• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯

 

নেপালে বিমান বিধ্বস্ত : ল্যান্ডিং গিয়ার ত্রুটিতে এই মডেল বারবার দুর্ঘটনার শিকার হয়

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৪ মার্চ ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

নেপালের ত্রীভূবন বিমানবন্দরে ইউএস-বাংলার দুর্ঘটনা কবলিত কিউ-৪০০ টার্বোপ্রপ মডেলের উড়োজাহাজ এর আগেও দূর্ঘনার শিকার হয় যুক্তরাষ্ট্র, জাপান, ডেনমার্ক এবং দক্ষিণ কোরিয়ায়। সর্বশেষ গত সোমবার (১২ মার্চ) বিমান দুর্ঘটনার পর বিমানটির নির্মাতা প্রতিষ্ঠান মন্ট্রিয়েল-ভিত্তিক বোম্বারডিয়ার দূর্ঘটনার কারণ অনুসন্ধানের কাজ শুরু করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি। কানাডার এই বিমান নির্মাতা প্রতিষ্ঠানটির মুখপাত্র ন্যাথালি সিফেংফেট টরন্টো স্টারকে জানায়, একজন ঊর্ধ্বতন তদন্ত কর্মকর্তাসহ দু’সদস্যের একটি দল মঙ্গলবার (১৩ মার্চ) নেপালে পৌছেছে।

জনপ্রিয় হলেও যান্ত্রিক বা কারিগরি, বিশেষ করে ল্যান্ডিং গিয়ারের ক্ষেত্রে ত্রুটির কারণে কিউ-৪০০ উড়োজাহাজের বিভিন্ন দেশে দুর্ঘটনায় পড়ার নজির রয়েছে। তবে ন্যাথালির দাবি, বাণিজ্যিকভাবে আঞ্চলিক যাত্রী পরিবহনের কাজে এ উড়োজাহাজ অত্যন্ত কার্যকর এবং নির্ভরযোগ্য।

২০০০ সালে চলাচল শুরুর পর থেকে বেশ কয়েকটি দুর্ঘটনায় পড়েছে এ উড়োজাহাজ। ২০০৯ সালে নিউ ইয়র্কের বাফেলো শহরের নিকটবর্তী স্থানে কিউ-৪০০ উড়োজাহাজ দুর্ঘটনায় ৫০ জন নিহত হন। কোলগান এয়ারের এ দুর্ঘটনায় উড়োজাহাজটির সতর্ক ব্যবস্থায় যান্ত্রিক ত্রুটি ঘটেছিল এবং এর ফলে বৈমানিক পরিস্থিতি বুঝতে ব্যর্থ হয়েছিলেন এবং এটাই দুর্ঘটনার কারণ ছিল বলে কর্তৃপক্ষ জানিয়েছিল।

ল্যান্ডিং গিয়ারে সমস্যা দেখা দেয়ার কারণে ২০০৭ সালে জাপানে একটি কিউ-৪০০ বিমান জরুরি অবতরণ করে। এর এক সপ্তাহের মধ্যে জাপানে আরেকটি ছোট কিউ-৪০০ বিমান অবতরণ করার সময় ল্যান্ডিং গিয়ারের স্বয়ংক্রিয় পদ্ধতি বন্ধ হয়ে যায়। তবে এ দু’টি ঘটনায় কোনো প্রাণহানি হয়নি। একই বছর ডেনমার্কে একটি কিউ-৪০০ বিমানের ল্যান্ডিং গিয়ার অকার্যকর হয়ে পড়লে এটি জরুরি অবতরণ করে এবং এ ঘটনায় পাঁচজন আহত হন। এরপর দেশটির স্ক্যান্ডিনেভিয়ান এয়ারলাইন্স ২০০৭ সাল থেকে কিউ-৪০০ বিমান ব্যবহার বন্ধ করে দেয়। একই বছরে দক্ষিণ কোরিয়ায় আরেকটি কিউ-৪০০ বিমানের রাডার ব্যবস্থায় ত্রুটি দেখা দিলে সেটি একটি স্থাপনায় আঘাত করে।

