকে সন্ত্রাসী তৎপরতা পরিচালনা করছে। এ গোষ্ঠীটির সঙ্গে সম্পর্ক রয়েছে আফগান তালেবানের। আফগান সরকারের জন্যে বড়ো ধরনের হুমকি এ আফগান তালেবান বাহিনী। আফগান তালেবানের সঙ্গে সম্পর্ক আছে পাকিস্তানি তালেবানের যারা বিভিন্ন সময়ে পাকিস্তানের ভেতরে হামলা চালিয়েছে। এ হাক্কানি নেটওয়ার্ক এবং আফগান তালেবান আফগানিস্তানের ভেতরে বেশকিছু হামলা চালিয়েছে যাতে যুক্তরাষ্ট্রের সৈন্য ও কর্মকর্তারাও নিহত হয়েছেন। মার্কিন কর্মকর্তাদের অভিযোগ, পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থা আইএসআই এসব জঙ্গিদের সমর্থন দিচ্ছে।

পাকিস্তান কেন তাদের সমর্থন দেবে : পাকিস্তানের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে অভিযোগ রয়েছে, দেশটি তাদের পররাষ্ট্রনীতির স্বার্থে আফগান তালেবানকে ব্যবহার করে থাকে। ১৯৭৯ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন আফগানিস্তানে সৈন্য পাঠানোর পর পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই আফগানিস্তানের ভেতরে জঙ্গিদের অর্থ সাহায্য ও প্রশিক্ষণ দিতে শুরু করে। ২০০১ সালের পর থেকে আফগানিস্তান যুদ্ধের সময় পাকিস্তানের ভেতর দিয়ে সেখানে পশ্চিমা সৈন্য কিংবা রসদ পাঠানো হয় এবং আল কায়েদার মতো জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে তারা পশ্চিমা দেশগুলোকে সহায়তা দেয়। কিন্তু অনেক বিশ্লেষক মনে করেন, এর মধ্যেও পাকিস্তান জঙ্গিদের আশ্রয় প্রশ্রয় দেয়া অব্যাহত রেখেছে। তারা বলছেন, পাকিস্তানের লক্ষ্য হচ্ছে আফগানিস্তানে ভারতের প্রভাব সীমিত করা। আর এ জন্যেই আফগানিস্তানে প্রভাব বজায় রাখতে চাইছে দেশটি।

কানাডায় বাস দুর্ঘটনায় নিহত ৩, আহত অন্তত ২৩

নিজস্ব বার্তা পরিবেশক

image

কানাডার রাজধানীতে শুক্রবার (১১ জানুয়ারি) একটি দ্বিতল বাস দুর্ঘটনায় তিনজন নিহত

ভেস্তে গেছে ডেমোক্র্যাটদের সঙ্গে ট্রাম্পের বৈঠক

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের এক-চতুর্থাংশ বিভাগ ও সংস্থায় তিন সপ্তাহ ধরে চলা

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে বরাদ্দ চাইলেন ট্রাম্প

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বাড়তে থাকা ‘মানবিক ও নিরাপত্তা সংকট’ নিরসনে সেখানে

sangbad ad

মিয়ানমারে বৌদ্ধ বিদ্রোহী ও সরকারি বাহিনীর সংঘর্ষ, আতঙ্কে রোহিঙ্গারা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমার সেনাবাহিনীর সঙ্গে বৌদ্ধ বিদ্রহী সংগঠন আরাকান আর্মির তীব্র লড়াই চলছে রাখাইন

১৪ নিরাপত্তা রক্ষীকে মুক্তি দিলো আরাকান আর্মি

নিজস্ব বার্তা পরিবেশক

মায়নমারের ১৪ জন নিরাপত্তা রক্ষী ও ৪ জন বেসামরিক নাগরিককে মুক্তি দিয়েছে

সামরিক বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ শি’র

সংবাদ ডেস্ক

image

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার দেশের সামরিক বাহিনীকে যে কোন জরুরি পরিস্থিতি

সরকারের অচলাবস্থা অবসানে মার্কিন প্রতিনিধি পরিষদে বিল পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প প্রস্তাবিত মেক্সিকো সীমান্ত প্রাচীরের জন্য কোন বরাদ্দ না

খাশোগি হত্যার বিচার শুরু

সংবাদ ডেস্ক

image

বিশ্বজুড়ে তোলপাড় জামাল খাশোগি হত্যার ঘটনায় প্রথমবারের মতো শুনানি অনুষ্ঠিত

কুর্দি বিদ্রোহীদের সুরক্ষা দেয়ার অঙ্গীকার ট্রাম্পের

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্র সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের সুরক্ষা নিশ্চিত করবে বলে জানিয়েছেন মার্কিন

sangbad ad