• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৩ জানুয়ারী ২০২১

 

পরাজয় কখনও মানবো না, আবারও সাফ জানিয়ে দিলেন ট্রাম্প

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৫ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হেরে গিয়ে অনেকটাই এলোমেলো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একবার পরাজয় মেনে নেয়ার ইঙ্গিত দিয়ে পরক্ষণেই তার উল্টো টুইট করছেন। সবশেষ টুইটে ফের ইউটার্ন নিলেন ট্রাম্প। কখনও পরাজয় মানবেন না বলে সাফ জানিয়ে দেন। অথচ এর কয়েক ঘণ্টা আগে টুইটে ট্রাম্প হার মেনে নেয়ার ইঙ্গিত দেন।

স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে প্রস্তুতি শুরু করার চিঠি দিয়েছে। এ চিঠি দেয়ার কিছুক্ষণ পরই ডোনাল্ড ট্রাম্প জিএসএপ্রধান এমিলি মারফিকে ধন্যবাদ জানিয়ে টুইট করেন।

এতে বিষয়টি পরিষ্কার হয় যে, ট্রাম্প নমনীয় হয়েছেন। তিনি ক্ষমতা হস্তান্তরের পথে হাঁটছেন।

এর মাত্র পাঁচ ঘণ্টার ব্যবধানে সোমবার মধ্যরাতে দেয়া আরেক টুইট বার্তায় ট্রাম্প লেখেন, যুক্তরাষ্ট্রের রাজনীতির ইতিহাসে সবচেয়ে বড় দুর্নীতির নির্বাচনে তিনি কখনও পরাজয় মেনে নেবেন না। ভুয়া ব্যালটের কাছে তিনি কখনও পরাজয় মেনে নেবেন না।

সকালে আরেক টুইট বার্তায় ট্রাম্প বলেন, মনে রাখবেন- জিএসএ দুর্দান্ত এবং এমিলি মারফি দারুণ কাজ করেছেন। তবে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন, সেটি জিএসএ ঠিক করে দেয় না।

মার্কিন রাজনৈতিক বিশ্লেষকরা ট্রাম্পের বারবার এ অবস্থান বদলকে তার চারিত্রিক দৃঢ়তার দুর্বলতা হিসেবেই দেখছেন। তারা বলছেন, অবস্থা দৃষ্টে মনে হচ্ছে, ভোট কারচুপির অভিযোগ নি¤œ আদালতে খারিজ হওয়ার পর এখন ডোনাল্ড ট্রাম্প সুপ্রিমকোর্টের দিকে তাকিয়ে আছেন।

এর আগেও ডোনাল্ড ট্রাম্প একাধিক টুইটে একবার নির্বাচনে ভরাডুবি মেনে নেয়ার ইঙ্গিত দেন। পরক্ষণেই নির্বাচনে কারচুপির অভিযোগ তোলেন।

গত ১৪ নভম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয় স্বীকার করে নিয়ে পরক্ষণেই সুর পাল্টান ডোনাল্ড ট্রাম্প।

সর্বশেষ মঙ্গলবার সকালে আরেক টুইট বার্তায় ট্রাম্প বলেন, মনে রাখবেন, জিএসএ দুর্দান্ত এবং এমিলি মারফি দারুণ কাজ করেছে। তবে, যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন, সেটি জিএসএ ঠিক করে দেয় না।

পেনসিলভানিয়া, মিশিগান ও জর্জিয়ার রাজ্যের ইলেকটোরাল ভোট সার্টিফিকেশনের পর অঙ্কের হিসাবে ট্রাম্পের কাছে নির্বাচনে জয় দাবি করার মতো অঙ্ক মেলানোর সুযোগ অবশিষ্ট নেই। পেনসিলভানিয়া নিয়ে রাজ্যের সুপ্রিম কোর্টে হেরে যাওয়ার পর সার্কিট কোর্টে গেছেন ট্রাম্প। সেখান থেকে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা তার আইনজীবী জানিয়েছেন।

চলে গেলেন ল্যারি কিং

সংবাদ অনলাইন ডেস্ক

image

চলে গেলেন কিংবদন্তী সাংবাদিক ল্যারি কিং। মার্কিন যুক্তরাষ্ট্রের টেলিভিশন ও রেডিওর বিখ্যাত এই উপস্থাপক ৮৭ বছর বয়সে শনিবার মারা গেছেন। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একটি হাসপাতালে ভর্তি ছিলেন। ইউএস টুডের এক প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে। কিছুদিন আগেই তাঁর ছেলে অ্যান্ডি ও মেয়ে শাইয়ার মৃত্যু হয়। এবার কিংও প্রয়াত হলেন।

টিকা সরবরাহে বিলম্বে হতাশা ইউরোপীয় দেশগুলোতে

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে ফাইজারের টিকার সরবরাহ কমে যাওয়ার পর এবার আস্ট্রাজেনেকাও জানালো উৎপাদন ক্ষেত্রে সমস্যার কারণে তারাও প্রতিশ্রুতি অনুযায়ী সরবরাহ করতে পারবে না।

শীঘ্রই বাইডেন-ট্রুডো বৈঠক হচ্ছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রথম বিদেশি রাষ্ট্রনেতা হিসেবে মার্কিন প্রেসিডেন্ট জো

sangbad ad

গরীব দেশগুলোকে ৪০ মিলিয়ন ভ্যাকসিন দিবে ফাইজার

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার (বায়োএনটেক) জানিয়েছে, তারা গরীব দেশগুলোকে ৪০ মিলিয়ন

ইউরোপে ভ্যাকসিন সরবরাহ কমালো অ্যাস্ট্রাজেনেকা

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইউরোপীয় ইউনিয়নকে এই বছরের প্রথমার্ধে ৬০ শতাংশ কম অক্সফোর্ডের ভ্যাকসিন সরবরাহ করবে

সেনাদের কাছে ক্ষমা চাইলেন বাইডেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির সেনাদের কাছে ক্ষমা চেয়েছেন। বিভিন্ন

ট্রাম্পের দ্বিতীয় অভিশংসন বিচার হবে ফেব্রুয়ারিতে

সংবাদ অনলাইন ডেস্ক

image

ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহের দিকে ডেমোক্র্যাট ও রিপাবলিকান আইনপ্রণেতারা মার্কিন সিনেটে সদ্য বিদায়ী

সিরামের ভ্যাকসিন কারখানার আগুনে ক্ষতি হাজার কোটি রুপি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতের পুনেতে সিরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন কারখানায় গত বৃহস্পতিবারের অগ্নিকাণ্ডে অন্তত এক হাজার

অযথা ভয় পাবেন না, টিকা নিরাপদ: মোদি

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেশিরভাগ ভারতীয় নাগরিক ব্যাপক উৎপাদন সত্ত্বেও করোনা ভ্যাকসিন নিতে অনাগ্রহী। দেশটির প্রধানমন্ত্রী