• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০

 

ব্রেক্সিট ইস্যু : জনসনকে হারিয়ে ব্রিটিশ পার্লামেন্টের নিয়ন্ত্রণ নিলেন এমপিরা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

বুধবার (৪ সেপ্টেম্বর) বেক্সিট ইস্যুতে ব্রিটিশ পার্লামেন্টের ভোটাভুটির একাংশ

ব্রেক্সিট ইস্যুতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনকে হারিয়ে বুধবার (৪ সেপ্টেম্বর) পার্লামেন্টের নিয়ন্ত্রণ নিয়েছেন ব্রিটিশ এমপিরা। ব্রেক্সিট নিয়ে এদিন রাতে পার্লামেন্টে এক ভোটাভুটিতে হেরে গেছেন প্রধানমন্ত্রী। এর ফলে বুধবার পার্লামেন্টের নিয়ন্ত্রণ নিল চুক্তিবিহীন ব্রেক্সিটের বিরোধী এমপিরা, যার নেতৃত্বে রয়েছে দেশটির প্রধান বিরোধীদল লেবার পার্টি। এখন তাদের জন্য চুক্তিবিহীন ব্রেক্সিট ঠেকাতে একইদিন একটি বিল আনার পথ তৈরি হলো। তবে ভোটাভুটিতে হেরে যাওয়ার পর প্রধানমন্ত্রী বরিস জানিয়েছেন, আগাম নির্বাচনের প্রস্তাব আনবেন তিনি। এমন পরিস্থিতি ব্রিটিশ পার্লামেন্ট ও সরকারকে মুখোমুখি অবস্থানে দাঁড় করিয়েছে ।

আগামী ৩১ অক্টোবর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে যুক্তরাজ্যের বিচ্ছেদ কার্যকর হওয়ার কথা। তবে কীভাবে ও কোন চুক্তিতে এ বিচ্ছেদ সম্পন্ন হবে-তা নিয়েই চলছে জোর তৎপরতা। এ নিয়ে গত কিছুদিন ধরেই বেশ উত্তপ্ত ব্রিটিশ রাজনৈতিক অঙ্গন। তবে এ বিচ্ছেদ নিয়ে কোন চুক্তি হোক বা না হোক, নির্ধারিত তারিখেই ব্রেক্সিট কার্যকর করার বিষয়ে এর আগে অনড় থাকার কথা জানান প্রধানমন্ত্রী বরিস। এর মধ্যেই ছুটি শেষে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বৈঠকে বসে ব্রিটিশ পার্লামেন্ট। আগেই এক সভায় হুঁশিয়ারি জানান, ব্রেক্সিট নিয়ে সরকারের বিরুদ্ধে ভোট দিয়ে নিজ দল কনজারভেটিভ পার্টির যারা বিরোধিতা করবেন তাদের বহিষ্কার করা হবে। কিন্তু বিরোধীদলের পাশাপাশি নিজ দলের ২১ বিদ্রোহী এমপির কাছে পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অফ কমন্সে ৩২৮-৩০১ ভোটে হেরে যান তিনি।

বরিসের দলের বিদ্রোহী ২১ এমপির মধ্যে কয়েকজন সাবেক মন্ত্রীও আছেন, তারা এই ভোটাভুটিতে সরকারকে হারাতে বিরোধীদের সঙ্গে যোগ দিয়েছেন। এ ভোটে জয়ের ফলে বুধবার পার্লামেন্টের নিয়ন্ত্রণ পেলেন বিরোধী ও বিদ্রোহী এমপিরা। এ ভোটের ফলে চুক্তিবিহীন ব্রেক্সিটের বিরোধীরা ব্রেক্সিট বিলম্বিত করতে পার্লামেন্টে বিল আনতে পারবেন। এ ঐতিহাসিক ভোটের পর প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে বলা হয়েছে, যেসব টোরি এমপি বিদ্রোহ করেছেন তাদের পার্লামেন্টারি পার্টি থেকে বহিষ্কার করা হবে। এরই ধারবাহিকতায় প্রধানমন্ত্রী বরিস জানান, তিনি পার্লামেন্টে আগাম নির্বাচনের প্রস্তাব আনবেন। প্রধানমন্ত্রীর দফতরের প্রত্যাশা, বহিষ্কার হুমকি ও আগাম নির্বাচনের কথায় বিদ্রোহী এমপিরা হয়তো অবস্থান পাল্টাবেন। কিন্তু প্রধান বিরোধীদল লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেছেন, চুক্তিবিহীন ব্রেক্সিটের পক্ষে দেশে আর সংখ্যাগরিষ্ঠতা নেই। এমন প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী বরিস বলেছেন, অক্টোবরে নির্বাচনের প্রচেষ্টা চালানো ছাড়া তার আর কিছু করার নেই। কারণ তিনি বলেন, দেশের জনগণকেই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। তবে এটিও তার জন্য খুব একটা সহজ হবে না। কারণ যুক্তরাজ্যে ২০১১ সালের একটি আইনে পার্লামেন্টকে পাঁচ বছরের মেয়াদ দেয়া হয়েছে। এখন সেটি পরিবর্তন করতে হলে পার্লামেন্টে বরিসের দুই-তৃতীয়াংশ সমর্থন লাগবে। এর পাশাপাশি বিরোধী লেবার পার্টির সমর্থনও প্রয়োজন হবে তার। আর প্রধানমন্ত্রী বরিসের জন্য তা খুব একটা সহজ হবে না বলে অভিমত রাজনীতি বিশ্লেষকরদের।

