• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৫ এপ্রিল ২০১৮

 

নেপালে বিমান বিধ্বস্ত : ল্যান্ডিং গিয়ার ত্রুটিতে এই মডেল বারবার দুর্ঘটনার শিকার হয়

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৪ মার্চ ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

নেপালের ত্রীভূবন বিমানবন্দরে ইউএস-বাংলার দুর্ঘটনা কবলিত কিউ-৪০০ টার্বোপ্রপ মডেলের উড়োজাহাজ এর আগেও দূর্ঘনার শিকার হয় যুক্তরাষ্ট্র, জাপান, ডেনমার্ক এবং দক্ষিণ কোরিয়ায়। সর্বশেষ গত সোমবার (১২ মার্চ) বিমান দুর্ঘটনার পর বিমানটির নির্মাতা প্রতিষ্ঠান মন্ট্রিয়েল-ভিত্তিক বোম্বারডিয়ার দূর্ঘটনার কারণ অনুসন্ধানের কাজ শুরু করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি। কানাডার এই বিমান নির্মাতা প্রতিষ্ঠানটির মুখপাত্র ন্যাথালি সিফেংফেট টরন্টো স্টারকে জানায়, একজন ঊর্ধ্বতন তদন্ত কর্মকর্তাসহ দু’সদস্যের একটি দল মঙ্গলবার (১৩ মার্চ) নেপালে পৌছেছে।

জনপ্রিয় হলেও যান্ত্রিক বা কারিগরি, বিশেষ করে ল্যান্ডিং গিয়ারের ক্ষেত্রে ত্রুটির কারণে কিউ-৪০০ উড়োজাহাজের বিভিন্ন দেশে দুর্ঘটনায় পড়ার নজির রয়েছে। তবে ন্যাথালির দাবি, বাণিজ্যিকভাবে আঞ্চলিক যাত্রী পরিবহনের কাজে এ উড়োজাহাজ অত্যন্ত কার্যকর এবং নির্ভরযোগ্য।

২০০০ সালে চলাচল শুরুর পর থেকে বেশ কয়েকটি দুর্ঘটনায় পড়েছে এ উড়োজাহাজ। ২০০৯ সালে নিউ ইয়র্কের বাফেলো শহরের নিকটবর্তী স্থানে কিউ-৪০০ উড়োজাহাজ দুর্ঘটনায় ৫০ জন নিহত হন। কোলগান এয়ারের এ দুর্ঘটনায় উড়োজাহাজটির সতর্ক ব্যবস্থায় যান্ত্রিক ত্রুটি ঘটেছিল এবং এর ফলে বৈমানিক পরিস্থিতি বুঝতে ব্যর্থ হয়েছিলেন এবং এটাই দুর্ঘটনার কারণ ছিল বলে কর্তৃপক্ষ জানিয়েছিল।

ল্যান্ডিং গিয়ারে সমস্যা দেখা দেয়ার কারণে ২০০৭ সালে জাপানে একটি কিউ-৪০০ বিমান জরুরি অবতরণ করে। এর এক সপ্তাহের মধ্যে জাপানে আরেকটি ছোট কিউ-৪০০ বিমান অবতরণ করার সময় ল্যান্ডিং গিয়ারের স্বয়ংক্রিয় পদ্ধতি বন্ধ হয়ে যায়। তবে এ দু’টি ঘটনায় কোনো প্রাণহানি হয়নি। একই বছর ডেনমার্কে একটি কিউ-৪০০ বিমানের ল্যান্ডিং গিয়ার অকার্যকর হয়ে পড়লে এটি জরুরি অবতরণ করে এবং এ ঘটনায় পাঁচজন আহত হন। এরপর দেশটির স্ক্যান্ডিনেভিয়ান এয়ারলাইন্স ২০০৭ সাল থেকে কিউ-৪০০ বিমান ব্যবহার বন্ধ করে দেয়। একই বছরে দক্ষিণ কোরিয়ায় আরেকটি কিউ-৪০০ বিমানের রাডার ব্যবস্থায় ত্রুটি দেখা দিলে সেটি একটি স্থাপনায় আঘাত করে।

