• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮

 

পরমাণু নিরস্ত্রীকরণের বল এখন যুক্তরাষ্ট্রের পকেটে : উত্তর কোরিয়া

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১২ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

পরমাণু নিরস্ত্রীকরণের বল এখন যুক্তরাষ্ট্রের পকেটে : উত্তর কোরিয়া

কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ এখন মার্কিন যুক্তরাষ্ট্রের ওপরই নির্ভর করবে বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তিনি জানিয়েছেন, কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার জন্য তিনি আর এককভাবে কোন পদক্ষেপ নেবেন না। এর পরিবর্তে তিনি ইতোমধ্যে পিয়ংইয়ংর পক্ষ থেকে নেয়া পদক্ষেপগুলোর বিপরীতে যুক্তরাষ্ট্র কী করে সেটা দেখার জন্য অপেক্ষা করবেন। গত রোববার রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের স্পিকার ভ্যালেন্তিনা ম্যাতভিয়েঙ্কো পিয়ংইয়ংয়ে কিমের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে কিম এমন মন্তব্য করেন। রয়টার্স, স্পুটনিক নিউজ।

এ প্রসঙ্গে গত সোমবার এক সাক্ষাৎকারে ম্যাতভিয়েঙ্কো জানান, কিম তাকে সাফ জানিয়ে দিয়েছেন, ওয়াশিংটনের পক্ষ থেকে পাল্টা পদক্ষেপ না নেয়া পর্যন্ত উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণের জন্য আর কোন কাজ করবে না। উত্তর কোরিয়া চায় তারা যতটুকু অগ্রসর হবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ততটুকু অগ্রসর হতে হবে। পিয়ংইয়ং’র ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করায় কিম জং-উন ক্ষোভও প্রকাশ করেছেন। ওইদিন উত্তর কোরিয়ার নেতা বলেছেন, তার দেশ সব কাজ শেষ করার পর যুক্তরাষ্ট্র কি করে সেটা দেখার জন্য অপেক্ষা করতে পারবে না। উত্তর কোরিয়ার পক্ষ থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করা এবং একটি পরমাণু স্থাপনা ধ্বংস করাকে ম্যাতভিয়েঙ্কো ‘দুটি অতি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ বলে প্রশংসা করেন। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বিরল বৈঠকে মিলিত হন। ওই বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সম্মত হন দুই নেতা। ওয়াশিংটন বলছে, উত্তর কোরিয়া তার সব পরমাণু অস্ত্র ধ্বংস করার পরই কেবল দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে। কিন্তু পিয়ংইয়ং ওয়াশিংটনের এ দাবি মেনে নিতে প্রস্তুত নয়।

ট্রাম্প-কিমের আরেকটি বৈঠকের সম্ভাবনা
এদিকে গত সোমবার হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স দাবি করেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে দেয়া এক চিঠিতে আরেকটি বৈঠকের জন্য অনুরোধ করেছেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। চিঠিটি পাওয়ার পর হোয়াইট হাউজও নতুন সময়সূচি নির্ধারণে কাজ শুরু করেছে। দেশটির নেতা কিম জং-উন গত বুধবার দক্ষিণ কোরিয়ার একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতে বলেন, মার্কিন প্রেসিডেন্টের ওপর তার আস্থা অটুট রয়েছে। তাই ২০২১ সালের গোড়ার দিকে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের প্রথম মেয়াদ শেষ হওয়ার আগেই নিরস্ত্রীকরণ করতে চায় উত্তর কোরিয়া। একইসঙ্গে ওয়াশিংটনের সঙ্গে বিদ্বেষপূর্ণ সম্পর্কেরও অবসান চায় পিয়ংইয়ং। এরপরই দ্বিতীয় বৈঠকের আহ্বান জানিয়ে কিমের চিঠির খবর জানালো হোয়াইট হাউজ। ট্রাম্প ও কিমের মধ্যকার দ্বিতীয় বৈঠকের সময়সূচি এখনও নিদ্রিষ্ট করা হয়নি। আগামী মাসে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে এ বৈঠক হওয়ার একটি সুযোগ হতে পারে। তবে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, তিনি মনে করেন না কিম ওই অধিবেশনে যোগ দেবেন।

