• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ মার্চ ২০২১

 

তাইওয়ানের আকাশে চীনা যুদ্ধবিমান

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৫ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

তাইওয়ানের আকাশে চীনা যুদ্ধবিমান অনুপ্রবেশের অভিযোগ উঠেছে। টানা দ্বিতীয় দিনের মতো এমন ঘটনা ঘটেছে।

রবিবারের অভিযানে চীনের ১৫টি বিমান অংশ নেয়। বেইজিং এমন সময়ে এই শক্তি প্রদর্শনের ঘটনা ঘটালো যখন সদ্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন জো বাইডেন।

তাইওয়ানকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া একটি প্রদেশ হিসেবে গণ্য করে চীন। কিন্তু তাইওয়ান নিজেদের সার্বভৌম রাষ্ট্র মনে করে। বিশ্লেষকরা বলছেন, তাইওয়ানের প্রতি জো বাইডেনের কতটুকু সমর্থন আছে সেটিই পরীক্ষা করে দেখছে বেইজিং।

বাইডেন ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রের করা প্রথম মন্তব্যে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে, দেশটিকে নিজেদের প্রতিরক্ষায় সহায়তার বিষয়ে ওয়াশিংটন দৃঢ় প্রতিজ্ঞ।

সম্প্রতি কয়েক মাস ধরে তাইওয়ানের দক্ষিণাঞ্চল এবং দেশটি নিয়ন্ত্রিত প্রাতাস দ্বীপের মাঝের জলসীমা দিয়ে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে আসছে চীন।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, শনিবার তাদের দক্ষিণ-পশ্চিম আকাশ প্রতিরক্ষা এলাকায় চীনের পরমাণু অস্ত্র বহনে সক্ষম আটটি বোমারু বিমান, চারটি ফাইটার জেট এবং একটি সাবমেরিন বিধ্বংসী বিমান প্রবেশ করে।

রবিবারের অভিযানে ১২টি ফাইটার, দুইটি সাবমেরিন বিধ্বংসী বিমান এবং একটি পরিদর্শনের কাজে ব্যবহৃত বিমান ছিল বলে জানা গেছে। দুটি ক্ষেত্রেই তাইওয়ানের বিমান বাহিনী বিমানগুলোকে সতর্ক করে সরিয়ে দিয়েছে এবং সেগুলোকে পর্যবেক্ষণ করতে আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে।

প্রেসিডেন্ট বাইডেনের শপথ অনুষ্ঠানের কয়েকদিনের মধ্যেই নিজেদের শক্তির এই মহড়া দেখালো চীন। নতুন মার্কিন প্রশাসন মানবাধিকার, বাণিজ্য, হংকং ও তাইওয়ানের মতো ইস্যুগুলোতে বেইজিং-এর ওপর চাপ অব্যাহত রাখবেন বলে প্রতীয়মান হচ্ছে। এই ইস্যুগুলো দুই দেশের মধ্যে ক্রমেই খারাপ হতে থাকা সম্পর্কে কাঁটার মতো বিঁধে রয়েছে।

যুক্তরাষ্ট্রের সদ্য বিদায়ী ট্রাম্প প্রশাসন তাইপেই-এর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে, অস্ত্র বিক্রি অব্যাহত রেখেছে এবং চীনের কড়া হুঁশিয়ারি উপেক্ষা করে অঞ্চলটিতে উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তাদের পাঠিয়েছে। নিজের বিদায়ের কয়েক দিন আগে সদ্য সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দীর্ঘদিন ধরে আমেরিকান ও তাইওয়ানিদের মধ্যে যোগাযোগের ওপর আরোপিত কড়াকড়ি প্রত্যাহার করে নেন।

চীন ও তাইওয়ান ইস্যুতে নতুন প্রশাসনের নীতি কী হয় সেটি এখনও দেখার বাকি রয়েছে। তবে বাইডেন প্রশাসন বলছে, দ্বীপটির সঙ্গে সম্পর্ক তারা আরও জোরদার করবে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন, ‘বেইজিংকে আমরা আহ্বান জানাচ্ছি, তারা যাতে তাইওয়ানের ওপর সামরিক, কূটনৈতিক ও অর্থনৈতিক চাপ দেওয়া বন্ধ করে। এর বদলে তারা যেন তাইওয়ানের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রতিনিধিদের সঙ্গে কার্যকরী আলোচনায় অংশ নেয়।’

