• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

 

বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

তুরস্কে সরকারবিরোধী ১৪ সাংবাদিকের কারাদণ্ড

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

সন্ত্রাসবাদে সংশ্লিষ্টতার অভিযোগে দোষী সাব্যস্ত করে বুধবার (২৫ এপ্রিল) তুরস্কের ১৪ জন সাংবাদিককে কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। মামলায় অভিযুক্ত অপর তিন সাংবাদিককে নির্দোষ ঘোষণা করে খালাস দেয়া হয়েছে। দণ্ডপ্রাপ্তদের সবাই সরকারবিরোধী ‘জুমহুরিয়েত’ সংবাদপত্রের কর্মী। এদিকে সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বুধবার ইস্তামবুলভিত্তিক আদালতে ১৪ জন সংবাদকর্মীকে বিভিন্ন মেয়াদে কারদণ্ড দেয়া হয়েছে। এসব দণ্ডের মেয়াদ আড়াই বছর থেকে শুরু করে সাড়ে সাত বছর পর্যন্ত। আপিল আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দণ্ডপ্রাপ্তরা মুক্ত অবস্থায় থাকবেন। তবে তারা বিদেশে যেতে পারবেন না। তাদের নিয়মিত বিচারক কর্তৃপক্ষের কাছে হাজিরাও দিতে হবে। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমকে উদ্ধৃত করে সংবাদ মাধ্যম আল-জাজিরা এ তথ্য নিশ্চিত করেছে।

গত ২০১৬ সালের জুলাইয়ে তুরস্কে সংঘটিত ‘ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার জন্য দেশটির ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে দায়ী করে থাকে তুর্কি সরকার। বর্তমানে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন গুলেন। গত মার্চে গুলেনের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ তুলে ২৫ তুর্কি সাংবাদিককে কারাদণ্ড দেয়া হয়। তুর্কি কর্তৃপক্ষের অভিযোগ, জুমহুরিয়েতের কর্মীরা কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে), রিভল্যুশনারি পিপল’স লিবারেশন পার্টি-ফ্রন্ট এবং ধর্মীয় চিন্তাবিদ ফেতুল্লাহ গুলেনসহ সন্ত্রাসী আখ্যা পাওয়া সংগঠনগুলোকে সমর্থন দিচ্ছে। সন্ত্রাসবাদে সংশ্লিষ্টতার অভিযোগে বুধবার সাজাপ্রাপ্তদের মধ্যে অনুসন্ধানী প্রতিবেদক আহমেত সিকসহ খ্যাতনামা সাংবাদিকরাও রয়েছেন। বুধবার তুরস্কের আদালতে আহমেত সিককে সাড়ে সাত বছর, কলাম লেখক কাদরি গুরসেলকে আড়াই বছর, কার্টুনিস্ট মূসা কার্টকে তিন বছর ৯ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। প্রধান সম্পাদক মুরাত সাবুনচুকে দেয়া হয়েছে সাড়ে সাত বছরের কারাদণ্ড। পত্রিকাটির চেয়ারম্যান আকিন আতালয় দণ্ডিত হয়েছেন সাত বছরের কারাদণ্ডে। ইতোমধ্যেই ৫০০ দিন কারাগারে কাটিয়েছেন তিনি।

রিপোটার্স উইদাউট বর্ডার (আরএসএফ)-এ প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে সংবাদ মাধ্যমের স্বাধীনতা সূচকে তুরস্কের অবস্থান ১৮০ দেশের মধ্যে ১৫৭ নম্বরে রয়েছে। ‘ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার পর থেকেই বিশ্লেষকদের আশঙ্কা ছিল, ওই ঘটনাকে ব্যবহার করে ক্ষমতাকে আরও সংহত ও নিরঙ্কুশ করার চেষ্টা করবেন তুরস্কের সরকারি দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) শীর্ষ নেতা প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। বিশ্লেষকদের আশঙ্কাকে সত্য প্রমাণ করে এরদোগান সরকারবিরোধীদের ওপর রাষ্ট্রীয় দমনপীড়ন শুরু করেন। একপর্যায়ে অভিযানে ‘জুমহুরিয়েত’-এর সংবাদকর্মীদের আটক করা হয়।

