• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ মার্চ ২০২১

 

ডারউইনের কাছে যা ছিল বিশ্রী এক রহস্য

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৫ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

পৃথিবীতে জীবের অস্তিত্বের বিবর্তন নিয়ে চার্লস ডারউইন যা জানিয়েছিলেন তা মানুষের ভাবনা, দর্শনকে আমূল বদলে দিয়েছিল। কিন্তু তিনি তার শেষ জীবনে খুব চিন্তিত ছিলেন পৃথিবীতে সপুষ্পক উদ্ভিদের বিস্তার নিয়ে। কেননা, বিবর্তনের প্রক্রিয়ায় পৃথিবীতে যারা টিকে গিয়েছিল, তাদের তুলনায় পুষ্পক উদ্ভিদের বিস্তার ঘটেছিল বহুগুণ দ্রুত।

তার ওপর ভূতাত্ত্বিক হিসেবে পৃথিবীতে সপুষ্পক উদ্ভিদের বয়স খুব বেশি নয়। জীবাশ্ম বিশ্লেষণ করে যা পাওয়া যাচ্ছে তাতে দেখা যাচ্ছে, ১০ কোটি বছরের আগে তার অস্তিত্ব ছিলই না।

অথচ অন্য সবাইকে পেছনে ফেলে তারাই খুব অল্প সময়ের মধ্যে রংয়ে, রূপে ও আকারে দখলে নিয়ে নিলো পৃথিবী! এটা ডারউনের কাছে ছিল এক ‘বিশ্রী রহস্য’ - যার কিনারা তিনি করে যেতে পারেননি।

এমনকি মহান এই বিজ্ঞানীর মৃত্যুর ১৪০ বছর পর আজও তার সেই প্রশ্নের উত্তর মেলেনি।

সপুষ্পক উদ্ভিদের বিবর্তন ক্রমান্বয়ে না হয়ে কেন এত দ্রুত হয় – প্রশ্নটি তার মনে আরো প্রশ্নের জন্ম দিয়েছিল, যেমন নগ্নজীবী উদ্ভিদ ও সপুষ্পক উদ্ভিদের মধ্যবর্তী কিছু আমরা কেন পাই না।

আজ এতগুলো বছর পর সেই বিশ্রী রহস্য নিয়ে ডারউইনের চিন্তার খোঁজ পেয়েছেন বিজ্ঞানী অধ্যাপক রিচার্ড বাগস। বিবিসি জানিয়েছে সেই গল্প।

কাগজপত্র ঘেঁটে বাগস আরো জেনেছেন জীবনের শেষ কটি মাস বিজ্ঞানী ডারউইন এই রহস্য নিয়ে খুব বিচলিত ছিলেন। তার চিঠিতে এ নিয়ে তার চিন্তার কথা রয়েছে। আর সেসময় কোনো কোনো জীববিজ্ঞানী তার মনে দেখা দেওয়া এই প্রশ্নটির প্রসঙ্গ টেনে তার বিবর্তনবাদকেই প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করেছিলেন। তারা পৃথিবীকে ফুল-ফলদায়ী বৃক্ষের বিস্তারকে অলৌকিক শক্তির প্রভাব হিসেবে ব্যাখ্যা দাঁড় করানোর চেষ্টা করেছিলেন। তাই ডারউইনের আশঙ্কা ছিল বিষয়টির সঠিক ব্যাখ্যা দিয়ে যেতে না পারলে তার বিবর্তনের তত্ত্ব গুরুত্ব হারিয়ে ফেলতে পারে।

ডারউিইন তখন ইউনিভার্সিটি অব লন্ডনের কুইন মেরির বিবর্তনবাদী জীববিজ্ঞানী। ১৮৭৯ সালে বন্ধু জীববিজ্ঞানী ও অভিযাত্রিক জোসেফ হুকারকে এক চিঠিতে তিনি লেখেন, অপেক্ষাকৃত অল্পকালের মধ্যে বড় গাছগুলোর এমন বিকাশকে আমরা একটা বিশ্রী রহস্য হিসেবে দেখতে পারি।

বোঝাই যাচ্ছে, ডারউইন সপুষ্পক উদ্ভিদের এত দ্রুত বিবর্তন নিয়ে খুব চিন্তায় ছিলেন। কেননা তিনি লক্ষ্য করেছিলেন সপুষ্পক উদ্ভিদের বিকাশের গতি প্রাকৃতিক নির্বাচনের যে তত্ত্ব তিনি দিয়েছিলেন তার সঙ্গে সাংঘর্ষিক। কেননা তার পর্যবেক্ষণ ছিল প্রকৃতিতে হুটহাট করে কোনো বিবর্তন হয় না।

মৃত্যুর কয়েক মাস আগে ১৮৮১ সালে তিনি বন্ধু হুকারকে ডারউইন লিখেছিলেন: আমার কাছে মনে হয় উদ্ভিদের রাজ্যে বড় গাছগুলো যেভাবে দ্রুত ও হিসেব ছাড়া ছড়িয়েছে পৃথিবীর ইতিহাসে তার চেয়ে অসাধারণ আর কিছু নেই।