এমপিরা যদি চুক্তিবিহীন ব্রক্সিটের বিরুদ্ধে বিল এনে সেটি পাস করাতে সক্ষম হন, তাহলে তারা ৩১ জানুয়ারি পর্যন্ত ব্রেক্সিট বিলম্বিত করার প্রস্তাব দিতে প্রধানমন্ত্রীকে বাধ্য করতে বিল আনার সুযোগ পাবেন। তবে সেটি তখনি ঘটবে যদি এমপিরা ১৯ অক্টোবরের মধ্যে ব্রেক্সিটের জন্য একটি নতুন চুক্তি অনুমোদন বা চুক্তিবিহীন ব্রেক্সিটের পক্ষে ভোট না দেন। ধারণা করা হচ্ছে, ব্রিটিশ সরকার ১৫ই অক্টোবর একটি সাধারণ নির্বাচন করতে চান। তার দুদিন পরেই ব্রাসেলসে গুরুত্বপূর্ণ সম্মেলনে বসবে ইউরোপীয় ইউনিয়ন। ইইউ থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে যুক্তরাজ্যের হাতে সময় রয়েছে ৩১ অক্টোবর পর্যন্ত (৫৫ দিন)। তাই বিরোধীদের এখন দাবি, চুক্তিবিহীন ব্রেক্সিট (নো ডিল ব্রেক্সিট) যেন না হয় তা আগে নিশ্চিত করা, তারপর যত দ্রুত সম্ভব সাধারণ নির্বাচনের প্রস্তুতি নেয়া।

মায়ানমারের শীর্ষ দুই জেনারেলের ওপর ব্রিটেনের নিষেধাজ্ঞা

সংবাদ ডেস্ক

image

ময়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং রাখাইনে রাজ্যে রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ চালানোর দায়ে মায়ানমারের দুই শীর্ষ সেনা

হংকংয়ে আসছে ‘চীনা স্টাইল’ ইন্টারনেট

সংবাদ অনলাইন ডেস্ক

image

হংকংয়ে ইন্টারনেট সেবায় সেন্সর শুরু করছে চীন, একই সঙ্গে সেখানে সদ্য চালু হওয়া নতুন জাতীয় নিরাপত্তা আইনের মধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যে প্রবেশ করার সুযোগও তৈরি হচ্ছে; যা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

ট্রাম্পকে নিয়ে ভাতিজির আলোচিত বই বাজারে চলে আসছে আগেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে তার ভাতিজি মেরি ট্রাম্পের লেখা বইটি আগামী

sangbad ad

জাতিসঙ্ঘ : চিকিৎসা হচ্ছে লক্ষণের, উপেক্ষিত থাকছে কারণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাস মহামারীর স্বাস্থ্য ও অর্থনৈতিক লক্ষণগুলো উপশম করার চেষ্টা চালাচ্ছে বিশ্ব। তবে

হার্ড ইমিউনিটি, স্পেনের গবেষণা বলছে অসম্ভব

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা প্রতিরোধে ‘হার্ড ইমিনিউটি’র সূত্র খুঁজছেন গবেষকরা। তবে তা এখনও অনেকটাই দূরে।

কলম্বিয়ায় ট্যাঙ্কার বিস্ফোরণে ৭ জনের মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

কলম্বিয়ায় একটি পেট্রলবাহী ট্যাঙ্কার উল্টে গিয়ে বিস্ফোরণ ঘটেছে। এতে অন্তত সাত জন নিহত হয়েছেন। এ সময় আরও ৪০ জনেরও বেশি লোক আহত হয়েছেন। স্থানীয় পুলিশের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

বন্যপ্রাণী নিধনে মহামারি আরও বাড়বে : জাতিসংঘ

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতিসংঘের বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়া রোগ বাড়ছে। আর বন্যপ্রাণীর সুরক্ষা এবং পরিবেশ রক্ষায় পদক্ষেপ নেওয়া না হলে এর প্রকোপ বাড়তেই

বাংলাদেশে কমেছে করোনার প্রকোপ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসে আক্রান্তের সবশেষ পাঁচ দিনের পরিসংখ্যান তুলে ধরে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস ট্র্যাকার বলছে, বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ কমে আসতে শুরু করেছে।

লাদাখ সীমান্ত থেকে সরছে ভারত ও চীনের সেনা

সংবাদ অনলাইন ডেস্ক

image

লাদাখে গালওয়ান উপত্যকা থেকে সেনাদের সরিয়ে নিচ্ছে চীন ও ভারত। সেনাদের সীমান্ত রেখা থেকে খানিকটা পিছিয়ে নিচ্ছে দেশ দুটি। ভারতীয় সেনা সূত্রের বরাতে এ খবর দিয়েছে

sangbad ad