‘এরদোগানবিরোধী সর্বশেষ কণ্ঠ’ রুখতেই এ কারাদণ্ড
‘জুমহুরিয়েতকে তুরস্কের ‘সর্বশেষ সরকারবিরোধী কণ্ঠস্বর’ আখ্যা দিয়ে ওই পত্রিকার সাংবাদিকদের বিরুদ্ধে সাজা ঘোষণার নিন্দা জানিয়েছে রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ)। সন্ত্রাসবাদে সংশ্লিষ্টতার অভিযোগে দোষী সাব্যস্ত করে বুধবার ওই পত্রিকার ১৪ সংবাদকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে তুরস্ক। এদিকে বৃহস্পতিবার (২৬ এপ্রিল) এক বিবৃতিতে এ দিনটিকে তুরস্কের সাংবাদিকতার ইতিহাসে ‘আরেকটি অন্ধকার দিন’ আখ্যা দেয় আরএসএফ। সাংবাদিকদের ওই বিচার প্রক্রিয়াকে এরদোগান সরকারের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত পদক্ষেপ হিসেবে দেখছে তারা। অন্যায়ভাবে বিচারের মুখোমুখি করা সকল তুর্কি সাংবাদিক ও জুমহুরিয়েত পত্রিকা ন্যায়বিচার না পাওয়া পর্যন্ত তাদের পাশে থাকার ঘোষণা দিয়েছে সাংবাদিকদের সুরক্ষায় নিয়োজিত অলাভজনক ওই সংগঠনটি। সংবাদমাধ্যমের স্বাধীনতা ক্ষুণেœর কারণে বিশ্বজুড়ে সমালোচিত এরদোগান। জুমহুরিয়েত পত্রিকাটি ১৯২৪ সালে যাত্রা শুরু করে। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, তুরস্কের গণমাধ্যমের ওপর রাষ্ট্রীয়-নিয়ন্ত্রণের পরিবেশের মধ্যেও স্বতন্ত্র্য বজায় রাখার প্রচেষ্টা রয়েছে সংবাদমাধ্যমটির। আর এতেই জুমহুরিয়েতের ওপর ক্ষুব্ধ হয়ে ওঠেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। দিন দিন তার বিরুদ্ধে তুরস্কের সংবাদ মাধ্যমের স্বাধীনতা ক্ষুণ্ন করার অভিযোগ জোরালো হয়ে উঠছে । গত মার্চে গুলেনের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ তুলে ২৫ তুর্কি সাংবাদিককে কারাদণ্ড দেয়া হয়েছে।

উ. কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র

সংবাদ ডেস্ক

image

কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ করার লক্ষ্যে উত্তর কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনা

রোহিঙ্গা নির্যাতন : প্রাথমিক তদন্ত শুরু অপরাধ আদালতের

নিজস্ব বার্তা পরিবেশক

মায়ানমারের বিরুদ্ধে গত মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রোহিঙ্গা নির্যাতনের প্রাথমিক তদন্ত

মায়ানমার সেনা আইনের ঊর্ধ্বে থাকলে দেশটিতে শান্তি ফিরবে না

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমারে শান্তি প্রতিষ্ঠা করতে হলে সেনাবাহিনীর ক্ষমতা কমিয়ে বেসামরিক প্রশাসনকে শক্তিশালী

sangbad ad

মুসলিম নারীদের সামাজিব ও অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে উৎসাহ দেবে ওআইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রীয়, সামাজিক এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে মুসলীম নারীদের আরও সম্পৃক্ত হতে উৎসাহিত

তুরস্ক ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে: এরদোগান

সংবাদ ডেস্ক

image

সিরিয়া ইস্যুতে মস্কো ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে বলে মন্তব্য

চীন ও হংকংয়ে মাংখুটের আঘাত

সংবাদ ডেস্ক

image

ফিলিপাইনের উত্তরাঞ্চলে ধ্বংসযজ্ঞ চালানোর পর এবার চীন ও হংকংয়ে আঘাত হেনেছে

ফিলিপাইনে টাইফুনে মৃতের সংখ্যা বেড়ে ২৫

image

টাইফুন ম্যাংখুতের আঘাতে ধ্বংসযজ্ঞে পরিনত হয়েছে ফিলিপাইন জুড়ে। রোববার (১৬ সেপ্টেম্বর) কর্তৃপক্ষ জানিয়েছে

আমার সঙ্গে খেল, তোমার মোবাইলের সঙ্গে নয়

সংবাদ ডেস্ক

image

আজকাল প্রযুক্তির আসক্তির কারণে সামাজিক বন্ধন ভেঙে পড়ছে। বিষয়টি নিয়ে অনেক

পরমাণু নিরস্ত্রীকরণের বল এখন যুক্তরাষ্ট্রের পকেটে : উত্তর কোরিয়া

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ এখন মার্কিন যুক্তরাষ্ট্রের ওপরই নির্ভর করবে

sangbad ad