• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০১ জুন ২০২০

 

নিউইয়র্কে একদিনে করোনায় মৃত্যুর রেকর্ড

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ৩০ মার্চ ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

প্রাণঘাতী করোনাভাইরাসের আগ্রাসী থাবায় বেসামাল বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে হু হু করে বাড়ছে এ ভাইরাসের সংক্রমণে সৃষ্ট রোগ কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা। প্রতিদিন আক্রান্তের তালিকায় যোগ হচ্ছে হাজারও মানুষের নাম। দীর্ঘ হচ্ছে অচেনা ভাইরাসটিতে মৃতের সংখ্যাও। দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত অর্ধেক রোগীই জনবহুল নিউইয়র্ক অঙ্গরাজ্যের। করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক থেকে অঙ্গরাজ্যটির পরিস্থিতির সবচেয়ে বেশি অবনতি হয়েছে। সেখানে ভয়াবহ আকার ধারণ করেছে প্রাণঘাতী করোনা। ৩০ মার্চ সোমবার একদিনেই নিউইয়র্কে ২৩৭ জনের মৃত্যু হয়েছে, যা একদিনে সবচেয়ে বেশি মৃত্যুর রেকর্ড।

দেশটির জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া সর্বশেষ তথ্যে, সোমবার সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪২ হাজার ৩৫৬ জন। আর মৃতের সংখ্যা ২ হাজার ৪৯৩ এবং সুস্থ হওয়া রোগীর সংখ্যা ৪ হাজার ৮৫৬ জন বলে দেখা গেছে। গত বছরের শেষ দিন চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর অচেনা ভাইরাসটি সেখানে ভয়াবহ আকার ধারণ করার পর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। প্রায় দুইশ’র মতো দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়লেও সবচেয়ে বেশি মারাত্মক আকার ধারণ করেছে ইতালি, স্পেন ও যুক্তরাষ্ট্রে। এ দেশ দুটি মৃত্যুর তালিকায় শীর্ষে থাকলেও আক্রান্তের সংখ্যায় সবার শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখনও পর্যন্ত ১ লাখ ৩৫ হাজার ৬২৭ জনকে করোনাভাইরাস পজিটিভ বলে শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের মধ্যে ২ হাজার ৩৮৪ জন মারা গেছেন।

এদিকে সোমবার নিউইয়র্কে একদিনে ২৩৭ জনের রেকড মৃত্যুর পর এক সংবাদ সম্মেলনে নিউইয়র্কর গভর্নর অ্যান্ড্রু কুওমো বলেছেন, একদিনে ২৩৭ মৃত্যু নিয়ে শুধু নিউইয়র্কেই কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ৯৬৫ জনের মৃত্যু হলো। ভাইরাসটির প্রাদুর্ভাব শুরু হওয়ার পর একদিনে এত মৃত্যুর ঘটনা ঘটেনি নিউইয়র্কে। গভর্নর কুওমো আরও জানান, গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে ৭ হাজার ১৯৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে অঙ্গরাজ্যটিতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫৯ হাজার ৫১৩ জনে।

নিউইয়র্কে এখনও পর্যন্ত যারা করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন তাদের মধ্যে দুই হাজারেরও বেশি মানুষের অবস্থা আশঙ্কাজনক। তারা হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি রয়েছেন।

অপরদিকে নভেল করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে মৃত্যু এক লাখ বা তারও বেশি হতে পারে বলে প্রথমবারের মতো স্বীকার করেছেন প্রেসিডেন্টে ট্রাম্পডন। নিউইয়র্কে একদিনে রেকর্ড মৃত্যুর আগের দিন ২৯ মার্চ রোববার সন্ধ্যায় হোয়াইট হাউসের রোজ গার্ডেনে করোনাভাইরাস নিয়ে সংবাদ সম্মেলনে ট্রাম্প এমন মন্তব্য করেন। দেশটির প্রভাবশালী সংবাদ মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা এক লাখ বা এর নিচে থাকলে ‘সম্মিলিতভাবে করা খুব ভাল কাজ হবে’ বলে মন্তব্য করেছেন তিনি।

এর আগে রোববার সকালে সিএনএন এর টকশো ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ এ ?যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও দেশটির ন্যাশনাল অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক ডা. অ্যান্থনি ফাউসি বলেন, করোনাভাইরাস সংক্রমণে যুক্তরাষ্ট্রে এক লাখ বা তারও বেশি মানুষ মারা যেতে পারে। এরই ধারবাহিকতায় হোয়াইট হাউসের সংবাদ সম্মেলনে ড. ফাউসির মন্তব্যের বিষয়ে প্রশ্নের জবাবে ট্রাম্প ওই স্বীকারোক্তি দেন।

