• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ৩০ নভেম্বর ২০২০

 

নাইজেরিয়ায় পুলিশি বর্বরতার বিরুদ্ধে চলমান বিক্ষোভে ৬৯ জনের মৃত্যু

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৪ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
download
image

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়া পুলিশি বর্বরতার বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে। দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি জানিয়েছেন, চলমান বিক্ষোভে এখন পর্যন্ত ৬৯ জনের মৃত্যু হয়েছে । নিহতদের মধ্যে অধিকাংশই বেসামরিক নাগরিক। তবে বিক্ষোভে বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা এবং সেনা সদস্যের মৃত্যুর খবরও নিশ্চিত করা হয়েছে।

প্রেসিডেন্ট বুহারির এক মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন, নাইজেরিয়ার সাবেক নেতাদের সঙ্গে এক জরুরি বৈঠকে নিহতের সংখ্যা ঘোষণা করেছেন তিনি। কিভাবে দেশের এই অশান্তি, বিশৃঙ্খলার অবসান করা যায় সে বিষয়টি নিয়েই ওই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এই বিক্ষোভের আয়োজন করা একটি গ্রুপ এখন লোকজনকে বাড়িতে অবস্থানের আহ্বান জানিয়েছে। নারীবাদী জোটও লোকজনকে তাদের রাজ্যের কারফিউ অনুসরণ করার পরামর্শ দিয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, লাগোসে কারফিউ কিছুটা শিথিল করা হবে।

দু’সপ্তাহের বেশি সময় ধরে দেশটির বড় শহরগুলোয় পুলিশের বিতর্কিত বিশেষ বাহিনী স্পেশাল অ্যান্টি-রবারি স্কোয়াডের (সার্স) বর্বরতার বিরুদ্ধে বিক্ষোভ চলছে। গত ৭ অক্টোবর থেকে বিক্ষোভ শুরুর পর থেকে এখন পর্যন্ত বহু হতাহত ছাড়াও অনেক বিক্ষোভকারীকে গ্রেফতারও করা হয়েছে।

এদিকে, নিজের দেশের জনগণকে হত্যায় নাইজেরিয়া সরকারকে দায়ী করেছেন দেশটির ফুটবলার ওডিয়ন জুড ইগহালো। সম্প্রতি টুইটারে এক ভিডিও বার্তা পোস্ট করে তিনি বলেন, ‘আমি এই সরকারকে নিয়ে খুবই লজ্জিত।’

প্রসঙ্গত, সার্স হলো নাইজেরিয়া পুলিশের একটি বিতর্কিত শাখা। এই শাখার বর্বরতার বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ শুরুর পর এই শাখাটি বন্ধ করে দেয়ার ঘোষণা দেয় দেশটির সরকার। পরবর্তীতে তা বন্ধ করে দেওয়ার পরেও বিক্ষোভ থামেনি।

গত মঙ্গলবার দেশটির বৃহত্তম শহর লাগোসে বিক্ষোভকারীদের ওপর এলোপাতাড়ি গুলি ছোড়া হয়। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, দেশটির নিরাপত্তারক্ষীরা কমপক্ষে ১২ জনকে হত্যা করেছে। তবে নাইজেরিয়ার সেনাবাহিনী এই হত্যাকা-ের কথা অস্বীকার করেছে।

এদিকে শুক্রবার এক ভার্চুয়াল বৈঠকে প্রেসিডেন্ট বুহারি (৭৭) জানিয়েছেন, বিক্ষোভে ৫১ বেসামরিক, ১১ পুলিশ সদস্য এবং ৭ সেনা সদস্য নিহত হয়েছে। তবে প্রেসিডেন্টের ঘোষণা করা নিহতদের মধ্যে মঙ্গলবার সেনা সদস্যদের গুলিতে নিহতদের সংখ্যা অন্তর্ভূক্ত রয়েছে কিনা সে বিষয়টি নিশ্চিত নয়।

