• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

 

জনসনের এক ডোজের ভ্যাকসিন অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)করোনাভাইরাস থেকে সুরক্ষা দিতে মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত এক ডোজের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। এরআগে সে দেশে ফাইজার ও মডার্নার ভ্যাকসিন অনুমোদিত হয়। খবর দ্য গার্ডিয়ানের।

তৃতীয় ভ্যাকসিন হিসেবে জনসনের টিকার অনুমোদন করোনার বিরুদ্ধে বাইডেন প্রশাসনের লড়াইক বেগবান করবে বলে আশা করা হচ্ছে।

করোনাভাইরাসের মহামারি অবসানে বর্তমানে যেসব টিকা ব্যবহার করা হচ্ছে তার প্রতিটিরই দুই ডোজ করে নিতে হচ্ছে। একটি মাত্র ডোজ ব্যবহার করে করোনা থেকে সুরক্ষা পাওয়া গেলে মহামারি ঠেকানো আরও সহজ হয়ে উঠবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

গত শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের পাশাপাশি ভোক্তা ও শিল্প প্রতিনিধিদের সমন্বয়ে এফডিএ গঠিত ২২ সদস্যের কমিটির ভার্চুয়াল বৈঠক হয়। সেখানে জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত এক ডোজের করোনা টিকাকে কার্যকর ও নিরাপদ উল্লেখ করে তা ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের একটি স্বতন্ত্র বিশেষজ্ঞ প্যানেল।

ফাইজার বা মডার্নার মতো ফ্রিজারে খুব কম তাপমাত্রায় রাখার দরকার হয় না জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত টিকা, সাধারণ ফ্রিজে রাখলেই চলে।

নিজেদের টিকার পরীক্ষার ভিত্তিতে জনসন অ্যান্ড জনসনের দাবি- আমেরিকা, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে এটি করোনার খুব খারাপ ধরনকে মোকাবিলা করতে পারে। ২৪ ফেব্রুয়ারি (বুধবার) যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের প্রকাশ করা নথিতে বলা হয়, বিশ্ব জুড়ে ৪৪ হাজার মানুষের ওপর চালানো পরীক্ষায় দেখা গেছে জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকাটি কোভিড-১৯ এ মারাত্মক অসুস্থতা থেকে রক্ষায় ৬৬ শতাংশ কার্যকর। এছাড়া দক্ষিণ আফ্রিকার নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও টিকাটি ৬৪ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে।

এফডিএ সে সময় জানিয়েছে, এই টিকাটি প্রয়োগের ২৮ দিন পর থেকে হাসপাতালে ভর্তি ঠেকাতে শতভাগ কার্যকর। এছাড়া টিকাটি গ্রহণকারীদের মধ্যে কারও মৃত্যুর ঘটনাও নেই। এছাড়া জনসন অ্যান্ড জনসন জানিয়েছে লক্ষণহীন সংক্রমণও কমিয়ে আনতে সক্ষম এই টিকা।

এফডিএ’র পরামর্শক কমিটির সদস্য ও ফিলাডেলফিয়ার ভ্যাকসিন এডুকেশন সেন্টারের পরিচালক পল অফিট বলেন, সবচেয়ে উৎসাহব্যঞ্জক বিষয় হলো দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকাটির কার্যকারিতা।

এ বছর বিশ্বব্যাপী ১০০ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করার লক্ষ্য নির্ধারণ করেছে জনসন অ্যান্ড জনসন। যুক্তরাজ্য এরইমধ্যে এই ভ্যাকসিনের ৩ কোটি ডোজ অগ্রিম অর্ডার দিয়ে রেখেছে। এই ভ্যাকসিনে সাধারণ ঠান্ডার ভাইরাস প্রতিরোধক ব্যবহার করা হয়েছে। প্রযুক্তি ব্যবহার করে এটিকে নিরীহ করা হয়েছে, যাতে কোনও ক্ষতি না হয়।

সেরামকে টিকার উৎপাদন বাড়াতে ‘অর্থসহায়তা দেবে’ ভারত সরকার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সেরাম ইনস্টিটিউটকে ৩০০০ কোটি রুপি সহায়তা দেবে ভারত সরকার। টিকা উৎপাদনে সক্ষমতা বাড়াতে তাদের এ সহায়তার সিদ্ধান্ত হয়েছে। সরকারি এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে জানিয়েছে রয়টার্স।

লাগামহীন করোনায় বিপর্যস্ত ভারত, দিল্লিতে কারফিউ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। রোজ দেশটিতে সংক্রমণের নতুন রেকর্ড ভাঙছে।লাগামহীন করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কারফিউ ঘোষণার পর এবার লকডাউন জারি করেছে ভারতের রাজধানী দিল্লির রাজ্য সরকার। সোমবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টেলিভিশন চ্যানেলে দেওয়া এক ভাষণে এই ঘোষণা দেন।

কারাগারে মাদক চোরাচালানের অভিযোগে বিড়াল আটক!

সংবাদ অনলাইন ডেস্ক

image

পানামার পুলিশ ব্যতিক্রমী এক মাদক চোরাকারবারীকে আটক করেছে। এই চোরাকারবারি হলো সাদা রঙের একটি বিড়াল। বিড়ালটি কারাগারের ভেতরে ঢোকার চেষ্টা করছিল। ওই সময় তার শরীরে বাঁধা অবস্থায় অনেকগুলো মাদক জব্দ করা হয়।

sangbad ad

ভারতে ভয়াবহ পরিস্থিতি, ফের সফর বাতিল করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী ২৫ এপ্রিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফর করার কথা ছিল। কিন্তু ভারতে ফের ভয়ঙ্করভাবে মহামারি করোনার প্রকোপ শুরু হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে তার ভারত সফর বাতিল করার কথা জানিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর ডাউনিং স্ট্রিট।

এবার মিয়ানমারে বাসা থেকে তুলে নেওয়া হলো জাপানি সাংবাদিককে

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাপানের এক সাংবাদিককে আটক করা হয়েছে মিয়ানমারে । বার্তা সংস্থা রয়টার্স জানায় রোববার (১৮ এপ্রিল) মিয়ানমারের সাবেক রাজধানী ইয়াঙ্গুনে তার বাড়ি থেকে ওই সাংবাদিককে আটক করে নিয়ে যাওয়া হয়।

১৭ মে থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলবে সৌদি আরবে

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রায় দেড় বছর স্থগিত রাখার পর চলতি বছর ১৭ মে থেকে ফের

মিশরে ট্রেন লাইনচ্যুত হয়ে ১১ জন নিহত, আহত ৯৮

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিশরের রাজধানী কায়রোর উত্তরে এক ট্রেন দুর্ঘটনায় ১১ জন নিহত ও ৯৮

ওমানে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত হয়েছেন। স্থানীয় সময় রবিবার

ভারতে হাসপাতালে অগ্নিকাণ্ডে ৫ রোগীর মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতের ছত্তিশগড় রাজ্যের রায়পুরের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে পাঁচ রোগী মারা গেছেন। শনিবার রাতে