গত সপ্তাহেই যুক্তরাষ্ট্রে থাকা দ্বীপটির ডি-ফ্যাক্টো অ্যাম্বাসেডর সিয়াও বি-খিম-কে বাইডেনের শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল। যাকে তাইওয়ানের প্রতি নতুন প্রশাসনের সমর্থন হিসেবে দেখা হচ্ছে।

তাইওয়ানের ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির শীর্ষস্থানীয় একজন আইনপ্রণেতা লো চিন-চেং। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, চীনের এই পদক্ষেপ দ্বীপটিকে সমর্থন দেওয়া থেকে যুক্তরাষ্ট্রকে নিবৃত রাখার প্রচেষ্টার অংশ। এটা বাইডেন প্রশাসনকে একটি বার্তা দিচ্ছে।

১৯৪৯ সালে চীনের গৃহযুদ্ধ শেষ হওয়ার পর থেকে চীন ও তাইওয়ানে আলাদা সরকার রয়েছে। তাইওয়ানের আন্তর্জাতিক কর্মকাণ্ড সীমিত করতে দীর্ঘ দিন ধরে চেষ্টা করে আসছে বেইজিং। অন্যদিকে প্রশান্ত মহাসাগরীয় এলাকায় প্রভাব প্রতিষ্ঠা করতে দুই পক্ষই প্রতিযোগিতা করে আসছে।

সূত্র : বিবিসি

যুবরাজ সালমানের বিরুদ্ধে জার্মানির আদালতে মামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বজুড়ে আলোচিত সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে জার্মানির একটি আদালতে মামলা হয়েছে।

চীনে শীর্ষ ধনীর মুকুট হারালেন জ্যাক মা

সংবাদ অনলাইন ডেস্ক

image

আলিবাবা ও অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা চীনের সর্বোচ্চ ধনীর খেতাব হারিয়েছেন । মঙ্গলবার প্রকাশিত তালিকায় এমনটা দেখা গেছে।

বিশ্বে ২০৫০ সাল নাগাদ ৪ জনের একজন শ্রবণ সমস্যায় ভুগবে:বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বে ২০৫০ সাল নাগাদ চারজনের মধ্যে একজন শ্রবণ সমস্যায় ভুগতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে বলা হয়েছে।

sangbad ad

চীন পায়ুপথে করোনা পরীক্ষা করাচ্ছে, বন্ধ করতে বলল জাপান

সংবাদ অনলাইন ডেস্ক

image

সম্প্রতি চীনে প্রবেশ করা জাপানি নাগরিকদের পায়ুপথে করোনা পরীক্ষা বন্ধ করতে আহ্বান জানিয়েছে টোকিও। পায়ুপথ থেকে নমুনা সংগ্রহ করে কিছু ক্ষেত্রে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা চালিয়েছে চীন। তাই অনেকে অভিযোগ করেছেন, পায়ুপথে পরীক্ষার কারণে তারা ‘মানসিকভাবে বিপর্যস্ত’ হয়েছে।

অসুস্থ যাত্রীকে বাঁচাতে ভারতের বিমান পাকিস্তানে নামলো

সংবাদ অনলাইন ডেস্ক

image

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে ভারতের লখনৌ যাওয়ার পথে পাকিস্তানের করাচিতে জরুরি অবতরণ করেছে ভারতীয় বিমান সংস্থা ইন্ডিগোর একটি ফ্লাইট।

সৌদি যুবরাজকে ছাড় দিচ্ছে বাইডেন প্রশাসন

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাংবাদিক জামাল খাশোগি হত্যার মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে সরাসরি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন

মায়ানমারে সেনা শাসন বিরোধী বিক্ষোভকারীদের ওপর সাউন্ড গ্রেনেড নিক্ষেপ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আসিয়ান দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে জান্তা সরকারের আলোচনার আগে মায়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে বিক্ষোভকারীদের

২০৫০ সালে বিশ্বের ২৫ শতাংশ মানুষ শ্রবণ সমস্যায় ভুগবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে এই সতর্কতার কথা বলা হয়েছে যে

নাইরেজিয়ার ৩ শ’ অপহৃত স্কুলছাত্রী মুক্তি পেয়েছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

অপহৃত ৩ শ’ স্কুলছাত্রীকে মুক্তি দিয়েছে নাইজেরিয়ার অপহরণকারীরা। জামফারার গভর্নর বেলো মাতাওয়াল্লিকে