ওআইসির নতুন মহাসচিব হলেন হিসেইন ব্রাহিম তাহা

সংবাদ অনলাইন ডেস্ক

image

মুসলিম বিশ্বের বৃহত্তম সংগঠন ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) নতুন মহসচিব নির্বাচিত হয়েছেন হিসেইন ব্রাহিম তাহা।আফ্রিকার দেশ শাদের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ২০২১ সালের নভেম্বর পর্যন্ত এই সংগঠনের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

করোনার চেয়ে আত্মহত্যা করে বেশি মানুষ মারা গেছে জাপানে

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। তবে করোনায় মৃত্যু ছাড়াও জাপানে আশঙ্কাজনক হারে বাড়ছে আত্মহত্যার সংখ্যা। এমনকি চলতি বছরের অক্টোবর পর্যন্ত করোনার চেয়ে আত্মহত্যায় জাপানে মারা গেছে বেশি মানুষ। দেশটির এক পরিসংখ্যানে উঠে এসেছে এ তথ্য।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি চিকিৎসকের বিরুদ্ধে রোগীকে ধর্ষণের মামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

রোগীদের যৌন হয়রানি এবং ধর্ষণের অভিযোগে অস্ট্রেলিয়ায় এক বাংলাদেশি চিকিৎসকের বিরুদ্ধে মামলা হয়েছে। মেলবোর্নের দক্ষিণ-পশ্চিমের শহর জেলংয়ের বাসিন্দা শফিউল মিল্কি (৫৬) বেলারিন পেনিনসুলা মেডিকেল প্র্যাকটিসে কাজ করতেন।

sangbad ad

ভারতে কৃষক বিক্ষোভ: অমিত শাহের ‘শর্তসাপেক্ষে’ আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান

সংবাদ অনলাইন ডেস্ক

image

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের আলোচনার প্রস্তাব শর্তযুক্ত বিবেচনায় প্রত্যাখ্যান করে দিয়েছেন ভারতের নতুন কৃষি আইন বাতিলের দাবিতে বিক্ষোভরত কৃষকরা।তারা বলছেন, সরকারকে খোলা মনে আলোচনার প্রস্তাব দিতে হবে এবং তা নিঃশর্ত হতে হবে। সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার নিয়মিত রেডিও বক্তৃতায় আইনটির পক্ষে কথা বলার পর কৃষকদের পক্ষ থেকে এই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়। খবর এনডিটিভির।

আফগানিস্তানে সেনাঘাঁটিতে বোমা হামলা, নিহত ৩০

সংবাদ অনলাইন ডেস্ক

image

আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় প্রদেশ গজনিতে এক গাড়িবোমা হামলায় অন্তত ৩০ জন নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন। দেশটিতে গত কয়েক মাসের মধ্যে এটাই সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। ওই অঞ্চলে বহুদিন ধরেই সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ চলে আসছিল। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

পানির নিচে স্বর্ণ ও রত্নের খোঁজে সাগরতীরে মানুষের ঢল

সংবাদ অনলাইন ডেস্ক

image

সমুদ্রের নিচে হাত দিলেই মিলছে স্বর্ণের খোঁজ। কপাল ভালো থাকলে স্বর্ণ ছাড়া

ইরানের তাৎক্ষণিক অগ্রাধিকার হবে ফখরিজাদেহকে হত্যার সাজা: খামেনি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইরানের শীর্ষনেতা আয়াতুল্লাহ আলি খামেনি ঘোষণা দিয়েছেন দেশটির অন্যতম শীর্ষ পরমাণু বিজ্ঞানী

ক্যারি লামের ব্যাংক অ্যাকাউন্ট নেই:বাসায় টাকার পাহাড়

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্যাংকে কোনো অ্যাকাউন্ট নেই হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের। প্রধান নির্বাহী হিসেবে

দারিদ্র্য বিমোচনে চীনের সাফল্য

সংবাদ অনলাইন ডেস্ক

image

দারিদ্র্য বিমোচনে সফলতা পেয়েছে চীন। চরম দারিদ্র্যপ্রবণ এলাকার তালিকা থেকে নাম কাটা