• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯

 

ট্রাম্পের ‘নোংরা যুদ্ধের’ প্রতিবাদে একাট্টা ৩ শতাধিক সংবাদমাধ্যম

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

সংবাদ মাধ্যমের বিরুদ্ধে ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ধারাবাহিক আক্রমণের নিন্দা জানাতে প্রচারাভিযানে নেমেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দ্য গার্ডিয়ান’সহ তিন শতাধিক (প্রায় ৩৫০টি) মার্কিন সংবাদ সংস্থা। এর পাশাপাশি মুক্ত সাংবাদিকতার চর্চার ওপর জোর দিয়েছে এ সংবাদ মাধ্যমগুলো। যুক্তরাষ্ট্রের বস্টনভিত্তিক জাতীয় দৈনিক ‘বস্টন গ্লোব’-এর আহ্বানে সাড়া দিয়ে ‘মুক্ত সাংবাদিকতার বিরুদ্ধে নোংরা যুদ্ধ’ নামের এ প্রচারাভিযানে প্রেসিডেন্ট ট্রাম্পের নিন্দা জানিয়ে এ সংবাদ মাধ্যমগুলো বৃহস্পতিবার (১৬ আগস্ট) সমন্বিত সম্পাদকীয় প্রকাশ করেছে বলে জানা গেছে ।

গত সপ্তাহে বস্টন গ্লোব তার মতামত পাতায় ট্রাম্পের এ ‘নোংরা যুদ্ধের বিরুদ্ধে’ গণক্ষোভ জানাতে সংবাদ মাধ্যমগুলো বরাবর আহ্বান জানায়। একইসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের এ আচরণের নিন্দা জানিয়ে ‘#EnemyOfNone’ হ্যাশটাগ ব্যবহার করারও আহ্বান জানায় সংবাদ মাধ্যমটি। প্রধান মার্কিন সংবাদপত্র ও স্থানীয় সংবাদমাধ্যমগুলো ছাড়াও ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানও এ আহ্বানে সাড়া দিয়েছে। প্রাথমিকভাবে ১০০ মার্কিন সংবাদ সংস্থা বস্টন গ্লোবের এ আহ্বানে সাড়া দেয়। তবে যুক্তরাষ্ট্রের প্রধান সংবাপত্রগুলোর পাশাপাশি ছোট ছোট স্থানীয় গণমাধ্যম প্রতিষ্ঠানও এ আহ্বানে সাড়া দেয়ায় সংখ্যাটি সাড়ে তিনশ’র দিকে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি। এদিকে বুধবার সকাল পর্যন্ত পাওয়া তথ্য অনুয়ায়ী, ৩৪৩টি সংবাদ মাধ্যম এ প্রচারাভিযানে অংশ গ্রহণে অঙ্গিকারবদ্ধ রয়েছে বলে বস্টন গ্লোব-এর উপ-ব্যবস্থাপনা সম্পাদক মারজোরেই প্রিচার্ড সম্পাদকীয় পাতা পর্যবেক্ষণ করার পর জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের এসকল সাংবাদ মাধ্যমের সঙ্গে একাত্মতা জানিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানও একটি সম্পাদকীয় প্রকাশ করেছে বলে জানা গেছে।

গত বছরের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর থেকেই নিয়মমাফিকভাবে সংবাদ মাধ্যমসহ এর বিভিন্ন প্রতিবেদককে ব্যক্তিগতভাবে আক্রমণ করে আসছেন ট্রাম্প। এসময়ে ঘটনাভিত্তিক বস্তুনিষ্ঠ ‘খবর’কে ‘ভুয়া খবরের’ ছাপ্পা দেয়ার পাশাপাশি ওই সব সংবাদ মাধ্যমকে ‘জনগনের শত্রু’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি। তবে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে কেবল মাত্র ট্রাম্প একাই গণমাধ্যম বা সংবাদ মাধ্যমকে আক্রমণ করেন নি বা এর দ্বারা অন্যায়ভাবে আক্রমণের শিকার হওয়ার অভিযোগ করেন নি। এদিকে লন্ডনভিত্তিক জাতীয় দৈনিক দ্য গার্ডিয়ান তাদের সম্পাদকীয়তে লিখেছে, ট্রাম্প প্রথম প্রেসিডেন্ট যিনি জোরালোভাবে ও একইসঙ্গে গোপনে সংবাদমাধ্যমের কাজের ক্ষতিসাধনের নীতি নিয়েছেন, এমনকি সংবাদমাধ্যমের কাজকে বিপজ্জনকও করে তুলেছেন তিনি।

