• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০

 

জাতিসঙ্ঘ : চিকিৎসা হচ্ছে লক্ষণের, উপেক্ষিত থাকছে কারণ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

করোনাভাইরাস মহামারীর স্বাস্থ্য ও অর্থনৈতিক লক্ষণগুলো উপশম করার চেষ্টা চালাচ্ছে বিশ্ব। তবে পরিবেশগত কারণ উপশমের চেষ্টা চলছে না। ফলে আগামী বছরগুলোয় প্রাণী থেকে মানুষে আরো নানা রকম রোগ সংক্রমিত হতে পারে, বলছে জাতিসঙ্ঘের এক প্রতিবেদন।

এধরের জুনোটিক মহামারী - অন্য প্রাণী থেকে মানুষে সংক্রমিত রোগ - ইবোলা থেকে সার্সসহ আরো একাধিক মহামারী বেড়েই চলেছে। এর মূল কারণ মানুষের প্রকৃতি ধ্বংস এবং ক্রমশ বাড়তে থাকা মাংসের চাহিদা।

কোভিড-১৯ এর আগেও বিশেষ করে গরিব দেশগুলোতে প্রতি বছর ২০ লাখ মানুষ মারা যেত জুনোটিক নানা রোগে। করোনাভাইরাস মহামারী যে আসবে তা আগেই জোরেশোরে ধারণা করা হচ্ছিল।

জাতিসঙ্ঘের পরিবেশ প্রধান ইঙ্গার অ্যান্ডার্সন বলেন, কোভিড-১৯ হয়ত সবচেয়ে খারাপ, তবে এটিই প্রথম নয়।

প্রতিবেদনে বলা হয়, মানুষ, প্রাণী ও পরিবেশের স্বাস্থ্যকে `একটি স্বাস্থ্য পদ্ধতি’ হিসেবে বিবেচনা করে এমন দৃষ্টিভঙ্গি গুরুত্বপূর্ণ। একইসঙ্গে বাড়াতে হবে রোগ বিষয়ক গবেষণা ও পর্যবেক্ষণ। নজর দিতে হবে সেসব খাদ্যচক্রে যেগুলো মানবদেহে রোগ ছড়ায়।

প্রতিবেদনের প্রধান লেখক অধ্যাপক ডেলিয়া গ্রেইস বলেন, কোভিড-১৯ এর ক্ষেত্রে বিপুল প্রতিক্রিয়া দেখা গেছে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই এটাকে বিবেচনা করা হচ্ছে চিকিৎসাকেন্দ্রিক চ্যালেঞ্জ হিসেবে। কিন্তু এর মূল রয়েছে পরিবেশ, খাদ্যচক্র ও পশু স্বাস্থ্যে।

তিনি বলেন, এটা অনেকটা এরকম যে কোনো অসুস্থ ব্যক্তির রোগের চিকিৎসা হচ্ছে কিন্তু যেসব কারণে তিনি রোগাক্রান্ত হলেন সেসবকে বিবেচনায় নেয়া হচ্ছে না।

মানুষ যেসব ভাইরাসে আক্রান্ত হচ্ছে তার বেশিরভাগের উৎস বুনো ও গৃহপালিত প্রাণি। এর কারণ হিসেবে প্রতিবেদনে বলা হয়েছে ক্রমবর্ধমান প্রাণিজ আমিষের চাহিদার কথা। এসেছে অপরিকল্পিত কৃষি বিস্তার, বুনো প্রাণি হত্যা, বৈশ্বিক ভ্রমণ ও জলবায়ু সমস্যার মতো বিষয়গুলোও।

অনেক কৃষক, অনেক দেশ/অঞ্চল ব্যবসা কমে যাওয়ার ভয়ে রোগের বিস্তার সম্পর্কে বিশ্বকে জানাতে চায় না বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮ লাখ ছাড়িয়েছে

সংবাদ ডেস্ক

image

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি আট লাখ পাঁচ হাজার ৬০৯। এর মধ্যে সাত লাখ ৪৭ হাজার ২৪১ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছে এক কোটি ৩৭ লাখ চার হাজার চার জন।

ইতিহাসের সবচেয়ে বাজে মন্দায় যুক্তরাজ্য

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাস মহামারির প্রেক্ষিতে গত জুন পর্যন্ত তিন মাসে যে কোনো দেশের তুলনায়

হংকংয়ে লাইয়ের গ্রেফতারে আকাশমুখি তার পত্রিকার শেয়ারের দাম

সংবাদ অনলাইন ডেস্ক

image

জিমি লাই গ্রেফতার হওয়ার পর তার প্রতিষ্ঠান অ্যাপল ডেইলির শেয়ারের দাম অন্তত

sangbad ad

রাশিয়ার কোভিড-১৯ টিকা অন্য দেশ পাবে নভেম্বরে

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী নভেম্বর থেকে রাশিয়ায় তৈরি করোনা ভাইরাসের টিকা বিভিন্ন দেশে পাওয়া যাবে।

মার্কিন নির্বাচনে রানিং মেট হিসেবে কমলাকে বেছে নিলেন বাইডেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রানিং মেট হিসেবে কমলা হ্যারিসের নাম ঘোষণা করলেন

সাত দিনে ধরে ভারতে করোনা সংক্রমণ বিশ্বে সর্বাধিক

সংবাদ অনলাইন ডেস্ক

গত সাত দিন ধরে প্রতিদিনের হিসেবে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা পার করে ফেলেছে ব্রাজিল, আমেরিকাকেও। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিচারে এই দুটি দেশই করোনায় সর্বাধিক ক্ষতিগ্রস্থ।

অবশেষে আলোচনার টেবিলে বসছে ভারত-নেপাল

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাম্প্রতিক সময়ে সীমান্ত নিয়ে ভারত ও নেপালের মধ্যে উত্তেজনা চলছে। সীমান্ত সমস্যার মধ্যে এই প্রথম আলোচনার টেবিলে বসতে সম্মত হয়েছে দেশ দুটি। আগামী ১৭ আগস্ট দ্বিপাক্ষিক বৈঠকে

বেঙ্গালুরুতে মন্দির পাহারায় মুসলিমরা

সংবাদ অনলাইন ডেস্ক

image

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইসলামবিদ্বেষী পোস্টের প্রতিবাদে ভারতের কর্ণাটক রাজ্যের রাজধানী বেঙ্গালুরুতে ব্যাপক বিক্ষোভকে কেন্দ্র করে পুলিশের গুলিতে তিনজন নিহত হয়েছেন।

ড্রোন হামলায় সীমান্তরক্ষী হত্যার নিন্দা করল ইরাক

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইরাকের স্বায়ত্ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুরস্কের ড্রোন হামলায় দুজন ইরাকি সীমান্তরক্ষী কর্মকর্তা হত্যার কঠোর নিন্দা করেছে বাগদাদ।