• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০

 

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলাকারীর দোষ স্বীকার

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলার ঘটনায় আদালতে নিজের সব দোষ স্বীকার করেছেন হামলাকারী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। এদিকে এ দোষ স্বীকার হামলার ঘটনায় ক্ষতিগ্রস্তদের পরিবারের জন্য ‘স্বস্তিদায়ক’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। ২০১৯ সালের ১৫ মার্চের ওই হামলায় ৫১ জন নিহত হন। দ্য গার্ডিয়ান।

২৬ মার্চ ২০২০ বৃহস্পতিবার সংবাদমাধ্যমটি এ তথ্য জানিয়ে এক প্রতিবেদনে বলেছে,

গত বছরের ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অবস্থিত ‘আল নূর’ এবং ‘লিন্ডউড’ মসজিদে হামলা চালান ২৯ বছর বয়সী ব্রেন্টন। নৃশংস ওই হামলায় ৫১ জন নিহত ও ৪৯ জন আহত হন। বর্বরোচিত এ হামলায় হতবাক হয়ে যায় নিউজিল্যান্ডবাসী। উগ্র শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী হামলাকারী ব্রেন্টনের বিরুদ্ধে হত্যা, হত্যাচেষ্টা ও সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়। শুরু থেকেই এ ঘটনায় নিজের দোষ অস্বীকার করে আসছিলেন তিনি। তবে এবার সব অভিযোগেই তিনি নিজের দোষ স্বীকার করেছেন।

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় লকডাউন করে দেয়া হয়েছে গোটা নিউজিল্যান্ড। তার প্রথম দিনেই আদালতের এ শুনানি হয়। বৃহস্পতিবার তড়িঘড়ি করে ডাকা এ শুনানিতে নিজের বিরুদ্ধে আনা সব দোষ স্বীকার করেন ব্রেন্টন। তবে এ বিষয়ে এখনো বিস্তারিত জানানো হয়নি। আদালতে সশরীরে উপস্থিত ছিলেন না ব্রেন্টন। অকল্যান্ড কারাগার থেকে এক ভিডিও লিংকের মাধ্যমে আদালতের কার্যক্রমে যুক্ত হন তিনি। এসময় ওই দুই মসজিদের দু’জন ইমাম হামলায় ক্ষতিগ্রস্তদের প্রতিনিধি হিসেবে আদালতে উপস্থিত ছিলেন।

হামলায় ক্ষতিগ্রস্ত ব্যক্তি বা তাদের পরিবারের যেসব সদস্য শুনানিতে উপস্থিত থাকতে চান, তাদের উপস্থিতি ছাড়া ব্রেন্টনের মামলার রায় দেয়া হবে না। করোনা ভাইরাস মহামারির জন্য এটি এখনই সম্ভব হচ্ছে না।

ছোট ব্যবসায়ীরাই ফেইসবুকের আয়ের বড় উৎস

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঘৃণা ছড়ানো বন্ধ করতে পারছে না। এরই প্রতিবাদে প্রতিদিনই কোনো না কোনো বড় প্রতিষ্ঠান ফেইসবুকে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করছে।

লুমুম্বার হত্যাকারীদের বিচারের কথা ভাবছে বেলজিয়াম

সংবাদ অনলাইন ডেস্ক

image

কঙ্গোর প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট প্যাট্রিস লুমুম্বা হত্যায় সন্দেহভাজনদের বিচারের আওতায় আনা যায় কি না তা খতিয়ে দেখছে বেলজিয়াম।

মিয়ানমারে খনি ধসে শতাধিক মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিয়ানমারের উত্তরাঞ্চলে জেড পাথরের একটি খনিতে ভূমিধসের পর ১১৩ জনের লাশ উদ্ধারের কথা জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। কাচিন রাজ্যের জেড পাথর সমৃদ্ধ হপাকান্ত এলাকায় বৃহস্পতিবার ভোরে ভূমিধসের এ ঘটনা ঘটে বলে মিয়ানমারের তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা তার লিন মাউং রয়টার্সকে জানিয়েছেন।

sangbad ad

নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করলেন নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক। বৃহস্পতিবার ডেভিড ক্লার্কের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। খবর বিবিসির।

মাস্ক নিয়ে সুর পাল্টালেন ট্রাম্প

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার আশপাশে যদি মানুষ বেশি থাকে তাহলে তিনি মাস্ক পরবেন। এর আগে মাস্ক নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনকে ক্রমাগত উপেক্ষা করেছেন ট্রাম্প।

বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ৮ লাখ মানুষ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের

আন্তর্জাতিক ডেস্ক

image

চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে ব্রিটেনের নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেছেন, ব্রিটেনে গিয়ে বসবাস করা এবং ভবিষ্যতে নাগরিকত্ব নেয়ার সুযোগ দেয়া হবে হংকংয়ের বাসিন্দাদের। মঙ্গলবার চীনের পার্লামেন্টে হংকং নিরাপত্তা আইন পাস হয়েছে।

লাদাখে চীন-ভারত যুদ্ধ প্রস্তুতি : চীনের ২০ হাজার সেনা মোতায়েন

সংবাদ অনলাইন ডেস্ক

ভারত-চীন উত্তেজনা নিরসনে কোন ইতিবাচক আভাস পাওয়া যাচ্ছেনা। বরং উত্তেজনা আরো বাড়ছে। নিজেদের সমস্যা মেটাতে পূর্ব লাদাখ সীমান্তে বৈঠকে বসেছিল ভারত ও চীনা সেনা কর্মকর্তারা। কিন্তু কোন সমাধানে পৌছতে পারেননি।

পাকিস্তানের প্রথম নারী লেফটেন্যান্ট জেনারেল : নিগার জোহর

সংবাদ ডেস্ক

image

পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি পেয়েছেন এক নারী কর্মকর্তা। মঙ্গলবার নিগার জোহর নামের ওই কর্মকর্তাকে এই পদোন্নতি দেয়া হয়েছে।

sangbad ad