গত শুক্রবার ট্রাম্প সাংবাদিকদের জানিয়েছিলেন, তিনি কিমের কাছ থেকে একটি ব্যক্তিগত চিঠি পেতে যাচ্ছেন। সারাহ স্যান্ডার্স বলেন, ‘চিঠিটি খুবই উষ্ণ ও খুবই ইতিবাচক।’ তিনি আরও বলেন, ‘প্রাথমিকভাবে প্রেসিডেন্টের সঙ্গে আরেকটি বৈঠকের অনুরোধ ও সময় নির্ধারণের উদ্দেশ্যেই চিঠিটি দেওয়া হয়েছে। আমরা ইতোমধ্যে বিষয়টি দেখছি ও সমন্বয় করার প্রক্রিয়া শুরু করেছি।’ স্যান্ডার্স সাংবাদিকদের বলেন, চিঠিতে কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করা হয়েছে। গত রোববার পিয়ংইয়ংয়ে সামরিক মহড়া ‘ভালো বিশ্বাসের একটি লক্ষণ’ ছিল। কারণ এ মহড়ায় কোনও দূরপাল্লার পরমাণু ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়নি।

শত্রুদের বিরুদ্ধে প্রতিশোধ নিতে ইরানকে সহযোগিতা করবে রাশিয়া

সংবাদ ডেস্ক

image

সম্প্রতি ইরানে সামরিক কুচকাওয়াজে বন্দুকধারীদের হামলার ঘটনায় দেশটির প্রতি দুঃখ প্রকাশ

মায়ানমারের সার্বভৌমত্বে উপর জতিসংঘের হস্তক্ষেপের কোনও অধিকার নেই : মায়ানমার সেনাপ্রধান

image

মায়ানমারের সার্বভৌমত্বে উপর জতিসংঘের হস্তক্ষেপের কোনও অধিকার নেই বলে জানিয়েছেন

রোহিঙ্গা ইস্যু নিয়ে মায়ানমারের মোকাবিলার সামর্থ্য প্রমাণ করেছে আইসিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

রোহিঙ্গা ইস্যুতে মায়ানমারকে মোকাবিলার সামর্থ্য প্রমাণ করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত

sangbad ad

উ. কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র

সংবাদ ডেস্ক

image

কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ করার লক্ষ্যে উত্তর কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনা

রোহিঙ্গা নির্যাতন : প্রাথমিক তদন্ত শুরু অপরাধ আদালতের

নিজস্ব বার্তা পরিবেশক

মায়ানমারের বিরুদ্ধে গত মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রোহিঙ্গা নির্যাতনের প্রাথমিক তদন্ত

মায়ানমার সেনা আইনের ঊর্ধ্বে থাকলে দেশটিতে শান্তি ফিরবে না

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমারে শান্তি প্রতিষ্ঠা করতে হলে সেনাবাহিনীর ক্ষমতা কমিয়ে বেসামরিক প্রশাসনকে শক্তিশালী

মুসলিম নারীদের সামাজিব ও অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে উৎসাহ দেবে ওআইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রীয়, সামাজিক এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে মুসলীম নারীদের আরও সম্পৃক্ত হতে উৎসাহিত

তুরস্ক ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে: এরদোগান

সংবাদ ডেস্ক

image

সিরিয়া ইস্যুতে মস্কো ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে বলে মন্তব্য

চীন ও হংকংয়ে মাংখুটের আঘাত

সংবাদ ডেস্ক

image

ফিলিপাইনের উত্তরাঞ্চলে ধ্বংসযজ্ঞ চালানোর পর এবার চীন ও হংকংয়ে আঘাত হেনেছে

sangbad ad