বোম্বারডিয়ার নির্মিত কিউ-৪০০ বা ড্যাশ-৮ বৃহৎ প্রপ উড়োজাহাজ পৃথিবীর বিভিন্ন দেশে চলছে। কোম্পানিটি এ পর্যন্ত ৯০টি দেশে ৫০০’র বেশি কিউ-৪০০ উড়োজাহাজ সরবরাহ করেছে। বোম্বারডিয়ারের এই উড়োজাহাজই ছিল বাংলাদেশের বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্সের বহরে, যার সোমবার নেপালের কাঠমান্ডু বিমানবন্দরে অবতরণের সময় বিধ্বস্ত হয়ে অর্ধশত নিহত হন। এয়ার কানাডা ছাড়াও কানাডার পোর্টার, ওয়েস্টজেট কোম্পানির বহরে উল্লেখযোগ্য সংখ্যক কিউ-৪০০ উড়োজাহাজ চলাচল করছে। এয়ার কানাডার বহরে ৪৪টি, ওয়েস্টজেটে ৪৪টি এবং পোর্টারের বহরে বর্তমানে ২৯টি কিউ-৪০০ উড়োজাহাজ রয়েছে।

পর পর দু’দিন বোম্বারডিয়ারের দুটি বিমান দু’ দেশে বিধ্বস্ত হয়ে অর্ধ শতাধিক ব্যক্তি মারা গেল। কাঠমান্ডুতে বিধ্বস্ত হওয়ার ঠিক একদিন আগে ১১ মার্চ ইরানের পাহাড়ি এলাকায় বোম্বারডিয়ার নির্মিত চ্যালেঞ্জার বিজনেস জেট ১১ আরোহী নিয়ে বিধ্বস্ত হয়।

বোম্বারডিয়ারের বৃহৎ কিউ-৪০০ প্রপ উড়োজাহাজের ৮৬ যাত্রী পরিবহনের ক্ষমতা রয়েছে। এ উড়োজাহাজ বোম্বারডিয়ারের টরন্টো শহরের অদূরে ডন্সভিউ-এর কারখানায় নির্মাণ করা হয়ে থাকে। কারখানাটিতে প্রায় ৩,৫০০ কর্মকর্তা-কর্মচারী কাজ করে।

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ক্ষেপণাস্ত্র হামলা

সংবাদ ডেস্ক

৭ এপ্রিল, শনিবার সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ শহর দৌমায় ‘রাসায়নিক হামলার’ জন্য

‘চীনকে উন্মুক্ত অর্থনীতির দেশ’ করার অঙ্গীকার শি’র

সংবাদ ডেস্ক

image

বিশ্বায়ন প্রক্রিয়াকে আরও জোরদার করতে দেশের অর্থনীতি আরও উন্মুক্ত করার অঙ্গীকার করেছেন

এপ্রিলকে ‘যৌন নিপীড়ন প্রতিরোধ’ মাস ঘোষণা ট্রাম্পের

সংবাদ ডেস্ক

image

যৌন হয়রানির ডজনের বেশি অভিযোগের মুখে থাকা প্রেসিডেন্ট ট্রাম্প চলতি বছরের এপ্রিলকে যুক্তরাষ্ট্রে

sangbad ad

২১ জাহাজ কোম্পানির বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা

সংবাদ ডেস্ক

image

উত্তর কোরিয়াকে পণ্য পাচার ও সহযোগিতা করায় নতুন করে ২১টি জাহাজ কোম্পানি ও ২৭টি জাহাজকে

পুনেতে ব্যস্ততাপূর্ণ এক দিন

আরাফাত জোবায়ের, মুম্বাই থেকে

image

কাক ডাকা ভোর। পুরো মুম্বাই শহর ঘুমে। রামাদা হোটেলে তখন রাজ্যের ব্যস্ততা। ভোর সাড়ে পাচটায়

ফেসবুককে মোদি সরকারের নোটিস

সংবাদ ডেস্ক

কেমব্রিজ অ্যানালিটিকার (সিএ) পর এবার তথ্য ফাঁস নিয়ে ফেসবুককেও চিঠি দিয়েছে ভারতের

মুম্বাইয়ে অসাধারণ ‘সম্মানের’ এক সন্ধ্যা

আরাফাত জোবায়ের, মুম্বাই থেকে

image

পড়ন্ত বিকেল। সূর্য পশ্চিম কোণে হেলে পড়ছে। তাপমাত্রা ৩০ এর উপরে। এমন গরমেও

মার্কিন বিমানবন্দরে ‘তল্লাশির মুখে’ পাকিস্তানি প্রধানমন্ত্রী

সংবাদ ডেস্ক

image

পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসি ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্রে গিয়ে সেখানকার বিমানবন্দরে

অ্যানালিটিকা কেলেঙ্কারিতে জড়ালেন বোল্টন!

সংবাদ ডেস্ক

image

সদ্য টুইটারের মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেন ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি, ৯ এপ্রিল থেকে আমার

sangbad ad