বোম্বারডিয়ার নির্মিত কিউ-৪০০ বা ড্যাশ-৮ বৃহৎ প্রপ উড়োজাহাজ পৃথিবীর বিভিন্ন দেশে চলছে। কোম্পানিটি এ পর্যন্ত ৯০টি দেশে ৫০০’র বেশি কিউ-৪০০ উড়োজাহাজ সরবরাহ করেছে। বোম্বারডিয়ারের এই উড়োজাহাজই ছিল বাংলাদেশের বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্সের বহরে, যার সোমবার নেপালের কাঠমান্ডু বিমানবন্দরে অবতরণের সময় বিধ্বস্ত হয়ে অর্ধশত নিহত হন। এয়ার কানাডা ছাড়াও কানাডার পোর্টার, ওয়েস্টজেট কোম্পানির বহরে উল্লেখযোগ্য সংখ্যক কিউ-৪০০ উড়োজাহাজ চলাচল করছে। এয়ার কানাডার বহরে ৪৪টি, ওয়েস্টজেটে ৪৪টি এবং পোর্টারের বহরে বর্তমানে ২৯টি কিউ-৪০০ উড়োজাহাজ রয়েছে।

পর পর দু’দিন বোম্বারডিয়ারের দুটি বিমান দু’ দেশে বিধ্বস্ত হয়ে অর্ধ শতাধিক ব্যক্তি মারা গেল। কাঠমান্ডুতে বিধ্বস্ত হওয়ার ঠিক একদিন আগে ১১ মার্চ ইরানের পাহাড়ি এলাকায় বোম্বারডিয়ার নির্মিত চ্যালেঞ্জার বিজনেস জেট ১১ আরোহী নিয়ে বিধ্বস্ত হয়।

বোম্বারডিয়ারের বৃহৎ কিউ-৪০০ প্রপ উড়োজাহাজের ৮৬ যাত্রী পরিবহনের ক্ষমতা রয়েছে। এ উড়োজাহাজ বোম্বারডিয়ারের টরন্টো শহরের অদূরে ডন্সভিউ-এর কারখানায় নির্মাণ করা হয়ে থাকে। কারখানাটিতে প্রায় ৩,৫০০ কর্মকর্তা-কর্মচারী কাজ করে।

কানাডায় বাস দুর্ঘটনায় নিহত ৩, আহত অন্তত ২৩

নিজস্ব বার্তা পরিবেশক

image

কানাডার রাজধানীতে শুক্রবার (১১ জানুয়ারি) একটি দ্বিতল বাস দুর্ঘটনায় তিনজন নিহত

ভেস্তে গেছে ডেমোক্র্যাটদের সঙ্গে ট্রাম্পের বৈঠক

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের এক-চতুর্থাংশ বিভাগ ও সংস্থায় তিন সপ্তাহ ধরে চলা

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে বরাদ্দ চাইলেন ট্রাম্প

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বাড়তে থাকা ‘মানবিক ও নিরাপত্তা সংকট’ নিরসনে সেখানে

sangbad ad

মিয়ানমারে বৌদ্ধ বিদ্রোহী ও সরকারি বাহিনীর সংঘর্ষ, আতঙ্কে রোহিঙ্গারা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমার সেনাবাহিনীর সঙ্গে বৌদ্ধ বিদ্রহী সংগঠন আরাকান আর্মির তীব্র লড়াই চলছে রাখাইন

১৪ নিরাপত্তা রক্ষীকে মুক্তি দিলো আরাকান আর্মি

নিজস্ব বার্তা পরিবেশক

মায়নমারের ১৪ জন নিরাপত্তা রক্ষী ও ৪ জন বেসামরিক নাগরিককে মুক্তি দিয়েছে

সামরিক বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ শি’র

সংবাদ ডেস্ক

image

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার দেশের সামরিক বাহিনীকে যে কোন জরুরি পরিস্থিতি

সরকারের অচলাবস্থা অবসানে মার্কিন প্রতিনিধি পরিষদে বিল পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প প্রস্তাবিত মেক্সিকো সীমান্ত প্রাচীরের জন্য কোন বরাদ্দ না

খাশোগি হত্যার বিচার শুরু

সংবাদ ডেস্ক

image

বিশ্বজুড়ে তোলপাড় জামাল খাশোগি হত্যার ঘটনায় প্রথমবারের মতো শুনানি অনুষ্ঠিত

কুর্দি বিদ্রোহীদের সুরক্ষা দেয়ার অঙ্গীকার ট্রাম্পের

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্র সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের সুরক্ষা নিশ্চিত করবে বলে জানিয়েছেন মার্কিন

sangbad ad