সপুষ্পক উদ্ভিদের বিবর্তন নিয়ে ডারউইনের এই জিজ্ঞাসা সম্পর্কে বাগস প্রথম জানতে পারেন রয়েল বোটানিক গার্ডেনের লাইব্রেরিতে পাওয়া স্কটিশ জীববিজ্ঞানী উইলিয়াম কাররুথার্সের ১৮৭৬ সালে দেওয়া একটি বক্তৃতা থেকে।

কাররুথার্স ব্রিটিশ মিউজিয়ামের বোটানি বিভাগের কীপার হয়েছিলেন। তিনি সেসময় প্রত্ন-উদ্ভিদবিদ্যার নমস্য ব্যক্তিত্ব হিসেবে পরিগণিত হতেন।

সেসময় ভূতাত্ত্বিকদের একটি সংগঠনের আয়োজিত একটি বক্তৃতায় কাররুথার্স সপুষ্পক উদ্ভিদের সহসা বিস্তার সম্পর্কে ডারউইনের ধন্দের বিষয়টি উল্লেখ করে এর পেছনে অলৌকিক শক্তির বিষয়টা প্রমাণের চেষ্টা করেন। মূলত তিনি ডারউইনের বিবর্তন সম্পর্কিত তত্ত্বকেই প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করেছিলেন। তার সেই বক্তৃতাকে কেন্দ্র সেসময় অনেক বিতর্ক হয়।

বলা বাহুল্য, ডারউইন ও তার বন্ধুরা বিষয়টা পছন্দ করেননি। মূলত সে কারণেই একে বিশ্রী রহস্য বলে উল্লেখ করেছিলেন ডারউইন।

ডারউইনের কাছে এটা ছিল সপ্তদশ শতকের গণিতবিদ ফারম্যাটের শেষ সূত্রের মতো একটা সমস্যা। সম্প্রতি পাওয়া তথ্যে ডারউইনের শেষ জীবনটা কেমন কেটেছিল সে সম্পর্কেও জানা গেলো, বলেন বাগস।

যুবরাজ সালমানের বিরুদ্ধে জার্মানির আদালতে মামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বজুড়ে আলোচিত সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে জার্মানির একটি আদালতে মামলা হয়েছে।

চীনে শীর্ষ ধনীর মুকুট হারালেন জ্যাক মা

সংবাদ অনলাইন ডেস্ক

image

আলিবাবা ও অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা চীনের সর্বোচ্চ ধনীর খেতাব হারিয়েছেন । মঙ্গলবার প্রকাশিত তালিকায় এমনটা দেখা গেছে।

বিশ্বে ২০৫০ সাল নাগাদ ৪ জনের একজন শ্রবণ সমস্যায় ভুগবে:বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বে ২০৫০ সাল নাগাদ চারজনের মধ্যে একজন শ্রবণ সমস্যায় ভুগতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে বলা হয়েছে।

sangbad ad

চীন পায়ুপথে করোনা পরীক্ষা করাচ্ছে, বন্ধ করতে বলল জাপান

সংবাদ অনলাইন ডেস্ক

image

সম্প্রতি চীনে প্রবেশ করা জাপানি নাগরিকদের পায়ুপথে করোনা পরীক্ষা বন্ধ করতে আহ্বান জানিয়েছে টোকিও। পায়ুপথ থেকে নমুনা সংগ্রহ করে কিছু ক্ষেত্রে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা চালিয়েছে চীন। তাই অনেকে অভিযোগ করেছেন, পায়ুপথে পরীক্ষার কারণে তারা ‘মানসিকভাবে বিপর্যস্ত’ হয়েছে।

অসুস্থ যাত্রীকে বাঁচাতে ভারতের বিমান পাকিস্তানে নামলো

সংবাদ অনলাইন ডেস্ক

image

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে ভারতের লখনৌ যাওয়ার পথে পাকিস্তানের করাচিতে জরুরি অবতরণ করেছে ভারতীয় বিমান সংস্থা ইন্ডিগোর একটি ফ্লাইট।

সৌদি যুবরাজকে ছাড় দিচ্ছে বাইডেন প্রশাসন

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাংবাদিক জামাল খাশোগি হত্যার মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে সরাসরি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন

মায়ানমারে সেনা শাসন বিরোধী বিক্ষোভকারীদের ওপর সাউন্ড গ্রেনেড নিক্ষেপ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আসিয়ান দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে জান্তা সরকারের আলোচনার আগে মায়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে বিক্ষোভকারীদের

২০৫০ সালে বিশ্বের ২৫ শতাংশ মানুষ শ্রবণ সমস্যায় ভুগবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে এই সতর্কতার কথা বলা হয়েছে যে

নাইরেজিয়ার ৩ শ’ অপহৃত স্কুলছাত্রী মুক্তি পেয়েছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

অপহৃত ৩ শ’ স্কুলছাত্রীকে মুক্তি দিয়েছে নাইজেরিয়ার অপহরণকারীরা। জামফারার গভর্নর বেলো মাতাওয়াল্লিকে