বস্টন গ্লোব ‘সংবাদপত্রের ওপর প্রশাসনের আক্রমণের বিপদ’ সম্পর্কে একটি সম্পাদকীয় প্রকাশ করছে বৃহস্পতিবার। বস্টন গ্লোবের সম্পাদকীয়র শিরোনাম করা হয়েছে, ‘সাংবাদিকরা শত্রু নয়’। সেখানে মনে করিয়ে দেয়া হয়েছে- ২০০ বছরের বেশি সময় ধরে আমেরিকান মূলনীতিগুলোর মধ্যে একটি হচ্ছে সংবাদপত্রের স্বাধীনতা। ‘এখন এটি ভয়াবহ ঝুঁকির মধ্যে রয়েছে’ এমন বক্তব্য দিয়ে সংবাদ মাধ্যমটি জানচ্ছে, সংবাদমাধ্যমের ওপর মার্কিন প্রেসিডেন্টের এমন আচরণ ‘বিশ্বব্যাপী স্বৈরাচারী শাসকের ভয়াবহ বার্তা দেয়।’ নিউ ইয়র্ক টাইমস তাদের সম্পদকীয়র শিরোনাম করেছে- ‘এ ফ্রি প্রেস নিডস ইউ’, এতে ট্রাম্পের আক্রমণকে ‘গণতন্ত্রের প্রাণশক্তির জন্য বিপজ্জনক’ হিসেবে বর্ণনা করে তার বহু বক্তব্য থেকে বিভিন্ন উক্তি তুলে ধরা হয়েছে। ফিলাডেলফিয়া ইনকোয়ারার লিখেছে, অজনপ্রিয় দৃষ্টিভঙ্গী অথবা তথ্য প্রকাশের জন্য সংবাদপত্র যদি প্রতিশোধ, শাস্তি ও সন্দেহ মুক্ত থাকতে না পারে, তাহলে এই দেশও মুক্তি থাকতে পারে না, জনগণও না। অপরিদকে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির সমর্থকদের মধ্যে পরিচালিত এক জরিপে দেখা যায়, গণমাধ্যম ‘গণতন্ত্রের গুরুত্বপূর্ণ অংশ না হয়ে জনগণের শত্রুও হতে পারে’ এমন ধারণায় বিশ্বাস করেন ৫১ শতাংশ উত্তরদাতা। ট্রাম্পের সমালোচনার কারণে সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা শুরু হতে পারে- এমন উদ্বেগের সঙ্গে একমত নন ৫২ শতাংশ উত্তরদাতা। তবে ৬৫ শতাংশ উত্তরদাতা বলেছেন, সংবাদ মাধ্যম যে গণতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ, তা তারা বিশ্বাস করেন।

এছাড়াও প্রেসিডেন্ট ট্রাম্পের এমন ভূমিকায় জাতিসংঘের বিশেষজ্ঞরাও শঙ্কা প্রকাশ করেছেন। তারা বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের এমন বিধ্বংসী আক্রমণের কারণে সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতার ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে।

কেনিয়ায় হোটেলে জঙ্গি হামলা : নিহত ১৪

সংবাদ ডেস্ক

image

কেনিয়ার রাজধানী নাইরোবিতে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন।

কানাডায় বাস দুর্ঘটনায় নিহত ৩, আহত অন্তত ২৩

নিজস্ব বার্তা পরিবেশক

image

কানাডার রাজধানীতে শুক্রবার (১১ জানুয়ারি) একটি দ্বিতল বাস দুর্ঘটনায় তিনজন নিহত

ভেস্তে গেছে ডেমোক্র্যাটদের সঙ্গে ট্রাম্পের বৈঠক

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের এক-চতুর্থাংশ বিভাগ ও সংস্থায় তিন সপ্তাহ ধরে চলা

sangbad ad

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে বরাদ্দ চাইলেন ট্রাম্প

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বাড়তে থাকা ‘মানবিক ও নিরাপত্তা সংকট’ নিরসনে সেখানে

মিয়ানমারে বৌদ্ধ বিদ্রোহী ও সরকারি বাহিনীর সংঘর্ষ, আতঙ্কে রোহিঙ্গারা

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমার সেনাবাহিনীর সঙ্গে বৌদ্ধ বিদ্রহী সংগঠন আরাকান আর্মির তীব্র লড়াই চলছে রাখাইন

১৪ নিরাপত্তা রক্ষীকে মুক্তি দিলো আরাকান আর্মি

নিজস্ব বার্তা পরিবেশক

মায়নমারের ১৪ জন নিরাপত্তা রক্ষী ও ৪ জন বেসামরিক নাগরিককে মুক্তি দিয়েছে

সামরিক বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ শি’র

সংবাদ ডেস্ক

image

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার দেশের সামরিক বাহিনীকে যে কোন জরুরি পরিস্থিতি

সরকারের অচলাবস্থা অবসানে মার্কিন প্রতিনিধি পরিষদে বিল পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প প্রস্তাবিত মেক্সিকো সীমান্ত প্রাচীরের জন্য কোন বরাদ্দ না

খাশোগি হত্যার বিচার শুরু

সংবাদ ডেস্ক

image

বিশ্বজুড়ে তোলপাড় জামাল খাশোগি হত্যার ঘটনায় প্রথমবারের মতো শুনানি অনুষ্ঠিত

sangbad ad