• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

নিহত সৌদি সাংবাদিক খাসোগির পুত্ররা খুনিদের ‘ক্ষমা’ করে দিলেন

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগির পুত্ররা তাদের বাবার হত্যাকারীদের ‘ক্ষমা’ করে দিয়েছেন। শুক্রবার (২২ মে) পুত্র সালাহ খাসোগি এক টুইটার বার্তায় বলেন, আমরা শহীদ জামাল খাসোগির পুত্ররা ঘোষণা করছি যে, আমাদের বাবাকে যারা হত্যা করেছে আমরা তাদেরকে ক্ষমা করে দিয়েছি। খবর এএফপি’র।

ওয়াশিংটন পোস্ট-এর কলামিস্ট জামাল খসোগিকে ২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে হত্যা করে তার দেহ টুকরো টুকরো করে ফেলা হয়। খাসোগি সৌদি রাজ পরিবারের কট্টর সমালোচক ছিলেন। এ নির্মম হত্যার ঘটনায় তখন আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার ঝড় উঠে। সে সময় আঙ্কারা জানায়, এ হত্যা মিশনে রিয়াদ থেকে পাঠানো ১৫ এজেন্ট জড়িত ছিল। তার দেহাবশেষ খুঁজে পাওয়া যায়নি।

সিআইএ এবং জাতিসংঘের একজন বিশেষ দূত উভয়ে এ হত্যায় সৌদি আরবের ক্রাউন প্রিন্স (যুবরাজ) মোহাম্মাদ বিন সালমানের সরাসরি জড়িত থাকার প্রমাণ পেয়েছে বলে দাবি করে। তবে সৌদি সরকার এমন অভিযোগ প্রত্যাখান করে।

গত ডিসেম্বরে সরকারি প্রসিকিউটররা জানান, এ মামলায় অভিযুক্ত ১১ ব্যক্তির মধ্যে পাঁচজনকে মৃত্যুদন্ড, তিনজনকে মোট ২৪ বছর কারাদন্ড এবং অন্যদের খালাস দেয়া হয়। সৌদি আরবে বসবাসরত সালাহ’র এই ক্ষমা ঘোষণার বিস্তারিত আইনগত দিক সম্পর্কে তাৎক্ষণিকভাবে পরিস্কার ধারণা পাওয়া যায়নি। এরআগে সালাহ জানিয়েছিলেন, বিচার প্রক্রিয়ায় তার দৃঢ় আস্থা রয়েছে। এ সময় বিরোধীদের সমালোচনা করে তিনি বলেন, তারা এই মামলা থেকে ফায়দা লুটতে চাচ্ছে।

গত এপ্রিলে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, সালাহসহ খাসোগির সন্তানরা মাল্টিমিলিয়ন ডলার মূল্যের বাড়ি পেয়েছে এবং কর্তৃপক্ষ প্রতি মাসে তাদেরকে হাজার হাজার ডলার প্রদান করছে। তবে, সালাহ এই খবর প্রত্যাখান করে সৌদি সরকারের সঙ্গে একটি তাদের আর্থিক নিষ্পত্তি নিয়ে আলোচনা করার কথা অস্বীকার করেন।

ফ্লয়েড হত্যায় জড়িত ৪ পুলিশের বিরুদ্ধে অভিযোগ গঠন

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যার ঘটনায় জড়িত চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধেই হত্যায় জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। তদন্ত শেষে গত বুধবার ওই চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধেই অপরাধের অভিযোগ এনেছেন সরকারি কৌঁসুলিরা। এক পুলিশ কর্মকর্তা ছাড়া বাকি তিন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে নিরস্ত্র ফ্লয়েডকে হত্যায় জড়িত থাকার

হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে ডব্লিউএইচও আগের সিদ্ধান্ত থেকে সরে এলো

সংবাদ অনলাইন ডেস্ক

image

কোভিড-১৯ রোগ উপশমে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার বন্ধ রাখার আগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের বিরোধিতায় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্রে কৃষ্নাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যা নিয়ে বিক্ষোভ দমনে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সেনা মোতায়েনের হুমকির পর এর বিরোধিতা করেছেন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার।

sangbad ad

করোনায় বিশ্বে মৃত্যু ৩ লাখ ৮৭ হাজার

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

উত্তেজনা কমাতে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে ভারত ও চীন

সংবাদ অনলাইন ডেস্ক

সীমান্ত নিয়ে নিজেদের মধ্যে ক্রমশ বেড়ে চলা উত্তেজনা নিয়ন্ত্রণে আনতে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে দুই প্রতিবেশী দেশ ভারত ও চীন। ভারতের এনডিটিভি অনলাইন জানিয়েছে, লাদাখে সৃষ্ট সংকট নিয়ে ভারতের পক্ষ থেকে আলোচনার প্রস্তাব দেওয়া হলে চীন এতে সম্মতি দিয়েছে। শনিবার দুই দেশের মধ্যে সেনা পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

২৬ বাংলাদেশি হত্যায় অভিযুক্ত মিলিশিয়া নেতা খালেদ ড্রোন হামলায় নিহত

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ জনকে নির্বিচারে গুলি করে হত্যার ‘মূল হোতা’ অভিযুক্ত মিলিশিয়া নেতা খালেদ আল-মিশাই দেশটির বিমান বাহিনীর ড্রোন হামলায় নিহত হয়েছেন।

চীন-ভারত উত্তেজনা নিয়ে ট্রাম্পের সঙ্গে ফোনালাপ মোদির

আন্তর্জাতিক ডেস্ক

image

চীন ও ভারতের মধ্যকার ক্রমবর্ধমান সীমান্ত উত্তেজনা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। ভারতের এক সরকারি বিবৃতিতে এ ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

করোনায় ব্রাজিলে প্রাণহানির নতুন রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক

image

করোনাভাইরাস মহামারিতে গত কযেক সপ্তাহ ধরে মৃত্যুর মিছিল চলছে ব্রাজিলে। প্রায় প্রতিদিনই ভাঙছে দৈনিক প্রাণহানির রেকর্ড। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনায় মারা গেছেন আরও ১ হাজার ২৬২ জন, যা দেশটিতে এখন পর্যন্ত একদিনে সর্বাধিক প্রাণহানির ঘটনা।

পুলিশ হেফাজতে যেভাবে মারা হয় জর্জ ফ্লয়েডকে

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিনেসোটা রাজ্যের মিনিয়াপোলিস শহরে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে যুক্তরাষ্ট্র জুড়ে প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়ার পর সেই ক্ষোভ এখন ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রভাবের মধ্যেই চলছে প্রতিবাদ। ফ্লয়েডের মৃত্যুর এক সপ্তাহের মাথায় আসা ময়নাতদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, যেভাবে তার মৃত্যু হয়েছে, সেটা ‘হত্যাকা-’।

sangbad ad