সংবাদ সম্মেলনে ট্রাম্প জানান, যুক্তরাষ্ট্রজুড়ে সামাজিক দূরত্ব বজায় রাখা ও ‘স্টে অ্যাট হোম’ গাইডলাইন আরও ৩০ দিন বাড়িয়ে ৩০ এপ্রিল পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

দুই সপ্তাহ আগে ১৫ দিনের জন্য এ গাইডলাইন ঘোষণা করেন তিনি, যার মধ্যে গণজমায়েতের ওপর নিষেধাজ্ঞাও অন্তর্ভুক্ত ছিল। সোমবার ওই সময়সীমা শেষ হওয়ার কথা ছিল। গত সপ্তাহে ট্রাম্প ১২ এপ্রিলের ইস্টারের পরবের সময় দেশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারবে বলেও আশা প্রকাশ করেন। কিন্তু এদিনের সংবাদ সম্মেলনে আগের অবস্থান থেকে সরে এসে তিনি জানান, কোভিড-১৯ এ সম্ভাব্য মৃত্যুর সংখ্যা সম্পর্কে এদিন (রোববার) তিনি ‘সবচেয়ে সঠিক’ ও ‘বিশদ’ তদন্ত ও বিশ্লেষণ প্রতিবেদন পেয়েছেন। এ সময় তিনি জানান, ‘যদি আমরা কিছু না করি’ তাহলে আক্রান্তের সংখ্যা ২০ লাখও ছাড়িয়ে যেতে পারে। ট্রাম্প বলেন, ‘দুই সপ্তাহের মধ্যে মৃত্যুর সংখ্যা সর্বোচ্চ পর্যায়ে যেতে পারে। বিজয় অর্জিত হওয়ার আগেই জয় ঘোষণার চেয়ে খারাপ আর কিছু হতে পারে না। আপনারা যত ভালো করবেন, তত দ্রুত এই দুঃস্বপ্ন শেষ হবে।’

বিক্ষোভের সময় স্ত্রী-পুত্রকে নিয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প!

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। বিক্ষোভকারীরা শুক্রবার (২৯ মে) রাতে হোয়াইট হাউজের বাইরেও জড়ো হন। এ সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউজের আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে নিয়ে যাওয়া হয়।

বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৭৩ হাজার

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

কারফিউ ভেঙে যুক্তরাষ্ট্রে প্রতিবাদ বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে জুড়ে কৃষ্ণাঙ্গ খুনের প্রতিবাদ-বিক্ষোভ বিক্ষোভ আরও বেড়েছে। টিভি সংবাদমাধ্যম

sangbad ad

বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রে সেনা মোতায়েন

সংবাদ ডেস্ক

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে পুলিশের হেফাজতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ আমেরিকান নাগরিকের মৃত্যুর ঘটনার প্রতিবাদে টানা চতুর্থ দিনের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। শনিবার ডেট্রয়েটসহ দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের রাস্তায় এ বিক্ষোভ সহিংস আকার ধারণ করে। এসময়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা যুক্তরাষ্ট্রের

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে তার দেশের সম্পর্কের ইতি টানার ঘোষণা দিয়েছেন। ট্রাম্প ঘোষণা দিলেও ডব্লিউএইচও’র সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কচ্ছেদ কবে থেকে কার্যকর হচ্ছে, তা স্পষ্ট হওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে ট্রাম্পের এ ঘোষণা নিয়ে তাৎক্ষণিকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

করোনা চিকিৎসায় ‘প্লাজমা থেরাপি’ ‘রেমডেসিভির’ ব্যবহারে ডব্লিউএইচওর না

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) চিকিৎসায় প্লাজমা থেরাপি ব্যবহার না করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি ‘রেমডেসিভির’সহ অন্যান্য অ্যান্টিভাইরালও ব্যবহার না করার সুপারিশ করেছে সংস্থাটি।

বিশ্বে করোনায় আক্রান্ত ৬০ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

করোনা বস্তু থেকে সহজে ছড়ায় না : সিডিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোনো বস্তু বা পৃষ্ঠতল থেকে করোনাভাইরাস সহজে ছড়ায় না, বরং মূলত মানুষ থেকে মানুষেই রোগটি ছড়াচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি)।

লিবিয়ায় ২৬ বাংলাদেশি শ্রমিক হত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসী শ্রমিককে গুলি করে হত্যা করেছে মানবপাচারকারী চক্রের এক সদস্যের পরিবারের লোকজন। নিহত বাকি চারজন আফ্রিকান। এছাড়া আরো ১১ জন গুরুতর আহত হয়েছেন। আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত লিবিয়ার সরকার (জিএনএ) বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন।

sangbad ad