• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮

 

নিউইয়র্কে পম্পেও’র সঙ্গে জেনারেল চোলের বৈঠক

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ৩১ মে ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে প্রস্তাবিত শীর্ষ বৈঠকের বিষয় চুড়ান্ত করার লক্ষ্যে নিউইয়র্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গে এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হয়েছেন উত্তরের শীর্ষ নেতার ‘ডানহাত’ হিসেবে খ্যাত জেনারেল কিম ইয়ং চোল। চীনে থেকে উড়ে গিয়ে যুক্তরাষ্ট্রে নামার পর বুধবার (৩০ মে) চোল মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাতের খাবার খেয়েছেন বলে জানা গেছে। এ সময়ই তাদের মধ্যে আনুষ্ঠানিক বৈঠকটি চলে। বিবিসি।

২০০০ সালের পর দুই দশকের মধ্যে চোলই হলেন যুক্তরাষ্ট্র সফর করা উত্তর কোরিয়ার শীর্ষ ঊর্ধ্বতন কর্মকর্তা। সপ্তাহখানেক আগে প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়ার নেতার সঙ্গে ১২ জুনের শীর্ষ বৈঠক বাতিলের ঘোষণা দেন, কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে ওয়াশিংটন ও পিয়ংইয়ং পূর্ব নির্ধারিত সময়েই ওই বৈঠক আয়োজনের জন্য নতুন প্রস্তুতি শুরু করেছে। ওই বৈঠক নিয়ে কথা বলতেই উত্তরের সাবেক গোয়েন্দাপ্রধান চোলের এবারের যুক্তরাষ্ট্র সফর বলে ধারণা করা হচ্ছে। বিবিসি জানিয়েছে, বুধবার সন্ধ্যায় পম্পেও ও জেনারেল কিম আলাদা আলাদাভাবে এসে জাতিসংঘ সদরদফতরের কাছের একটি ভবনে একত্রিত হন। সেখান থেকে বের হয়ে পরে পম্পেও ‘আমেরিকান বিফ’ থাকায় রাতের খাবার ‘সুস্বাদু’ ছিল বলে মন্তব্য করেন। বৃহস্পতিবার (৩১ মে) এ দুই নেতার মধ্যে আবারও বৈঠক হওয়ার কথা।

চোলের সঙ্গে বৈঠকের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় যুক্তরাষ্ট্রের অবস্থান কী হবে, তা গুছিয়ে নিচ্ছিলেন বলেও জানিয়েছে বিবিসি। ট্রাম্প ও কিমের মধ্যে বৈঠক ঘিরে দুই কোরিয়ার সীমান্তবর্তী পানমুনজমে গত রোববার থেকে ধারাবাহিক আলোচনা চালিয়ে আসছেন উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্র মন্ত্রী চোয়ে সন-হুই ও দক্ষিণে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত সুং কিম। এদিকে জো হাগিনের নেতৃত্বে মার্কিন প্রতিনিধিদল সিঙ্গাপুরে উত্তর কোরীয় নেতার চিফ অব স্টাফ কিম চাং-সনের সঙ্গে শীর্ষ সম্মেলনের খুঁটিনাটি নিয়ে কথা বলছেন বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া বৈঠক নিয়ে কথা বলতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বৃহস্পতিবার পিয়ংইয়ং যাওয়ার কথা। ল্যাভরভ বুধবার প্রথমবারের মতো টেলিফোনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে কথা বলেছেন বলেও জানিয়েছে বিবিসি। এদিকে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার দুই নেতা আগামী মাসেই বৈঠক আয়োজনের পরিকল্পনা করছেন বলে নিশ্চিত করেছেন হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স। তিনি বলেছেন, ‘প্রেসিডেন্ট যেমনটা বলেছেন, যদি তা (বৈঠক) হয়, তবে আমরা অবশ্যই প্রস্তুত’।

ট্রাম্প প্রশাসনের প্রভাবশালী কর্মকর্তারা উত্তর কোরিয়ার ‘পরমাণু নিরস্ত্রীকরণের’ ক্ষেত্রে ‘লিবিয়ার পথ’ অনুসরণ করা হতে পারে- এমন হুমকি দেয়ার পর চলতি মাসের মাঝামাঝি কড়া প্রতিক্রিয়া জানায় পিয়ংইয়ং। ২০০৩ সালে লিবিয়া পারমাণবিক অস্ত্র কর্মসূচি ত্যাগ করার অল্প কয়েক মাসের মধ্যেই যুক্তরাষ্ট্র লিবিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কও পুনঃস্থাপিত হয়। আট বছর পর ন্যাটো সমর্থিত বিদ্রোহী ও আধাসামরিক গোষ্ঠীর হাতে ক্ষমতাচ্যুত হন দেশটির নেতা মুয়াম্মার গাদ্দাফি। এ বিদ্রোহীদের হাতে ধরা পড়ার পর গাদ্দাফিকে হত্যা করা হয়। লিবিয়া মডেলের উদাহরণ উত্তর কোরিয়ার কিমকে আতঙ্কিত করে থাকতে পারে বলে ধারণা করেছিলেন পর্যবেক্ষকরা। এর জবাবে পিয়ংইয়ংয়ের কড়া প্রতিক্রিয়ায় বৈঠক থেকে সরে আসার ঘোষণা দেন ট্রাম্প। পরে দুই পক্ষই বৈঠক আয়োজনে নতুন করে আগ্রহ দেখালে মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার শীর্ষ নেতার সঙ্গে বৈঠক নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে বলে ইঙ্গিত দেন। উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রস্তাবিত এ সম্মেলনটি অনুষ্ঠিত হলে তা হবে উত্তর কোরিয়ার কোনো শীর্ষ নেতার সঙ্গে দায়িত্বে থাকা কোন মার্কিন প্রেসিডেন্টের প্রথম বৈঠক।

উ. কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র

সংবাদ ডেস্ক

image

কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ করার লক্ষ্যে উত্তর কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনা

রোহিঙ্গা নির্যাতন : প্রাথমিক তদন্ত শুরু অপরাধ আদালতের

নিজস্ব বার্তা পরিবেশক

মায়ানমারের বিরুদ্ধে গত মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রোহিঙ্গা নির্যাতনের প্রাথমিক তদন্ত

মায়ানমার সেনা আইনের ঊর্ধ্বে থাকলে দেশটিতে শান্তি ফিরবে না

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমারে শান্তি প্রতিষ্ঠা করতে হলে সেনাবাহিনীর ক্ষমতা কমিয়ে বেসামরিক প্রশাসনকে শক্তিশালী

sangbad ad

মুসলিম নারীদের সামাজিব ও অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে উৎসাহ দেবে ওআইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রীয়, সামাজিক এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে মুসলীম নারীদের আরও সম্পৃক্ত হতে উৎসাহিত

তুরস্ক ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে: এরদোগান

সংবাদ ডেস্ক

image

সিরিয়া ইস্যুতে মস্কো ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে বলে মন্তব্য

চীন ও হংকংয়ে মাংখুটের আঘাত

সংবাদ ডেস্ক

image

ফিলিপাইনের উত্তরাঞ্চলে ধ্বংসযজ্ঞ চালানোর পর এবার চীন ও হংকংয়ে আঘাত হেনেছে

ফিলিপাইনে টাইফুনে মৃতের সংখ্যা বেড়ে ২৫

image

টাইফুন ম্যাংখুতের আঘাতে ধ্বংসযজ্ঞে পরিনত হয়েছে ফিলিপাইন জুড়ে। রোববার (১৬ সেপ্টেম্বর) কর্তৃপক্ষ জানিয়েছে

আমার সঙ্গে খেল, তোমার মোবাইলের সঙ্গে নয়

সংবাদ ডেস্ক

image

আজকাল প্রযুক্তির আসক্তির কারণে সামাজিক বন্ধন ভেঙে পড়ছে। বিষয়টি নিয়ে অনেক

পরমাণু নিরস্ত্রীকরণের বল এখন যুক্তরাষ্ট্রের পকেটে : উত্তর কোরিয়া

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ এখন মার্কিন যুক্তরাষ্ট্রের ওপরই নির্ভর করবে

sangbad ad